কুমিল্লা ভ্রমণ পর্ব-১ (১০ ভাগ লাজুক খ্যাঁকের জন্য বরাদ্দ)

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যদের সুস্বাস্থ্য কামনা করছি। চৈত্রমাসের উত্তপ্ত রোদ বাহিরে যেন আগুন জ্বলছে। ক্লাস থেকে মাত্র আসলাম। ভেতরটা যেন সুখে উঠেছে। আমাদের ন্যাচারাল একটা চিন্তাভাবনা আছে যে যখন প্রচন্ড শীত চলে তখন আমরা ভাবি বা বলি গরমকালই ভালো আবার যখন প্রচন্ড গরম নেমে আসে তখন আমরা আবার বলি শীত ভালো। আসলে এটি আমাদের কমন একটি বিষয়। তবে সব ঋতুরই কিছু ভালো খারাপ বিষয় আছে আমরা চাইলেও এগুলো পরিবর্তন করতে পারব না। তবে মানুষের হাত আছে। জলবায়ু পরিবর্তন করতে মানুষ তো তাই করছে এখন পরিবেশটাকে এতটাই দূষিত করে তুলেছে যে জলবায়ু ক্ষতিকর প্রভাবের ফলে কখনো হাড় কাঁপানো শীত কখনো অসহ্য গরম শুরু হয়েছে। প্রকৃতি আমাদের সবথেকে সেরা বন্ধু আপনি আপনার বন্ধুর সাথে যেমন ব্যবহার করবেন সেও আপনার সাথে ঠিক একই ব্যবহার করবে। আমরা যেভাবে গাছপালা কেটে ফেলছি মিল-কারখানার তৈরি করছি তাতে পরিবেশের বিপর্যয় অতি দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলেই বর্তমানে পৃথিবীতে অনেক দেশ ঝুঁকিপূর্ণ অবস্থায় বিরাজ করছে। বাংলাদেশ ও তার ব্যতিক্রম নয়। তবে আজ আমি আপনাদের সাথে এসব বিষয় নিয়ে আলোচনা করছি না আমি আলোচনা করব কুমিল্লা নিয়ে । কুমিল্লা ভ্রমণ আপনাদের সাথে আজ আলোচনা করব।

20220318_121118.jpg

siam,.png

w3w

আমি বাংলাদেশের যতগুলো জেলায় গিয়েছি তার মধ্যে সবথেকে বৈচিত্র্যময় একটি জেলা বলে মনে হয়েছে আমার কুমিল্লাকে। কুমিল্লাকে সবদিক থেকেই এতটাই সমৃদ্ধ মনে হয়েছে যা অন্য জেলাকে হয়নি। এই কুমিল্লা জেলাতে এমন কি নেই যা আপনি পাবেন না। কয়েক যুগ আগে থেকে কুমিল্লায় ছিল সংস্কৃতিতে সভ্যতায় সেরা। আমার অনেক দিনের আশা ছিল আমি কুমিল্লায় ঘুরতে যাব তাই ডিপার্টমেন্টের ফ্রেন্ডের সাথে ছোট্ট একটি ট্যুরে চলে গেলাম কুমিল্লা। প্রথমেই আমরা কুমিল্লায় যাওয়ার জন্য কুমিল্লার একটি বান্ধবীকে সাথে নিলাম। তার সাথে যাওয়ার পরিকল্পনা ছিল আমাদের। তাকে নেওয়ার উদ্দেশ্য হচ্ছে সে যেহেতু কুমিল্লার খুঁটিনাটি বিষয় জানে এবং সহজভাবে আমরা আমাদের সবকিছু দেখাতে পারবে। কুমিল্লার যে বিষয়গুলো আমাদের দেখার কথা ছিল তার মধ্যে

  • বার্ড
  • ময়নামতি
  • ওয়ার সিমেট্রি
  • কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রথমে আমরা সিদ্ধান্ত নিলাম বার্ড ঘুরব। কিন্তু বার্ড এর ভিতরে যেতে হলে অনেক আগে থেকেই পারমিশন নিয়ে রাখতে হয়।যেহেতু আমাদের কাছে কোন পারমিশন ছিল না তাই একটু বেকাদায় পড়ে গিয়েছিলাম। কিন্তু পরক্ষণে এক বন্ধুর থেকে জানতে পারলাম বার্ড এর অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর তিনি আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় বড় ভাইয়া। তার থেকে নাম্বার নিয়ে ওনাকে ফোন করে পরিচয় দিলে উনি সাথে সাথে আমাদের ভিতরে আসার অনুমতি দেন এবং আমাদের যাতে কোনো ধরনের অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখতে নির্দেশ দেন। আসলে আমরা যতটা ভেবেছিলাম তার থেকেও অনেক বেশি আতিথিয়েতা পেয়েছিলাম। আমরা কখনোই ভাবিনি' যে এইভাবে এখানে সম্মান পাব। আমাদের সাথে একজন কর্মকর্তাকে দেয়া হলো তিনি আমাদের পুরো বার্ড ঘুরে দেখাবেন। প্রথমে আমাদের বার্ড এর সুইমিংপুল এ নিয়ে যাওয়া হলো। সুইমিংপুল এত সুন্দর ছিল যা আপনাদের বলে বোঝাতে পারবো না। সুইমিংপুলের পানি ভীষণ ঠান্ডা।যা আমাদের রোদ থেকে এসে প্রশান্তি এনে দিলো। মনে হলে এখানে ঘন্টা খানিক সময় পার করি। প্রায় অনেকক্ষণ ছিলাম এখানে। আমরা অনেক মজা করেছি।বার্ড মূলত বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ একাডেমী। এখানে দেশের সকল গেজেটেড কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হয় । বার্ড এর আয়তন এত বিশাল সেইসাথে এর সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে ।

20220318_121108.jpg

siam,.png
w3w

20220318_120514.jpg

siam,.png

w3w

20220318_123838.jpg

siam,.png

w3w

20220318_123945.jpg

siam,.png
w3w

20220318_124010.jpg

siam,.png

w3w

এরপর আমাদের গন্তব্য হলো লালমাই পাহাড়ের দিকে। আমরা আগে থেকে ঠিক করেছিলাম বার্ডের ভিতরে একটি পাহাড় আছে লালমাই পাহাড়। এটি নাকি অনেক সুন্দর। তো আমাদের সাথে যিনি ছিলেন ওনাকে বললাম আমাদের লালমাই পাহাড়ে নিয়ে যান। তিনি বললেন এখান থেকে বেশ দূরে আপনাদের অনেক হাঁটতে হবে। আমরা বললাম আমরা হাঁটতে রাজি কোন সমস্যা নাই। আমাদের যথেষ্ট এনার্জি আছে। বার্ড এর ভেতর দিয়ে যখন হাঁটছিলাম এর আনুষঙ্গিক সুযোগ-সুবিধা দেখে মনে হল কবে আমরা গেজেটেড ভক্ত কর্মকর্তা হতে পারব। উনি আমাদের পাশে একটি বিল্ডিং দেখিয়ে বলছেন এখানে বিসিএস ক্যাডারদের প্রশিক্ষণ চলছে তখন মনের ভিতর এক কাঁপুনি দিয়ে উঠলো। এরপর আরেকটু সামনে এগোতে ডাক্তারদের প্রশিক্ষণ চলছে। আসলে এইসব জায়গায় গেলে নিজের ভেতরে এক অনুপ্রেরণা জাগে। দ্রুত কিছু করার প্রেরণা পাই আমরা। এরপর চলতে চলতে চারপাশের সবুজ অরণ্যে পাশ কাটিয়ে সরু রাস্তা দিয়ে চললাম লালমাই পাহাড়ের দিকে।অবশেষে কাঙ্ক্ষিত গন্তব্যে চলে আসলাম।

20220318_125522.jpg

siam,.png

w3w

20220318_125705.jpg

siam,.png

w3w

20220318_130119.jpg

siam,.png
w3w

20220318_130332.jpg

siam,.png

w3w

20220318_130410.jpg

siam,.png

w3w

উপরের পিক গুলো লালমাই পাহাড়ের সৌন্দর্য এখানে এত শীতল বাতাস যা আপনার ক্লান্ত কে নিমিষেই দূর করে দেবে। জায়গাটা বেশ সুন্দর এই সৌন্দর্য আসলে আপনাদের বলে প্রকাশ করা যাবে না। আমরা প্রায়ই সেখানে এক ঘণ্টার মত ছিলাম পুরোটা সময় দাপিয়ে বেড়িয়েছি আমরা। এর সবুজ প্রকৃতি আপনাকে মুগ্ধ করবে। দারুন একটি সময় কাটিয়েছি সেখানে। বলতে পারেন জীবনের অনেকটা ভালো সময়।

20220318_134457.jpg

siam,.png

w3w

এরপর সেখান থেকে বের হওয়ার সময় একদম গেটের সামনে থেকে উপরের ছবিটি তোলা। এত সুন্দর একটি ছবি আমি ক্যাপচার করতে পারব আমি কখনো আশা করিনি উপরে কবুতর উড়ছে সেই সময় আমি ক্লিক করেছি কবুতর আমার ক্যামেরা তে বন্দি হয়েছে। সেদিনের তোলা ছবির মাঝে এটি বলতে পারেন আমার সেরা।

আর এভাবেই আমাদের অসাধারণ একটি অনুপ্রেরণামূলক জায়গার ভ্রমণ শেষ হলো আমি কৃতজ্ঞতা জানাই বার্ড এর এসিস্ট্যান্ট ডিরেক্টর ভাইয়াকে । যার সহযোগিতায় আমরা এত সুন্দর একটি সময় উপভোগ করতে পেরেছি।আমি তিনটি পর্বে কুমিল্লা ভ্রমণ আপনাদের সাথে শেয়ার করব।

Sort:  
 2 years ago 

কুমিল্লায় আপনি অনেক সুন্দর সময় পার করেছেন বিশেষ করে সবুজ গাছের ছবি গুলো অনেক সুন্দর ছিল। আর লম্বা রাস্তার দুই পাশে সারি সারি গাছ দেখতে অসাধারণ সুন্দর ছিল। আপনার কাটানো সুন্দর সময় গুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু মনি 🥰

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য আসলেই আমি অনেক ভালো সময় কাটিয়েছি।

 2 years ago 

কুমিল্লা ভ্রমণের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে আমার কাছে দেখতে খুব ভালো লাগছে। বিশেষ করে নীল আকাশের বুকে কবুতর উড়ে বেড়াচ্ছে এই ফটোগ্রাফি টা আমার খুব ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো দেখে মনে হচ্ছে আপনি সেখানে অনেক আনন্দ করেছেন এবং ভালো কিছু অভিজ্ঞতা হয়েছে। আপনার আনন্দঘন মুহূর্ত গুলো আমাদের মধ্যে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আমি সেখানে অনেক আনন্দ করেছি আমার অনেক ভালো লেগেছে। আপনার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কুমিল্লা বার্ড এর কথা অনেক আগেই শুনেছি। আপনি চমৎকার করে বার্ড এর বর্ণনা দিলেন। আপনার পোস্ট পড়ার আগে এত কিছু জানতাম না। তবে আমার কাছে সবচাইতে ভাল লেগেছে আপনার এই পোস্টে ব্যবহার করা ছবিগুলো। ছবিগুলো দুর্দান্ত হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম ভাইয়া😊😊😊।আমার বর্ণনার থেকেও বার্ড অনেক সুন্দর ।সময় স্বল্পতার কারণে দেখতে পারিনি ।

 2 years ago 

কুমিল্লা ভ্রমণের ফটোগ্রাফি গুলো দেখতে অনেক সুন্দর লাগছে ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো তুলেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার কাছে সুন্দর লেগেছে শুনে খুশি হলাম এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 54114.77
ETH 2331.62
USDT 1.00
SBD 2.13