#বুক রিভিউ-যদ্যপি আমার গুরু(10% beneficiaries for @shy-fox)

in আমার বাংলা ব্লগ2 years ago
কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আজ আমি আপনাদের সাথে একটি বুক রিভিউ দিব। আমি যে বইটি বুক রিভিউ দিব তার নাম হচ্ছে যদ্যপি আমার গুরু । বইটি আহমদ ছফার অন্যতম একটি বই। তার যত রচনা আছে তার মধ্যে যদ্যপি আমার গুরু বই শ্রেষ্ঠ হিসেবে বিবেচনা করা হয়। এই বইয়ের মাধ্যমে আমরা জানতে পারব তিনি কাকে গুরু হিসেবে মেনেছেন তার জীবনে এ বইয়ের গুরুত্ব বেশি কেন? আমি যখন বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তি হয় তখন এই বইটি পড়েছিলাম। অনেক দিন ধরে ভাবছি বইটির রিভিউ দিব।কিন্তু তারজন্য পনরায় আমাকে বইটি পড়তে হয়েছে।গত এক সপ্তাহ ধরে বইটি পড়ে আজ রিভিউ লিখতে বসেছি। ।তবে শুরু করা যাক--

যদ্যপি আমার গুরু

IMG-20220217-WA0005.jpg

বুক রিভিউযদ্যপি আমার গুরু
লেখকআহমেদ ছফা
ধরণআলাপচারিতা
ভাষাবাংলা
দেশবাংলাদেশ
প্রকাশনামাওলা ব্রাদার্স

মুল বক্তব্য

**যদ্যপি আমার গুরু বইটি আহমদ ছফা তার বিশ্ববিদ্যালয় জীবনের এক শিক্ষককে নিয়ে লিখেছেন। তৎকালীন বাংলাদেশের জাতীয় অধ্যাপক হিসেবে ব্যাপক খ্যাতি ছিল তার নাম হচ্ছে প্রফেসর আব্দুর রাজ্জাক স্যার। আহমদ ছফার সাথে আব্দুর রাজ্জাক সাহেব গুরু শিষ্য সম্পর্ক শ্রেণিকক্ষে মাধ্যমে সৃষ্টি হয়নি। আহমদ ছফা গবেষণার কাজে তার সুপারভাইজার হিসেবে বেছে নেন আব্দুর রাজ্জাক। তিনি বাংলা একাডেমী কর্তৃক একটি পিএইচডি গবেষণার জন্য আব্দুর রাজ্জাক স্যার এর শরণাপন্ন হন। কিন্তু বিশ্ববিদ্যালয় থাকাকালীন আহমেদ ছফা পূর্বে কখনো আব্দুর রাজ্জাক স্যারের সাথে দেখা হয়নি। তাকে চিনতেন ও না অনেকের পরামর্শে তিনি আব্দুর রাজ্জাক স্যারের সম্পর্কে জানতে পারেন এবং তার কাছে যান । তবে এই বইটি কয়েকটি ভাগে বিভক্ত এখানে আহমদ ছফা আব্দুর রাজ্জাক স্যারের সাথে তার জীবনী নিয়ে তার বিভিন্ন আচার-আচরণ কথাবার্তা লিখেছেন । এটি কোন উপন্যাস বা নাটক নয়। আব্দুর রাজ্জাক স্যারের সাথে দীর্ঘদিন থাকার ফলে তার জীবন নিয়ে বইটি লেখা এবং এখানে ডক্টর মুনীর চৌধুরীর সাথে সম্পর্ক বইটির এক অংশে উল্লেখ করা হয়েছে।

IMG-20220217-WA0008.jpg

আহমদ ছফা যেদিন প্রথম রাজ্জাক স্যারের সাথে দেখা করতে যান সেই অভিজ্ঞতা তার ভাল ছিলনা। তা তিনি খুব সহজে বইটিতে উল্লেখ করেছেন। এছাড়াও তিনি উল্লেখ করেছেন তিনি যতদিন রাজ্জাক স্যার এর সাথে ছিলেন ততই তার সম্পর্কে জানার জন্য ব্যাকুল আগ্রহ দেখাতে। প্রফেসর আব্দুর রাজ্জাক স্যার যেন জ্ঞানের সাগর। এই বইটিতে আহমেদ ছফা রাজ্জাক স্যারের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক রাজনৈতিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে তার জবানি লিপিবদ্ধ করেছেন। এছাড়াও দেখা গেছে বিভিন্ন প্রেক্ষাপটের কারণে গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে তিনি আব্দুর রাজ্জাক স্যারের সাথে জ্ঞান ,দর্শন ও তার দূরদর্শী চিন্তা ভাবনা, সমাজচেতনা, সাংস্কৃতিক মন, আঞ্চলিক ও বৈশ্বিক সম্পর্কে বিভিন্ন ভাবে স্বচ্ছ ধারণা নেন । আহমদ ছফা বলেছিলেন প্রফেসর আব্দুর রাজ্জাক শুধুমাত্র একটি বিশ্ববিদ্যালয় শিক্ষক ছিলেন না তিনি ছিলেন একটি বিশ্বকোষ সরূপ। যদ্যপি আমার গুরু বইটি এতই উন্নত মানের বই যার সম্পর্কে রিভিউ দেওয়া বা আলোচনা করা আমার মত নগন্য মানুষের পক্ষে খুবই কঠিন।

এই বইটিতে আহমদ ছফা তার গুরুকে কে নিয়ে সহজ-সরল ছন্দে অকপটে বিভিন্ন বিষয় নিয়ে লিখেছেন। বইটি প্রথম অংশ তিনি যে কথাগুলো বলেছেন অনেকেই ভুল ব্যাখ্যা করতে পারে ভুলভাবে উপস্থাপন করতে পারে তিনি তা অকপটে স্বীকার করেছেন। এই বইটিতে তিনি আব্দুর রাজ্জাক স্যারের জ্ঞান, গভীরতা, মনস্তত্ত্ব, বিশ্বাস, দূরদৃষ্টি ইত্যাদি নিয়ে কথা বলেছেন। ব্যক্তিজীবনে আব্দুর রাজ্জাক স্যার কেমন মানুষ ছিলেন? তার জীবনধারা কেমন ছিল? সেসব বিষয়ে সুন্দরভাবে ফুটে** উঠেছে।

বইটির একটি অংশে দেখা যায় প্রফেসর আব্দুর রাজ্জাক আহমদ ছফাকে একটি পরামর্শ দিয়েছিলেন যে-

  • যদি কোথাও বেড়াতে যাও তাহলে সেখানকার বাজার এবং বইয়ের দোকানে গিয়ে খোঁজ নিতে এতে যেমন ওখানকার মানুষের খাদ্যাভ্যাস ও আগ্রহ জানা যাবে, তেমনি সমাজ ও মানুষের সম্পর্কে একটি ধারণা পাওয়া যাবে।

শুধু এই পরামর্শই নয় এই বইটিতে আব্দুর রাজ্জাক স্যারের অসংখ্য পরামর্শ আহমদ ছফাকে মুগ্ধ করেছে। আপনাকে যদি বলা হয় একটি মানুষ সম্পর্কে দীর্ঘ সময় ধরে তার ভালো-মন্দ গুন আপনি আলোচনা করবেন আপনার পক্ষে কখনো সম্ভব না কিন্তু আহমেদ ছফা একটি দীর্ঘকাল ধরে রাজ্জাক সাহেবের গুণ লিখে গেছেন। আপনারা জেনে অবাক হবেন দীর্ঘ 23 বছর আহমেদ রাজ্জাক স্যারের সান্নিধ্যে ছিলেন। এই দীর্ঘ সময়ে থাকাকালে একটি দিনের জন্য তাদের ভেতরে কখনো মন ক্ষুন্ন হয়নি, কখনো কারো প্রতি বিরক্তি বোধ আসেনি সে বিষয়ে তিনি উল্লেখ করেছেন। এছাড়াও এ বইটি পড়ার মাধ্যমে আপনি বঙ্গবন্ধুর সাথে রাজ্জাক স্যারের পরামর্শ, সার কিভাবে তার প্রত্যেহ জীবনযাপন করতেন, তিনি তো সব সময় ঢাকাইয়া ভাষায় কথা বলতেন সেসব বিষয়ব তিনি ফুটিয়ে তুলেছেন।

যাইহোক আমার পক্ষে হয়তো এই বইয়ের রিভিউ দেওয়া আলোচনা করা যথেষ্ট নয়। তবে আপনাদের যদি সময় হয় অবশ্য এই বইটি পড়বেন।

IMG-20220217-WA0007.jpg

ব্যাক্তিগত মতামত

যদ্যপি আমার গুরু বই কে নিয়ে ব্যক্তিগত মতামত দেওয়া সত্যিই অনেক কঠিন কারণ এটা এত উন্নত মানের একটি বই। এই বইটিতে আমরা আব্দুর রাজ্জাক স্যারের সাথে আহমদ ছফার দীর্ঘকালীন একটি সম্পর্কের কথা ধারাবাহিকভাবে তুলে ধরা হয়েছে। বিভিন্ন সময় তাদের ভেতরে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও বৈশ্বিক বিষয়গুলো নিয়ে আলোচনা গুলো ফুটে উঠেছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ মুক্তিযুদ্ধ পরবর্তী সরকারের বিভিন্ন বিষয় স্থান পেয়েছে। এছাড়া বইটিতে রাজ্জাক স্যারের জীবনযাত্রার স্বাভাবিকতা ফুটে উঠেছে। আহমেদ ছফাকে উল্লেখ করেছেন কিভাবে তিনি প্রথম রাজ্জাক স্যারের সাক্ষাৎ পেলেন প্রথম সাক্ষাতে তার অভিজ্ঞতা কেমন ছিল সুন্দর করে ফুটিয়ে তুলেছেন। তিনি খুব সহজে সরলভাবে তাদের আলাপচারিতা গুলো ফুটে তুলেছেন এই বইটিতে।

বইয়ের পিডিএফ লিংক

ধন্যবাদ

@abidatasnimora


break.png

banner-abb23.png

Sort:  

আমার প্রিয় এবং পছন্দের একজন লেখক আহমদ ছফা । অসংখ্য ধন্যবাদ চমৎকার একটি বই রিভিউ দিয়েছেন । এমন বুক রিভিউ আরো দেখতে চাই ।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ ।অবশ্যই দেখতে পাবেন ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65771.81
ETH 3174.77
USDT 1.00
SBD 2.61