"আমার বাংলা ব্লগঃপ্রতিযোগীতা নং-৮||মাটির নিচে মাটির হাড়ির ইলিশ-পোলাও রেসিপি||

আজ

১১ই কার্তিক,১৪২৮
27th Oct.-2021


মাটির নিচে মাটির হাড়ির ইলিশ পোলাও রেসিপি


20211026_165151.jpg


সসালামু আলাইকুম

শ্রদ্ধেয় ভাই,বোন এবং বন্ধুরা,আশা করি সবাই ভালো আছেন।আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।আজকে আমি পোস্ট করতে চলেছি চলমান কন্টেস্ট নং ৮ -"আমার জানা সেরা ইলিশ রেসিপি"।প্রথমে ভেবেছিলাম আমার এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করা হবে না যেহেতু আমি বাসা থেকে অনেক দূরে হোস্টেলে থাকি।কিন্তু ইলিশের বাড়ি চাঁদপুরে থেকে এই প্রতিযোগীতায় অংশগ্রহণ না করতে পেরে খারাপ লাগছিল।তাই শত প্রতিকূলতার মধ্যে হোস্টেল সুপার এর থেকে অনুমতি নিয়ে তৈরি করে ফেললাম ইলিশ রেসিপিটি।

আর একটি মজার বিষয় হলো,ইলিশ দিয়ে তৈরি রেসিপিটি ইউনিক হওয়া লাগবে।তাই চারদিন অনেক চিন্তা-ভাবনা করে নতুন পদ্ধতির এই রেসিপিটি ঠিক করলাম।আজকের রেসিপিটি মোট কথায় পুরনোর সাথে নতুনের এবং আমার কিছু আইডিয়ার সংমিশ্রণে তৈরি।আশা করি আপনাদের এটি ভালো লাগবে।


20211026_101737.jpg
W3W location

ইলিশের বাড়ি চাঁদপুরে সবাইকে স্বাগতম জানিয়ে আমি আমার ইলিশ রেসিপি প্রতিযোগিতার পোস্টটি শুরু করছি।

রেসিপিটি তৈরি করতে যেসব উপকরণ প্রয়োজন তা নিম্নে দেওয়া হলোঃ

↘️প্রয়োজনীয় উপকরণাদিঃ↙️

20211026_142544.jpg

উপকরণপরিমাণ
ইলিশ মাছ১টি(৯০০ গ্রাম)
আতপ চালএক কেজি
গুড়া দুধ৩ টেবিল চামচ
হলুদপরিমাণমতো
কাঁচা মরিচ১০ টি
কিস মিস৩০ গ্রাম
সাদা সরিষা বাটা২ টেবিল চামচ
জিরা বাটা২ টেবিল চামচ
রসুন বাটা২ টেবিল চামচ
কাজু বাদাম বাটা২ টেবিল চামচ
ধনিয়া বাটা২ টেবিল চামচ
নারিকেল বাটা৩টেবিল চামচ
টক দইআধা কাপ
পেঁয়াজ বাটা২ টেবিল চামচ
জাফরানহাফ টেবিল চামচ
জর্দা রঙপরিমাণমতো
তৈলপরিমাণমতো
লেবু২টি
টেস্টি সল্ট২ টেবিল চামচ

রেসিপিটি তৈরির প্রক্রিয়া নিম্নে ধাপ ক্রমান্বয়ে দেওয়া হলোঃ

১ম ধাপঃ

FRAME_COLLAGE1635303967868.png

প্রথমে ইলিশ মাছটি পিস করে কেটে পানি দিয়ে ভালোভাবে ধুঁয়ে নিতে হবে।

২য় ধাপঃ

FRAME_COLLAGE1635304344114.png

এবার কড়াইয়ে পরিমাণমতো তেল নিতে হবে।তারপর এর ভিতরে হলুদ গুড়া,টক দই,আদা-রসুন বাটা,পেঁয়াজ বাটা,কাজু বাদাম,নারিকেল-ধনিয়া বাটা,সাদা সরিষা বাটা দেওয়ার পর ৩ মিনিট কষিয়ে নিতে হবে।তারপর কড়াইয়ে আবার সামান্য পরিমাণ পানি নিয়ে ৫ মিনিট কষিয়ে নিতে হবে।

৩য় ধাপঃ

FRAME_COLLAGE1635305000903.png

এবার কড়াইয়ে কষানো মসলাগুলোর ভিতরে একে একে মাছের পিস গুলো ছেড়ে দিতে হবে।তারপর কড়াইয়ে মসলার সাথে মাছের পিসগুলোকে ৭-৮ মিনিট সময় পর্যন্ত ভেজে নিতে হবে।

৪র্থ ধাপঃ

FRAME_COLLAGE1635305299802.png

মাছগুলোকে কড়াইয়ে নির্দিষ্ট সময় পর্যন্ত ভেজে নেবার পর প্লেটে উঠিয়ে রাখতে হবে।

৫ম ধাপঃ

FRAME_COLLAGE1635305498744.png

এবার প্লেটসহ মাছগুলোকে ১০ মিনিট সময়ের জন্য ডীপ ফ্রীজে রেখে দিতে হবে।কারণ এতে মসলাগুলো মাছের গায়ে ভালোভাবে লেগে যায়।

৬ষ্ঠ ধাপঃ

FRAME_COLLAGE1635305958403.png

১০ মিনিট পর ডীপ ফ্রীজ থেকে মাছের পিসগুলো বের করার প্রত্যেকটি পিসকে আলাদা ভাবে অ্যালুমিনিয়াম পেপার দিয়ে মুড়িয়ে ফেলতে হবে।

৭ম ধাপঃ

FRAME_COLLAGE1635306450299.png

এবার আতপ চালগুলোকে ভালোভাবে ধুয়ে নিতে হবে।আমরা যেহেতু মাটির হাড়িতে রান্না করবো তাই মাটির হাড়িতে আগে থেকেই সরিষার তেল মাখিয়ে রাখতে হবে।তারপর ধুয়ে রাখা আতপ চালগুলো হাড়ির ভিতরে ঢেলে দিতে হবে এবং এর সাথে সামান্য পরিমাণে সয়াবিন তেল দিতে হবে।

৮ম ধাপঃ

FRAME_COLLAGE1635306758362.png

এবার হাড়ির ভিতরে পরিমাণমতো পানি দিতে হবে।এরপর এর ভিতরে কাঁচা মরিচ,গুড়া দুধ,টক দই,টেস্টি সল্ট,খাবার লবণ দিয়ে একসাথে মিক্স করে নিতে হবে।

৯ম ধাওঃ

20211026_151924.jpg

সবগুলো উপাদান মিক্স করার পর মাটির হাড়ির উপর এর ঢাকনাটি দিতে হবে।

১০ম ধাপঃ

FRAME_COLLAGE1635307050549.png

এবার মাটির হাড়ির ঢাকনার উপর পূর্বে অ্যালুমিনিয়াম পেপাড় দিয়ে মোড়কজাতকৃত মাছের পিসগুলো পর্যায়ক্রমে সাজিয়ে রাখতে হবে।

১১তম ধাপঃ

FRAME_COLLAGE1635307468399.png

আমাদের রান্নার প্রক্রিয়ায় যেহেতু মাটির নিচে তাই মাটিতে দুই ফুট পর্যন্ত গর্ত করে স্টীলের পাত দিয়ে চুলাটি বানিয়ে নিতে হবে।এবার চুলার নিচে ৩ কেজি পরিমাণ কাঠ কয়লা দিতে হবে।

১২ তম ধাপঃ

20211026_152007.jpg

20211026_152027.jpg

এবার চুলার ভিতরে দেওয়া কয়লায় আগুন জ্বালিয়ে নিতে হবে।তারপর জ্বলন্ত কয়লার উপর স্ট্যান্ডসহ মাটির হাড়িটি নামিয়ে রাখতে হবে।

১৩ তম ধাপঃ

FRAME_COLLAGE1635308069226.png

জ্বলন্ত কয়লার উপর মাটির হাড়িটি রাখার পর রান্নার কাজটি সম্পূর্ণ করার জন্য সম্পূর্ণ চুলার মুখটি অ্যালুমিনিয়াম এর পেপার দিয়ে ঢেকে দিতে হবে।তারপর এর উপর স্টীলের ঢাকনা এবং ঢাকনার উপর বস্তাসহ মাটি দিয়ে চাপা দিতে হবে যাতে কয়লার তাপ বাইরে বের না হতে পারে।এঅবস্থায় মাটির হাড়ির পোলাও ও ইলিশ রান্নাটি সম্পন্ন করার জন্য ৫০ মিনিট রেখে দিতে হবে।

১৪ তম ধাপঃ

20211026_155939.jpg

দীর্ঘ ৫০ মিনিট অপেক্ষার পর আমাদের সেই মজাদার-"মাটির নিচে মাটির হাড়ির ইলিশ পোলাও টি তোলার পালা।

১৫ তম ধাপঃ

20211026_162744.jpg

মাটির হাড়ির ঢাকনা খোলার পর ভিতরে পোলাও ভাত এর অবস্থা।খুব সুন্দরভাবে সিদ্ধ হয়ে রান্না হয়েছে।

১৬ তম ধাপঃ

FRAME_COLLAGE1635309229215.png

এবার মাছের মোড়কগুলো খুলে একটি প্লেটে রাখতে হবে।

আমাদের ইলিশ মাছ এবং পোলাও রান্নার কাজ শেষ।এখন পরিবেশনের পালা।


পরিবেশনার ধাপঃ

20211026_165151-1.jpg

পরিবেশনায় ভাতগুলো দুই রকমের ফুড কালার লাল এবং হলুদ দিয়ে কালার করে নিয়েছি।তারপর অন্যান্য উপাদান দিয়ে সাজিয়ে নিতে হবে।

রেসিপিটির সাথে আমার একটি ছবি।⬇️


20211026_165607.jpg


আমি আগেই বলেছি আমি হোস্টেলে থেকে এই কন্টেস্ট এ অংশগ্রহণ করেছি।তাই রান্নার শেষে সব বন্ধুরা মিলে একসাথে খেতে বসে পরলাম।আমাদের খাবারের তুলনায় মানুষ বেশি হলেও অল্প খেয়ে যে মজাটা পেয়েছিলাম তা মনে হয় একা খাবার পর পাওয়া যেতো না।আর আমার যেই বন্ধুটা সব কিছুর ভুল ধরে বেড়ায় সে পর্যন্ত খাবারটি খেয়ে আমার প্রশংসা করেছে।রীতিমতো সে দারুণ একটা রেটিং ও দিয়েছে।

20211026_210348.jpg


তো এই ছিল আমার আজকের চলমান কন্টেস্ট এর রেসিপি পোস্ট।জানিনা কতটুকু স্বার্থক হতে পেরেছি তবে নিজের সর্বোচ্চটা দিয়েছি।

🌻ধন্যবাদ আমার পোস্টটি ধৈর্য সহকারে পড়ার জন্য।আমার বাংলা ব্লগ কমিউনিটির কাছে আমি চিরকৃতজ্ঞ আমার পাশে থেকে সাপোর্ট করার জন্য❤️


শুভেচ্ছান্তেঃ@abir10


১০% পে আউট লাজুক-খ্যাকের জন্য

আমার পরিচয়ঃ

FB_IMG_16326465518590940.jpg

আমি মোঃমাসুম বিল্লাহ(আবির), একজন ছাত্র।বর্তমানে মৎস্য গবেষণা ইন্সটিটিউটে মৎস্য অনুষদ নিয়ে অধ্যয়নরত আছি।আমি নতুন জায়গায় ঘুরতে এবং এর ইতিহাস জানতে খুব ভালোবাসি।তাছাড়া ফুড ব্লগিং,রেসিপি এবং ড্রইং করা আমার শখ।বাংলা ভাষায় কন্টেন্ট লিখে মনের ভাব প্রকাশ করতে আমার ভালো লাগে এর জন্যই আমার বাংলা ব্লগ আমার প্রথম পছন্দ।

Sort:  
 3 years ago 

আপনার রেসিপিটা আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে। এরকম রেসিপি আমি আগে কখনো দেখিনি। খুবই সুন্দর উপস্থাপনা করেছেন দেখে খুব খেতে ইচ্ছা করছে। মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে।
বাঙ্গালীদের বলা হয় মাছে-ভাতে বাঙালি আপনার ইলিশ মাছের রেসিপি টা অসাধারণ হয়েছে ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া।আপনার জন্যেও শুভকামনা রইলো।

 3 years ago 

খুব সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছের সুন্দর একটি রেসিপি দেখতে পেলাম আপনার কাছ থেকে। অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপি। খেতেও অনেক সুস্বাদু হবে বুঝি।আপনি রেসিপি রান্না অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।শুভকামনা রইল আপনার জন্য ভাই।

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।❤️

 3 years ago 

আমি বলবো আপনি ফাটিয়ে দেখেন। কারণ এক কথায় অসম। দুর্দান্ত একটা ইলিশ রেসিপি যা খুবই প্রসংসনীয় । ভাই অনেক খেটে বানিয়েছেন রেসিপিটি। ওয়াও মাটির নিচে মাটির হাড়ির রেসিপি ।সত্যি খুবই ভালো হয়েছে। শুভেচ্ছা রইলো

জ্বী দাদা একটু কষ্ট হয়েছে সব জিনিসপত্র ম্যানেজ করতে।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

ইলিশ মাছের রেসিপিটি অসম্ভব সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার রেসিপিটি দেখে মনে হলো আপনি মনে হয় খুব ভালো রান্না করতে পারেন। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য

 3 years ago 

মাটির নিচে মাটির হারির ইলিশ পোলাও ওয়াও কতো সুন্দর একটি রেসিপি।আপনার ধৈর্য্যর প্রশংসা না করে পারছি না ভাই।অনেক পরিশ্রম করে রেসিপিটি বানিয়েছেন আবার অনেক সুন্দর ভাবে উপস্থাপন ও করেছেন।আপনার জন্য শুভ কামনা রইলো ভাই।

বাসায় থাকলে টুকটাক রান্না করতাম আরকি।আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বাহ একদম নতুন একটি রেসিপি মনে হচ্ছে। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ইলিশ মাছ দিয়ে হাজার রকমের রেসিপি তৈরি করা যায়। আপনার এই রেসিপিটি দেখে আমার সত্যি অনেক ভালো লেগেছে। আপনার সুন্দর রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। ইলিশ মাছ আমার সবচাইতে প্রিয় মাছ। এই মাছ দিয়ে যেকোনো রেসিপির খেতে আমার খুব ভালো লাগে। আপনার জন্য শুভকামনা রইল।

আমারো খুব পছন্দের একটি মাছ হলো ইলিশ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার তৈরি রেসিপি দেখে জিভে পানি চলে আসলো। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। ইলিশ আমারনএমনিতেও প্রিয় একটি মাছ।শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ।আপনার জন্যেও শুভকামনা রইলো ভাই

 3 years ago 

প্রথমে বলব ভাইয়া আপনার উপস্থাপনা খুব সুন্দর ছিল। আপনি ইলিশ রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উল্লেখ করেছেন। আপনার রান্না টা দেখে মনে হচ্ছে খুব জটিল ছিল। যেটা আপনি খুব সহজেই করে ফেলেছেন। আর খাবার যে মজা হয়েছে তা আর বলার কিছু নেই। আপনার রান্নার পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে। আপনার জন্য শুভকামনা রইল।

কষ্টের সাথে মজাও অনেক হয়েছে আপু রান্নাটি সম্পন্ন করতে।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59060.44
ETH 2608.94
USDT 1.00
SBD 2.43