DIY- ( এসো নিজে করি) রঙ্গিন কাগজ দিয়ে প্রজাপতি

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

IMG-20210910-WA0001.jpg

কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আমি @abidatasnimora নিজেকে বাঙ্গালী হিসাবে পরিচয় দিতে গর্ববোধ করি। @amarbanglablog এর দীর্ঘস্থায়ী কামনা করছি। সেই সাথে আমাদের সবার প্রিয় @rme ভাইয়ার সুস্থথা কামনা করছি। আমি সাধারণত বিভিন্ন ধরনের সামাজিক সচেতনতা মূলক ব্লগিং করি। তবে আজ আমি ভিন্ন ধরনের কাজ নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি এবং প্রথমবারের মতো এসো নিজে করি ইভেন্টে অংশগ্রহণ করছি। আমি আসলে কখনো কাগজের তৈরি কিছু বানাতাম না। শুধু খেতাম আর পড়তাম। এই কমিউনিটিতে যুক্ত হওয়ার পর সবার সৃজনশীলতা দেখে আমার ও নিজে কিছু করার ইচ্ছা জেগেছে। তাই প্রথম বারের মতো কাগজ দিয়ে প্রজাপতি বানানোর চেষ্টা করেছি। প্রথমবার তাই সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি। চলুন শুরু করা যাক

ধাপ-১

IMG-20210910-WA0000.jpg
প্রথমে সাইজ মতো করে কাঁচি দিয়ে কাগজ কেটে নিয়েছি।

ধাপ-২

IMG-20210910-WA0006.jpg
এই পর্যায়ে কাঁচি দিয়ে কোনা করে কাগজ কেটে নিয়েছি।

ধাপ-৩

IMG-20210910-WA0004.jpg
এই পর্যায়ে কাগজটি ছোট ছোট ভাজ করে নিয়েছি প্রজাপতির ডানা বানানোর জন্য। আমাদের ডানা বানানোর কাজ শেষ।

ধাপ -৪

IMG-20210910-WA0003.jpg
এই পর্যায়ে প্রজাপতির লেজ বানানোর জন্য চারকোনা করে কাগজ কেটে নিয়েছি।

ধাপ-৫

IMG-20210910-WA0002.jpg

এই পর্যায়ে আবারো কাগজটি ছোট ছোট করে ভাজ করে নিয়েছি।

ধাপ -৬

IMG-20210910-WA0001.jpg
শেষ পর্যায়ে আমি ধাপ-৩ এবং ধাপ-৫ কে একসাথে আটা ও সুতা দিয়ে আটকিয়েছি তারপর একটি ছোট কাগজ কেটে এর মুখ বানাইছি। এই ধাপগুলো সম্পূর্ণ করার পর প্রজাপতি বানানো শেষ।

উপকরণ

  • দুইটি রঙ্গিন কাগজ
  • কাঁচি
  • আটা
  • সুতা
অঙ্কনপ্রজাপতি
ক্যামেরাSamsung galaxy S6
Photo by@abidatasnimora

20210825_132059.jpg

আমি @abidatasnimora একজন এক্টিভ ব্লগার। আমি বাংলা ভাষাকে ভালবাসি এবং এই ভাষায় ব্লগিং করতে পেরে আমি আনন্দি। আমি বই পড়তে, প্রবন্ধ লিখতে এবং বিভিন্ন সামাজিক সচেতনমূলক পোস্ট লিখতে ভালবাসি। @amarbanglablog আমার পরিবার।
Sort:  
 3 years ago 

কাগজের তৈরী প্রজাপ্রতা বাহ। আপনার সৃষ্টিশীলতাকে ফুটিয়ে তুলেছেন।।

 3 years ago 

চেষ্টা করছি যতটা সুন্দর করা যায়। ধন্যবাদ

 3 years ago 

🙂🙂🙂

 3 years ago 

সুন্দর হয়েছে প্রজাপতিটি।দেওয়াল সাজানোর কাজ হয়ে যাবে আপু।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হা আপু ঘর সাজানো হবে।
ধন্যবাদ আপনাকে

 3 years ago 

প্রজাপতি বানানোর প্রত্যেকটি ধাপই অসাধারণ ছিল । কাগজ দিয়ে এত সহজে যে প্রজাপতি বানানো যায় সেটা আমার আগে জানা ছিল না। ধন্যবাদ আপনাকে আপু প্রজাপতি বানানোর প্রসেস গুলো শেখানোর জন্য এবং সবার মাঝে শেয়ার করার জন্য ।

 3 years ago 

আপনার তৈরি করা রঙিন কাগজের প্রজাপতি অনেক সুন্দর হয়েছে।খুব সুন্দরভাবে ধাপ আকারে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ

প্রজপটি টা অনেক সুন্দর হয়েছে বানানো।তবে পঞ্চম ধাপের পর যদি আরো দুই একটি ধাপের ফটোগ্রাফি করতেন আমার পক্ষে বুঝতে পারাটা সহজ হতো। যাই হোক আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।পরবর্তীতে আর সমস্যা হবে না।

 3 years ago 

আরো কয়েকটা ধাপ এর ছবি যোগ করলে ভালো হতো। কারন একটা পর্যায়ে এসে হঠাৎ করে দেখা যাচ্ছে প্রজাপতিটি তৈরি হয়ে গিয়েছে। এরপর থেকে চেষ্টা করবেন প্রতিটি ধাপ যেটি একটি পার্থক্য তৈরী করে। তার ছবি দেয়ার জন্য।ধন্যবাদ আপনাকে। প্রজাপতিটি সুন্দর হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর পরামর্শের জন্য

 3 years ago 

আপনি অনেক সুন্দর প্রজাপ্তি তৈরি করেছেন
আমার কাছে খুবই ভালো লেগেছে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

আপনার তৈরি কৃত প্রজাপতি অনেক সুন্দর হয়েছে। শুভকামনা অবিরাম আপু

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

প্রচেষ্টা অদম্য। সুন্দর হয়েছে কাগজের প্রজাপতিটি। প্রতিটি ধাপ সুন্দর ছিলো আপু

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

মানতেই হবে মেয়েদের প্রচুর ধৈর্য। আপনি কাগজ দিয়ে অনেক সুন্দর ভাবে প্রজাতির তৈরি করেছেন, যা দেখতে আসলেই অনেক সুন্দর হয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন, আমাদের সাথে শেয়ার করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57050.09
ETH 3060.34
USDT 1.00
SBD 2.32