বিশ্ববিদ্যালয় জীবনে প্রথম বর্ষের স্মৃতিচারণ ( 10% beneficiary for shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

FB_IMG_1632669150508.jpg

FB_IMG_1632669153639.jpg

আমি আমার পরিচিতি পর্বের পোস্টে প্রথমেই উল্লেখ করেছিলাম আমি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিভাগে স্নাতক শেষ করেছি। বিশ্ববিদ্যালয়ের অনার্স লেভেল চার বছরের হলেও আমাদের বিশ্ববিদ্যালয় এ সেশন জট থাকায় আমার শেষ করতে লেগেছিল পাঁচ বছরের বেশি। এই ৫.৫ বছরে অনেক ভালো এবং তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছি। আজ আমি @abusalehnahid আমাদের কমিউনিটি @amarbanglablog এ আমার বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম বছরে কাটানো মুহূর্তগুলো স্মৃতিচারণ করতে যাচ্ছি।

FB_IMG_1632669160284.jpg

আমার প্রথম বছরটা বিশ্ববিদ্যালয় এ বেশ ভাল ভাবেই কেটে গেছে। প্রথমে যখন বিশ্ববিদ্যালয়ের গেলাম তখন আমার খুব খারাপ লেগেছিল। একদম নতুন পরিবেশ,সেইসঙ্গে নতুন অভিজ্ঞতাও। প্রথমদিকে নিজেকে খাপ খাইয়ে নেয়ায় ছিল আমার কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ এর বিষয়। সেইসঙ্গে বড় ভাইদের রেগিং। তবে সবচেয়ে কঠিন কাজটি হল-বড় ভাইদের চাপে অল্প দিনের মধ্যে হলের সব বন্ধুদের নাম মনে রাখা। তবে সব কিছুর সঙ্গে অভিযোজিত হওয়ার পর ধীরে ধীরে ভালো লাগছে শুরু করে।

ডিপার্টমেন্টের বন্ধুদের সঙ্গে সুসম্পর্ক গড়ে ওঠা, তাদের সাথে ক্যাম্পাস ঘুরে বেড়ানো এবং আড্ডা দেয়া সবই ছিল বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের অ্যালবামে। বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধু বান্ধবদের মধ্যে কিছু বন্ধুর সঙ্গে বেশ গভীর সম্পর্ক গড়ে ওঠে। রাকিব, রেজওয়ান, মাহবুব,তামিম, আদিবা, তামান্না ,
নওশীন তাদের মধ্যে অন্যতম। বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম বর্ষটা এদের নিয়েই কেটে গেছে। নিয়মিত ক্লাস করা, অ্যাসাইনমেন্ট লেখা, পরীক্ষার চাপ সবাই ছিল প্রথম বর্ষের পড়াশোনার কার্যক্রমে।

পরীক্ষা শেষে বন্ধুদের সঙ্গে ট্যুর দেয়াও ছিল প্রথম বর্ষের কার্যক্রম এ। পরীক্ষা শেষ হলে কিংবা দীর্ঘদিনের ছুটি থাকলে বন্ধুদের সঙ্গে ঘুরতে বেরোতাম বিভিন্ন জায়গায়। বিশ্ববিদ্যালয় এ প্রথম দিয়েছিলাম শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে বগুড়ার মহাস্থানগড় এ। আবার ক্যাম্পাসেও বন্ধুরা মিলে রান্না করে পিকনিক খেয়েছি। শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে ওঠে। তারা বিভিন্ন সময়ে আমাকে সাপোর্ট করে গেছেন।এসব শিক্ষক-শিক্ষিকাদের অবদান অনস্বীকার্য। সবমিলে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের কাটানো স্মৃতি গুলো স্মৃতির পাতায় টিকে থাকবে আজীবন।

FB_IMG_1632669156601.jpg

FB_IMG_1632669172147.jpg

Sort:  
 3 years ago 

প্রথম বছরটা সবার জন্যই অনেক রঙীন। ভাল লাগল আপনার স্মৃতিচারন।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ আপনি খুব সুন্দরভাবে কাটিয়েছেন, আশা করি সামনের দিনগুলো ও সুন্দর কাটুক।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ দিদি।

 3 years ago 

স্কুল বলুন, কলেজ বলুন, বিশ্ববিদ্যালয় বলুন প্রথম বছর অনেক সুন্দর সৃতি চারনের মাধ্যমে কেটে যায়।অনেক সুন্দর ছিলো আপনার লেখা শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাই।

 3 years ago 

বিশ্ববিদ্যালয়ের প্রথম বছর খুব সুন্দরভাবে কাটিয়েছেন ভাইয়া। মুহুর্ত গুলো সবার সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু। আপনার পোস্ট গুলো আমার বেশ ভালোই লাগে।সুন্দর সুন্দর মোটিভেশনাল পোস্ট করেন আপনি।

আপনার দিন গুলো আরো ভালো কাটতো যদি করোনা না থাকতো ধন্যবাদ ভাই অনেক সুন্দর লিখেছেন।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40