পেন্সিল দিয়ে প্রকৃতি ও পাখির মধ্যে সম্পর্কের একটি আর্ট||(১০% পে আউট লাজুক-খ্যাকের জন্য)

আজ

২১ই অগ্রহায়ণ,১৪২৮
6th Dec.-2021 🍂

সসালামু আলাইকুম

শ্রদ্ধেয় ভাই,বোন এবং বন্ধুরা,আশা করি সবাই ভালো আছেন।আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।আজকে আমি সকলের সামনে হাজির হলাম একটি নতুন অঙ্কন পোস্ট নিয়ে।তবে আজকে আমি একটু ভিন্ন ধারার আর্ট করতে যাচ্ছি।আর এটি হলো-"প্রকৃতি ও পাখির" মধ্যে যে একটি গভীর সম্পর্ক আছে তার উপর।আমরা সবাই জানি পশু পাখির সাথে আমাদের প্রাকৃতিক পরিবেশের একটি গভীর সম্পর্ক বিদ্যমান রয়েছে এবং তাদের একমাত্র আশ্রয়স্থল এই প্রকৃতি।তাই তারা পরস্পর সিমবায়োসিস হিসেবে কাজ করে।অর্থাৎ একজন অপর জনের উপকার করে।পাখি যেমন প্রকৃতিতে বিদ্যমান ফুল-ফল গাছের পরাগায়নে সাহায্য এবং গাছের বীজ এক স্থান থেকে অন্যত্র নিয়ে যায় তেমনি গাছের ফল এবং মধু খেয়ে এরা জীবনধারণ করে।তাই তাদের মধ্যে এক ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।তো চলুন আর বেশি কথা না বাড়িয়ে আঁকিয়ে ফেলা যাক আমাদের আজকের প্রকৃতি ও পাখির মিশ্রণ এই চিত্রটি-

পাখি এবং প্রকৃতির ঘনিষ্ঠ সম্পর্ক


20211206_162332-1.jpg


প্রয়োজনীয় উপকরণঃ


১.অফসেট পৃষ্ঠা,
২.পেন্সিল(2B),
৩.রবার


অঙ্কনটি তৈরির প্রক্রিয়া নিম্নে ধাপ ক্রমান্বয়ে দেওয়া হলোঃ

১ম ধাপঃ

20211206_122619.jpg

প্রথমে অফসেট পৃষ্ঠায় পেন্সিল দিয়ে পাখির মাথা এবং মুখের অবয়ব আঁকিয়ে নিতে হবে।

২য় ধাপঃ

20211206_122856.jpg

এবার পাখিটির চোখ,দেহ এবং ডানার রেখা আঁকিয়ে নিতে হবে।

৩য় ধাপঃ

20211206_123034.jpg

এবার উপরের ছবির মতো পাখির গলায় ডিজাইন করে নিতে হবে।

৪র্থ ধাপঃ

20211206_123419.jpg

এবার পাখির লেজের অংশটি পাতার মতো আঁকিয়ে নিতে হবে।

৫ম ধাপঃ

20211206_124345.jpg

লেজের মতো একইভাবে গাছের ডাল এবং পাতা একে পাখির ডানা জোড়া আঁকিয়ে নিতে হবে।

৬ষ্ঠ ধাপঃ

20211206_124658.jpg

এবার পুরো পাখিটিকে একটি প্রকৃতি কল্পনা করে এর ভিতরে এবং বাইরে ছোট ছোট কয়েকটি পাখি আঁকিয়ে নিতে হবে।তাহলে তৈরি হয়ে যাবে আমাদের আজকের আর্টটি।

৭ম ধাপঃ

20211206_162332.jpg



তো এই ছিল আমার আজকের পোস্ট।জানিনা কতটুকু ফুটিয়ে তুলতে পেরেছি ছবিটিকে।তবে আমি আমার সর্বাত্মক চেষ্টা করেছি প্রকৃতি এবং পাখির মধ্যের সম্পর্কের এই চিত্রটি অঙ্কনের জন্য।সর্বোপরি আমার আজকের আর্টটি আপনাদের কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


🌻ধন্যবাদ আমার পোস্টটি ধৈর্য সহকারে পড়ার জন্য।আমার বাংলা ব্লগ কমিউনিটির কাছে আমি চিরকৃতজ্ঞ আমার পাশে থেকে সাপোর্ট করার জন্য❤️


শুভেচ্ছান্তেঃ@abir10


আমার পরিচয়ঃ

FB_IMG_16326465518590940.jpg

আমি মোঃমাসুম বিল্লাহ(আবির), একজন ছাত্র।বর্তমানে মৎস্য গবেষণা ইন্সটিটিউটে মৎস্য অনুষদ নিয়ে অধ্যয়নরত আছি।আমি নতুন জায়গায় ঘুরতে এবং এর ইতিহাস জানতে খুব ভালোবাসি।তাছাড়া ফুড ব্লগিং,রেসিপি এবং ড্রইং করা আমার শখ।বাংলা ভাষায় কন্টেন্ট লিখে মনের ভাব প্রকাশ করতে আমার ভালো লাগে এর জন্যই আমার বাংলা ব্লগ আমার প্রথম পছন্দ।
Sort:  
 3 years ago 

খুব সুন্দর ছিল পেন্সিল দিয়ে প্রকৃতি ও পাখির মধ্যে সম্পর্কের অংকন। কি আপনি দারুণভাবে অঙ্কন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ভাই। আপনার অংকনের হাত অনেক ভাল।আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া।আপনার জন্যেও শুভকামনা রইলো ❤️

 3 years ago 

যদিও আপনার পোস্টটি দেখতে ছোট তার পরেও এর মান অনেক। খুব অল্প সংখ্যক পরিসরে সৃষ্টি করেছেন এক অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য এবং পাখির চিত্রাংকন।

এক কথায় যাকে বলে ওয়াও

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপনি খুবই ইউনিক একটি আর্ট করেছেন ।প্রকৃতি ও পাখিকে একসঙ্গে দেখিয়েছেন। যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।এ ধরনের আর্ট আমি এর আগে কখনো দেখিনি। আপনার মাধ্যমে দেখার সুযোগ হলো ।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি ইউনিক আর আর্ট শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আপনার ভালো লেগেছে শুনে খুব খুশি হলাম আপু।শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

আপনার প্রকৃতি এবং পাখি আর্ট টি সত্যিই অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর করে আমাদের সাথে শেয়ার করেছেন। এবং আপনি অনেক সুন্দর আর্ট করতে পারেন সেটা বুঝতে পেরেছি। আমাদের সাথে এত সুন্দর করে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

পেন্সিল দিয়ে প্রকৃতি ও পাখির সুন্দর চিত্র অঙ্কন করেছেন আপনার চিত্রঅংকনটি দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনার সুন্দর উপস্থাপন আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া।আপনার জন্যেও শুভকামনা রইলো

 3 years ago 

খুব সুন্দর একটা উড়ন্ত পাখির ছবি এঁকেছেন দেখতে খুবই ভালো লাগছে মনে হচ্ছে যে সত্যিই একটি পাখি উড়ে যাচ্ছে। আর্ট করতে আমার অনেক ভালো লাগে কিন্তু আমি আর্ট পারি না। অন্যটা দেখতে অনেক ভালো লাগে ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57393.77
ETH 2439.11
USDT 1.00
SBD 2.33