হঠাৎ আমার এলোমেলো ভাবনা (10% beneficiaries for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন সবাই। আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যদের সুস্বাস্থ্য কামনা করছি। আজ আমার মনটা একদম ভালো নাই তাই এলোমেলো কিছু কথা আপনাদের সাথে শেয়ার করছি।

mountain-gb5bbb26b9_1920.jpg
Image Source

siam,.png

আজ আমার মন ভালো নেই কিন্তু কেন ভাল নেই এই উত্তরটি আমি সেই বিকেল থেকে খুঁজছি কিন্তু পাচ্ছিনা। আমাদের মনের দুটি দিক আছে একটা চেতন একটি অবচেতন। চেতন দিকটি হলো আমরা যখন কোন কিছু ইচ্ছাকৃতভাবে করি এবং তার ফলস্বরূপ আমরা যে প্রতিক্রিয়া পাই সেটা কে বলা হয় চেতন জগত কিন্তু অনেক সময় অনিচ্ছাকৃতভাবে আপনার অজানা সত্ত্বেও কিছু কিছু ঘটনা আপনার সাথে ঘটে যায়,আপনি ভাবেননি এমন কিছু বিষয় আপনার মাথায় চলে আসে এটা কি বলা হয় অবচেতন প্রক্রিয়া। আমাদের মাঝে অনেকেই আছে দেখবেন হঠাৎ করে কোনো কারণ ছাড়াই মন খারাপ হয়ে বসে আছে ঠিক আজ আমি যেমনটা হয়েছি। মাঝে মাঝে এমন হয় আমার কখন মন খারাপ হয় ,কেন হয় বুঝে উঠতে পারিনা। তখন নিজেকে খুব অসহায় ও একা মনে হয়। বিষন্নতা ঘিরে ধরে চারপাশ থেকে। জীবনের প্রতি বিতৃষ্ণা চলে আসে ।মনে হয় কেন এই পৃথিবীতে আমরা বেঁচে আছি সামান্য কোনো কিছুর জন্য। জীবনের চাওয়া পাওয়া গুলো যেন তখন অর্থহীন হয়ে যায়। জীবনে বেঁচে থাকার মানে তখন খুঁজে পাওয়া যায় না শুধু এইটুকু মনে হয় যে কেন বেঁচে আছি। আমাদের অজান্তে অনেক কিছু চাওয়া-পাওয়া থেকে যায় কিন্তু তা আমরা খুঁজতে পারি না বিদায় জানতেও পারি না সেই চাওয়া পাওয়া গুলো কি। অনেক সময় আমরা আমাদের মনের সাথে কথা বলতে পারিনা তাই নিজের মনকে বুঝতে পারিনা আসলে সে কি চায়। আমাদের আসেপাশের পরিবেশ আমাদের এমনভাবে বড় করেছে ,এমনভাবে গড়ে তুলেছে পুরো মানসিক প্রক্রিয়া থাকে বাধাগ্রস্ত ,অসুস্থ করে রেখেছে। মাঝে মাঝে চাইলে আমরা খুব সহজে সুস্থতা চর্চা করতে পারিনা নিজের স্বাধীন চেতনাকে প্রকাশ করতে পারিনা ।বুকের ভিতরে কোন এক জায়গায় রয়ে যায়। কিছু ব্যথা যে ব্যথা বলতে পারা যায়না কাউকে ,যে কথাগুলো শুধু নিজের ভেতরেই নিভৃতে রয়ে যায়। আমরা নিজেরা নিজেদের কষ্ট গুলোকে খুব সহজে আগলে রাখতে জানি কিছু করার নেই আপনার কষ্ট গুলো কেউ ভাগ নেবে না হয়তো সামান্য কিছু সময়ের জন্য আপনাকে সান্ত্বনা দেবে কিন্তু আপনার দুঃখ শুধু আপনার আমার দুঃখ শুধু আমার।

loneliness-g927d42659_1920.jpg
Image Source

siam,.png

অনেক সময় চাওয়া পাওয়ার মাঝে আমাদের এমন ভাবে নিজেকে স্থির করতে হয়, তখন আপনি কি করবেন? কি চাইবেন এই সিদ্ধান্ত নিতে আপনাকে অনেক দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। আরেকটি বিষয় আমরা যখন ভালো জায়গায় অবস্থান করি তখন আমাদের পরিবার, আমাদের সমাজ আমাদের আত্মীয় স্বজন আমাদের থেকে প্রত্যাশাও অনেক বেশি করে যার প্রতিদানস্বরূপ আমরা হয়ে পড়ি হতাশাগ্রস্থ। বাস্তব প্রেক্ষাপট কখন আপনি সমাজকে বুঝাতে পারবেন না আপনার পরিবারকে বাঁচাতে পারবেন না যার ভুক্তভোগী শুধু আপনি। আপনি নিজেকে একভাবে মেলে ধরতে চাচ্ছেন কিন্তু সমাজ পরিবার আপনাকে দেখতে চাচ্ছে অন্যভাবে। আমি যেভাবে সাচ্ছন্দ্য বোধ করছি পরিবার হয়তো সেটা যাচ্ছে না। আমার চোখে যেটাকে ভালো মনে হচ্ছে সমাজের চোখে সেটাকে খারাপ মনে হচ্ছে। এই ভালো খারাপের মাঝে পড়ে আমাদের মত অনেক চাপা স্বভাবের মানুষ গুলো তাদের বালিশ ভিজাতে ব্যস্ত। তারা না পারি সইতে না পারি বলতে শুধু নিজের কষ্ট গুলো নিজের বুকেই আগলে রাখতে জানে পরম সযত্নে। তাদের হৃদয় ক্ষরণের গল্পগুলো তারা বলার মত মানুষ খুঁজে পায়না হয়তো বা খুঁজে না খুঁজলেও বিশ্বস্ত কাউকে পায় না যাকে নিজের মনের কথা গুলো বলা যেতে পারে।

siam,.png

আমাকে দেখুন মাঝে মাঝে আমাকে এমন কিছু সমস্যার সম্মুখীন হতে হয় না আমি না পারি কিছু বলতে না পারি সহ্য করতে শুধু নিরবতায় আমার সবথেকে বড় সত্যি হয়ে দাঁড়াতে হবে। আমাদের সবার জীবনে কিছু টার্নিং পয়েন্ট আসে সেই পয়েন্টকে যদি আপনি সুযোগে রূপান্তর করতে না পারেন তাহলে আপনি নিশ্চিত হতাশাগ্রস্ত হবেন। তবে অবশ্যই আপনাকে আপনার জীবনের টার্নিং পয়েন্ট থেকে উপলব্ধি করতে হবে বুঝতে হবে তাহলে আপনি শুধুমাত্র সেই সময় থেকে উপলব্ধি করতে পারবেন। আমাদের জীবনে সুযোগ বারবার আসেনা কিন্তু যখনি আসবে সে সুযোগে আমাদের লুফে নিতে হবে। ঠিক আমার জীবনে কিছু সুযোগ এসেছিল এগুলো কি আমি হয়তোবা কিছুটা লুফে নিতে পেরেছি কিন্তু বাস্তবতার কাছে আমি হেরে যেতে শিখিনি বলে আজ আমি ক্লান্ত আজ আমি বিধ্বস্ত বোধ করছি নিজের মনকে সান্ত্বনা দিতে পারছিনা।

candle-g51ee6d8c5_1920.jpg

Image Source

siam,.png

আজ সকাল থেকেই মনটা বেশ খারাপ মন খারাপের কারন গুলোকে খুঁজতে চেষ্টা করছি কিন্তু পারছিনা খুঁজে। আমি কখনো খারাপ থাকতে চাই না ।আমি আর সবার মতোই মুক্ত পাখি হয়ে উড়ে বেড়াতে চাই, যদি আমার পাখির মতো ডানা থাকত দূর-দূরান্তে ওরে বেড়াতাম আর স্বপ্ন আঁকতাম যদি আমার জীবনটা তোমাদের মতই স্বাধীন,তোমাদের মতই নির্মল সজীবতা বজায় থাকতো কতইনা অনাবিল আনন্দ ছুঁয়ে যেত আমাকে। এ ভাবনাগুলোই আমার ঘিরে ধরত। মাঝে মাঝে আমি যখন কোন কিছু চিন্তা করি তখন এমন কিছু বিষয় আমার মাথায় আসে যে বিষয়টি নিয়ে আমি কখনো ভাবতে চাইনা বা ভাবি নি কখনো কিন্তু অবচেতন প্রক্রিয়ায় তা আমার চোখের সামনে দৃশ্য আঁকার উপস্থাপন হয়ে যায়। মনে হয় আমি সেই ঘটনার সাথে সরাসরি সম্পৃক্ত। মাঝে মাঝে আমাদের মেমোরি খুব অল্প সময়ের জন্য এমনভাবে লস হয়ে যায় তখনই বুঝতে পারিনা কি হলো কিভাবে হলো। এই বিষয়টি আমার সাথে খুব হয়েছে দেখা যাচ্ছে আমি ক্লাসে বসে আছি স্যারের লেকচার শুনছি হঠাৎ আমার মন চলে গেছে অন্য এক জায়গায় কিন্তু আমি কখনোই সে জায়গায় যেতে চাইনি আমি কখনোই কল্পনা করিনি। এ বিষয়গুলো আমাকে খুব নাড়া দেয় হঠাৎ দেখা যায় আমি কোথাও গিয়েছি প্রথম কিন্তু মনে হচ্ছে এখানে আমি যেন আগেও অনেকবার এসেছি যায়গা এগুলো খুব চেনা চেনা মনে হয়। এই সবগুলোই আমাদের সাইকোলজিকাল বিষয় যদি আমি এ বিষয়ে পারদর্শী নয় তাই বিস্তারিত ভাবে আপনাদের বলতে পারছিনা কেন এমনটা হয়।

book-gd4f2ebe7d_1920.jpg

Image Source

siam,.png

যাই হোক আমাদের কিছু বিষয়ে মনোযোগ দেয়া উচিত তার মধ্যে নিজের মনকে বোঝা নিজের মস্তিষ্ককে কাজে লাগানোর প্রতি। আমরা যখনই আমাদের মনকে বুঝাবো মনের কথাগুলো শোনার চেষ্টা করব এবং সেই অনুযায়ী কাজ করব যত বাধাই আসুক না কেন সেই পথে চলবো তখন একমাত্র আপনিই আমি আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবেন। আপনার সিদ্ধান্তে যখন অন্য কেউ এসে হস্তক্ষেপ করবে প্রভাবিত করবে তখন বুঝবেন আপনি ভালো কিছু করতে পারছেন না ভালো কিছু করবেন না কেননা আপনার জীবনের উপর অন্য কারো হাত আছে। আমরা যদি আমাদের সিদ্ধান্তগুলো একান্ত নিজের সিদ্ধান্তগুলো কে নিজের মতো করে মূল্যায়ন করতে পারি অন্যকে শুধু আমাদের পরামর্শ দিতে পারে বলতে পারে তাদের অভিজ্ঞতা থেকে কিন্তু এর মানে এই নয় তারাই সিদ্ধান্ত নিয়ে দিবে তোমাকে এটা করতে হবে। তুমি এটা করবেই। আমাদের ব্যক্তিজীবনের অনেক ভুল সিদ্ধান্ত নিতে পারি বা হতেই পারে কিন্তু সেই ভুল যেন আমাদের লাইফে পরবর্তীতে আর কখন না হয় সে বিষয়ে সতর্ক না থাকতে হবে । বিগত ভুল যদি আবার করে থাকি তাহলে আমাদের ধ্বংস সুনিশ্চিত। আপনাকে একজন পরিপক্ক মানুষরূপে গড়ে উঠতে গেলে বিভিন্ন চড়াই উতরাই পেরতে হবে ।বিভিন্ন জয় পরাজয়ের মধ্য দিয়ে যেতে হবে ।আপনি অনেক সিদ্ধান্ত জীবনে ভুল নিতে পারেন কিন্তু সঠিক মানুষ তারাই যারা সেই ভুলগুলো কি পরবর্তীতে কখনোই পুনরাবৃত্তি করতে দেয়না ।

siam,.png

ধন্যবাদ

@abidatasnimora

siam,.png


break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

দিদি খুব সুন্দর একটি পোস্ট করেছেন। একদম বাস্তব কথাগুলো বলে তুলে ধরেছেন। প্রত্যেকটা লাইন একদম সত্যি। আমার মনে হয় এই প্রত্যেকটা কথা অনেক মানুষের সাথে মিলে যাবে। ভীষণ মনোযোগ দিয়ে আমি আপনার প্রত্যেকটা লাইন পড়লাম বিশেষ করে লাস্ট যে স্ট্যানজারটা সেটা খুব গুরুত্বপূর্ণ।

 3 years ago 

ধন্যবাদ আপু পোস্ট মনোযোগ দিয়ে পড়ার জন্য। শুভকামনা রইল।

 3 years ago 

জীবনে একটা দূর্যোগ একটা সুযোগ বলে কথা আছে। তবে সেই দূর্যোগ টাকেই সুযোগ বানিয়ে নেয়া উচিত। আর হ্যা আমারও সেম এমন হয়। আসলে আমরা আশা নিয়েই বেঁচে থাকি। যেমন আমি চিন্তায় আছি আমার অনেক গুলো কমেন্ট করতে হবে। কিন্তু কিছু সময় এমন হয়ে যায় কিছু করার নেই। সামনে কি হবে নিজেও জানি না। সেই সময় গুলো বড় একাই লাগে নিজের মাঝে। মন টা অটো খারাপ হতে যায়।

 3 years ago 

আপনার সামনে অবশ্যই ভালো কিছু হবে এই প্রত্যাশা করছি। শুভকামনা থাকবে আপনার জন্য।

 3 years ago 

আপু খুবই সুন্দরভাবে চেতন এবং অবচেতন এর বিষয়টি তুলে ধরেছেন।অনেক সময় দেখা যায় আমরা অকারণে মন খারাপ করে বসে থাকি।আর আমাদের মন এবং মস্তিষ্কের সঙ্গে মিল রেখে সিদ্ধান্ত নেয়া উচিত।সুন্দরভাবে সব কিছু তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনি গঠনমূলক মন্তব্য করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58251.65
ETH 2369.70
USDT 1.00
SBD 2.37