আমার প্রবন্ধ-২ ( ঘুনে ধরা সম্পর্ক) [10% beneficiaries for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

hands-g014584b25_1920.jpg
Image Source

সম্পর্ক একটি পবিত্র বিষয়। তবে সম্পর্ক বিভিন্ন ধরণের হয়। তা হতে পারে পিতামাতার সাথে সন্তানের,পরিবারের, যেকোনো ভাবে আত্বীয়তার, বা প্রেম বা বন্ধুবান্ধব। কিন্তু বর্তমানে এই সম্পর্কগুলো কেমন যেন পানশে হয়ে গেছে। অর্থাৎ আমরা মনে করি পরস্পরকে কোনো সমন্ধ ধরে ডাকলেই মানুষ-মানুষের পরম আত্বীয় বনে গেল কিন্তু আত্বীয়তার সম্পর্ক কি এতো ঠুনকো। আমাদের জীবনের পথে কোনো না কোনো সত্যনীতি,বিশ্বাস বা সাধনা মানুষের জীবনে থাকে এবং সেই সাধনা বা তপস্যায়, বিপদ-আপদে, রোগে-শোকে,অভাবে,পরস্পরকে সাহায্য করে আমার কাছে তারাই আত্বীয় এবং বান্ধব । তবে বর্তমানে আত্বীয়তার দিন কি আসলেই আছে? সত্যি কথা বলতে আত্বীয়তার দিন উঠে গেছে। আমাদের সভ্যতা, জ্ঞান, শিক্ষা মানুষকে পশু করেছে। বতর্মানে আত্বীয় বলতে কোনো জাতে,ধর্মে বা সমাজ নেই। আত্বীয় বাড়িতে এলে পেট ভরে একদিন খাওয়ানোই আত্বীয়তা এবং প্রেম নয়। বন্ধুকে রেস্টুরেন্টে নিয়ে গিয়ে পেট ভরে দই-মাংস খাওয়ানোই বন্ধুত্ব নয়। আমাদের জীবন যুদ্ধের মাঝে মাঝে যে ভয়ংকর সমস্যার উদয় হয় আর সেই সমস্যা সমাধানে যারা সবার আগে এসে আমাদের পাশে থাকে, শরীর, বুদ্ধি, অর্থ নিয়ে অগ্রসর হয় তারা আসলে আমার কাছে আত্বীয়।

few-gf34c9f5bf_1920.jpg
Image Source

সত্যি কথা বলতে যে নামের আত্বীয়, তাকে আমি মানুষের কাছে আত্বীয় বলে কখনোই পরিচয় করে দিব না। আমি তার বাড়ির ত্রীসিমানায় যাইনা। আসলে তারা বিশ্বাসঘাতক। আমাদের সাথে চলনা করে সে আমাদের ঘরে ঢোকে তবে আমাদের সুখ-দুঃখের ভাগীদার নয় যে তার নাম কখনো মুখে আনব না। অথবা আমি তার ক্ষেত্রে আত্বীয় বা বান্ধব শব্দ অপব্যবহার করা পক্ষে নই। কেননা তাতে মানুষ ভ্রান্ত ধারণা পাবে। যার সাথে অন্তর, দরদের বা জীবন নীতির মিল নাই তাকে আত্বীয় না বলে নাম ধরে ডাকাই উচিত। আমাদের সমাজে যার অবস্থা ভালো সে কি তার প্রতিবেশির খবর নেয়?সে কি মনুষ্যের সাথে কথা বলে? যে আমার বিপদ-আপদে আপন জনের মতো সবার আগে পাশে এসে দ্বারায় সেই আমার পরম বন্ধু, পরম আত্বীয় রক্ত,জাতের সম্পর্ক থাক আর না থাক।
আমার যে সহোদরা দুঃখের সময় পরের মতো আচারন করে, বিগত জীবনের কথা মনে করে প্রতিশোধ নিতে ব্যস্ত সে আমার ভ্রাতা হলেও বেগানা। তার সাথে আমার কোনো ধরনের সম্পর্ক থাকতে পারেনা। যে অসাধু, অত্যাচারী, অন্যকে বিপদে ফেলে অসৎপথে অর্থ উপার্জন করে সে আমার পরম আত্বীয় হলেও কখনো তার সাহায্য গ্রহণ করব না। অর্থাৎ পাপী দুরাত্মা ভ্রাতা হলেও সে কখনোই আমার আত্বীয় নয়।
ক্রমশ...........

Sort:  

কখনো হতাশ হবেন না, খুব কাছের আত্মীয় কিংবা বন্ধু যদি আপনার সাথে
কখনো পরের মত আচরণ করে,পিছুটান নিয়ে কখনো ভাব্বেন না। দুনিয়াটা খুব কঠিন, সবকিছু নিজের মতো করে জাস্ট সাজিয়ে নিতে হবে তাহলেই সুন্দর। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনি অনেক সুন্দর করে গঠনমূলক মন্তব্য করেছেন ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আমার মনে হয় এসব খারাপ এদের কাছ থেকে সাহাক্স্য নিলে নিজের ই অপমান করা। কারণ সারাজীবন সৎ ভাবে চলে শেষে এসে অপমানিত হওয়ার মানে নেই। খুব সুন্দর কথা লিখেছেন আপু আপনি।

 3 years ago 

সুন্দর মন্তব্য করেছেন আপু। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

অসৎ মানুষের সাথে আমাদের মেশা উচিত না।দুর্জন মানুষ জ্ঞ্যানী হলেও পরিতেয্য।এখন যে যুগ এই যুগে ভালো সম্পর্ক অতি নগন্য।আপনি বিষয় টাকে খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। সুন্দর কথা বলেছেন।

 3 years ago 

যে আমার বিপদ-আপদে আপন জনের মতো সবার আগে পাশে এসে দ্বারায় সেই আমার পরম বন্ধু, পরম আত্বীয় রক্ত,জাতের সম্পর্ক থাক আর না থাক।

একদম ঠিক বলেছেন আপু, আসলে সমাজের মানুষ এখন এতটাই স্বার্থপর হয়ে গেছে যে তারা রক্তের মানুষকে শুধু ক্ষতি করে।এইজন্য কথায় আছে আপনের থেকে পর ভালো।যারা বিপদে সাহায্য করে তারাই প্রকৃত বন্ধু।সুন্দর ব্যাখ্যা করেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু সুন্দর মন্তব্যর জন্য।

 3 years ago 

আমাদের সমাজে যার অবস্থা ভালো সে কি তার প্রতিবেশির খবর নেয়?সে কি মনুষ্যের সাথে কথা বলে? যে আমার বিপদ-আপদে আপন জনের মতো সবার আগে পাশে এসে দ্বারায় সেই আমার পরম বন্ধু, পরম আত্বীয় রক্ত,জাতের সম্পর্ক থাক আর না থাক।

একদমই না আপু। খুবই ভালো লাগলো যার অবস্থান ভালো সে কখনো একজন গরীব দুঃখী প্রতিবেশীর খোঁজখবর নেয়ার সময় থাকে না। একসময় সেও কিন্তু খোঁজখবর নিতো তার অবস্থানের পরিবর্তন হওয়ার কারণে আজ সে নিজের মনুষ্যত্ব হারিয়ে গেছে এবং মানুষকে চিনতে পারেনা এমন একটা ভাব হয়ে গেছে আমাদের এই সমাজে। এমন মানুষ অনেক দেখা যায়।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66373.20
ETH 3291.44
USDT 1.00
SBD 2.69