অবমূল্যায়ন (10% beneficiaries for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago
কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যদের প্রতি রইল আমার আন্তরিক শুভেচ্ছা সেইসাথে আমি আমার বাংলা ব্লগের দীর্ঘস্থায়ী কামনা করছি। আমি আপনাদের সাথে এমন একটি বিষয় নিয়ে আলোচনা করবো যা আমাদের সাথে আমাদের বন্ধু বান্ধব বলা চলে সবার সাথেই ঘটে চলে সেটা অবমূল্যায়ন।

people-g5109a369d_1920.jpg

Image Source pixabay

আসলে অবমূল্যায়ন বলতে আমরা কি বুঝি যখন একজন নিবেদিতভাবে কোন কাজের সঙ্গে যুক্ত থাকে এবং সবাইকে আগলে রাখতে চাই কিন্তু তার প্রাপ্য তাকে যদি না দেওয়া হয় আমার ভাষায় আমি সেটা কি অবমূল্যায়ন বলবো। অর্থাৎ আপনি যোগ্য কিন্তু আপনাকে দেয়া হবে না । আমরা যদি যোগ্য কাউকে বাদ দিয়ে অযোগ্য কোন ব্যক্তিকে সেই পদে অধিষ্ঠিত করি তাহলে আসলে কোন উপকারে আসবে না সমাজ ও দেশের জন্য। আমাদের অবশ্যই যোগ্যদের মূল্যায়ন করতে হবে তাদের যথাযোগ্য স্থানে অধিষ্ঠিত করতে হবে তবেই একটি সমাজ ,দেশ এগিয়ে চলবে।

man-gf3392f72e_1920.jpg

Image Source pixabay

আমি একটি গল্প বলব আপনাদের সাথে । আমার বন্ধু বলা চলে বেস্ট ফ্রেন্ড ক্যাম্পাস জীবনে তার সাথে ভালো কিছু মুহূর্ত কেটেছে সে অনেকটাই মিশুক ফ্রেন্ডলি এন্ড কেয়ারিং। সে নারীদের সম্মান করে ,ছোটদের স্নেহ করে সর্বোপরি বড়দের শ্রদ্ধা করত। আপনারা হয়তো জানেন আমাদের ক্যাম্পাসে বিভিন্ন ধরনের সামাজিক সংগঠন, আঞ্চলিক সংগঠন আছে । আমার বন্ধু শাহাদত চার বছর ধরেই আমি তাকে দেখে আসছি সে তার আঞ্চলিক সংগঠনের জন্য কতটুকু নিবেদিত ছিল। সে তার সংগঠনের প্রতিষ্ঠাকালীন সময় থেকে শুরু করে বর্তমান অবধি সিনিয়র-জুনিয়র সবাইকে আগলে রেখেছে রোদ বৃষ্টি ঝড় ছোট-বড় সবার বিপদ-আপদে সবার আগে দেখা গিয়েছে। তার একটাই প্রত্যাশা ছিল ভাতৃত্ববোধ ,ভালোবাসা ,স্নেহ ও মমত্ববোধ এর মাধ্যমে একটি সংগঠনকে উচ্চ আসনে নিয়ে যাওয়া ।তবে আমি দেখেছি সে কি পরিমান সংগঠনের প্রতি নিবেদিত ছিল সংগঠনের প্রশ্নে সব সময় আপসহীন ছিল সে। ওই যে বললাম না অবমূল্যায়ন আসলে অবমূল্যায়ন কি সেটা আমি আজকে বুঝলাম ওকে দেখে ওর চোখ মুখ দেখে ও আমাকে বলতেছে অরা আমি বুঝি আর আমাদের সংগঠনটা কে, আমার স্বপ্নকে টিকিয়ে রাখতে পারলাম না। আমি বললাম কেন কি হইছে ? খুব গম্ভীর স্বরে বলতেছে সংগঠন! আসলে কি জানিস সংগঠন থেকে যদি ব্যক্তি বড় হয়ে থাকে সেই সংগঠন কখনো আলোর মুখ দেখেনা। সংগঠনে হওয়া উচিত সবার জন্য এক আশ্রয়স্থল কিন্তু দেখ আমার এতদিনের পরিশ্রম এতদিনের ভালোবাসা আজ সামান্য কিছু স্বার্থন্বেষী মানুষের কারণে নিজ হাতে গড়া সংগঠন ভেঙ্গে যাওয়ার উপক্রম ।আমি বললাম কেন কি হইছে? সে বলল নতুন কমিটি দেওয়া হচ্ছে। তাকে বললাম শাহাদত তো ভালো খবর নতুন কমিটি দেবে এবার তুই আসবি তোর স্বপ্ন পুরন করবি। আসলে নিজের এলাকার জন্য ভাল কিছু করতে পারবি এটাতো ভাল খবর। কিন্তু সে কান্না স্বরে বলল নারে সেরকমটা না আমার হয়তো যাত্রা এখানেই শেষ ।কারণ যে ব্যক্তিদের হাতে সংগঠন চলে যাচ্ছে তারা কখনোই সংগঠন ভালো চাইনি আমি তখন বললাম কে কে থাকবে সে নাম বলল । আমি বললাম এত অবিচার অবমূল্যায়ন এবং এক ধরনের বিশ্বাসঘাতকতা।

desperate-g66a2d335c_1920.jpg
Image Source pixabay

আমি আসলে ওর মুখের দিকে তাকিয়ে কিছু বলতে পারতেছিলাম না একটা মানুষ কতটা পরিশ্রম করলে কতটা নিবেদিত হলে এত কষ্ট পেতে পারে কাউকে না দেখলে বোঝা যাবে না।সে বলল আমার বন্ধুকে কমিটি দিয়ে দিলো আমি পারতাম আটকাতে কিন্তু করবোনা কেন জানিস ?কারন আমি স্টান্ড নিলে সংগঠন ভেঙ্গে যাবে আমি চাইনা আমার এতদিনের হাতে গড়া সংগঠনটি আমার হাতেই নষ্ট হয়ে যাক ।অন্তত কিছুদিন তো ভালো চলবে তারপরও সেই আমার বন্ধু আমি যদি অপস করি বন্ধুত্বের মধ্যে ফাটল ধরবে ।আসলে কি জানিস সততার, ভালোবাসার ,সরলতার কোন মূল্য নেই ।তুই যদি বেয়াদবি করতে জানিস তাহলে তুই ভালো। আমি কখনো সিনিয়রদের সাথে বেয়াদবি করিনাই জুনিয়রদের সাথে ধমকের স্বরে কথা বলি নাই ।কোন মেয়ে আমার কাছে এসে অনিরাপদ ভাব মনে করে নাই। সবাই ছিল আমার কাছে আপন অন্তত তুই ভাল জানিস তো। কিন্তু তাদের হাতে গেল সংগঠন তারা কি আমাদের ভাইবোনদের ভালো লাগবে কখনোই রাখবে না বাস্তবতা কতই কঠিন তাই না ।বড় ভাই আমাকে ফোন দিয়েছিলো আমি বললাম ভাই পদের জন্য তো সংগঠন জন্য কাজ করেনি । সংগঠনের জন্য কাজ করতে আমার পদ লাগবে না আমি আমার সংগঠনকে ভালবাসি ।আমি আমার পরিবার মনে করতাম। আমার একটাই কষ্ট আমার পরিবার ভালো থাকবে না আর আমার পরিবার ভালো না থাকলে আমি ভালো থাকি কি করে।

আমাদের শুভবুদ্ধির উদয় হোক । যোগ্য আসন যোগ্য ব্যক্তিদের দ্বারা অধিষ্ঠিত হোক। তা না হলে ভালো মানুষরা এগিয়ে আসবে না । শেষে শাহাদাতকে একটা কথাই বললাম এখন একটু নিজের কথা ভাব নিজের জন্য কিছু কর ।নিজেকে সময় দে । তুই অনেক ভাল কিছু করবি । ভালো মানুষরা কখনো পিছন ফিরে তাকায় না। তারা ঠিক নিজের জায়গা খুঁজে নেয় । জায়গা মতই মূল্যায়ন হয় তুই মূল্যায়ন পাবি । সবার দোয়া এবং ভালোবাসা তোর সাথে আছে।

ধন্যবাদ
@abidatasnimora

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeJJwaZsefPk1zN6fEAs7MdkdJfudjGmTTgEGoGzxsz4JfVM6eKjD5LC9K3xQyuVYFwkWACxsp.png

Sort:  
 3 years ago 

আসলে সমাজের প্রতিটি স্থানই যোগ্য ব্যক্তিদের প্রদান করা উচিত। যোগ্য ব্যক্তিরা সঠিকভাবে মূল্যায়িত হলে তার দেশ এবং সমাজের জন্য উন্নয়ন সাধন করবে। দুর্নীতি করে সমাজের উঁচু পোস্ট করো যদি অযোগ্যদের দেয়া হয় তাহলে দেশ এবং জাতির অধঃপতন ঘটবে। খুব সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া

 3 years ago 

আপু আপনার অবমূল্যায়ন পুষ্টিতে শিক্ষণীয় অনেক কিছু ছিল। আমাদের সমাজে অহরহ ঘটছে, অযোগ্য ব্যক্তি কে যোগ্য করে তুলছে, যোগ্য ব্যক্তির কোন মূল্যায়ন নেই, অবমূল্যায়ন মানুষের জীবনে বড় ধরনের হতাশা নেমে আসে। আর এই হতাশা একসময় তার সাহস এর পুরোটাই ভেঙে দেয়। বর্তমান যুগে অবমূল্যায়নের হাতটা অনেকাংশে বেশি। আপনি অনেক সুন্দর এক্সাম্পল দিয়েছিলেন অযোগ্য ব্যক্তি কে চেয়ারে বসা লে যা হয়। আপনার বন্ধুর তিলে তিলে গড়া সংগঠন আপোষ হীন একটি নিরুপায় অবস্থায় হয়ে পড়া। এই বিষয়গুলি খুবই দুঃখজনক, না কাউকে বলা যায় না সইতে পারা যায়
। এগুলো একসময় ক্রোধ সৃষ্টি করে এর থেকে বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। আমার কর্ম জীবনে আমি অনেক দেখেছি অযোগ্য ব্যক্তি কে চেয়ারে বসিয়ে যোগ্য ব্যক্তিকে নিয়ে তামাশা করে। আপনি অনেক সুন্দর একটা পোষ্ট লিখেছেন। এত সুন্দর একটা পোস্ট আমাদের উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনার গঠন মূলক মন্তব্য আমার ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

মানুষ এগিয়ে যায় বা উন্নয়ন করে, তার কর্মে।সৎ কর্মে ধৈর্য্য ধারণ করে কাজ চালিয়ে গেলে একদিন একদিন সাফল্যমন্ডিত হওয়া যায়।
ধন্যবাদ আপু অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

মূল্যায়ন সঠিকভাবে না করা হলে কখনোই কোন কাজ ভালোভাবে অগ্রসর হবে না। আর এই অবমূল্যায়নের কারণে অনেক ভালো ভালো প্রতিভা নষ্ট হয়ে যাচ্ছে পৃথিবী থেকে।

 3 years ago 

অসাধারন একটি পোস্ট লিখেছেন আপু আপনার পুরো পোস্টটি পড়ে আমার কাছে খুব খারাপ লেগেছিল এবং আপনার শাহাদাত ভাইয়ের মন খারাপের বিষয়টা যখন জানতে পারলাম খুব খারাপ লেগেছিল। আসলে কি আর বলব বর্তমান সিচুয়েশন টা এরকমই ভালো মানুষের কদর কোথাও নেই। যারা অযোগ্য ব্যক্তি তারাই বর্তমানে নেতৃত্ব দিচ্ছে। আর এই জন্যই আজকের সমাজের এবং দেশের মানুষের মধ্যে নৈতিকতা বলতে কিছুই নাই যে যেমনে পারে কাকে কিভাবে মেরে নিজে উপরে উঠতে পারবে সেই চিন্তা ভাবনা নিয়ে সবাই ব্যস্ত। আপনার শাহাদাত ভাইকে আমার পক্ষ থেকে স্যালুট। অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago 

শাহাদত ভাইয়া যা বলেছেন সঠিক বলেছেন। আমি উনার জায়গা হলে হয়তো তাই ই করতাম। উনি যেভাবে পরিবারের মতো সংগঠনটি কে আগলে রেখেছিলেন, কাজ করেছিলেন তা অন্য কেউ করবে না।ভাইয়ার কষ্ট টা এখানেই। আসলে অবমূল্যায়নের জন্য আমরা আর নতুন করে সপ্ন বাস্তবায়ন করতে পারিনা৷ এটাই ফ্যাক্ট।

 3 years ago 

আমাদের দেশের অবমূল্যায়ন এর অবস্থা খুব ই খারাপ বলতে গেলে আসলে। যোগ্য ব্যাক্তিকে সরিয়ে অযোগ্য ব্যাক্তিকে সেই আসনে বসানো হয়। আর সেই অযোগ্য ব্যাক্তি সেই আসনের ফায়দা লুটে সেই আসন টিকে নষ্ট করে তার দখলেই রেখে দেয়। এগুলাই হয় আমাদের এই সমাজটাতে। তবে আপনি আপনার বন্ধুকে ভালো পরাপর্শ ই দিয়েছেন। আসলে এখন নিজেকে সময় দিয়ে, নিজের কিছু করতে পারলেই উনি মূল্যায়ন পাবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58940.53
ETH 2638.80
USDT 1.00
SBD 2.49