গ্রাম বাংলার শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আমার বাংলা ব্লগ এর সকল মেম্বার আসসালামু আলাইকুম আশা করি সকলেই ভালো আছে। আমিও আল্লাহর রহমতে ভালো আছি । আজকের বিষয় শত বছরের গ্রাম বাংলার ঘোড় দৌড় প্রতিযোগিতা।

IMG_20170109_171018.jpg

গতকাল বুধবার ( ১১ জানুয়ারী ২০২২ ইং ) দেওয়ানগঞ্জ থানা বাহাদুরাবাদ ইউনিয়ন ২নং ওয়ার্ডে ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিলো ।

IMG_20170109_180325.jpg

শীত আর কুয়াশা উপেক্ষা করে হাজার হাজার নারী পুরুষ দুর থেকে ঘোড়া দৌড় খেলা দেখতে এসেছিলো মাঠে। প্রতি বছরের মতো এবারও আমাদের এলাকায় ঘোড়া দৌড় প্রাতিযোগিতা। বিভিন্ন এলাকায় থেকে ৩০টি ঘোড়া দৌড় প্রাতিযোগিতা অংশ নিতে এসেছিলো। এই প্রাতিযোগিতায় তিনটি ক্যাটাগরিতে ৩০ টি দৌড়ের ঘোড়া অংশ নেয়। প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকারী ঘোড়ার মালিকদের মধ্যে পুরস্কার হিসাবে অনেক কিছু দেওয়া হয়।

IMG_20170109_144811.jpg

খেলা শুরু হলে মাঠের চারদিকে হাজারো দর্শকের আনন্দ ছড়িয়ে পড়ে । দর্শকের চিৎকারে মাঠ জুড়ে অন্যরকম আনন্দ বয়ে যায়। এ যেনো বাঙ্গালীর মিলনমেলা। আমি এখানে প্রতি বছর এখানকার ঘোড়া দৌড় দেখছি এ বছরেও এসেছি খেলা দেখতে।আর আমি চায় প্রতি বছর যেনো এখানে ঘোড়া দৌড় প্রাতিযোগিতা হয়।

আমার মন্তব্য

তিন পর্বে ঘোড়া দৌড় পর শেষে পর্বে বিজয়ী ঘোড়া নিয়ে চ্যাম্পিয়ন দৌড় হয়। এই ঘোড়াদৌড় খেলা আমাদের এলাকার বড় ভাইরা প্রাতিযোগিতা দেয়। যেহেতু ফাইনাল খেলা সেহেতু আমাদের ইউনিয়ন এর অনেক নেতা কর্মীকে দাওয়াত করা হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথীরা।

Sort:  
 2 years ago 

গ্রাম অঞ্চলের ঐতিহ্যবাহী খেলা হলো ঘোড়া খেলা। আসলে গ্রামে গেলে এই দৃশ্যগুলো দেখতে পাওয়া যায়। চারপাশে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। পুরস্কার বিতরণী থেকে শুরু করে বিজয়ী দলের মুখের হাসি সত্যি অনেক ভালো লাগে। আর অনেক লোকের সমাগম সেখানে লক্ষ্য করা যায়। ভাইয়া আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমার পোস্ট পড়ার জন্য।

 2 years ago 

গ্রাম বাংলার এক ঐতিহ্যবাহী ঘোড়দৌড় রের অনেক সুন্দর ফটোগ্রাফি এবং সুন্দর বর্ণনা দিয়েছেন। যদিও এ ধরনের উৎসব এখন প্রায় বিলীন হওয়ার পথে। আমি এমন উৎসব কখনো দেখিনি আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেরে খুবই ভালো লাগছে

 2 years ago (edited)

ধন্যবাদ ভাইয়া আমার পোস্ট পড়ার জন্য।

 2 years ago 

গ্রামগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখে মনে হয় অনেক ভালো লাগলো আপনাদের। তবে আমাদের এদিকে এই প্রতিযোগিতা আমি কখনো দেখিনি। তবে আমি বিদেশে উটের প্রতিযোগিতা দেখেছি। অনেক ধরনের লোক এসে ভিডিও করে এবং প্রথম এক দুই তিন সবাইকে খুব ভালো পুরস্কার দিয়ে থাকে। আপনাদের এদিকে সেমভাবে আয়োজনটা করেছে। ধন্যবাদ ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে খুব সুন্দর মুহূর্ত কাটিয়েছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আমি ভিডিও দেখেছি উটের প্রতিযোগিতা কিন্তু সামনে সামনি কোন দিন দেখা হয়নি। আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্ট পড়ার জন্য।

 2 years ago 

গ্রামগঞ্জে এ ধরনের খেলা গুলো দেখতে অনেক ভালো লাগে। আপনি ঘোড়া দৌড় প্রতিযোগিতা সুন্দর করে শেয়ার করেছেন। তবে আমি কখনো সামনে থেকে ঘোড়ার প্রতিযোগিতা দেখিনি। সামনের থেকে দেখলে মনে হয় অনেক মজা লাগতো। আপনারা সবাই খুব সুন্দর মুহূর্ত কাটিয়েছেন। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমার পোস্ট পড়ার জন্য।

 2 years ago 

ঘোড়া দৌড় খেলায় খুব সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন। আমাদের এদিকে তেমন একটা ঘোড়া দেখা যায় না। গ্রাম অঞ্চলের ঐতিহ্যবাহী খেলা হলো ঘোড়া খেলা। আমি অনেক আগে দুইবার দেখেছি ঘোড়ার দৌড়। আমার কাছে খুবই ভালো লেগেছে। সত্যি এই ধরনের প্রতিযোগিতা গুলোতে অনেক আনন্দ হয়ে থাকে। ঘোড়াটি দেখতে খুবই সুন্দর লাগছে। এত চমৎকার পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্ট পড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66745.34
ETH 3326.92
USDT 1.00
SBD 2.71