তানুজা বৌদির জন্মদিন ও আমার কিছু কথা (10% beneficiaries for @shy-fox)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ আমার বাংলা ব্লগ পরিবারের একটি বিশেষ দিন। পরিবারের যে স্বপ্নদ্রষ্টা তার অর্ধাঙ্গিনী , স্বপ্নের রাজকুমারী, প্রেম ও বিরহের সঙ্গী আমাদের সবার প্রিয় তানুজা বৌদির জন্মদিন। বৌদি আপনাকে জন্মদিনের শুভেচ্ছা। আমার অন্তরের অন্তস্থল থেকে আমার ভালোবাসা গ্রহণ করবেন

শুভ জন্মদিন বৌদি

cupcakes-gc034f497b_1920.jpg

Image Source

siam,.png

আজ আমি বৌদিকে নিয়ে আমার কল্পনায় কিছু চিন্তা ভাবনা আপনাদের সাথে শেয়ার করব। আমি যেহেতু কখনো বৌদির সাথে মিশিনি বা কথা বলিনি কিন্তু দূরে থেকে যতটুকু তাকে চিনেছি তাকে বুঝেছি তাই আমার আলোচনার কেন্দ্র। আমাদের ব্যক্তি জীবনে দুইটি খুব গুরুত্বপূর্ণ একটি হলো স্বামী এবং স্ত্রী। স্বামী-স্ত্রীর সম্পর্ক টি সামাজিক রীতিনীতি মেনে দুজন নর-নারী যখন একত্রে বসবাস শুরু করার অধিকার লাভ করে তাকে আমরা বিবাহ বলে থাকি। সেই দিন থেকে মৃত্যু পর্যন্ত তারা একে অপরের সবথেকে আপন হিসাবে পাশে থাকে। আমরা অধিকাংশ ক্ষেত্রেই সেই আপন মানুষটি কে নির্বাচন করতে ভুল করি। আর সেই ভুলের খেসারত আমাদের কারো কারো জীবন দিয়ে দিতে হয় আবার কারো অসহ্য যন্ত্রণা ব্যাথা সহ্য করে দিন গুনতে হয় মৃত্যুর জন্য। আজ আমি এ কথাগুলো বলছি এই জন্য যখন দুজন মানুষ একে অপরের প্রতি বিশ্বস্ততা, সম্মান, শ্রদ্ধা জ্ঞাপন করে পাশাপাশি থাকার ব্রত গ্রহণ করে তখন তাদের ওপর আপনা আপনি আমার ভালোবাসা আর শ্রদ্ধা চলে আসে।

birthday-g6a25f0665_1280.png

Image Source

siam,.png

সেই পরম ভালোবাসা থেকেই আজ আমি আমার প্রিয় @rme দাদা @tanuja বৌদির ভিতরে যে ভালোবাসা, যে আন্তরিকতা তা আমি আমার মন দিয়ে ব্যক্ত করব। আমরা যে কোন সম্পর্কে জড়াই না কেন সেখানে যদি সম্মান ভালোবাসা ও আন্তরিকতা না থাকে তা কখনোই সুখের আলো দেখবেনা, পরিবারে শান্তি বয়ে আনবে না। কিন্তু আমরা যখন দাদাকে আর বৌদিকে দেখি তখন বুঝতে পারি একজন মানুষ কতটা আন্তরিক হতে পারলে কতটা ভাগ্যবান হতে পারলে বৌদির মত একজন সৎ নিষ্ঠাবান বউ পেতে পারে। সৃষ্টিকর্তা আমাদের সবার জন্যই একজন করে জীবনসঙ্গী রেখে দিয়েছেন যে আমাদের সাথে মৃত্যু পর্যন্ত সকল বিপদ-আপদ চড়াই-উৎরাই মাথা পেতে নেবে কিন্তু কজন আছে দাদা এবং বৌদির মত। আমরা সব সময় জীবনসঙ্গিনী হিসেবে যেরকম সঙ্গী কাম্য করি তা হল সব সময় ভালোবাসা দিয়ে প্রেম দিয়ে এবং প্রতিটি মেয়ে যে জিনিসটি কাম্য করে তার জীবন সঙ্গী হবে তার সবথেকে বেশি নিরাপদ আশ্রয়স্থল যার বুকে মাথা রেখে এক পরম প্রশান্তিতে ঘুমাতে পারবে যিনি সকল বিপদে হবে তার ঢাল। অন্যদিকে একজন পুরুষ তার জীবন সঙ্গিনী হিসেবে এমন এক নারীকে কল্পনা করে যে তার আলতো ছোঁয়াতে তার বুকে জমে থাকা অগ্নিগিরির মত লাভাকে অ্যান্টার্কটিকার বরফ এর মত শীতল করে দেবে। যার পাশাপাশি থাকতে প্রতিটি মুহূর্ত ইচ্ছা করবে যার জন্য মনে হবে পুরো পৃথিবী তার হাতের মুঠোয় এনে দেই, যার চোখের পানি দেখলে মনে হবে পুরো পৃথিবীকে ধ্বংস করে দেয় প্রতিটি পুরুষ এমনই সঙ্গিনী কাম্য করে বলে আমি বিশ্বাস করি।
siam,.png
পৃথিবীতে যুগে যুগে অমর প্রেম কাহিনী রচিত হয়ে আছে কিন্তু তার থেকেও হাজারো প্রেম কাহিনী আমাদের এই সমাজে প্রতিটি পরিবারে রচিত হচ্ছে কিন্তু আমরা তা জানি না। আমি দূর থেকে বৌদির প্রতি দাদার ভালোবাসা এবং দাদার প্রতি বৌদির যে ভালোবাসা, যে ত্যাগ তা কিছুটা অনুভব করেই আজ আমি লিখতে বসেছি। আমি বিভিন্ন সময়ে বৌদি কবিতাগুলো পড়েছি দাদা র কবিতা পড়েছি প্রতিটি কবিতায় বৌদি দাদাকে এমন প্রেম আলাপ, প্রেমের ছোঁয়া দিয়েছেন। দাদার কবিতাগুলো সংলাপগুলো বৌদির প্রতি ভালোবাসার নিদর্শন রুপে প্রতিয়মান হয় আমাদের সামনে। দুজন সঙ্গিনীর ভিতরে যদি খুনসুটি না হয়, অভিমান না থাকে তাহলে তাদের মাঝে ভালোবাসার অভাব থেকে যায় কিন্তু আমি আশা করছি দাদা এবং বৌদি মাঝে এতো গভীর ভালোবাসা আছে, এত গভীর প্রেম আছে তা আমি হয়তো লিখে প্রকাশ করতে পারবো না সত্যি তো ভালোবাসার অনুভূতি গুলোকে কখনো কি লেখায় প্রকাশ করতে পারবে, এত বড় কবি, এত বড় সাহিত্যিক কি পৃথিবীতে আছে আমার তো মনে হয় না।

birthday-g58e6e842e_1920.jpg

Image Source

siam,.png

বৌদিকে দেখে আমি মাঝে মাঝে অবাক হই একটা মানুষ কত প্রতিভাবান হতে পারে, কতটা ধৈর্যশীল হতে পারে, কতটা পরিশ্রম হতে পারে যখন দেখি সারাদিন এই সংসারের কাজকর্ম সেরে সবার সেবা-যত্ন করে আমাদের কেউ সময় দেন। বৌদি আমাদের মাঝে বিভিন্ন সময় বিভিন্ন কবিতা, গল্প, ফটোগ্রাফি সাথে তার দারুণ রান্নার রেসিপি শেয়ার করেন। তার এত সুন্দর ভালবাসা মাখানো রান্না শুধু কি আমাদের জন্য? আমিতো মনে করি তার ভালোবাসার মানুষ তার প্রিয়জনের জন্য । একজন স্ত্রী সব সময় চাই তার পরিবারকে তার সঙ্গীকে সুস্থ রাখতে, প্রশান্তিতে রাখতে, সুখে রাখতে। প্রিয় মানুষটি যখন ভালো থাকবে তখন জীবনে কি আর চাওয়ার আছে। দিনশেষে যখন সকল ব্যস্ততা ভুলে ঘরে এসে সঙ্গিনীর প্রিয় মুখ দেখতে পাওয়া যায় তখন সারা দিন-রাত অক্লান্ত ব্যস্ততা ভুলে মনের অজান্তে এক প্রশান্তি ছুঁয়ে যায় বলে মনে করি। ঘরে অপেক্ষমান সেই সঙ্গিনী যখন তার প্রিয় মানুষটিকে সারাদিন পরে চোখে চোখ রাখে তার মনে এক পরম প্রশান্তির ছোঁয়া খেলে যায়। শত অপেক্ষার প্রহর নিমিষেই ভেস্তে যায় কেননা প্রিয় মানুষটিকে দেখে।

আমি সব সময় বৌদির জন্মদিন উপলক্ষে একটি প্রার্থনা করি যেন,তিনি তাঁর পরিবার নিয়ে আগামী বছর গুলো স্বপ্নের মতো কাটাবেন। তিনি সব সময় মাতৃস্নেহ দিয়ে, তার কোমল হাত আমাদের মাথার উপর রাখবেন যেমন রাখছেন। সব সময় বৌদি সুস্থ থাকুক ভালো থাকুক এ কামনা করছি। একটি পরিবারের মধ্যমনী যখন ভালো থাকে সুস্থ থাকে তখন সে পরিবারটি সবথেকে সুখী পরিবার হয় পৃথিবীর মধ্যে। যে সুখ কখনো কোন কিছুর বিনিময় মূল্য হতে পারেনা। বৌদির সুখ বৌদির প্রশান্তি বৌদির ভালো থাকা আমাদের পরিবারের ভালো থাকা।

আমার বাংলা ব্লগ পরিবারের দেহ যদি হয় @rme দাদা তাহলে সেই দেহের হৃদয় হচ্ছে @tanuja বৌদি।❤️❤️ দাদার জীবনের সেরা উপহার হলো তানুজা বৌদি

ধন্যবাদ

@abidatasnimora

siam,.png


break.png

banner-abb23.png

Sort:  

তনুজা বৌদির জন্য আপনি অনেক সুন্দর সুন্দর কথা লিখেছেন। আপনার কথাগুলো আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট লেখার জন্য। তনুজা বৌদির জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রথমে জানাই শুভ জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা তনুজা বৌদিকে।আপনি দারুণভাবে তনুজা বৌদির জন্মদিন উইস করেছেন আপু।আপনার ব্যতিক্রমধর্মী লেখা সবসময় আমার কাছে খুবই ভালো লাগে।আজকের লেখাটিও খুবই সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ভালো লাগে শুনে আমার খুব ভাল লাগল আপু ভালোবাসা নিবেন।

 2 years ago (edited)

খুবই সুন্দর সাজিয়ে গুছিয়ে লিখেছেন আপনি। খুব ভাল পোস্ট ছিল একটি। আর তানুজা বৌদির জন্য রইল জন্মদিনের শুভেচ্ছা।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

বৌদির জন্মদিন উপলক্ষে আপনি দারুন একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করছেন । আপনি অনেক সুন্দর করে সাজিয়ে গুজিয়ে পোস্ট টি আমাদের মাঝে ফুটিয়ে তুলেছেন। আমরা সবাই দোয়া করি বৌদি সব সময় সুস্থ থাকুক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আশাকরি কমেন্টটা আর একবার পড়বেন ।মনে হয় অনেক বানান ভুল আশা করি ঠিক করে নিবেন।

প্রথমে তনুজা বৌদির জন্মদিনের অনেক শুভেচ্ছা রইল।অনেক সুন্দর ভাবে তনুজা বৌদিকে নিয়ে উপস্থাপনার করছেন।অনেক ধন্যবাদ এতে সুন্দর পোস্ট আমাদের মধ্যে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ
শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

তনুজা বৌদিকে নিয়ে লেখা গুলো আসলেই অনেক ভালো লেগেছে আমার। সত্যিই আপনি অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন। আমার খুবই ভালো লাগলো পড়ে। আশা করব আপনার লেখাগুলো তনুজা বৌদির খুব ভালো লাগবে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার ভাল লেগেছে শুনে আমার খুব ভাল লাগল। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

প্রথমেই জানাই তনুজা বৌদির জন্মদিনের শুভেচ্ছা। অনেক ভালো থাকবেন বৌদি। বৌদির জন্মদিন নিয়ে অনেক অনুভূতি শেয়ার করলেন আপু। আশা করি আপনাদের প্রত্যেক টা লেখা বৌদির অনেক ভালো লাগবে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আপনি অনেক সুন্দর করে তনুজা বৌদির জন্ম দিনের ইউশ করেছেন। আমার খুব ভালো লেগেছে। লেখার মাঝে সুন্দর কথা গুলো পড়ে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনার লেখকের মাঝে বাস্তব জীবনের অনেক কথাই আছে। আপনার পোস্ট পড়ে তনুজা বৌদি খুব খুশি হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

প্রথমে আমাদের সবার প্রিয় তনুজা বৌদিকে জানাই শুভ জন্মদিনের শুভেচ্ছা ।আপু আপনি অনেক করে তনুজা বৌদির নিয়ে কথোকথন করছেন।আমার কাছে অনেক ভালো লাগছে।অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58169.95
ETH 3145.36
USDT 1.00
SBD 2.38