DIY-(এসো নিজে করি):[পেন্সিল দিয়ে মীনা কার্টুন অঙ্কন](১০% পে আউট-লাজুক খ্যাকের জন্য)

আজ

২৩শে আশ্বিন, ১৪২৮
8th Oct.-2021 🍂

সসালামু আলাইকুম

শ্রদ্ধেয় ভাই,বোন এবং বন্ধুরা,আশা করি সবাই ভালো আছেন।আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।আজকে আমি সকলের সামনে হাজির হলাম একটি নতুন অঙ্কন পোস্ট নিয়ে।পোস্টের বিষয়বস্তু হলো-"মীনা কার্টুন অঙ্কন"।আর এই অঙ্কনের মাধ্যেমই আমি DIY event এ অংশগ্রহণ করতে যাচ্ছি।আশা করি আপনারা পোস্টের শেষ পর্যন্ত আমার সাথে থাকবেন।

মীনা কার্টুন

PicsArt_10-08-12.41.07.png


কার্টুনের চিত্রটি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণাদির নাম নিম্নে দেওয়া হলোঃ

১.অফসেট পৃষ্ঠা,
২.পেন্সিল(2B),
৩.রাবার,
৪.কালার পেন্সিল(৫টি-আকাশি,সবুজ,কালো,লাল এবং বাদামি)


ছবিটি অঙ্কনের প্রক্রিয়া নিম্নে ধাপ ক্রমান্বয়ে দেওয়া হলোঃ

প্রথম ধাপঃ

20211007_220952.jpg

প্রথমে অফসেট পৃষ্ঠায় পেন্সিল দিয়ে মিনার মুখের অবয়ব টি আঁকিয়ে নিতে হবে।

দ্বিতীয় ধাপঃ

20211007_221517.jpg

এবার চোখ,মুখ,নাক ও চোখ আঁকিয়ে নিতে হবে।

৩য় ধাপঃ

20211007_221916.jpg

এবার মীনার ফতুয়ার একাংশ এবং চুলের বেণী আঁকিয়ে নিতে হবে।

৪র্থ ধাপঃ

20211007_222704.jpg

এবার মীনার হাত আঁকিয়ে নিতে হবে।

৫ম ধাপঃ

20211007_223139.jpg

এবার মীনার মাথার উপরে মিঠুর মুখ,চোখ এবং ঠোঁট আঁকিয়ে নিতে হবে।

৬ষ্ঠ ধাপঃ

20211007_223720.jpg

এবার মিঠুর ডানা জোরা আঁকিয়ে নিতে হবে।

৭ম ধাপঃ

20211007_224436.jpg

এবার মিঠুর দেহের অংশ,পা এবং লেজ আঁকিয়ে নিতে হবে।

৮ম ধাপঃ

20211007_225515.jpg

এবার মীনা-মিঠুর ছবিকে সার্কেল দিয়ে আবদ্ধ করে নিচে প্রধান চরিত্রের নাম লিখে নিয়েছি।

৯ম ধাপঃ

20211007_231355.jpg

20211007_232606.jpg

এবার সার্কেলে কালো রঙ এবং মিনা-মিঠুর ব্যাকগ্রাউন্ডে আকাশি রঙ করে নিতে হবে।

১০ম ধাপঃ

20211007_235045.jpg

এবার মীনার চুলের বেণীতে কালো এবং কাপড়ে গোলাপি রঙ করে নিতে হবে।

১১শ' ধাপঃ

20211007_235942.jpg

এবার মিঠুর দেহে টিয়া রঙ করে নিতে হবে।

১২শ' ধাপঃ

20211008_001555.jpg

এবার মিঠুর ঠোঁটে লাল এবং পায়ের নখে বাদামি রঙ করলেই সম্পন্ন হয়ে যাবে আমাদের আজকের মীনা কার্টুনটি অঙ্কন।

তো এই ছিল আমার আজকের পোস্ট।আমি ধারাবাহিক ভাবে আমার ছোটবেলার প্রিয় সব কার্টুনগুলো অঙ্কনের চেষ্টা করছি।সব কার্টুনগুলোর মধ্যে অন্যতম হলো "মীনা কার্টুন"।ছোটবেলায় টিভিতে হাতে গোনা কয়েকটি মাত্র চ্যানেল ছিল আর এর মধ্যে বাংলাদেশ টেলিভিশন(BTV) তে সম্প্রচার হতো এই কার্টুনটি।এখনো মনে পড়ে আমরা সবাই একসাথে অধীর আগ্রহে বসে থাকতাম কার্টুনটি দেখার জন্য।তখন একটি মাত্র বাংলা চ্যানেল এবং একটিই কার্টুন তাই বোধহয় অনুভূতিটাও একটু বেশিই ছিল এই কার্টুনটির উপর।আর সেই কথা ভেবেই আঁকিয়ে ফেললাম আজকে মীনা কার্টুনটি।

আমার পোস্টে আপনাদের ভালো লাগার মাধ্যমেই আমি স্বার্থকতা এবং কাজ করার অদম্য উৎসাহ খুজে পাই।সর্বোপরি আমার আজকের কার্টুনের ছবিটি আপনাদের কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


🌻ধন্যবাদ আমার পোস্টটি ধৈর্য সহকারে পড়ার জন্য।আমার বাংলা ব্লগ কমিউনিটির কাছে আমি চিরকৃতজ্ঞ আমার পাশে থেকে সাপোর্ট করার জন্য❤️


শুভেচ্ছান্তেঃ@abir10


আমার পরিচয়ঃ

FB_IMG_16326465518590940.jpg

আমি মোঃমাসুম বিল্লাহ(আবির), একজন ছাত্র।বর্তমানে মৎস্য গবেষণা ইন্সটিটিউটে মৎস্য অনুষদ নিয়ে অধ্যয়নরত আছি।আমি নতুন জায়গায় ঘুরতে এবং এর ইতিহাস জানতে খুব ভালোবাসি।তাছাড়া ফুড ব্লগিং,রেসিপি এবং ড্রইং করা আমার শখ।বাংলা ভাষায় কন্টেন্ট লিখে মনের ভাব প্রকাশ করতে আমার ভালো লাগে এর জন্যই আমার বাংলা ব্লগ আমার প্রথম পছন্দ।
Sort:  
 3 years ago 

এটি দেখে আমার ছোটবেলার কথা মনে পড়ে গিয়েছে। ছোটবেলা আমার পছন্দের একটি কার্টুন ছিল মিনা রাজু। আর আপনার অঙ্কন একদম পারফেক্ট হয়েছে। খুব ভালো লেগেছে আমার কাছে। তবে আমার মনে হয় মিনার চুলগুলোকে আরেকটু কালো করে দিলে দেখতে আরো ভালো লাগতো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি অংকন আমাদের সাথে শেয়ার করার জন্য।

পেন্সিল দিয়ে কালার করার জন্য চুলের রঙটা এমন হালকা লাগছে ভাইয়া।এবার থেকে কোন চরিত্র আঁকলে চুলের রঙটা আগে কালো করবো।ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

সত্যি ভাই টিভিতে হাতেগোনা কয়েকটি কার্টুনের মধ্যে মিনা কাটুন অনেক শিক্ষণীয় ছিল। যখন টিভিতে মিনা কার্টুন হত আমরা সবকিছু ছেড়ে কার্টুন দেখার জন্য একদম চলে যেতাম। মিনা, রাজু অনেক ভালো অভিনয় করত। আপনি খুবই কার্টুনের প্রতি আকৃষ্ট এবং এদের নিয়ে সবসময় অংকন করেন যা দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি যে এত দক্ষতার পরিচয় দিয়েছেন একদম কার্টুনটা সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন অংকন এর মাধ্যমে। এটিতে আমি সত্যিই অবাক হয়েছি আপনি এত সুন্দরভাবে অঙ্কন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। অনেক ভালো লাগলো। ভাইয়া ভালোবাসা অবিরাম।

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।শুভকামনা রইলো।❤️

 3 years ago 

মিনার কার্টুন ছোট বেলায় অনেক দেখেছি। তখন এই কার্টুনের জগৎকে বাস্তব মনে করতাম।আমার কাছে মনে হতো এই রকম একটি জগৎ আছে। সেই অতীত এর স্মৃতি আপনার অংকনের মাধ্যমে তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ ভাই এতো সুন্দর আর্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য।

ধন্যভাই ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ভালোই এঁকেছেন আমার শৈশবের প্রিয় কার্টুন মিনা-রাজুর মিনাকে ।শুভেচ্ছা রইল আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।❤️

 3 years ago 

ছোট বেলার কথা মনে পরে গেলো।
ছোট বেলা কত দেখলাম এই মিনা মিঠুর কার্টুন।
রাজু, মিনা,মিঠু সব যেনো এখন শৈশবের স্মৃতি মাত্র।
কালার করা খুব ভালো হয়েছে ভাইয়া।

ধন্যবাদ আপু,আপনার মন্তব্যের জন্য।

ওয়াও! অসাধারণ আর্ট করেছেন ভাইয়া। একদম সত্যিকারে মিনার কার্টুনের মতো হয়েছে। শুভ কামনা রইলো আপনার জন্য।

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।❤️

 3 years ago 

মিনা কার্টুন একটা সময় ভীষণ জনপ্রিয় ছিলো। নারীদের উত্তরণের বিরাট শিক্ষা ও পাওয়া যেতো। আপনার diy পোস্ট টি অনেক সুন্দর হয়েছে। মিনা কার্টুন টি দারুন ভাবে অঙ্কন করেছেন। শুভেচ্ছা রইলো।

ধন্যবাদ ভাইয়া❤️।আপনার জন্যেও শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

 3 years ago 

মীনা কার্টুন আমি আগে অনেক দেখতাম বেশ ভালো লাগতো। মীনা কার্টুন অঙ্কন আপনি নিখুঁত ভাবে অংকন করেছেন ভাই। আপনি মনোযোগ দিয়ে অনেক সুন্দর করে মীনা কার্টুন অঙ্কন আমাদের কে উপহার দিয়েছেন। এভাবেই এগিয়ে যান ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য❤️

মিনা ও রাজু কে আমরা আগে যেমন দেখেছি, এখন তা আর দেখা হয়না। আজকে মিনা রাজুকে দেখে সত্যি অনেক ভালো লাগলো। অনেক সুন্দর আর্ট করেছেন আপনি। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।❤️

 3 years ago 

মিনা কাটুন আমার খুবই পছন্দের কার্টুন ছোটবেলায় দেখতাম এখন ছেলেমেয়েদের সাথে মিনা কাটুন দেখি। আপনি খুব সুন্দর মিনাকাঠুন চিত্রাঙ্কন টি করেছেন আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার আর্টি। সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64364.24
ETH 3416.30
USDT 1.00
SBD 2.48