রুই মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট রেসিপি[🦊🦊🦊🦊 ১০%)

in আমার বাংলা ব্লগ2 years ago
কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যকে সুস্বাস্থ্য কামনা করছি। আজ এমন একটি গুরুত্বপূর্ণ দিন যেদিনে বাঙ্গালীদের মহান এক কবি জন্মগ্রহণ করেছিলেন। বাংলা সাহিত্যের অবদান অপরিসীম। সেই মহান কবি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি সম্মান জানাচ্ছি। তিনি তাঁর জীবদ্দশায় অনেক খ্যাতনামা বই লিখেছেন। যার মধ্যে ১৯১৩ সালে বিখ্যাত গ্রন্থ গীতাঞ্জলি জন্য তিনি নোবেল পুরস্কার পান। তিনি প্রথম বাঙালি হিসেবে এই নোবেল পুরস্কার লাভ করেন। বাংলা সাহিত্যে তাঁর অবাধে বিচরণ বাংলা সাহিত্যকে অনেক উচ্চ আসনে নিয়ে গেছে তার লেখা উপন্যাস ,ছোটগল্প গুলো আমাদের মুগ্ধ করে। তিনি অসাধারণ প্রতিভার অধিকারী ছিলেন। তিনি সমাজের উচ্চ আসনে বসে থেকে সাহিত্য চর্চা করেছেন। এই মহান লেখকের ১৬১ তম জন্মবার্ষিকীতে তার মূর্তি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি।

আজ আমি আপনাদের সাথে আমার প্রিয় একটি রেসিপি শেয়ার করব। রুই মাছের মুড়িঘন্ট রেসিপি আমার ভীষণ প্রিয়। বিশেষ করে আমি যখন নিজেই মুড়িঘন্ট রেসিপি করি মাছের মাথা ভেঙ্গে দিয়ে তখন আমার নিজেরই খুব খেতে ইচ্ছা করে। আশা করছি আমার করা রুই মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট রেসিপি আপনাদেরও ভালো লাগবে।
</div)

20220510_003829_0000.png

উপকরণ

  • রুই মাছের মাথা ৪ টি
  • মুগ ডাল
  • পেয়াজ কুচি ৪/৫ টি
  • লবণ স্বাদমতো
  • হলুদ গুড়া
  • জিরার গুরা
  • ধনিয়ার গুড়া
  • মরিচের গুড়া
  • তেজপাতা
  • তেল
ধাপ-১

IMG-20220510-WA0000.jpg

  • প্রথমে একটি পাত্রে মুগ ডাল ভালোভাবে ধুয়ে কিছুক্ষণ ভিজিয়ে রেখেছি
ধাপ-২

IMG-20220510-WA0001.jpg

  • এরপর প্রেসার কুকারে পরিমাণ মতো পানি দিয়ে সেদ্ধ করে নিয়েছি
ধাপ-৩

IMG-20220510-WA0002.jpg

  • এরপর একটি পাত্রে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে দিয়েছি
ধাপ-৪

IMG-20220510-WA0003.jpg

  • পেঁয়াজ গুলো হাল্কা বাদামী রঙের হয়ে এলে এতে সামান্য আদা রসুন বাটা দিয়ে দিয়েছি
ধাপ-৫

IMG-20220510-WA0004.jpg

  • এরপর এতে একে একে লবণ, মরিচের গুঁড়া, ধনিয়ার গুঁড়া,জিরার গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে দিয়েছি
ধাপ-৬

IMG-20220510-WA0005.jpg

  • এরপর ভূনিয়ে নিয়ে মাছের মাথা গুলো দিয়ে দিয়েছি
ধাপ-৭

IMG-20220510-WA0006.jpg

  • এরপর সব ভালোভাবে ভুনিয়ে নিয়েছি
ধাপ-৮

IMG-20220510-WA0007.jpg

  • এরপর সেদ্ধ করা ডালগুলো দিয়ে দিয়েছি
ধাপ-৯

IMG-20220510-WA0008.jpg

  • এরপর ভালোভাবে কষিয়ে নিয়েছি
ধাপ-১০

IMG-20220510-WA0009.jpg

  • এরপর এতে পরিমাণ মতো পানি দিয়ে তেজপাতা ও কাঁচা মরিচ দিয়ে দ
ধাপ-১১

IMG-20220510-WA0010.jpg

  • মাছের মাথা গুলো সেদ্ধ হয়ে এলে ও ডাল গাঢ় হয়ে এলে নামিয়ে নিয়েছি
ফাইনাল ধাপ

IMG-20220510-WA0011.jpg

  • এরপর পাত্রে ঢেলে পরিবেশন করেছি।

Sort:  
 2 years ago 

আমরা গতকাল রাতে রবি ঠাকুরের 161 তম জন্মবার্ষিকী উপলক্ষে মেলায় ঘুরতে গিয়েছিলাম। আমাদের কাছে সময়টা খুবই ভালো লেগেছিল। রুই মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। আশা করি খেতে অনেক সুস্বাদু হবে ।।শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ও তাহলে তো গতকাল আপনি অনেক ভালো সময় কাটিয়েছেন ।এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

রুই মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট রেসিপি খেতে অনেক ভালো লাগে। আপনার রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে হচ্ছে। আমার অনেক পছন্দের একটি রেসিপি আপনি আজ শেয়ার করেছেন ।গরম ভাতের সাথে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার রেসিপি প্রতিটা ধাপ অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছেন। এতো সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

রুই মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট আমার খাচ্ছে খুবই প্রিয়।আমার বাসায় রুই মাছ সবসময় কিনে আনা হয় কারণ আমার মেয়ে রুই মাছ খুব পছন্দ করে। রুই মাছ আনলেই এর মাথাগুলো দিয়ে আমি মুড়িঘন্ট করে খাই। যাইহোক আপনি খুব চমৎকার করে রুই মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন। আপনার মেয়ে রুই মাছ পছন্দ করে শুনে খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বিশেষ করে আমি যখন নিজেই মুড়িঘন্ট রেসিপি করি মাছের মাথা ভেঙ্গে দিয়ে তখন আমার নিজেরই খুব খেতে ইচ্ছা করে

আপনি একদম ঠিক বলেছেন আপু মুড়িঘনটো তৈরি করার ক্ষেত্রে রুই মাছের মাথা দিয়ে তৈরি করলে সেটি খাবার মধ্যে অন্যরকম একটা আগ্রহ চলে আসে। আজকে আপনি দেখছি সেই জিনিসটি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট ও করার ধাপগুলো আপনি আমাদের মাঝে খুবই সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনার তৈরি করা মুড়িঘন্ট দেখে আমার এখনই খেতে ইচ্ছা হচ্ছে।

 2 years ago 

আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লাগলো। আপনি দারুন কমেন্ট করেছেন। এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ছোটবেলায় আম্মুকে বলতাম,আম্ম্য ওর ভেতর তো মুড়ি দেয়না তো নাম কেনো মুড়িঘন্ট😂।ইতিহাস জানিনা,তবে খেতে আমার খুবই ভালো লাগে।
আর মাছটা যদি আকারে বড় সর হয় তাহলে তো কথাই নেই।
রেসিপি এবং উপস্থাপনা ভালো ছিল।ধন্যবাদ এতো সুন্দর পোস্টের জন্য।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মুড়িঘন্ট রেসিপি আমার অনেক পছন্দের, আপনি অনেক সুন্দর করে রান্না করছেন। এই খাবারটি আমি বেশী খাইতাম হোস্টেল লাইফে। অনেকদিন হলো খাওয়া হয় না আজকে আপনার রেসিপি দেখে আবার খাইতে ইচ্ছা করতেছে। মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।শুভ কামনা রইল

 2 years ago 

মুড়িঘন্ট রেসিপি আমার অনেক ফেভারিট। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রুই মাচের মাথা দিয়ে খুবই সুন্দর একটি রেসিপি করেছেন মুরি ঘন্ট আমার কাছের মজাদার একটি নাম।আমি আগে ভাবতাম এটা মুরি দিয়ে ঘন্ট হয় বলেই এটাকে মুড়িঘণ্ট বলে হাহাহা।দারুন করে গুছিয়ে উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনি অনেক সুন্দর একটা মন্তব্য করেছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া শুধু আপনার নয় আমারও মাছের মাথা দিয়ে মুড়িঘণ্ট খুবই প্রিয়, আপনার রেসিপি দেখে তো জ্বিবে জল চলে আসলো ভাইয়া, আমার প্রিয় রেসিপিটি আপনি অনেক সুন্দর করে রান্না করেছেন, সত্যি ভাইয়া অনেক লোভনীয় হয়েছে, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আমি কিন্তু ভাইয়া না।
@rubayat02

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

মুড়ি ঘন্ট আমার খুব পছন্দের একটি রেসিপি।আমার আম্মু মাঝে মাঝে এটি বাসায় তৈরি করে।রুই মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে আপু😋।আপনি খুব সুন্দর করে সাজিয়ে পুরো রেসিপিটা সম্পূর্ন করেছেন।আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এবং আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

রেসিপিটি আপনার অনেক পছন্দ শুনে ভালো লাগল ।অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রুই মাছের রেসিপি মানেই অনেক মজাদার রেসিপি। রুই মাছের মাথা দিয়ে মুড়ি ঘন্ট করার প্রক্রিয়া গুলো আমাদের সাথে শেয়ার করেছেন আর পরিশেষে মজাদার রেসিপি একটি ছবি আপলোড করেছেন যেটা দেখে নিজের লোভ সামলানো যায় না। আসলে আপু ছোট ভাই কে রেখে এভাবে মজার মজার রেসিপি তৈরি করে খাওয়া কিন্তু ঠিক না 😜

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60035.79
ETH 3187.54
USDT 1.00
SBD 2.45