# DIY-এসো নিজে করি (বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের চিত্র অঙ্কন) 10% beneficiaries for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago
কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। @amarbanglablog পরিবারের সবার সুস্থতা কামনা করে আজ আমি শুরু করছি আমার আজকের আর্ট। আপনারা হয়তো খেয়াল করছেন আমি পৃথিবীর বিশেষ ব্যক্তিবর্গের ছবি আর্ট করতেছি। আসলে আমি একটা প্রজেক্ট হাতে নিয়েছি যে আপনাদের সাথে বিখ্যাত ব্যক্তিদের চিত্রের মাধ্যমে পরিচয় ঘটাবো। সে প্রেক্ষিতে আজ আমি আপনাদের সাথে এমন একজন ব্যক্তিরচিত্র অঙ্কন করব যার অবদান বাংলাদেশের প্রেক্ষিতে অনস্বীকার্য। বাংলাদেশের স্বাধীনতার পিছনে যার অবদান পরিমাপ করা যাবেনা। তিনি হলেন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান। তিনি ১৯২০ সালের ১৭ মার্চ টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। সেখান থেকে ধীরে ধীরে বড় হয়ে তিনি যুবক বয়স থেকে রাজনীতির সাথে সম্পৃক্ত হন। তিনি তার শিক্ষা জীবনের অধিকাংশ সময় কেটেছে কলকাতার ইসলামিয়া কলেজে। মূলত সেখান থেকে তার রাজনৈতিক জীবনের হাতেখড়ি শিক্ষা শুরু। তার রাজনৈতিক জীবনের দীক্ষাগুরু বলা বলা হয় হোসেন শহীদ সোহরাওয়ার্দী সাবেহকে। সেখানে ছাত্র অবস্থায় বিভিন্ন আন্দোলনের সাথে নিজেকে জড়িয়েছিলেন। এরপর বাংলাদেশ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তি হন। আইন বিভাগে অধ্যয়নরত অবস্থায় চতুর্থ শ্রেনীর অধিকার রক্ষার্থে তিনি বহিষ্কার হন। এইভাবেই তিনি বিভিন্ন আন্দোলন সংগ্রমের মধ্যে দিয়ে বাংলাদেশের রাজনীতিতে প্রতিয়মান হয়। চলুন দেখি কিভাবে আমি ধাপে ধাপে আর্ট করেছি তা আপনাদের তুলে ধরছি।

IMG-20211029-WA0003.jpg

উপকরণ

  • কাগজ
  • পেন্সিল
  • স্কেল
  • রাবার

ধাপ-১

IMG-20211029-WA0001.jpg
প্রথমে আমি চশমার ফ্রেম আর্ট করে নিয়েছি।

ধাপ-২

IMG-20211029-WA0010.jpg

এই পর্যায়ে চশমার ফ্রেমের মাঝে আমি চোখ আকৃতি দিয়েছি

ধাপ-৩

IMG-20211029-WA0011.jpg
এই পর্যায়ে চোখ ও নাক এঁকেছি।

ধাপ-৪

IMG-20211029-WA0009.jpg
এই পর্যায়ে গোঁফ ও ঠোঁট আর্ট করে নিয়েছি হালকা ভাবে।

ধাপ-৫

IMG-20211029-WA0008.jpg
এই পর্যায়ে চশমা ও গোঁফ গাঢ় করে এঁকে নিয়েছি।

ধাপ-৬

IMG-20211029-WA0007.jpg
এই পর্যায়ে আমি কান ও চুলের আকৃতি দেওয়ার জন্য দাগ করে নিয়েছি।

ধাপ-৭

IMG-20211029-WA0006.jpg
এই পর্যায়ে আমি চুল আর্ট করার চেষ্টা করেছি। যেহেতু উনি চুল উপরের দিকে রাখত তাই পেন্সিল দিয়ে দাগ টেনে উপরের দিকে দিয়েছি।

ধাপ-৮

IMG-20211029-WA0005.jpg
এই পর্যায়ে আমি চুল আঁকা শেষ করার পর উনার গলা ও কোট আর্ট করার জন্য দাগে নিয়েছি।

ধাপ-৯

IMG-20211029-WA0004.jpg
উনি যেহেতু সব সময় কালো কোট পড়তো তাই পেন্সিল দিয়ে কালো করে নেওয়ার মধ্য দিয়ে আজকের আর্ট শেষ।

ফাইনাল চিত্র

IMG-20211029-WA0003.jpg

received_1699772656872624.jpeg

আমি @abidatasnimora একজন শিক্ষার্থী। স্বাধীনচেতা,মুক্তচিন্তা, বাকস্বাধীনতায় বিশ্বাসী। বই পড়া,আর্ট, ব্লগিং করা ও ভ্রমণ করতে ভালবাসি। নিজের উপর বিশ্বাস রেখে অগ্রসর হই। @amarbanglablog কমিউনিটি আমার পরিবার এটি সম্পূর্ণভাবে মনে ধারণ করি।

আমার আর্ট আমাদের কেমন লেগেছে অবশ্যই কমেন্টে জানাবেন। অগ্রীম ধন্যবাদ সবাইকে।

Sort:  
 3 years ago 

সত্যি আপু মুগ্ধ হয়ে গেলাম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর এর ছবি অঙ্কন করেছেন। একদম নিখুঁত ছিল। প্রতিটি ধাপ সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। দেখার মত ছিল। আপনারা অংকন বরাবরি অনেক ভাল হয় ।আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্যর জন্য ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

অনবদ্য অসাধারণ যাকে বলে একদম পার্ফেক্ট।আপনার প্রত্যেক টা অংকন যেনো একেক টা জীবন্ত আর্ট।আর্ট এর সাথে উপস্থাপনা টাও খুবই সাবলীল।👌

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে

ওয়াও আপু অনেক সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আসলেই আমাদের দেশের অনেক গর্ব। আর এত সুন্দর একটি মানুষের চিত্র অংকন দেখে আমাকে খুবই ভালো লাগলো।

ধন্যবাদ আপু আপনাকে। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

সুন্দর মন্তব্যর জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

মাশাল্লাহ
চমৎকার হয়েছে আপনার অংকন
জাস্ট অসাধারণ
অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য
পরবর্তী পোস্টের অপেক্ষায় রইলাম 🥰

 3 years ago 

ধন্যবাদ প্রিয় ভাই

আপনার দক্ষতাটা দেখে আমি বেশ অবাক। এতো সুন্দর ভানে আপনে জাতির জনকের ছবিটা একেছে। দেখে ভালো লাগল। অনেক দক্ষতা না থাকলে এমন ছবি অংকন করা যায় না।

শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে। সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আপনি দেখি খুব সুন্দর শেখ মুজিবের ছবি অঙ্কন করেছেন। দেখে মনে হচ্ছে ক্যামেরায় তোলা একটি ছবি। ছবি আঁকা দক্ষ না হলে এমন ছবি আঁকা যায় না। আসলে আপনি একজন দক্ষ শিল্পী। সত্যিই অসাধারণ একটি ছবি আর্ট করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

এতো সুন্দর মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের চিত্র অঙ্কনটি৷ সত্যি অসাধারণ হয়েছে দক্ষ হাতের নিপুন কারুকাজ। শুভকামনা

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু

 3 years ago 

আপু আপনার অঙ্কণগুলো আমার সবসময় ই অনেক ভালো লাগে কারণ আপনি বিশেষ কাওকে বা বিশেষ কিছু অঙ্কণ করার চেষ্টা করেন সবসময়।
আজকের শেখ মুজিবুর কে অঙ্কণ করাটাও অনেক বেশি সুন্দর ছিলো। ৯০% চেহারাই মিলেছে।

 3 years ago 

এতো সুন্দর করে মন্তব্য করার ধন্যবাদ প্রিয়।

বাহ আপু অনবদ্য অংকন। সত্যি অনেক ভালো লেগেছে আপনার অংকনটি। আপু ছবিটা দেখে মনে হচ্ছে যেন স্বয়ংসম্পূর্ণ তাকিয়ে আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ধন্যবাদ আপু সুন্দর একটা অংকন আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।

 3 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া

সত্যিই আপু আপনি একজন বিশেষ মানুষ এর চিত্র আট করেছেন, এবং আপনার তৈরি অংকন টি অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60728.44
ETH 2653.23
USDT 1.00
SBD 2.59