# DIY-এসো নিজে করি (সহজভাবে পণ্ডিত জওহরলাল নেহরুর চিত্র অঙ্কন)

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো স্টিমিট বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আমি ভালো আছি। আশা করি উপরওয়ালার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন। বাংলাদেশ এবং কলকাতা সহ বাংলা ভাষাভাষী নানান অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে "আমার বাংলা ব্লগ" কমিউনিটির সদস্যরা। যে যেখানে থাকুন নিজের এবং কাছের মানুষদের খেয়াল রাখবেন।আজ আমি আপনাদের সামনে আরও একটি ডাই প্রজেক্ট এ অংশগ্রহন করতে যাচ্ছি। আশাকরি আপনাদের সবার ভালো লাগবে।

আজ আমি সহজে আপনাদের সামনে সহজভাবে পণ্ডিত জওহরলাল নেহরুর চিত্র অংকন করার পদ্ধতি নিয়ে আলোচনা করব:

আমার অংকন করা পণ্ডিত জওহরলাল নেহরুর চিত্রটি:

received_419685712976379.jpeg

আমার আজকের চিত্র আঁকার টেকনিক:

received_4549435251819213.jpeg

"537" সংখ্যা তিনটি ব্যবহার করে আমি পণ্ডিত জওহরলাল নেহরুর চিত্র অংকন করব।

প্রয়োজনীয় উপকরণ:

received_906763786879020.jpeg

  • অফসেট পেপার।
  • পেন্সিল।
  • রাবার।
  • কাটার।

প্রথম ধাপ:

received_438431601143134.jpeg

প্রথমে খাতার মাঝখানে বড় করে একটি "5" একে নেই।"5"নিচের অংশ যেন ইংরেজি "U" অক্ষরের মত হয়।

দ্বিতীয় ধাপ:

received_2723050841159052.jpeg

"5" এর এক পাশের অংশতে "3" অংকন করে নেই,এতে করে নেহরুজির কান অংকনের কাজ হয়ে যায়।এরপর "5" এর ভেতরে উল্টা করে "7" অঙ্কন করি। এতে করে নেহেরুজির নাক অংকন এর কাজ সহজ হয়ে যায়।"5" এর উপরের প্রন্তদয় যুক্ত করে দেই। ফলে পন্ডিত নেহেরুজির টুপি হয়ে গেল। এরপর মাথার নিচে গলায় শার্টের কলার অংকন করে নেই।

তৃতীয় ধাপ:

received_2398985910232622.jpeg

এ ধাপে নাক পরিপূর্ণভাবে অঙ্কন করি। এরপর নাকের নিচে মুখ অঙ্কন করে নেই। গলার কলার এর নিচে শার্ট এবং শার্টের বোতাম অঙ্কন করি। এরপর শার্টের এক পাশের অংশতে গোলাপ ফুল অংকন করে নেই। নেহরুজি সব সময় শার্ট এর এক পাশে গোলাপ ফুল রাখতেন।

চতুর্থ ধাপ:

received_252292963571108.jpeg

এরপর নাকের উপরে দু'পাশে দুটি চোখের ভ্রু অংকন করে নেই এবং এক পাশের ভ্রুর নিচে চোখ অঙ্কন করে নেই।

পঞ্চম ধাপ:

received_328421185789201.jpeg

এ ধাপে অপর পাশের ভ্রুর নিচে চোখ অঙ্কন করে নেহেরুজির চিত্রাঙ্কন সম্পন্ন করি।

ষষ্ঠ ধাপ:

received_4549435251819213.jpeg

এধাপে আমার অংকন করা চিত্রের নিচে আমার স্টিমিট আইডি নামের লোগো যুক্ত করি।

উপরোক্ত সকল পদ্ধতি অনুসরণ করে আমি আমার অংকন করা চিত্রটি সম্পন্ন করলাম। আপনাদের সবার কেমন লাগলো তা অবশ্যই মন্তব্য করে জানাবেন।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 3 years ago (edited)

কি চমৎকার একেছেন ভাই। পন্ডিত জওহরলাল এর কথা আগে শুনেছি এবং তার ব্যাপারে অনেক পড়েছি । তিনি একজন অসাধারণ ব্যাক্তিত্বের অধিকারী ছিলেন। তিনি প্রথমত ছিলেন ইন্দিরা গান্ধীর পিতা আবার একজন সফল নেতা। তার জীবনে তিনি ভারতের জন্য অসামান্য অবদান রেখেছিলেন।
আপনি অনেক সুন্দরভাবে তার ছবিটি এঁকেছেন ভাই। ইংরেজি 537 দিয়ে যেভাবে তার ছবিটি এঁকেছেন আমার সত্যিই অনেক দারুন লেগেছে। বিষয়টি অনেক ইউনিক লেগেছে আমার কাছে।

 3 years ago 

এত সুন্দর উতসাহমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাই। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার চিত্র অংকন টি খুবই সুন্দর হয়েছে। আপনি খুবই ভালো আর্ট করতে পারেন আপনার আর্ট দেখেই বোঝা যাচ্ছে। আপনার আর্টটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন যার জন্য আপনার আর্ট টি অনেক বেশী আকর্ষনীয় হয়ে উঠেছে। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

ভাইয়া আপনার পণ্ডিত জওহরলাল নেহরুর স্কেচ টি খুব জোস হয়েছে। সহজ ভাবে গুছিয়ে লিখেছেন প্রতিটি ধাপ এবং নিখুঁত ভাবে অংকন করেছেন। আমার খুব ভালো লাগলো। শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

বেশ ভালো, আপনার হাতের অংকন খুব ভালো লাগলো আমার কাছে। একজন বিখ্যাত ব্যক্তির চিত্রাংকন করেছেন এবং প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে আমাদেরকে বুঝিয়ে দিয়েছেন, উপস্থাপনাটা ভালো ছিল। এরমধ্যে 537 এই ৩টি সংখ্যা ব্যবহার করে খুব সুন্দর ভাবে আপনি চিত্রঅংকনটি ফুটিয়ে তুলেছেন। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার মন্তব্যটি বেশ ভালো এবং গঠনমূলক ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

পণ্ডিত জওহরলাল নেহরুর চিত্র অঙ্কন খুবই সুন্দর হয়েছে আপনি অনেক দক্ষতার সাথে চিত্র অঙ্কন করেছেন। আপনার চিত্র অংকন ধাপগুলো আমার খুবই পছন্দ হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

ইংরেজি 537 দিয়ে এত সুন্দরভাবে পন্ডিত জওহরলাল নেহেরু চিত্র অঙ্কন করেছেন, খুবই ভাল হয়েছে। আপনি আপনার অংকন এর প্রত্যেকটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করে দেখিয়েছেন। বোঝাই যাচ্ছে আপনি অঙ্কনে খুবই দক্ষ।আমারও খুব ভালো লাগলো দেখে এটা আমার কাছে ইউনিক ধরনের অংকন। অনেক শুভেচ্ছা এবং শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

এত সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। ভালোবাসা নিবেন।

খুব সুন্দর আর্ট করেছেন ভাই। আপনার ধাপ উপস্থাপনগুলো খুব সুন্দর ও সাবলীল ছিলো যা বুঝতে সহজ হয়েছে। শুভ কামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাই। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুবই চমৎকার ভাবে চিত্রটি অঙ্কন করেছেন আপনি। জহরলাল নেহেরুর চিত্র অংকন এর প্রতিটি ধাপে বর্ণনাগুলো করে আমার খুবই ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো অসাধারণ সুন্দর হয়েছে। ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65970.26
ETH 2696.32
USDT 1.00
SBD 2.88