DIY-নেতাজী সুভাষ চন্দ্র বসুর চিত্র অঙ্কন (10% beneficiaries for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago
কেমন আছেন সবাই। আশা করি সবাই ভালো আছেন। আসলে আমি তেমন ভালো নেই।বলা চলে এক ধরনের ট্রমার মধ্যে দিয়ে যাচ্ছি। যাইহোক সেসব আলাপ দূরে রেখে আজ আমি আপনাদের বরাবরের মতো এক বিশেষ ব্যক্তির চিত্র অঙ্কন ও সংক্ষিপ্ত আলোচনা করব। আমরা সবাই নেতাজী সুভাসচন্দ্র বসু সম্পর্কে জানি। আসলে তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা ছিলেন। তিনি তার নৈতিকতা ও আদর্শের পথে বরাবর অটল ছিলেন। তিনি দুইবার ভারতীয় কংগ্রেসের সভাপতি ছিলেন কিন্তু মহাত্মা গান্ধীর অহিংসা নীতি ও কংগ্রেসের আদর্শের সাথে তার মতপার্থক্যে থাকার কারনে তিনি পদত্যাগ করে। তার মতে আসলে গান্ধিজী যেভাবে চাইছেন সেভাবে স্বাধীনতা অর্জন সম্ভব না। তিনি বলতেন "তোমরা আমাকে রক্ত দাও আমি তোমাদের স্বাধীনতা দিবো।" এরপর তিনি তার নিজস্ব কায়দায় ব্রিটিশদের বিপক্ষে স্বাধীনতার জন্য লড়াই করে গেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে তিনি জাপানের পক্ষ নিয়ে ভারতকে স্বাধীনতা এনে দাওয়ার জন্য নিজের জীবন বাজি রাখেন। তিনি জাপানিদের সহযোগিতায় আজাদ হিন্দ ফৌজ গঠন করেছিলেন। তার মৃত্যু নিয়ে অনেক ধোঁয়াশা থাকলে ভারত সরকার কর্তৃক ১৫ আগস্ট ১৯৪৫ সালকেই মৃত্যুর তারিখ হিসাবে বিবেচনা করা হয়।

IMG-20211031-WA0010.jpg

উপকরণ

  • সাদা কাগজ
  • পেন্সিল
  • রাবার
  • স্কেল

ধাপ-১

IMG-20211031-WA0007.jpg
প্রথমে কম্পাস দিয়ে গোল করে বৃত্ত এঁকে নিয়েছি।

ধাপ-২

IMG-20211031-WA0017.jpg
এই পর্যায়ে স্কেল দিয়ে মাপ মতো কপাল, চোখ,নাক, মুখের জন্য দাগ করে নিয়েছি।

ধাপ-৩

IMG-20211031-WA0016.jpg
এই পর্যায়ে ভ্রুতে একটি দাগ ও চশমা এঁকে নিয়েছি।

ধাপ-৪

IMG-20211031-WA0015.jpg

এই পর্যায়ে নাক এঁকে নিয়েছি।

ধাপ-৫

IMG-20211031-WA0014.jpg
এই পর্যায়ে আমি ঠোঁট এঁকে নিয়েছি।

ধাপ-৬

IMG-20211031-WA0008.jpg
এই পর্যায়ে আমি চোখ এঁকে নিয়েছি এবং রাবার দিয়ে দাগ গুলো মিশে দিয়েছি।

ধাপ-৭

IMG-20211031-WA0013.jpg

এই পর্যায়ে উনার মাথার টুপি এবং কান হালকা করে ড্রাফট করে নিয়েছি

ধাপ-৮

IMG-20211031-WA0009.jpg
এই পর্যায়ে চোখ, চুল টুপি গাঢ় করে নিয়েছি এবং উনার গলা ও শার্ট এঁকেছি।

ধাপ-৯

IMG-20211031-WA0012.jpg
এবার আমরা একেবারে শেষ পর্যায়ে এসেছি। এখন আমি কালো পেন্সিল দিয়ে উনার সবকিছু হালকা গাঢ করেছি।

ফাইনাল চিত্র

IMG-20211031-WA0010.jpg

DIYনেতাজি সুভাষ চন্দ্র বসুর চিত্র
আর্ট@abidatasnimora
CameraSamsung galaxy S6

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeJJwaZsefPk1zN6fEAs7MdkdJfudjGmTTgEGoGzxsz4JfVM6eKjD5LC9K3xQyuVYFwkWACxsp.png

Sort:  
 3 years ago 

এক কথায় অনবদ্য।এই রকম একজন বিশাল মাপের মানুষের পোর্ট্রেট এঁকে আমাদের মুগ্ধ করেছেন।

 3 years ago 

শুনে খুব ভালো লাগল দাদা। অনুপ্রেরণা পেলাম।

বাহ, খুব সুন্দর হয়েছে আপনার আঁকাটি আপু।আপনার আঁকা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আঁকার সাথে আপনার উপস্থাপনা অনেক চমৎকার হয়েছে আপু। এতে সুন্দর পোস্ট করার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া ।

 3 years ago 

বাহ!! দারুণতো ব্যাপারটা আপু। নেতাজী সুভাষ চন্দ্র বসু সম্পর্কে বইয়ে পড়েছিলাম অনেক। আজকে আপনার পোস্টের মাধ্যমে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারলাম আপু। সেই সাথে আপনার আর্ট অসাধারন হয়েছে। শুভেচ্ছা রইল আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

নেতাজী সুভাষ চন্দ্র বসুর চিত্র এত সুন্দর হবে অঙ্কন করেছেন। আমি সত্যিই ভাষা হারিয়ে ফেললাম আপু। আমি বরাবরই আপনারা চিত্র অংকন দেখে মুগ্ধ হই। এত নিখুত ভাবে আপনি অঙ্কন করে।ন আসলেই আপনার অঙ্কনের হাত অনেক ভালো। প্রতিটি ধাপ অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে পরিবেশন করেছেন। আপনার জন্য দোয়া রইল আপু। অনেক ভালো ছিল এটা

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্যর জন্য

 3 years ago 

আপু আমার অঙ্কণে মুখ আঁকতে অনেক সমস্যা হয়। তবে তা আপনি অনেক সুন্দর করে করেন। যা আমার কাছে খুবই সুন্দর লাগে। আপনি ফেইস অনেক বেশি ভালো আঁকেন সত্যি বলছি। এতো ব্যস্ততার মাঝে এতো সুন্দর কাজ প্রশংসনীয়

 3 years ago 

যেটুকু সময় বিশ্রাম নেই যেমন দুপুর, বিকাল এই সময়টায় কাজ গুলো করি আমি। সুন্দর মন্তব্যর জন্য ধন্যবাদ আপু।

 3 years ago 

নেতাজি সুভাষচন্দ্র বোস আমাদের গর্ব। আর আপনি সেই মানুষটির ছবি খুব সুন্দর ভাবে অঙ্কন করেছেন। অনেক দক্ষতার সাথে নিখুঁতভাবে অঙ্কন করেছেন। খুব ভালো হয়েছে।আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু মণি

 3 years ago 

নেতাজির সুভাষ চন্দ্র বসুর চিত্র অংকনটি আপনি খুবই সুন্দরভাবে অঙ্কন করেছেন। এই চিত্রটি দেখে আমি সত্যি মুগ্ধ হয়ে গেছি। আপনার ধাপে ধাপে উপস্থাপন আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে

 3 years ago 

নেতাজী সুভাষ চন্দ্র বসুর চিত্র আপনি অনেক দক্ষতার সাথে অঙ্কন করেছেন। আপনার অঙ্কন খুব সুন্দর হয়েছে আপু। নেতাজী সুভাষ চন্দ্র বসুর চিত্র অঙ্কন আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি তো দেখছি ভালই অঙ্কন করতে পারেন। প্রতিটি ধাপ আপনি দারুন ভাবে উপস্থাপন করেছেন। এভাবেই এগিয়ে যান আপু। শুভকামনা রইলো।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

নেতাজি সুভাষচন্দ্র বসু আকাটি অসাধারণ হয়েছে,

প্রতিটা স্টেপ আপনি নিখুঁতভাবে অঙ্কন করেছেন আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

আপু মনি উনার সম্পর্কে আমি অনেক পড়েছি৷ আপনি নেতা সুভাষ চন্দ্র বসুর ছবি এত্তো সুন্দর করে এঁকেছেন আমি মুগ্ধ হলাম! আপনি সত্যি অনেক ট্যালেন্টেড। অনেক অনেক শুভ কামনা রইলো আপনার জন্য আপু।

 3 years ago 

এত সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ আপু মনি

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59889.02
ETH 2673.12
USDT 1.00
SBD 2.46