আমার বর্তমান ও স্মৃতিময় অতীতের কয়েকটি প্রাকৃতিক আলোকচিত্র||(১০% পে আউট লাজুক-খ্যাকের জন্য)

আজ

৮ই কার্তিক, ১৪২৮
24th Oct.-2021

সসালামু আলাইকুম

শ্রদ্ধেয় ভাই,বোন এবং বন্ধুরা,আশা করি সবাই ভালো আছেন।আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।আজকে আমি সকলের সামনে হাজির হলাম একটি নতুন পোস্ট নিয়ে।পোস্টের বিষয়বস্তু হলো-"আমার বর্তমান ও অতীতের কয়েকটি আলোকচিত্র"।আজ অনেকদিন হলো কোন ফটোগ্রাফি পোস্ট করা হয় না।তাই বিকেলে কলেজ ক্যাম্পাস থেকেই কয়েকটি ফটোগ্রাফি করলাম এবং অতীতের গুলো আমার ফোনের গ্যালারিতেই ছিল।আশা করি আমার ফটোগ্রাফি পোস্টের শেষ পর্যন্ত আপনারা থাকবেন।

ফ্রেমবন্দী আমার কয়েকটি আলোকচিত্র


20211023_220225.jpg


ফটোগ্রাফিঃ১

20211023_163626.jpg
W3W location 1- 4

ছবিটি আজ বিকেলে আমাদের কলেজ ক্যাম্পাস থেকে তোলা।মাঝে মাঝে আমার মন খারাপ থাকলে এই পুকুর পাড়ে বসে সময় কাটানোর পর আমার মনটা এমনিতেই ভালো হয়ে যায়।পুকুরের চারিদিকে সবুজের হাতছানি এবং মাঝে মাঝে পুকুরে মাছদের খেলা দেখতে আমার খুব ভালো লাগে।

ফটোগ্রাফিঃ২

20211023_163455.jpg

পরিত্যক্ত বিল্ডিংটা উপরের পুকুরের ছবির পাশেই অবস্থিত।এটির নির্মাণকাল পাকিস্তানি আমলে এবং প্রায় ২০ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় আছে।প্রথমে যখন কলেজে এসেছিলাম তখন এর ঘরগুলোর দিকে তাকালেই ভয় লাগতো।কিন্তু এখন সময়ের সাথে সাথে অভ্যস্ত হয়ে গেছি।

ফটোগ্রাফিঃ৩

20211023_163529.jpg

পুকুরের পাড়েই বিকেল পেরিয়ে গোধূলীবেলার মুহুর্ত।সারাদিনের ভিতর এই সময়টা আমার কাছে দারুণ লাগে।কারণ প্রকৃতি যেন তার অপরূপ সাজে এই সময়টাতেই সেজে উঠে।আর কার্তিক মাসের ঠান্ডা হাওয়া তো ছিলই দেহটাকে শীতল করে দেওয়ার জন্য।

ফটোগ্রাফিঃ৪

IMG_20211002_175636.jpg

এই ছবিটি ঠিক সন্ধ্যার সময় তোলা।চারিদিকে অন্ধকার হয়ে আসছে আর সূর্য অস্তমিত হবার রক্তিম আভাগুলো শুধু অবশিষ্ট আছে।

ফটোগ্রাফিঃ৫


IMG_20201213_081552.jpg
W3W location 5-7

এই ছবিটি প্রায় এক বছর আগের।ভোরে ধান ক্ষেতের পাশ থেকে তোলা।শিশিরগুলো এখনো ধানের পাতায় জমে আছে।আমার সব থেকে ভালো লাগে ভোরবেলায় সূর্য ওঠার সময়টা।সূর্যের আলো শিশির বিন্দুর উপর পড়লে এগুলো মুক্তোর মতো জ্বলজ্বল করে এবং কিছু সময় পর ঝরে যায়।জাস্ট অসাধারণ এক মুহূর্ত ছিল এটি।

ফটোগ্রাফিঃ৬


IMG_20210909_173323.jpg

আবাদি জমির পাশেই এই বিলটির অবস্থান।বিলের পানি দিয়েই সাধারণত এখানে সেচ কার্য হয়।বিলটি কৃষকদের জন্য যেমনি উপকারী তেমন এর প্রাকৃতিক দৃশ্যও খুব সুন্দর।বর্ষাকালে এই বিলে প্রচুর দেশীয় মাছের সমারোহ দেখা যায়।

ফটোগ্রাফিঃ৭

IMG_20210909_182018.jpg

দিনশেষে সন্ধ্যাবেলায় ধান ক্ষেতের পরিবেশ।এই সময়টায় গ্রামীণ পরিবেশ এতো সুন্দর লাগে তা ভাষায় প্রকাশ করা যাবে না।গ্রামে থেকে এই পরিবেশে যারা বেড়ে ওঠে আমার মতে তারাই সব থেকে সুখী মানুষ।

ফটোগ্রাফিঃ৮

IMG_7658.JPG
W3W location 8-9

এই ছবিটি কয়েকমাস আগে মেঘনা নদীর পাড় থেকে তোলা।সময়টা ছিল সূর্য অস্তমিত হওয়ার মুহূর্ত।যারা নদীতে লঞ্চ বা নৌকায় ভ্রমণ করেছেন তারাই বুঝতে পারবেন এই সময়ে নদীর পরিবেশ ঠিক কেমন থাকে।চারিদিকে অথৈ পানি এবং ঝিরিঝিরি নির্মল বাতাস সব মিলিয়ে পরিবেশটা অনেক রোমান্টিক ছিল।

ফটোগ্রাফিঃ৯

2611c9fb209b2b990493eb301efcfab8.jpg

এই ছবিটিও একই জায়গা থেকে উঠানো।ছবিটি ক্লিক করার সময় বুঝতে পারি নাই তবে পরে ভাবলাম ছবিটি কোন শিল্পীর রঙ তুলিতে আঁকা এক অসাধারণ দৃশ্যপটের মতো দেখা দেখাচ্ছে।ছবিটি তোলার সময় হঠাৎ একটি প্রজাপতি সামনে চলে আসে আর এটিও সেই চমৎকার মুহূর্তে ক্যামেরাবন্দী হয়ে যায়।

ফটোগ্রাফিঃ১০

20210618_132203.jpg
W3W location

উপরের ছবিটা রংপুরে ঘুরতে যাওয়ার সময় উঠানো।প্রায় ২ বছর আগের।জায়গাটি ছিল একটি শালবল।এই বনকে বিভক্ত করেছে একটি খাল তাই বনের এপাড় থেকে ওপাড় যাওয়ার জন্যই মূলত এই ব্রীজটি তৈরি।মজার বিষয় হলো এই ব্রীজটিও শাল কাঠ দিয়ে তৈরি।জায়গাটিতে আমার খুব সুন্দর একটি সময় কেটেছিল।

তো এই ছিল আমার আজকের পোস্ট।আমার পোস্টে আপনাদের ভালো লাগার মাধ্যমেই আমি স্বার্থকতা এবং কাজ করার অদম্য উৎসাহ খুজে পাই।সর্বোপরি আমার আজকের ফটোগ্রাফি পোস্টটি আপনাদের কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

🌻ধন্যবাদ আমার পোস্টটি ধৈর্য সহকারে পড়ার জন্য।আমার বাংলা ব্লগ কমিউনিটির কাছে আমি চিরকৃতজ্ঞ আমার পাশে থেকে সাপোর্ট করার জন্য❤️


শুভেচ্ছান্তেঃ@abir10


প্রজেক্টপ্রাকৃতিক আলোকচিত্র
ফটোগ্রাফার@abir10
স্থানচাঁদপুর,কুমিল্লা এবং রংপুর
ডিভাইসRedmi7 & galaxy A50

আমার পরিচয়ঃ

FB_IMG_16326465518590940.jpg

আমি মোঃমাসুম বিল্লাহ(আবির), একজন ছাত্র।বর্তমানে মৎস্য গবেষণা ইন্সটিটিউটে মৎস্য অনুষদ নিয়ে অধ্যয়নরত আছি।আমি নতুন জায়গায় ঘুরতে এবং এর ইতিহাস জানতে খুব ভালোবাসি।তাছাড়া ফুড ব্লগিং,রেসিপি এবং ড্রইং করা আমার শখ।বাংলা ভাষায় কন্টেন্ট লিখে মনের ভাব প্রকাশ করতে আমার ভালো লাগে এর জন্যই আমার বাংলা ব্লগ আমার প্রথম পছন্দ।
Sort:  
 3 years ago 

প্রকৃতির লীলাময় রূপ রস যেনো আমাদের মুক্ত হস্তে সৌন্দর্য ও ভালোবাসা দান করে। সত্যিই অপূর্ব প্রকৃতির ছবিগুলি

ধন্যবাদ দাদা আপনার মন্তব্যের জন্য ❤️

দৃশ্য গুলো ভালো ছিল। তবে বেশি বেশি ঝলকানিতে কেমন যেন লাগছে। ভালছিল।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 3 years ago 

আপনি ফোটোগ্রাফিগুলো চমৎকার করেছেন। সূর্য অস্ত যাওয়ার মুহূর্তে তোলা ছবিটা অনেক সৌন্দর্যপূর্ণ দেখাচ্ছে আমার কাছে । আর আপনি প্রতিটা ছবিতে লিখেছেন এই বিষয়টা আমার কাছে অনেক ভালো লেগেছে।

আমার পোস্টটি আপনার ভালো লেগেছে এটাই আমার স্বার্থকতা দাদা।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য ❤️

 3 years ago 

আপনি খুবই সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনার ফটোগ্রাফি দেখতে অসাধারণ লাগছে বিশেষ করে সূর্য ডোবার দৃশ্যটি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে আগামী দিনের জন্য শুভকামনা থাকলো।

ধন্যবাদ ভাইয়া।আপনার জন্যেও শুভকামনা রইলো❤️

 3 years ago 

সূর্য অস্তমিত যাওয়ার রক্তিম আভা গুলো ওয়াও আপনি খুব সুন্দর ভাবে আপনার ছবিতে ফুটিয়ে তুলেছেন।
সন্ধ্যাবেলায় ধানক্ষেতের পরিবেশ কি যে সুন্দর হয়েছে ছবিটি বলে বোঝানো যাবে না। আট ও নয় নম্বর ছবি অসাধারণ হয়েছে । নয় নম্বর ছবিতে প্রজাপতিটা এসে আপনার ছবিটির সৌন্দর্য আরো আরো বাড়িয়ে দিয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর সুন্দর ছবি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

ধন্যবাদ আপু আমার পোস্টের ছবিগুলো দেখে সুন্দর একটি মন্তব্য করার জন্য।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার অতীতের আলোকচিত্র অসম্ভব সুন্দর ছিল। প্রকৃতির অপরুপ সৌন্দর্য আপনার ফটোগ্রাফির মধ্যে ফুটে উঠেছে। নদী দৃশ্য পটভূমি আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া।আপনার জন্যেও শুভকামনা রইলো❤️

 3 years ago 

আলোকচিত্র গুলো অসাধারণ ছিল ভাই। সবগুলো ফটোগ্রাফি সেরা হয়েছে।রংপুর খুব সুন্দর শহর। ধন্যবাদ আপনাকে।

ঠিক বলেছেন ভাইয়া।রংপুরের অনেক জায়গা আছে যেগুলো ছবির মতোই সুন্দর।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য❤️

 3 years ago 

সকল ছবি আপনি প্রশংসার দাবিদার। বিশেষ করে 7 নম্বর ছবিটি সূর্যের ছবিটি আমার একদম মন কেড়ে নিয়েছে। আপনি অসম্ভব সুন্দর ফটোগ্রাফী করেন। অনেক কাজ আপনার কাছ থেকে আমরা ভালো দেখতে পাই। আপনার জন্য শুভ কামনা রইল। অনেক ভাল ছিল ফটোগ্রাফি গুলো এবং বর্ণনাগুলো

ধন্যবাদ ভাই আপনার কাজগুলোও আমার খুব ভালো লাগে।আশা করি ভবিষ্যতে আরো অনেক দূরে এগিয়ে যাবেন এবং আমাদের পাশে থাকবেন।শুভকামনা রইলো❤️

 3 years ago 

আমার কাছে বেশি ভালো লেগেছে পাঁচ নাম্বার ছবিটা। কি সুন্দর ধানের উপর শিশির পড়ে আছে যেন একদম দেখতে মুক্তার মতই লাগছে আপনি একদম সঠিক বলেছেন। আপনার ছবিগুলো কিন্তু দেখতে আমার কাছে খুবই ভালো লেগেছে তবে বিশেষ করে পাঁচ নাম্বারটা আমার প্রিয়।

আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম আপু।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার ফটোগ্রাফি দেখতে অসাধারণ হয়েছে। বিশেষ করে সূর্য ডোবার দৃশ্যটি আমার কাছে সবচেয়ে খুব ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে এমন সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া।আপনার জন্যেও শুভকামনা রইলো

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57326.97
ETH 2428.61
USDT 1.00
SBD 2.32