পড়তে বসে আবোল তাবোল চিন্তা ভাবনা ( 10% beneficiaries for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

leaves-g271e4d4a2_1920.jpg
Image Source pixabay

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সামনে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে আমাদের মানসিক চাপ। আসলে আমাদের সবার কাছে সবার চিন্তাধারা সবার মানসিক চাপ ধারণ করার সক্ষমতা ভিন্ন ভিন্ন। কেউ চাপের মধ্যে ভালো পড়াশোনা করতে পারে ভালো চিন্তা করতে পারে ভাল সিদ্ধান্ত নিতে পারে আবার কেউ কেউ চাপের মধ্যে ভেঙ্গে যেতে পারে দুমড়েমুচড়ে যেতে পারে । তাহলে প্রশ্ন আসতেই পারে আমি চাপের মধ্যে কেমন করি । আসলে আমি বরাবরই চাপ নিতে খুব পছন্দ করি । নিজেকে ব্যস্ত রাখতে প্রচন্ড ভালোবাসি। একটা কথা আছে না বাঙ্গালীদের নাকি মুখে পানি না উঠলে হুশ ফেরে না আমারও সেই অবস্থা আর কি । আমার কোর্স হচ্ছে 5 টা সেমিস্টারে । আর আমার এই সেমিস্টারের ক্লাস শেষ হয়েছে হচ্ছে 20 সালের মাঝামাঝি সময়ে । এই করোনা মহামারীতে আমাদের জীবনের যে বিপর্যস্ত সময় নেমে এসেছিল তার মধ্যে সবথেকে বেশি ক্ষতি হয়েছে আমাদের পড়াশোনায় । এই সময় এমন এক পরিস্থিতির সম্মুখীন হয়েছিলাম হয়তোবা বিশ্ববিদ্যালয় জীবন আর আসতে পারতাম না পড়াশোনার থমকে যেত আমার। শুধু নিজের ইচ্ছায় আগ্রহের কারণে আবারো সবকিছু নতুন করে শুরু করার বাসনা নিয়ে হাজির হয়েছি । আমি বলছি সেই দেড় বছর আগের কথা যখন ঢাকা থেকে ব্যাগ গুছিয়ে নিয়ে বাসার উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম কখনোই ভাবিনি' এতোদিন থাকতে হবে। কখনো ভাবি নি করোনা আমাদের এতটাই আত্মকেন্দ্রিক করে তুলবে ।

girl-gad2cf1bb5_1920.jpg
Image Source pixabay

কালকে আমার পরীক্ষা। অথচ আজ চাপের মুখে আমি কিছুই করতে পারতেছিনা এর কারণ হলো আমি যথা সময় আমার পড়াশোনা শেষ করি নাই । আজকে পড়বো কালকে পড়বো এই করতে করতে আমাদের জীবনের মূল্যবান সময়গুলো পার করে দেই । আমরা আসলে সময়ের মূল্য কখনোই বুঝতে পারি না । পৃথিবীতে যারাই জীবনে অনেক বড় কিছু করেছে তাদের পেছনে যে মূলসূত্র সেটা হচ্ছে সময়ের সঠিক ব্যবহার করতে পেরেছে তারা। আজ আমি অনেক হতাশায় পড়েছি এই কারণে যে শত চেষ্টা করেও পড়াশোনা টা কমপ্লিট করতে পারছিনা । এক একটা করে চ্যাপ্টার শেষ করছি আর মনে হচ্ছে পড়াশোনায় সমুদ্রের অতল গহব্বরে নিজেকে হারিয়ে ফেলেছি । যতক্ষণ না পড়াশোনা করতেছি তার থেকে বেশি চিন্তা করতেছি কি করব পড়া হচ্ছে না কেন মাথায় ঢুকছে কেন ? অথচ আমি আজ থেকে একমাস আগে ভেবেছিলাম প্রতিদিন একটু একটু করে পড়বো ।আমি এখন রিভিশন দেওয়ার সময় পাচ্ছিনা । তবে একটা বিষয় হচ্ছে ছোটবেলা থেকে আমি ইকোনমিক্স ভালো পারতাম । কিছু বেসিক ক্লিয়ার থাকার কারণে একটা আত্মবিশ্বাস আছে নিজের মধ্যে হয়তো ভালো পরীক্ষা দিব । ও কালকে আমার যে বিষয়টা পরীক্ষা হবে সেটা ইন্টার্নেশনাল ইকনোমিকস । আগামীকাল প্রায় দুই বছর পর পরীক্ষার হলে বুঝতে যাব । এইটা ভেবে মনে হচ্ছে যে আমি মনে হয় প্রথম বিশ্ববিদ্যালয় কোন পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছি । বন্ধুদের সাথে অনেকদিন হয় দেখা হয় নাই । আগামীকাল সেই অপেক্ষার অবসান ঘটবে । আসলে আপনারা‌বুঝতে পারছেন পড়তেছি আর আবোল তাবোল চিন্তা করতেছি সব । আমি কি লিখতেছি কি ভাবতেছি বুঝতে পারছিনা । শুধু মনে হচ্ছে আমি পাগল হয়ে যাব । আসলে একটা কথা কি দুশ্চিন্তা আমাদের সকল ধরনের কার্যক্ষমতাকে নষ্ট করে ফেলে । তবে আমি সবাইকে একটা কথা বলব আমরা যারা শিক্ষার্থী তাদের হাতে সবথেকে যে জিনিসটা বেশি আছে সেটা হচ্ছে সময় ।এই সময়কে যথাসময়ে বিনিয়োগ করতে না পারলে হতাশা ছাড়া জীবনে কিছু পাবনা ।

ধন্যবাদ
@abidatasnimora

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeJJwaZsefPk1zN6fEAs7MdkdJfudjGmTTgEGoGzxsz4JfVM6eKjD5LC9K3xQyuVYFwkWACxsp.png

Sort:  
 3 years ago 

আজকে পড়বো কালকে পড়বো এই করতে করতে আমাদের জীবনের মূল্যবান সময়গুলো পার করে দেই । আমরা আসলে সময়ের মূল্য কখনোই বুঝতে পারি না।

অনেক সুন্দর একটি পোস্ট করেছেন আপু আসলে সময় অনেক মূল্যবান আজকে যারা সময় কে কাজে লাগাচ্ছে তারাই সফলতা অর্জন করছে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপু,আপনার লেখা পড়ে আমার সঙ্গে কিছুটা মিলে গেছে।আমিও ফাঁকিবাজ।আজ পড়ব ,কাল পড়বো করে করে পরীক্ষার রাতে সারারাত জেগে বই পড়ি।আপনার যেহেতু কাল পরীক্ষা।আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপু ভালো থাকবেন পড়াশোনা আগে থেকে করা উচিত । আমার সবসময় এ রকমই হয়

 3 years ago 

এটা একদম ঠিক বলেছেন আপনি আপু। দুশ্চিন্তা আমাদের সকল ধরনের কার্যক্ষমতাকে একেবারে নষ্ট করে ফেলে।আর আমারও অবস্থা সব সময় আপনার মতই হয়। পরীক্ষার একেবারে কাছাকাছি আসলেই এভাবে আমিও পড়াশোনা শুরু করি। তবে কয়েক মাস সময় থাকতে সবসময় ভাবি যে পড়বো পড়বো এমনটা। তবে আমি আশা করি আপনার পরীক্ষাটি খুব ভালোই হবে, আপনার জন্য দোয়া রইল।

 3 years ago 

ধন্যবাদ আপু আমার জন্য দোয়া রাখার জন্য

 3 years ago 

একদম বাস্তবকেন্দ্রিক কথাগুলো বলেছেন আপনি আসলে আপু। আসলে আমার চাপের মধ্যে পড়তে পারি আবার কেউ পড়তে পারেনা। তবে আমাদের অবশ্যই সময়ের মূল্য দেয়া। বিখ্যাত ব্যক্তিরা সময়ের সদ্ব্যবহার সবসময় করেছে। তাইতো তারাঁ বিখ্যাত হয়েছে। তবে আপনার ও উচিত ছিল পড়াগুলো কম্প্লিট করে রাখা। তবে যায়হোক আজকের পরীক্ষা যেন ভালো হয় সেই দোয়া রইল আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55049.50
ETH 2307.72
USDT 1.00
SBD 2.30