আমার প্রবন্ধ-৪ (সংস্কার মানুষের অন্তর) 10% beneficiaries for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

man-gecc37acf7_1920.jpg
Image Source pixabay

আমাদের সংস্কার অন্য কেউ শিখাতে পারবেনা যদি না আমরা মন থেকে শিখতে চাই অর্থাৎ আমাদের অন্তর থেকেই সংস্কার শিখতে হবে। আমাদের আপন আত্বার দিকে সবার আগে ফিরে তাকাতে হবে তারপর পরের কথা ভাব। নিজেকেই প্রথমে প্রেম করতে হবে। আমরা সর্বদা যেটা করি নিজেকে বাদ দিয়ে মানুষকে সত্য প্রিয় হতে বলি। আমরা নিজেরা কঠোর বাক্য প্রয়োগ করে অন্যের থেকে মধুর বাক্য প্রত্যাশা করি। আমাদের কি করতে হবে অবশ্যই নিজের কথাই আগে ভাবতে হবে। আমাদের নিজেদের কর্তব্য আগে পালন করতে হবে। তারপর অন্যদের উপদেশ দিবো, অপরকে কর্তব্য পালন করতে অনুরোধ জানাবো। আমার কথা হচ্ছে আমি নিজেই নীচাশয় আমি কেন অন্যকে নীচ বলে গালি দিব? আমি নিজের ভুলের মধ্যে দাঁড়িয়ে আছি আমি কেন অন্যের ভুল ধরব? আমি বিশ্বাস করি যে জীবনের কোনো কিছুতেই আনন্দবোধ পাবনা, যদিনা নিজের পশুর স্তর থেকে মানুষের আসনে উন্নতি হতে পারি। আমার অনেক অর্থ ব্যাংকে লক্ষ টাকা জমা তাতে এমন কি আনন্দের বিষয় আছে? সমুদ্রগর্ভে কি মুল্যবান মণিরত্ন থাকেনা? পর্বতের অন্ধকার গুহায় কি মূল্যবান প্রস্তর নাই? আমার পোশাকে আমি গর্বকরিনা কেননা আমি জানি ক্ষেতের পুষ্প কি আমাদের চাইতে অধিক সুন্দর নয়? আমি আমার আমিত্বকে জানতে চাই। আমি কি মনুষ্যকে প্রেম করি? আমি কি সুহৃদয়বান? মনুষ্য আমাকে দেখে কি আনন্দিত হয়? আমি কি মানব মঙ্গল চাই? আমার জীবনে কি পৃথিবী ও মানব সমাজের জন্য কল্যাণ আছে? যদি থাকে তাহলে মনুষ্যের ভালবাসা ও শ্রদ্ধার দাবি আমি করতে পারি।

bullying-g08924a35e_1920.jpg
Image Source pixabay

আমি বলব মন পরিবির্তন করুন। মনের গোপন পাপ পরিষ্কার করুন। যতই আপনি ধার্মিকের বেশ ধারণ করুন না কেন আপনার অন্তরের গ্লানি ধুয়ে না ফেললে আপনাকে যথার্থ ধার্মিক আপনি নন। আপনি বক ধার্মিক। আমাদের মাঝে এমন কিছু মানুষ রয়েছে যারা শরীরের গৌরবে নিজেকে বড় মনে করে কিন্তু সে জানেনা আত্বার গৌরবে যে বড় হতে চায়না সে মানুষের জন্য নয়। সে পশু জাতীয়। আপনি মানুষকে পশুর সাথে তুলনা করেন কেন? আপনি কি জানেন মানুষের প্রবৃত্তি কী? পশুর প্রবৃত্তিই বা কী? পশুরা তাদের আপন পত্নীকে বেসম্ভব ভালবাসে কিন্তু খাবার বেলায় দেখা যায় সে তাকে ফাকি দিয়ে একাই খাচ্ছে।
অর্থাৎ সে নিজের ভালো নিজের লাভই বেশি বোঝে। সে কখনোই পরের চিন্তা করেনা,দেখা যায় সে অতিশয় দূর্বলকে আঘাত করে এবংঅপেক্ষাকৃত শক্তিশালীদের কাছে মাথা নত করে। অর্থাৎ তার কখনোই আপন পর জ্ঞান নাই যখনি সুযোগ পাবে চুরি করবে। তারা এমন যে নিজে অন্যায় করছে কিন্তু তাতে আপত্তি নাই। আপনি বিপদে পড়ছেন আপনাকে উদ্ধারে তার কোনো প্রচেষ্টা নাই৷ আবার তাকে আমরা কিছু কিছু সময় দেখতে পাই যে যখন আপন জাতির কেউ বিপদে পড়লে বা বিষণ্ণ দেখালে তাকে আরো আঘাত করে। আমি বলব তাদের কোনো লজ্জা নাই। নাই কোনো সম্মান-জ্ঞান। সর্বশেষ একটা কথা বলি আপনি আপন স্বামী এবং পত্নীর কাছে বিশ্বস্ত থাকেন না। আপনার আত্ব বিরহে কোনো শোক নাই, বেদনা নাই। আসলে আপনার কোনো ধর্ম নাই, আপনি অতিশয় ভিরু। আপনি যেখানেই স্বার্থ দেখেন সেখানেই উপস্থিত হন।

ক্রমশ....................
ধন্যবাদ
@abidatasnimora

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeJJwaZsefPk1zN6fEAs7MdkdJfudjGmTTgEGoGzxsz4JfVM6eKjD5LC9K3xQyuVYFwkWACxsp.png

Sort:  
 3 years ago 

আপনি যেখানেই স্বার্থ দেখেন সেখানেই উপস্থিত হন।

এই লাস্ট লাইনটা লেখার প্রত্যেকটা কথাকে এই লাইনেই আবার বলে দিলো। এতো অস্থির লিখেন আপনি আপু!আসলে আমার সমাজে খারাপ মানুষ গুলো বেশিরভাগ এমন ই।নিজের কাজের নেই ঠিক কিন্তু অন্যের কাজ এ ঠিকই দোষ ধরতে সর্বদা প্রস্তুত।

 3 years ago 

😊😊ধন্যবাদ প্রিয় আপু।

 3 years ago 

খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন। পৃথিবীতে মানুষ একমাত্র স্বার্থপর প্রানী যে নিজের সুবিধা আদায়ের জন্য সব করতে পারে। এরা এমন জিনিস যারা ঘুমিয়ে ঘুমিয়েও স্বার্থ খোঁজে।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া। ধন্যবাদ মনোযোগ দিয়ে পড়ার জন্য।

এইটা ঠিক যে আমরা নিজেরাই কটু কথা বলে আবার অন্যের মুখ থেকে মধুর কথা আশা করি। আমাদের নিজেদের নাই কোনো ঠিক কিন্তু অন্যের কাজ কর্ম ১০০% ঠিক আছে কিনা ওই চিন্তাতেই যায় আমাদের সারাদিন। আপনার লেখাগুলার মর্মার্থ অনেক গভীর।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66785.43
ETH 3494.10
USDT 1.00
SBD 2.83