#ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিওনা 🦊🦊১০%

in আমার বাংলা ব্লগ2 years ago

কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যদের সুস্বাস্থ্য কামনা করছি। আজ আমি আপনাদের সাথে আমাদের প্রত্যেকের জীবনের কিছু বাস্তব বিষয় তুলে ধরব। যা আমাদের জীবনে প্রতিনিয়ত প্রভাব ফেলে যাচ্ছে স্বাভাবিক জীবনকে ব্যাহত করছে। আমাদের জীবনকে ও প্রত্যাহিক চলাফেরা কে বিভিন্নভাবেই বাধার সম্মুখীন হতে হচ্ছে কিছু উদ্ভট উন্মাদ মানুষের কারণে যারা নিজের ক্ষতি করে তো করেই সাথে সমাজ-পরিবার সবার প্রতি করে।

burma-gb90036c07_1920.jpg

Image Source

ঢাকা শহরে কয়েকদিন ধরে একটি আলোচিত বিষয় চলছিল নিউমার্কেট বনাম ঢাকা কলেজের সংকট আমি বিষয়টি খুব কাছ থেকে দেখেছি আমি কোন রাজনৈতিক বা এর ভেতরে কোনো ইস্যু আমি কথা বলতে যাব না আমি এর পারিপার্শিক বিষয়গুলো নিয়ে কথা বলব কারণ বিষয়টি আমার কাছে খুব বাজে লেগেছে আমি নিজে কিছুটা ভুক্তভোগী।

আমাদের সমাজে কয়েক শ্রেণীর লোক আছে যাদের কেউ মূর্খ, কেউ শিক্ষিত। দেখা যায় অনেক সময় শিক্ষিত লোকের থেকে মূর্খ লোক অনেক জ্ঞানী হয় বিজ্ঞ হয়ে থাকে। তাদের কাজকর্ম দেখলে বুঝতে পারবেন তারা হয়তো কোন ডিগ্রিধারী।তাদের বিবেচনা বোধ এতটায় সুক্ষ যা আপনাকে ভাবিয়ে তুলবে। আবার আপনার আশেপাশে শিক্ষিতের লেবাসধারী মানুষকে দেখে মনে হবে তার নিত্যান্ত মূর্খ। কারণ আপনার কাজকর্ম চালচলন ব্যবহারেই বলে দেবে আপনি কোন স্তরের। আমি দেখেছি অনেক রিকশা চালককে তারা অনেক মানবিক স্পষ্টভাষী আবার অনেক বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী করে দেখেছি যারা কঠোর অমানবিক। নিউ মার্কেটের পাশে আমার হল যার কারনে আমি এই সমস্যার কারণে দারুন ঝামেলায় পড়েছিলাম, নিরাপত্তাহীনতায় পড়েছিলাম। কেননা আমাকে বিশ্ববিদ্যালয় যেতে হলে নিউমার্কেট পেরিয়ে আসতে হয়। যে ঘটনাটি ঘটেছিল তা নিতান্তই সামান্য ছিল কিন্তু এটাকে না জেনে না বুঝে অনেক বড় আকার ধারণ করা হয়েছে। আমাদের দেশে ঘটনা গুলো বারবার রিপিট হচ্ছে যে কোন একটি ঘটনার সত্যতা না জেনে সে বিষয়ে আগেই ঝাঁপিয়ে পড়া। আমাদের অবশ্যই কোন ঘটনা ঘটলে তার সত্যতা জানতে হবে সেখানে আসলে কি ঘটেছিল? সেখানে আমাদের যাওয়া উচিত কিনা? বিষয়গুলো আমাদের জানা অত্যন্ত জরুরী। কেননা আপনি একবার জড়িয়ে গেলে সেখান থেকে আর বের হতে পারবেন না, তাই আপনাকে অবশ্যই কোন ঘটনার সাথে জড়িয়ে যাওয়ার আগে সেসব বিষয় জানতে হবে। কোথায় যাচ্ছেন? কেন যাচ্ছেন? কার জন্য যাচ্ছেন? যার জন্য যাচ্ছেন সে মানুষটা কি সঠিক? সে আপনাকে কি সত্য তথ্য দিয়েছে? তাকে ভুল তথ্য দিয়ে আপনাকে বিভ্রান্ত করেছে সবকিছু আপনাকে বিচার করতে হবে। আপনি শিক্ষিত আপনি পড়াশোনা করেন আপনার অবশ্যই বিচার ক্ষমতা থাকতে হবে। আপনার ভুল সিদ্ধান্তের কারণে আপনার জীবন ও অন্যের জীবনে ব্যাপক ক্ষতিসাধন করতে পারে সেটুকু বোঝার ক্ষমতা অবশ্যই আপনার থাকতে হবে। সমাজ কাদের অনুসরণ করবে?আপনাদের আমাদেরই তো! কখনো কোনো রিকশাচালক বা মূর্খ মানুষ অশিক্ষিত মানুষদের অনুসরণ করবে না। যারা শিক্ষিত জ্ঞান অর্জন করছে তাদের অনুসরণ করবে, তারাই এদেশের ভবিষ্যত তারা দেশকে এগিয়ে নিয়ে যাবে কিন্তু আমাদের মাঝেই যদি এই অহমিকা থাকে, অহংকার থাকে, রক্ত গরম থাকে তাহলে তো হবে না।

riot-gec69a0348_1280.png

Image Source

সেই দিনের ঘটনা টা ঠিক নিতান্তই ছোট ছিল দুটি কর্মচারী মধ্যে ঝামেলা ছিল কিন্তু এত বিশাল একটি রূপ নিয়েছে যা দুই পক্ষে ক্ষতি। মাঝে থেকে দেশ ও অনেক শিক্ষার্থী ও ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হন। তিন দিন তাদের ব্যবসা ক্ষতি হলো এবং এই ঘটনায় দুইটা লোক মারা গেল তাদের পরিবারকে সর্বস্বান্ত করল আবার পুরো ঘটনাটি বিশেষ করে হত্যার ঘটনা শিক্ষার্থীদের ওপর চলে আসলো। এখন যে শিক্ষার্থী না জেনে কথার সত্যতা না বিচার করে সেখানে গেল এবং তাদের ঘাড়ে ঝামেলা আসল এখন হত্যা মামলা হবে তাদের শিক্ষার জীবন নষ্ট হবে। ওইসব শিক্ষার্থীদের হয়তো আর কখনো কলেজের বারান্দায় দেখতে পাওয়া যাবে না। আমি বিষয়টি এই জন্যই বলছি, না জেনে না বুঝে যখন কোনো কাজ করতে যাই তখন আমাদের সামনে এমন কিছু অনিশ্চিত অনাকাঙ্ক্ষিত বিষয় চলে আসে যা আমাদের পুরো জীবনকে তছনছ করে দেয়। আমাদের ভবিষ্যৎ কে ধ্বংস করে দেয়, বাবা-মাও স্বপ্নকে ধুলিস্যাৎ করে দেয়। অথচ ঘটনাটি ঘটার এক ঘণ্টা আগেও তারা কখনও ভাবেনি তাদের জীবনে এমন একটি ঘটনা ঘটতে যাচ্ছে যার ফলে সমাজ দেশ আত্মীয়-স্বজন তাদের থেকে মুখ ফিরিয়ে নেবে।

ব্যক্তিগত জীবনকে উন্নতির শিখরে নিয়ে যেতে হলে দূরদর্শিতা ও তাৎক্ষণিক চিন্তাভাবনা ক্ষমতা করার বিকল্প নেই। আপনাকে অবশ্যই দূরদর্শী হতে হবে ভবিষ্যৎ সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে কোনো ঘটনা ঘটার আগে আপনাকে সামন্য হলে বুঝতে হবে আসলে কি করতে যাচ্ছে কারণ এসব ঘটনায় আমাদের সাথে প্রতিনিয়ত ঘটছে। আপনারা বিশ্বাস করবেন না যেদিন ঘটনাটা ঘটেছিল ওইদিন আমার পরীক্ষা ছিল। আমি নিরাপত্তাহীনতা ফিল করছিলাম পরীক্ষা দিতে যাওয়ার সময় সেখানে কাউকে যেতে দেওয়া হচ্ছিল না। আর যেহেতু এখন বিশ্ববিদ্যালয় ছুটি চলে বিশেষ করে অনেক শিক্ষার্থী বাসায় চলে গেছে গুটিকয়েক ডিপার্টমেন্ট তাদের পরীক্ষা চালিয়ে যাচ্ছে তার মধ্যে আমাদের ডিপার্টমেন্টে। আমি যখন হল থেকে বের হলাম ভয়ে ভয়ে । কারণে এই পাশ পুরোটাই ব্যবসায়ীদের দখল করে নিয়েছে। তারা কাউকেই যেতে দিচ্ছে না বা যেতে দিলেও আমার মনে ভয় কাজ করছে কখন যে ইট পাটকেল যে আমার মাথায় এসে পড়ে। এদিকে পরীক্ষা আমার পড়া সব কিছু যেনো এলোমেলো হয়ে যাচ্ছে। ভয়ে আমার পড়াটা ঠিকমতো হচ্ছে না। স্বভাবতই ভয় গুলো পরীক্ষায় অনেক প্রভাব ফেলে।

anarchy-g67538e4e3_1280.png

Image Source

আমি সব সময় ঝামেলা এড়িয়ে চলার চেষ্টা করি।এই ঝামেলা এড়ানোর জন্য বিজিবি 2 নম্বর গেট দিয়ে আজিমপুর ঘুরে যেতে হয়েছে আমাকে। যা অত্যন্ত সময়সাপেক্ষ। নিজের নিরাপত্তার কথা ভেবে আমাকে যেতে হয়েছে। কারন আমার সাথে যে কোন কিছু হতে পারত তারা না চাইলেও হতে পারত। ঠিক পরীক্ষা শেষ হওয়ার পরেও আমাকে ভাবতে হয়েছিল কিভাবে যাব এখন পরিস্থিতি কেমন। তখন অবশ্য সাথে ফ্রেন্ডরা থাকার কারণে আমার আসতে সমস্যা হয় নি কিন্তু আমাকে বারবার ভাবায় এই বিষয়গুলো। আমরা কেন এমন আমার কেন মানুষ হয়ে এমন কাজগুলো করি। আমাদের ভিতরে কি সামান্যতম মানবিকতা নেই? আমাদের হৃদয়ে কি কখনো ত্যাগ করা শেখে নি। ত্যাগেই প্রকৃত সুখ সেটা কি আমরা কখনো উপলব্ধি করতে পারবোনা। আজ আমাদের খামখেয়ালীর কারণে সদ্য বিবাহিত একটি মেয়ে তার স্বামীকে হারালো। তার জীবনের অপূরণীয় ক্ষতি আমরা কি ক্ষতি পুষিয়ে নিতে পারবো অন্যদিকে একটি মা তার ছেলেকে হারালো । আবার এইসব হত্যার দায় শিক্ষার্থীদের উপর যাবে তাদের শিক্ষাজীবন নষ্ট হবে তাদের পরিবারের স্বপ্ন ভঙ্গ হবে। তাই বলব আমাদের উচিত যে কোন কাজ করার পূর্বে ভেবেচিন্তে এগিয়ে যাওয়া। কোথায় আছে ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না। এখন অবশ্যই দুই পক্ষের ভাবছে কেন অযথাই ঝামেলায় জড়িয়ে গেলাম আমাদের যাওয়া ঠিক হয় নাই কিন্তু আসলে এখন আর তো করার কিছু নেই।

আমাদের সাথে ঘটে যাওয়া সময় গুলো সব সময় আনপ্রেডিক্টেবল কখন কি হবে আমার কেউ জানে না। সতর্কতাঃ এবং সু চিন্তায় আমাদের একমাত্র মুক্তির পথ। আমাদের বিবেক বোধ জাগ্রত হোক, সুচিন্তা জাগ্রত হোক। দেশ ও জাতির কল্যাণে আমাদের চিন্তাভাবনা পরিবর্তন হোক। ব্যক্তিগত আক্রোশের বা ব্যক্তিগত লাভের আশায় দশের ক্ষতি না করি এটি আমাদের মস্তিষ্কে স্থায়ী হোক।

Sort:  
 2 years ago 

দেখা যায় অনেক সময় শিক্ষিত লোকের থেকে মূর্খ লোক অনেক জ্ঞানী হয় বিজ্ঞ হয়ে থাকে।

এই কথাটা যথার্থ বলেছেন, আমি অনেক ক্ষেত্রে এ কথাটা প্রমাণ পেয়েছি। তাছাড়া আপনার পোষ্ট পড়ে সত্যি খুব খারাপ লাগলো। এখন এমন এক পর্যায়ে এসে দাঁড়িয়েছে সামান্য একটা কারণকে টেনে হেঁচড়ে বড় করে। অন্য লোক এসে উল্টাপাল্টা কথা বলে। এগুলো সত্যিই বুঝতে পারিনা। আমাদের আসলে এসব বিষয় থেকে বেরিয়ে আসা উচিত। আপনার আজকের পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। তাছাড়া শিক্ষণীয় অনেক কথা ছিল।

 2 years ago 

আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন আপু এবং বিষয়টি উপলব্ধি করেছেন দেখে ভালো লাগলো আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিও না এই কথাটি আপনি ঠিক বলেছেন আপু। আমি যদি কোন কাজ করি তার আগে আমার আম্মু আমাকে সবসময় এটা বলে থাকেন। আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আমাদের সঙ্গে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিওনা এই কথাটি আমার আম্মা আমাকে সবসময় ভালো থাকে। আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। ভাই আমাদের সমস্যা হল সামান্য জিনিস কে টেনে হিচড়ে অনেক লম্বা করে ফেলি। এর মাঝে দ্বিতীয় পক্ষের লোকজন এসে না বুঝে উল্টাপাল্টা কথা বলে। এই কারণে এই তুচ্ছ ঘটনা থেকে এত বিশাল সমস্যা সৃষ্টি হয়েছে। যার কারণে জীবন পর্যন্ত অনেকে চলে গেছে। আসলে আমাদের এই ধরনের তুচ্ছ বিষয়গুলো এড়িয়ে যাওয়া দরকার। এত অসাধারণ পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার পোস্টের টাইটেল টা আমাকে মনে করিয়ে দিলো আমার অতীতের সেই ভুলের কথা, যে ভুলের মাশুল আমাকে দিতে হয়। তবে ভুলটা স্বেচ্ছায় করেছিলাম, কিছু মানুষকে বাঁচানোর উদ্দেশ্যে। যেহেতু তারা নিজেরা এসেছে আমার দ্বারে, আজ লোকের উপকার করতে গিয়ে নিজে ক্ষতবিক্ষত।

 2 years ago 

কোনো কাজ করার আগে অবশ্যই ভেবে করা উচিত। কেননা যদি ভেবে কাজ করা না হয়। তবে সেজন্য পরে পচলাতে হতে পারে। ভালো একটি পোষ্ট আপনি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কোথায় যাচ্ছেন? কেন যাচ্ছেন? কার জন্য যাচ্ছেন? যার জন্য যাচ্ছেন সে মানুষটা কি সঠিক? সে আপনাকে কি সত্য তথ্য দিয়েছে?

এই প্রশ্নগুলোর সঠিক উত্তর যেনে যদি সামনে যায় তাহলে কোন ক্ষতির সম্মুখীন হতে পারে না। কিন্তু না জেনে না বুজে ঘটনায় ঝাপিয়ে পড়লে পরে পস্তাতে হবে। যে ঘটনা আপনি উল্লেখ করেছেন তাতেই এটি প্রমানিত। সেইদিন আপনি খুবই বিভ্রান্তিতে পড়েছেন বুজাই যাচ্ছে।

 2 years ago 

নিউমার্কেট এই ইস্যুটা নিউজে খুব দেখলাম ভাইরাল হয়েছে। একজন শিক্ষার্থী পর্যন্ত নিহত হয়েছে। অথচ এ দায়ভার কার! ব্যবসায়ীরা যেমন দাম চেয়ে ক্রেতাদের সাথে ঝামেলা করে ঠিক তেমনি শিক্ষার্থীদের উচিত ছিল ব্যবসায়ীদের সাথে দাঙ্গা না বাধানোর। এই যে আপনি কতটা কষ্ট করে পরীক্ষা দিয়েছেন। পাচঁ মিনিটের রাস্তা অথচ ঘুরে গেছেন কতটা পথ! শুধু নিরাপত্তার ভয়ে। কারণ কখন ঢিল এসে পড়ে বলা যায়না। তবে এটার অবশ্য মীমাংসা হয়েছে দেখলাম আপু। আপনাকে ধন্যবাদ এরকম একটি বিষয় আমাদের সাথে শেয়ার করার জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65