অমর একুশে বই মেলা পর্ব-২ (১০ ভাগ লাজুক খ্যাঁকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যদের সুস্বাস্থ্য কামনা করছি। আজ আমি আপনাদের সাথে অমর একুশে বইমেলার দ্বিতীয় পর্ব আলোচনা করব। বইমেলা হচ্ছে বাঙালি জাতির প্রাণের একটি উৎসব। বইমেলাতে প্রতিবছর হাজারো নতুন বই প্রকাশিত হয় সেই সাথে পুরনো বইয়ের কম্বিনেশন মিলে দারুণ এক সংগ্রহ থাকে। এছাড়াও বিদেশী বই গুলো তো আছে।যারা বই পাগল তারা দেখবেন কতকত বই কেনে। কিন্তু বইমেলা শুধু বইমেলাকে কেন্দ্র করে গড়ে ওঠে না সেখানে আরও বিভিন্ন ধরনের সৃজনশীল কার্যকলাপ হয়ে থাকে। যেমন অমর একুশে বইমেলার মুক্তমঞ্চে চলে পথ নাটক এবং শিল্পীদের বিভিন্ন ধরনের স্কেচ আর্ট চলতে থাকে। আজ আমি আপনাদের সাথে সেই শিল্পীদের কথাই বলবো বলবো।

20220304_185924.jpg

siam,.png

W3W

আপনারা যারা বই মেলায় যান তারা হয়তো এই আর্টিস্টদের দেখতে পাবেন। আমাদের এই কমিউনিটিতে অনেক আর্টিস্ট রয়েছে সেই জন্যই আজ আমি তাদের নিয়ে কথা বলবো। আর্ট ভালবাসেনা এমন খুব কম লোক পাওয়া যাবে। কিন্তু সে আর্ট যদি হয় একজন মানুষের হুবহু আবহ তাহলে তো কোন কথাই নেই। বর্তমান বইমেলা মেট্রোরেলের কাজ চলার জন্য পূর্বের অবস্থানে থেকে একটু সরে এসেছে অর্থাৎ আগে প্রধান প্রবেশ পথ ছিল বাংলা একাডেমির সামনে কিন্তু বর্তমান প্রধান প্রবেশপথ ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্যের সামনে দিয়ে। অমর একুশে বইমেলা প্রধান ফটক দিয়ে যখন আপনি প্রবেশ করবেন এর পরেই দেখতে পাবেন বাংলা একাডেমির বিশাল একটি বইয়ের দোকান । যেখানে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যের সকল ধরনের গ্রন্থ সংরক্ষিত আছে। আজ আমি এগুলো নিয়ে কথা বলবো না আমি কথা বলব শিল্পীদের নিয়ে। যাদের সৃজনশীলতা সম্পর্কে যতই ভাবি ততই মুগ্ধ হয়ে যায়। বাংলা একাডেমির স্টলের সামনে রাস্তা দিয়ে দক্ষিণ থেকে হাঁটলেই মুক্তমঞ্চের পাশে আমরা দেখতে পাবো অনেক আর্টিস্ট বসে আছে। আর তাদের সামনে আর্ট করার জন্য অনেক লোকের সমাগম। অর্থাৎ একজন মানুষ আর্টিস্ট এর সামনে বসে আছে এবং হুবহু আর্টিস্ট তাকে অংকন করছে কেউ২০০ টাকার বিনিময়ে কেউ ৫০০ টাকার বিনিময়। ভাবুন তাদের এই মেধা সৃজনশীলতা সম্পর্কে একটা মানুষকে সামনে বসে রেখে তাকে পেন্সিলের ডগা দিয়ে অংকন করা কতটা যে কঠিন যারা করেন তারা ভালো জানেন। আমরা অনেকেই আর্ট করে থাকি কিন্তু একজন মানুষের অবিকলভাবে আর্ট করাটা সত্যিই অনেক কঠিন।

20220304_185931.jpg
siam,.png

W3W

এখানে একজন আর্টিস্ট আর্ট করছে তাকে ঘিরে কয়েকজন আর্ট করা দেখছে। সামনে একটি কাগজে লিখে রেখেছেন এখানে আর্ট করা হয়। তার পাশেই ছিল প্রতি আর্ট ৫০০ টাকা করে। সামনে যে বসার টুল দেখতে পাচ্ছেন ওখানে কাস্টমার বসে থাকবে আর সে আর্ট করবে।তবে একটা কথা বলে নিয়ে কাসটমারদের ও কিন্তু দারুন ধৈর্যের পরিক্ষা দিতে হয়।

20220304_185704.jpg

siam,.png

W3W

এই ছবিগুলো দেখুন প্রতিটা আর্টিস্ট এর সামনে একজন বা দুইজন করে বসে আছে যাদের স্কেচ আর্ট করা হচ্ছে এবং এর চারপাশে উৎসুক জনতা কিভাবে সৃজনশীলতাকে নিজ চোখে উপভোগ করছে এবং মনে মনে ভাবছে কি সৃজনশীলতা কি তাদের বুদ্ধিমত্তা। আমি ওইখানে অনেকক্ষণ দাঁড়িয়ে ছিলাম এখানে একটা মেয়ে দেখতে পাচ্ছেন তার স্কেচ করা দেখছিলাম। তার পাশেই একটা কাপল তাদের স্কেচ আর্ট করে নিচ্ছিল। আমি হয়তো আপনাদের বিশ্বাস করতে পারবো না কিন্তু এই বিষয় গুলো আমার খুব ভাল লেগেছিল। আর্টিস্টা তাদের কাস্টমারকে আকর্ষণ করার জন্য বিভিন্ন ধরনের স্কেচ আর্ট আগে থেকেই করে তাদের পাশে রেখে দিয়েছে। এটাকে বলা হয় এক ধরনের প্রচারণা কাস্টমাররা যখন তাদের সামনে দিয়ে যাবে এই ছবিগুলো দেখতে তাদের মনে এক ধরনের স্কেচ আর্ট করে নেওয়ার আগ্রহ জন্মাবে। সাধারণত বিভিন্ন বার্থডে সময় , বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড এবং স্বামী স্ত্রীর, কাপল স্কেচ গুলোই বেশি করা হয়ে থাকে। বা আপনি আপনার কোন প্রিয়জনকে তার অজান্তেই একটি স্কেচ চায়। কারণ আমরা সবাই সাধারণত ছবি তুলতে খুব ভালোবাসি আর যখন আপনার স্কেচ কেউ করে দেবে তাহলে তো কোন কথাই নেই দেখা যাবে আনন্দের সীমা থাকে না। সেই স্কেচ আমরা পরম যত্নে রেখে দেই।

20220304_185655.jpg

siam,.png

W3W

আমাদের মাঝে এক শ্রেণীর লোক আছে যারা শিল্পীদের কদর । অনেক শিল্পী আছেন যারা ঠিকমত খাইতে পারেনা। আমরা বলতে পারি কি তাদের কেন এই হাল? না আমরা বলতে পারি না কারণ তাদের জন্য সরকারিভাবে হোক বা বেসরকারী ভাবে হোক কিছুই করে না কোনো পক্ষই। সৃজনশীলতার মূল্য নেই। আমি যখন পাশ দিয়ে যাচ্ছিলাম তখন আমার মন সেই দিকে টান ছিল যে দেখো কিভাবে তারা আর করছে কত মনোযোগ দিয়ে তাদের মেধা প্রকাশ ঘটাচ্ছে। আমি মুগ্ধ হয়ে আর্টিস্টের আর্ট করা দেখলাম আমার যেতে ইচ্ছা করছে না কিন্তু এদিকে সন্ধ্যা যাচ্ছে। সেখানে কিছুক্ষণ থেকে আমার বান্ধবীর সাথে চলে আসলাম তবে আমার কেন জানি বারবার ইচ্ছা করছে সেখানে গিয়ে দাঁড়িয়ে থেকে তাদের সৃজনশীলতার উপভোগ করি। আসলে সৃজনশীলতা উপভোগ করার মধ্যে আলাদা এক ধরনের ভালোলাগা আছে। দেখেন তারা সেখানে বিভিন্ন ধরনের মানুষের স্কেচ কত সুন্দর ভাবে অংকন করছে এই যে মেধা ও ধৈর্যের সকল পরীক্ষায় যারা পাস করেছেন। কেননা এত সুন্দর আর্ট শিখতে তার পেছনে রয়েছে দারুণ পরিশ্রম অধ্যবসায়ের গল্প। কোন কাজের প্রতি ভালোবাসা না থাকলে সেই কাজ নিজের মতো করে করা যায় না। যাইহোক আজ এই পর্যন্তই আগামী পর্বে বইমেলার বিভিন্ন পর্ব নিয়ে হাজির হবো।


break.png

banner-abb23.png

Sort:  
 2 years ago 

একুশে বইমেলায় যে আর্ট গুলো করা হয়েছে আর্টগুলো সত্যিই অসাধারণ। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই, তাদের প্রতিভা কেমনে হবুহ পারে তারা আঁকতে।যদিও আমি সামনাসামনি এখনো দেখি নি,কিভাবে আকেঁ।আসলেই আপু শিল্পীদের পাশাপাশি
কাসটমারদের ও অনেক ধৈয্য লাগে।যাই হোক ভালো ছিলো।আপনার পোস্ট টা।ধন্যবাদ আপনাকে নতুন কিছু শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনারা যারা বই মেলায় যান তারা হয়তো এই আর্টিস্টদের দেখতে পাবেন। আমাদের এই কমিউনিটিতে অনেক আর্টিস্ট রয়েছে সেই জন্যই আজ আমি তাদের নিয়ে কথা বলবো। আর্ট ভালবাসেনা এমন খুব কম লোক পাওয়া যাবে। কিন্তু সে আর্ট যদি হয় একজন মানুষের হুবহু আবহ তাহলে তো কোন কথাই নেই।

আমারও খুব শখ এইরকম আর্টিস্টের আট করার দক্ষতা স্বচক্ষে দেখার। এবার বইমেলায় যাওয়া হয়নি আপনার বই মেলায় যাওয়ার গল্প পড়ে অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারলাম ।খুবই ভালো লাগলো শেয়ার করার জন্য ধন্যবাদ।

আর্ট শিখতে আমারও বড় ইচ্ছা কিন্তু কি করব।কোন ক্রমেই যেন শিক্ষা হয়ে উঠছে না। আপনার সাথে বইমেলায় থাকতে পেরে অনেকটাই ভালো লাগলো। আপনার ভ্রমণের বাস্তবতা আছে।

 2 years ago 

একুশে বইমেলাতে অনেক আর্টিস্ট আর্ট করছে এটা সত্যি অনেক চমৎকার। সেই সাথে রয়েছে অনেক মানুষের ভিড়। আমি আজও কখনো একুশে বইমেলাতে যায়নি তবে আপনার মুহূর্তগুলো উপলব্ধি করতে পেরে অনেক ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33