আমার বাংলা ব্লগ-চিত্রাঙ্কনঃআমার হাতে আঁকানো গ্রাম-বাংলার প্রাকৃতিক পরিবেশের রঙিন চিত্র

আসসালামু আলাইকুম।আশা করি আপনারা ভালো ও সুস্থ্য আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি।আজকে আমি আমার পোস্টে গ্রামের একটি প্রাকৃতিক দৃশ্য অঙ্কনের কিছু চিত্র আপনাদের সামনে তুলে ধরবো।আশা করি আপনাদের ভালো লাগবে।

গ্রামের একটি প্রাকৃতিক পরিবেশের চিত্র

IMG_20210821_165606.jpg

সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এ বাংলাদেশ।তাই সবুজের সাথে আমাদের সম্পর্কও চিরায়ত।কিন্তু শহুরে জীবনযাপনের ফলে আমরা আমাদের সেই চিরচেনা গ্রামীণ দৃশ্যকে প্রায় ভুলতে বসেছি।তাই আজকে আমি প্রকৃতির উপর ভালোবাসা রেখে গ্রামীণ পরিবেশের চিত্রটি কিভাবে এঁকেছি তা আপনাদের সাথে তুলে ধরবো।তো চলুন শুরু করা যাক।

চিত্রটি আঁকানোর জন্য প্রয়োজনীয় উপকরণাদিঃ

20210821_145607.jpg

১.স্কেল
২.রাবার
৩.কাটার
৪.পেন্সিল(2B)
৫.রঙ পেন্সিল(ডায়মন্ড রঙ){সবুজ,খয়েরী,হলুদ,টিয়া,লাল,আসমানি,বাদামি}
৬.A4 সাইজের অফসেট পৃষ্ঠা

নিম্নের চিত্রটি আঁকানোর প্রক্রিয়াটি ক্রমান্বয়ে দেওয়া হলোঃ

প্রথম ধাপঃ(আঁকানো)
সর্বপ্রথম পেন্সিল দিয়ে পৃষ্ঠার চারিপাশে এক স্কেল পরিমাণ বর্ডার করে নিতে হবে।

20210821_145807.jpg

এরপর পৃষ্ঠার উপরের লাইন থেকে ৫ সে.মি. নিতে মাঝ বরাবর একটি লাইন করতে হবে এবং সেই বরাবর ঘরের ছবিগুলো আঁকতে হবে।

20210821_150811.jpg

এরপর নিম্নের চিত্রের ন্যায় গাছ এবং গ্রামের শেষ প্রান্তের গাছপালা এবং সূর্যের ছবি আঁকাতে হবে-

20210821_152057.jpg

এরপর নিচে দীঘির ধারে ফুটন্ত কাশফুল এবং দীঘিতে জন্মানো শাপলা ফুলের ছবি আঁকতে হবে-

20210821_152624.jpg

উপরোক্ত কাজগুলোর মাধ্যমে চিত্রটি আঁকানোর কাজ শেষ হলো এবার রঙ করার পালাঃ-

দ্বিতীয় ধাপঃ(রঙের কাজ)
আমি রঙ করার জন্য ৭ টি ভিন্ন রকমের ডায়মন্ড রঙ ব্যাবহার করেছি।চিত্রে প্রথমে ঘর এবং পাতা বাদে গাছের রঙ রঙ করে নিতে হবে।

20210821_153551.jpg(রঙের ব্যাবহার-খয়েরী)

এরপর সূর্য,গাছের পাতা,দিগন্ত,দীঘির ধারের গাছ,শাপলা এবং কাশফুলের রঙ করে নিতে হবে।

20210821_155344.jpg(রঙের ব্যাবহার-লাল,হলুদ এবং সবুজ)

এবার গ্রামের সবুজে ঘেরা পরিবেশের জন্য রঙ করতে হবে-

20210821_160218.jpg(টিয়া এবং বাদামি-কাশফুলের জন্য)

সবিশেষে আসমান এবং দীঘির জলের রঙ করতে হবে।

20210821_162047.jpg(আসমানি এবং পেন্সিল)

আর এভাবেই তৈরি হয়ে গেলো গ্রামীণ পরিবেশের প্রাকৃতিক দৃশ্যের চিত্র।আমার ছবিটি আমি ঘরের দেওয়ালে টাঙিয়ে রেখেছি।ছবিটির মধ্যে আমি দেখতে পায় শরৎকালের দীঘির শান্তভাবে বয়ে যাওয়া জল।ফুটন্ত কাশফুল এবং পড়ন্ত বিকেলে আকাশ দিয়ে ঘরে ফেরা পাখি।আপনারাও চাইলে আমার মতো একটি প্রাকৃতিক দৃশ্যের চিত্র খুব সহজে অঙ্কন করে ফেলতে পারেন।

IMG_20210821_165129.jpg

IMG_20210821_164923.jpg

আজকে এই পর্যন্তই।পোস্টটি শেষ করার আগে আমি ধন্যবাদ দিতে চায় আমার বাংলা ব্লগ
কমিউনিটির সকল সিনিয়র ভাইদের। বিশেষ করে @rme দাদাকে কমিউনিটি টাকে এতো সুন্দরভাবে পরিচালনার জন্য।আর আপনাদের সহযোগিতা আমার একান্ত কাম্য।তাই দয়া করে সহযোগীতা করে পাশে থাকবেন।

ধন্যবাদ @abir10

সমাপ্ত

Sort:  
 3 years ago 

খুব সুন্দর অংকন করেছেন ভাই। আপনার জন‍্য শুভকামনা 🙂

ধন্যবাদ ভাই❤️

অনেক সুন্দর ভাবে আট করেছেন। ছোটবেলায় এমন গ্রামের দৃশ্য গুলো আট করতাম এখন ভুলে গিয়েছি। আশা করছি সব সময় এভাবে আট করে আমাদের সাথে শেয়ার করবেন আপনার জন্য অনেক শুভকামনা রইল।

ধন্যবাদ ভাই❤️...আপনার ছোটবেলার স্মৃতি মনে করিয়ে দিতে পেরে একটুও হলে আমি স্মার্থকতা পেয়েছি।ইনশ'আল্লাহ আগামীতে আবার এমন পোস্ট করবো।

ভাইয়া আমার পোস্টে বিগত কয়েকদিন থেকে কোন সাপোর্ট পাচ্ছি না...আমার কি কোথাও কিছু ভুল হচ্ছে।দয়া করে ভাইয়া একটু বলবেন😢

আপনার অংকন করা গ্রামের দৃশ্যটা অনেক সুন্দর হয়েছে। এগিয়ে যান এভাবেই। শুভ কামনা রইল।

ধন্যবাদ ভাইয়া❤️

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে অঙ্খন টি। দারুন।শুভেচ্ছা রইলো

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য❤️

 3 years ago 

গ্রাম বাংলার প্রকৃতির যে অংকনটি আপনি করেছেন অসাধারণ হয়েছে । শুভকামনা আপনার জন্য♥

ধন্যবাদ আপু...আপনাদের দেওয়া সুন্দর মন্তব্যের জন্য আমি কাজ করার আরো আগ্রহ পায়।আশা করি এভাবেই সবসময় পাশে থাকবেন।😇

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65