সুন্দর একটি প্রজাপতির চিত্র অংকন "১০ শতাংশ লাজুক শিয়ালের জন্য বরাদ্দ"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

প্রিয়,

আমার বাংলা ব্লগবাসী

আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সবাই বেশ ভালই আছেন। উপরওয়ালার অশেষ রহমতে আমিও বেশ ভালো এবং সুস্থ আছি। আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমার করা পোস্টগুলোতে প্রতিনিয়ত ভেরিয়েশন আনার চেষ্টা করি। ভেরিয়েশন আনতে গিয়ে কখনো ক্রাফট পোস্ট, কখনো বা ড্রয়িং পোস্ট, আবার কখনো বা ফটোগ্রাফি পোস্ট কিংবা রেসিপি পোষ্ট আপনাদের সঙ্গে শেয়ার করি।

এরই ধারাবাহিকতায় আজকে আমি আর্ট পোস্ট আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি। আমার আর্ট পোষ্টের টপিক হলো সুন্দর একটি প্রজাপতির চিত্র অঙ্কন।

প্রজাপতি হল সৌন্দর্যের উপমা। ফুলের ওপর প্রজাপতি পড়ার মনোমুগ্ধকর দৃশ্য মুগ্ধ করে যে কাউকেই।এজন্যই তো ফটোগ্রাফাররা সব সময় এই সুন্দর দৃশ্য ক্যামেরায় ধারণ করতে চায়।গতকাল সারাদিন বৃষ্টি ছিল।আজকেও আকাশের অবস্থা খুব একটা ভালো নেই।তাই ভাবলাম আজকে একটি প্রজাপতির চিত্র অঙ্কন করি।

প্রজাপতি অঙ্কন করার পদ্ধতি গুলো ধাপ আকারে আপনাদের সামনে উপস্থাপন করা হলো:

আমার অঙ্কন করা প্রজাপতির চিত্র:

received_4681426091974632.jpeg

প্রয়োজনীয় উপকরণ:

received_356606042636291.jpeg

প্রথম ধাপ:

received_3154604258195513.jpeg

প্রথম ধাপে খাতায় একটি বৃত্ত অঙ্কন করে নেই।

দ্বিতীয় ধাপ:

received_493155805563993.jpeg

এ ধাপে প্রজাপতির পুঞ্জাক্ষি অঙ্কন করে নেয়ার জন্য বৃত্তাকার অংশ থেকে দুটি বক্ররেখা যুক্ত করে নেই।

তৃতীয় ধাপ:

received_467934124881689.jpeg

এ ধাপে প্রজাপতির ডানার এক পাশের অংশের অর্ধেক অঙ্কন করে নেই।

চতুর্থ ধাপ:

received_1083539195833000.jpeg

এ ধাপে প্রজাপতির ওই পাশের ডানার সম্পূর্ণ অংশ একে নেই।

পঞ্চম ধাপ:

received_1411898015892722.jpeg

এ ধাপে প্রজাপতির ডানার অপর পাশের অর্ধেক অংশ একে নেই।

ষষ্ঠ ধাপ:

received_658261315369652.jpeg

এ ধাপে প্রজাপতির ডানার সম্পূর্ণ অংশ অংকন করে নেই।

সপ্তম ধাপ:

USER_SCOPED_TEMP_DATA_orca-image-1644051759273_6895652870128638398.jpeg

এ ধাপে প্রজাপতির ডানার অংশের পেন্সিল দিয়ে কতকগুলো বক্র রেখা টেনে ডিজাইন করে নেই।

অষ্টম ধাপ:

received_655055655540627.jpeg

এভাবে প্রজাপতির ডানার ভেতরের অংশ পেন্সিল দিয়ে ভরাট করে দেই। ফলে আমার অংকন করার চিত্রটি পরিপূর্ণ হবে।

নবম ধাপ:

received_537783561111419.jpeg

এ ধাপে আমার অংকন করা চিত্র সঙ্গে ছবি নেই।

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে আমি আমার প্রজাপতির চিত্র অংকন সম্পন্ন করলাম।

ধন্যবাদ সবাইকে

@abusalehnahid

ফটোগ্রাফিআবু সালেহ নাহিদ
ডিভাইসOPPO A-12
ছবি তোলার স্থানলোকেশন

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeJJwaZsefPk1zN6fEAs7MdkdJfudjGmTTgEGoGzxsz4JfVM6eKjD5LC9K3xQyuVYFwkWACxsp.png

Sort:  
 2 years ago 

  • খুব অসাধারণ একটি প্রজাপতির চিত্র অঙ্কন করেছেন আপনি। প্রজাপতিটি দেখতে খুব অসাধারণ দেখাচ্ছে। পেন্সিল দিয়ে এই চিত্র অংকন গুলো ফুটিয়ে তুলতে অনেক সময় লাগে। আমি অনেকবার চেষ্টা করেও এটি করতে পারিনি। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

আপনার মত সুন্দর পেইন্টিং করতে পারলে তো কাজই হতো।ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মন্তব্যের জন্য।

image.png

আপনি তো খুব সুন্দর আট করতে পারেন ।সত্যি আপনার আট আমার অনেক ভাল লেগেছে। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাই। আপনার জন্য সুভ কামনা রইল ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।আপনার জন্যও শুভকামনা রইলো ভাই।

 2 years ago 

ওয়াও ভাইয়া আমি মুগ্ধ হয়ে গেলাম আপনার এই চিত্র অঙ্কন দেখে। সত্যি আপনার প্রশংসা করতে হয়। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন যা আমার কাছে খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার এত সুন্দর উৎসাহ মূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 
প্রজাপতির চিত্র অংকন টি আমার অনেক ভালো লেগেছে। সব মিলিয়ে অনেক ভালো একটি চিত্র অংকন করেছেন।প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন।আপনার জন্য শুভকামনা রইল
 2 years ago 

এত সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

প্রজাপতির চিত্রাংকন টি তো অসাধারণ হয়েছে। এমনিতেই প্রজাপতি আমার কাছে দেখতে খুবই ভালো লাগে। তেমনি আপনার প্রজাপতি অঙ্কটাও আমার কাছে জাস্ট অসাধারণ লাগলো। আপনার উপস্থাপনা টাও সুন্দর ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤩🤩

 2 years ago 

আপনার এত সুন্দর মন্তব্য প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।আপনার জন্যও শুভকামনা রইলো আপু।

 2 years ago 

খুব সুন্দর একটি প্রজাতির চিত্র অংকন করেছেন ভাইয়া। সত্যি অনেক সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।আপনার জন্যও শুভকামনা রইলো।

 2 years ago 

প্রজাপ্রতির আর্ট টি অনেক সুন্দর হয়েছে। অনেক কিউট লাগছে। আসলেই দেখতে খুবই সুন্দর লাগছে।

ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এত সুন্দর একটা আর্ট শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া 🙂🙂

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও আপনি খুব সুন্দর একটি প্রজাপতির অঙ্কন করেছেন। আপনার প্রজাপতি ঠিক খুব সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ আপু খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন সেই সাথে নিখুঁত বর্ণনা করেছেন। এত সুন্দর একটি অঙ্কন আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই সুন্দর একটি প্রজাপতির চিত্র অঙ্কন করেছেন। দেখে খুবই ভালো লাগলো। সুন্দরভাবে উপস্থাপন করার কারণে আমি শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপনি আমার অঙ্কন দেখে শিখতে পারলেন দেখে খুবই ভালো লাগলো।আপনার জন্যও শুভকামনা রইলো।

 2 years ago 

আপনার প্রজাপতির চিত্র অংকন টি খুবই অসাধারণ হয়েছে। আপনার আর্টিস্ট টি দেখে আমার কাছে খুব ভালো লাগছে। আপনি পেন্সিল দিয়ে খুব সুন্দর করে প্রজাপতি চিত্র আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।ধন্যবাদ, ভালো থাকবেন ভাই।

 2 years ago 

আপনার সুন্দর এবং গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।আপনিও ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45