এলোমেলো পরীক্ষার আগের রাত |10% beneficiaries for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)
কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যদের সুস্বাস্থ্য কামনা করে আজ আমি শুরু করছি আমার পরীক্ষার আগের রাত নিয়ে কিছু কথা। গত মাসের অর্থাৎ নভেম্বরের ৭ তারিখ থেকে আমার সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে শেষ হবে আগামী ২১ তারিখ। কি যে ব্যস্ততা কাটছে এবং কি যে ব্যস্ততার মধ্যে দিয়ে যাচ্ছি আমি তা হয়তো আপনাদের বুঝাতে পারব না টানা। দুইটা বছর পড়াশোনা বাইরে ছিলাম বলা চলে ডিপার্টমেন্টে পড়াগুলো তেমন করা হয় নাই। কিন্তু ১ মাসের ভিতরে দুইটা সেমিস্টার সম্পন্ন করা একজন শিক্ষার্থীর পক্ষে সত্যি ভীষণ কষ্টের। হয়তো সেমিস্টার শেষ হবে কিন্তু তার একটা নেতিবাচক প্রভাব আমাদের ভেতরে থেকে যাবে। তবে সবকিছু ছাপিয়ে একজন শিক্ষার্থীর জীবনে পরীক্ষার আগে তার খুবই গুরুত্বপূর্ণ কেননা আমরা সাধারণত পরীক্ষার আগের রাত ছাড়া পড়া করিনা অর্থাৎ গলার উপরে পানি না উঠলে আমরা পড়তে চাই না ।

20211214_013755.jpg

siam,.png

আগামীকাল আমার বাংলাদেশের ইনকাম ট্যাক্স নাম একটি কোর্সের পরীক্ষা। এই সাবজেক্টের উপর আমি মাত্র অনলাইনে কয়েকটি ক্লাস করার সুযোগ পেয়েছিলাম। ব্যক্তিজীবনে, প্রফেশনাল জীবনে এই সাবজেক্ট এর গুরুত্ব তুলনা করার মতো না। আমাদের জীবনে প্রতিটা ক্ষেত্রে ক্রয়-বিক্রয় ক্ষেত্রে ট্যাক্সের ভূমিকার কথা আমরা জানি। আর সেই সাবজেক্টে আমি মাত্র দুইদিন পড়েছি বিশাল ঘাটতি আমার মাঝে রয়ে গেল।পরীক্ষার আগের রাতে বিশেষ করে আমার জন্য খুব গুরুত্বপূর্ণ কেননা পরীক্ষার আগের রাত ছাড়া আমার পড়ায় মন বসে না। যদিও জানি এটি খুব ক্ষতিকর একটি দিক। শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার আগের রাতে পড়ে যাওয়ার একটি বাজে প্রভাব পরীক্ষাতে পরে। আগেরটাতে পরে সাধারণত আমরা যখন পরীক্ষা দিতে যাই পরীক্ষার হলে আমরা খুব ভালো ফলাফল করে আসতে পারিনা কেননা সারারাত না ঘুমিয়ে ভাসাভাসা চোখে পড়া দেখি এইভাবে কখনোই ১০০% দিয়ে আসা সম্ভব না। বিশেষ করে ম্যাথমেটিক্যাল সাবজেক্ট গুলো কখনোই সম্ভব না। কেননা সামান্য একটি এন্ট্রি ভুলে গেলেই আপনার মাথা ঘুরে যাবে। আপনার মাথা দিয়ে গরম ধোঁয়া বের হওয়ার মত অবস্থা হবে।

siam,.png

আমি বলব আমরা যারা শিক্ষার্থী আছে তাদের কখনোই শুধুমাত্র পরীক্ষার আগে রাতের ওপর নির্ভর করা উচিত না। পড়াশোনার ক্ষেত্রে আমাদের একটা ধারাবাহিকতা বজায় রাখা উচিত। অন্তত নিয়মিত পড়তে বসা উচিত। আমাদের শিক্ষার্থীরা সারা বছর পড়াশোনা না করে পরীক্ষা একমাস আগে বা ১০ দিন আগে কোনো কোনো ক্ষেত্রে একদিন আগে পড়াশোনা করে পরীক্ষা যাই। অর্থাৎ ৬ মাসের খাবার যদি আপনাকে এক দিনে খেতে বলি তাহলে কি সম্ভব?আর যে বিষয় গুলোকে মনে হয় খুব সহজ সেগুলো তো পরীক্ষার আগের রাতে শুধু চোখ বুলাই যাই আমরা।এইভাবে কাঙ্খিত ফলাফল করা আমাদের পক্ষে সম্ভব হয়ে ওঠেনা। আমার অবস্থা হয়েছে কি যতগুলো পরীক্ষা দিয়েছি এবার একটাও আশানুরূপ পরীক্ষা দিতে পারিনি। তার প্রধান কারণ হচ্ছে সারা বছর না পড়াশোনা করা বিভিন্ন জিনিসের মধ্যে দিয়ে যাওয়া। শুধুমাত্র পরীক্ষার আগের রাতে বিগত সালের প্রশ্ন গুলো সল্ভ করে কি পরীক্ষা দিতে গেছি। যা সত্যিই আমার জন্য অত্যন্ত বেদনার, হতাশার। পরীক্ষার হলে যখন গিয়েছি প্রশ্ন আছে সব কমন পেয়েছি কিন্তু সব কিছু লিখতে পারিনা কেননা একবার দুইবার দেখে কখনো সবকিছু পাওয়া যায় না। পড়াশোনা যদি রিভিশন জিনিসটা থাকে সেই পড়া আমাদের মস্তিষ্কে খুব দীর্ঘস্থায়ী হয়। কিন্তু পরীক্ষার একদিন বা দুইদিন আগে পরে সেটা কখনোই আমাদের মস্তিষ্কে দীর্ঘস্থায়ী হয় সম্ভব নয়। তবে আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে অবশ্যই আপনাদের বলব যারা শিক্ষার্থী কখনোই পরীক্ষার আগের দিন আগে রাত পড়ার অভ্যাস করবেন না পরীক্ষার আগের রাতে তো মোটেও সারা রাত জাগবেন না কেননা পরীক্ষায় ভালো করার ক্ষেত্রে সুস্থ ঘুমটা খুব জরুরী। আমাদের উচিত পরীক্ষার আগের রাতে শুধু রিভিশন দেওয়া এবং যে জিনিস গুলো আমাদের মনে থাকে সেগুলো দেখে যাওয়া।

siam,.png

আগামীকাল আমার ইনকাম ট্যাক্স পরীক্ষা সম্পর্কে আপনাদের কিছু বলি। আমরা জানি একটি দেশের ক্ষেত্রে, যে কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রে বা ব্যক্তি জীবনে ক্ষেত্রে ইনকাম ট্যাক্স কতটা গুরুত্বপূর্ণ। এই সাবজেক্ট থেকে আমি যে বিষয়গুলো শিখতে পেরেছি

  • তা হল ইনকাম ট্যাক্স এর ক্ষেত্র গুলো কি কি?
  • ইনকাম ফ্রম সালারি
  • ইনকাম ফ্রম ইন্টারেস্ট অন সিকিউরিটি
  • ইনকাম ফ্রম হাউস প্রপার্টি
  • ইনকাম ফ্রম এগ্রিকালচার
  • ইনকাম ফ্রম বিজনেস অ্যান্ড প্রফেশন
  • ভ্যালু এডেড টেক্স

siam,.png

আমার পক্ষে এই দুইদিনে এটুকুই জানা এবং শেখা সম্ভব হয়েছে। যদি সারা বছর পড়ার সুযোগ পেতাম হয়তোবা বাংলাদেশের ইনকাম ট্যাক্স এর ওপর ভালো একটা অভিজ্ঞতা অর্জন করতে পারতাম। এই সাবজেক্টে পড়ে আমার খুব ভালো লেগেছে এবং বাস্তব জীবনে যে কাজে লাগবে তা উপলব্ধি করতে পেরেছি। মজাই মজা পড়েছি আজ এই সাবজেক্টে। যার কারণে সারাদিন আমি আপনাদের সাথে ডিস্কর্ডে এ যোগাযোগ করতে পারিনি। তবে আশা করছি আমি খুব দ্রুত আপনাদের সাথে নব উদ্যমে যুক্ত হবো আমার পরীক্ষার কারণে আমি আমার কাঙ্খিত পোস্টগুলো করতে পারছিনা

যেমন-

  • আর্ট পোস্ট
  • ডাই পোস্ট
  • মুভি রিভিউ
  • বুক রিভিউ

siam,.png

আপনারা আমার জন্য দোয়া করবেন। আমি যেন আমার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারি এবং সকল বাধা অতিক্রম করে সকল শৃঙ্খলাতাকে ভেঙ্গেচুরে স্বপ্নচূড়ায় পৌঁছাতে পারি। আমার কাছে সফলতা মানে একটি নির্দিষ্ট গন্তব্য না আমার কাছে সফলতা মানে হচ্ছে একটি ভ্রমণ।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png

siam,.png


break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

এতদিন লেখাপড়ার বাইরে থেকে হঠাৎ করে পরীক্ষা দেওয়াটা বেশ কষ্টকর অনেকের জন্যই । এইতো কিছুদিন আগে আমার ইয়ার ফাইনাল পরীক্ষা শেষ হল ।প্রিপারেশন ছিল না বললেই চলে তবে অল্প সময়ের মাঝেও সামান্য পড়ে পরীক্ষাগুলো মোটামুটি দিয়েছি ভালোই। আশা করছি আপনিও সুন্দরভাবে আপনার পরীক্ষা গুলো সম্পন্ন করে আপনার কাঙ্খিত পোস্টগুলো আমাদের সাথে শেয়ার করতে পারবেন। শুভকামনা রইল আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে ।শুভকামনা রইল।

 3 years ago 

আপু আপনার পোস্টটি পড়ে পরীক্ষার আগের রাতের দিনের কথা মনে পরল, আপনার কথাগুলো আমার পরীক্ষার আগের রাতের সাথে অনেকটাই মিল পাওয়া যায়, সত্যি আমাদের গলার সমান পানি ওঠে না গেলে আমরা পড়তে বসি না, ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

প্রায় দুই বছরের পড়াশোনার বাইরে থেকে এখন পুনরায় পড়াশোনার ভিতরে প্রবেশ করাটা একটু কষ্টসাধ্য হয়ে যাচ্ছে প্রত্যেকটি মানুষের কাছে। আশা করি আপনার কাছেও এই পরীক্ষাটা একটু কষ্টসাধ্য বলেই মনে হচ্ছে তারপরও চেষ্টা করে যান আশা করি ভাল ফলাফল লাভ করতে পারবেন।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 
হ্যাঁ আপু সত্যিই পরীক্ষার আগের রাতে পড়ার চাপ বেশী থাকে এবং তখন পড়লে অতটা মনে থাকে না তাও এটি আমাদের খুবই খারাপ একটি দিক। দুই বছর করনাভাইরাসের জন্য বন্ধ থাকায় পড়াশোনা কেমন অমনোযোগী হয়ে গেছি আর আপনি একসাথে দুই সেমিস্টার এক মাসের মধ্যে শেষ করলেন অবাক করার বিষয়। আপনার জন্য দোয়া রইল আপনার জন্য আপনার স্বপ্ন পূরণ করতে পারেন। আপনার লক্ষ্য অর্জন করতে পারেন। আপনি Diy, মুভি রিভিউ করতেন সময় স্বল্পতার কারনে হচ্ছে না। ইনশাল্লাহ আপনাকে আবার আমরা ফিরে পাবো আপু আগেকার রুপে
 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া। চাপ নিয়ে কখন ভালো কিছু করা সম্ভব না। আর সেসব যদি পরীক্ষার আগে হয় তাহলে তো অবস্থা খুব বাজে ।আপনি সুন্দর মন্তব্য করেছেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সময়ের পড়া সময়ে পড়ে নিতে হয় নতুবা পরীক্ষার আগের রাতে মাথা চাপড়ানো ছাড়া গতি থাকে না। তার মানে সময়ের মূল্য দিতে হবে প্রতিটি শিক্ষার্থী কে । ধন্যবাদ সুন্দর একটি বিষয় নিয়ে লেখার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার কাঙ্খিত মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার অবস্থা টা আমি বুঝতে পারছি আমি আপু। কারণ আমিও কয়েকদিন আগে সেমিষ্টির ফাইনাল পরীক্ষা শেষ করলাম। কী যে একটা যন্ত্রণা বলে বোঝাতে পারব না। এবং এক মাসে দুই সেমিষ্টার এটা ভাবতেই তো মাথা ঘুরছে।

এবং এটাও ঠিক বলেছেন শিক্ষার্থীদের কখনো পরীক্ষার আগের রাতের অপেক্ষায় থাকা ঠিক না।

 3 years ago 

একদম ঠিক বলেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ ।সুন্দর মন্তব্য করার জন্য। আমাদের অবশ্যই পরীক্ষা রাতের অপেক্ষায় থাকা উচিত নয়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64768.36
ETH 3436.88
USDT 1.00
SBD 2.51