# DIY-এসো নিজে করি (সহজভাবে স্যার এপিজে আবুল কালাম আজাদ এর চিত্র অঙ্কন)

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো স্টিমিট বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? আমি ভালো আছি। আশা করি উপরওয়ালার অশেষ রহমতে আপনারা সবাই সুস্থ আছেন। বাংলাদেশ এবং কলকাতা সহ বাংলা ভাষাভাষী নানান অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে "আমার বাংলা ব্লগ" কমিউনিটির সদস্যরা। যে যেখানে থাকুন নিজের এবং কাছের মানুষদের খেয়াল রাখবেন।আজ আমি আপনাদের সামনে আরও একটি ডাই প্রজেক্ট এ অংশগ্রহন করতে যাচ্ছি। আশাকরি আপনাদের সবার ভালো লাগবে।

আজ আমি সহজে আপনাদের সামনে সহজভাবে এপিজে আবুল কালাম আজাদ স্যারের চিত্র অংকন করার পদ্ধতি নিয়ে আলোচনা করব:

আমার অংকন করা এপিজে আবুল কালাম আজাদ স্যারের চিত্রটি:

received_429619135419045.jpeg

অংকন করা চিত্রটি যে পদ্ধতি অনুসরণ করে আমি একেছি তাহলো:

received_239731681560961.jpeg

ইংরেজি "mmSY"এই অক্ষর গুলোকে ডিজাইন করে আমার অংকন করা চিত্র টি সম্পন্ন করব।

প্রয়োজনীয় উপকরণ

received_603335290779950.jpeg

  • অফসেট পেপার।
  • পেন্সিল।
  • রাবার।
  • কাটার।

প্রথম ধাপ

received_4908447809174658.jpeg

প্রথম ধাপে বড় হাতের "m"অক্ষরটির গোল অংশগুলো দুটি পরস্পর উপরে এবং নিচে পাখির মতো বড় আকৃতির করে নেই। এরপর "m" এর একপাশের নিচের মাথা হতে "s" অক্ষর একে নেই।

দ্বিতীয় ধাপ

received_3307564099368925.jpeg

"m"এর অপর পাশের অংশ থেকে আরো একটি উল্টা "s" একে নেই।

তৃতীয় ধাপ

received_590475162068061.jpeg

এধাপে "m" এর নিচের অংশ থেকে দুপ্রান্তে একে নেয়া দুটি "s" এর দুই প্রান্তের নিচের অংশ থেকে "Y" একে নেই।ফলে এপিজে আবুল কালাম আজাদ স্যারের মাথার আকৃতি সম্পন্ন হল।

চতুর্থ ধাপ

received_580058289889939.jpeg

এধাপে এপিজে আবুল কালাম আজাদ স্যারের শার্টের কলারের অংশটুকু একে নেই। এরপর মাথার উপরের অর্থাৎ চুলের অংশ সম্পন্ন করি। এজন্য উপরের "m" এর দু প্রান্ত বর্ধিত করে "s" এর সঙ্গে যুক্ত করে দেই।

পঞ্চম ধাপ

received_317686716595432.jpeg

এ ধাপে মাথার ভেতরের অংশ গুলো সম্পন্ন করে দেই। চোখ এবং নাক অঙ্কন করি।

ষষ্ঠ ধাপ

received_315399906852499.jpeg

এ ধাপে চোখের উপরে ভ্রু এবং নাকের নিচে ঠোঁট একে নেই।

সপ্তম ধাপ

received_954700405135579.jpeg

এ ধাপে চুলের অংশ পেন্সিল দিয়ে গাঢ় করে নেই এবং আমার স্টিমিট আইডি নামের লোগো যুক্ত করি।

উপরোক্ত সকল ধাপ অনুসরণ করে আমি আমার চিত্রটি অঙ্কন করলাম। আপনাদের সবার কেমন লাগলো তা অবশ্যই মন্তব্য করে জানাবেন।

Sort:  
 2 years ago 

স্যার এপিজে আবুল কালাম আজাদ এর চিত্র অঙ্কন দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি খুবই দক্ষতার সাথে এই অংকন করেছেন। স্যারের চিত্রটি আমার খুবই ভালো লেগেছে। আমি স্যারকে অনুসরণ করি, আপনার সুন্দর উপস্থাপনা অনেক ভাল লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগলো। এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

বাহ্! চমৎকার অঙ্কন করেছেন। আবুল কালাম আজাদ এর চিত্র ভালোই ফুটিয়ে তুলতে পেরেছেন, তার মুখের কাঠামো ঠিকঠাকই এসেছে। ধাপে ধাপে বিষয়টি অঙ্কনের মাধ্যমে ফুটে উঠেছে। ভালো লাগছে দেখে আপনার অঙ্কনটি।

 2 years ago (edited)

সুন্দর মন্তব্য করেছেন।এডমিন ভাইদের থেকে এমন মন্তব্য পেলে কাজের উৎসাহ বহুগুণে বেড়ে যায়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রথমত বলবো কথাগুলো বেশ গুছানো ছিল,খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। আর তা ছাড়া চিত্রটিও অসাধারণ হয়েছে ভাইয়া
আপনার জন্য অনেক শুভকামনা রইল 🙂

 2 years ago 

আপনার মন্তব্য শুনে উৎসাহ পেলাম আপু। আপনার জন্য শুভেচ্ছা রইল।

বাহ ভাইয়া অনেক সুন্দর আবুল কালাম আজাদের চিত্র অঙ্কন করেছেন আপনি। অনেক ভালো লাগলো দেখে। সত্যি আমার কাছে অনেক ভালো লেগেছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 2 years ago 

খুবই সুন্দর মন্তব্য করেছেন। ভালোবাসা অবিরাম।

 2 years ago 

এক কথায় দারুন অঙ্গন ছিল ভাইয়া। আমি সত্যিই অবাক হলাম আপনার দক্ষতা দেখে। আপনি অনেক ভাল একটি অঙ্কন করেছেন। স্যার এপিজে আবদুল কালাম আজাদের ছবি অংকন খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মন্তব্য দেখে ছবি আঁকার বিষয়ে অনুপ্রেরণা পেলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারন হয়েছে।স্যার এপিজে আবুল কালাম এর এতো সুন্দর একটি পেন্সিল স্কেচ করেছেন খুবই ভাল লেগেছে। ধাপ গুলো খুব সুন্দর ভাবে গুছিয়ে করেছেন। শুভ কামনা রইলো।

 2 years ago 

সুন্দর মন্তব্য করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আপনার এ পি জে আবুল কালাম আজাদের স্যার এর আর্টটি খুব ভালো হয়েছে। কিন্তু আমার মনে হয় যে আপনি যদি আরেকটু বড় করে আর্টটি করতেন তাহলে দেখতে আরো বেশি সুন্দর লাগত। খুব সুন্দর করে আপনি অঙ্কনের পদ্ধতি দেখেয়েছেন যা দেখে খুব সহজেই সবাই শিখে ফেলতে পারবে। ধন্যবাদ আপনাকে সেজন্য।

 2 years ago 

উপদেশমূলক মন্তব্য করেছেন আপু। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ,দারুণ পদ্ধতিতে আপনি অঙ্কন করেছেন তো।খুবই সুন্দর হয়েছে এপিজে আবুল কালাম আজাদের ছবিটি।তাছাড়া সুন্দর ভাবে ধাপে ধাপে দেখিয়েছেন।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

বাহ আপনার চিত্র অংকন অসম্ভব সুন্দর হয়েছে ঠিক আবুল কালাম আজাদের স্মৃতি রূপ তুলে ধরেছেন। এই ধরনের অংকন আমার কাছে খুবই ভালো লাগে। আপনার প্রতিভা দ্বারা খুব সুন্দর চিত্র অংকন করার জন্য অসংখ্য ধন্যবাদ।😍😍

 2 years ago 

আপনার মন্তব্য শুনে মুগ্ধ হয়ে গেলাম ভাই। ধন্যবাদ আপনাকে।

বাহ, আমি প্রথমেই আপনার প্রতিভা ও চেষ্টাকে সাধুবাদ জানাই। এভাবেই আরও করতে থাকেন ভাইয়া, ইনশাল্লাহ আরও ভালো কিছু হবে। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.11
JST 0.035
BTC 66739.07
ETH 3228.97
USDT 1.00
SBD 4.23