আহসান মঞ্জিল দর্শন -তৃতীয় পর্ব (10% beneficiaries for @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন সবাই ??আশা করি ভাল আছেন। আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যদের সুস্বাস্থ্য কামনা করছি। আমি আপনাদের আহসান মঞ্জিল দর্শনের দুই পর্বে বিভিন্ন ছবি শেয়ার করেছি আজ আমি শেষ পর্বে কিছু গুরুত্বপূর্ণ ছবি আপনাদের সাথে শেয়ার করব আশা করি আপনাদের ভালো লাগবে।

20220109_150821.jpg

এই ছবিটি একটি হাতির মাথার। হাতির মাথা এবং বিশাল দাতে সংগ্রহ রয়েছে এখানে। আহসান মঞ্জিলের সংগ্রহশালার গেট দিয়ে ঢুকতেই প্রথমে দেখা যাবে হাতির এই বিশাল মাথা এবং দাঁতের সংগ্রহটি।

20220109_151847.jpg

চিত্রে আপনারা যে দুটি পাতা দেখতে পাচ্ছেন এই পাত্র দুটি নবাবরা সেই সময় পানির ট্যাপ হিসেবে ব্যবহার করতো। এগুলি তা আমার তৈরি পাত্র ছিল। এর মাধ্যমে আমরা ধারণা পাই শেষ সময় নবাবরা উন্নত ও আধুনিক জীবনযাপন করত ।

20220109_151808.jpg

এখানে একটি হাড়ি ছবি দেখতে পাচ্ছেন এটি দিয়ে সে সময় পানি ফুটানো হত এবং পাশের পাত্রটি পানির ট্যাপ হিসেবে ব্যবহার করা হতো ।

20220109_151630.jpg

এই ছবিতে আপনারা যে গুলো দেখতে পাচ্ছেন এই গুলো নবাবদের খাবারের বিভিন্ন জিনিসপত্র। প্লেট গ্লাস থেকে শুরু করে খাবারের সব ধরনের তামার ,রূপার এবং সোনার তৈরি জিনিস আছে।

20220109_151537.jpg

এটি লোহার তৈরি একটি সিঁড়ি এইটা আমার কাছে অনেক ভালো লেগেছে ,বেশ বাঁকানো এবং মনমুগ্ধকর। এই সিঁড়ির মাধ্যমে নিচতলা থেকে উপর তলায় সহজে যাতায়াত কর যেত।

20220109_151456.jpg

এই ছবিতে আপনারা কাঁচি, চাকু, পাখা এবং একটি লাঠি দেখতে পাচ্ছেন এই সবগুলি হাড় দিয়ে তৈরি। এই প্রথম আমি হাড় দিয়ে তৈরি জিনিসপত্র দেখতে পেলাম যা আমি বইতে পড়েছিলাম। সেই প্রাচীনকালের লোক ব্যবহার করত হাড়ের তৈরি জিনিসপত্র।

20220109_151233.jpg

উপরে আপনার যে বোর্ড দেখতে পাচ্ছেন এখানে নবাব বংশের সবার বিশ্লেষণ দেওয়া আছে অর্থাৎ নবাব বংশের সবার নাম ধারাবাহিকভাবে একের পর এক লেখা আছে এখানে। আমরা খুব সহজেই নবাব পরিবার সম্পর্কে ধারণা পেতে পারি এই বোর্ডের মাধ্যমে।

20220109_151132.jpg

এটা দেখে আমি অবাক হয়েছি সে সময় নবাবরা তাদের সম্পত্তি দলিলপত্র থেকে শুরু করে বিভিন্ন কাগজপত্র,সোনা গহনা সিন্দুকে রাখত। সিন্দুকটি পুরোটাই লোহার তৈরি এবং এখানে অনেক গুলো লকার দেখতে পাওয়া যায়।

20220109_151105.jpg

এই ছবিটির মাধ্যমে নবাবরা কতটা সৌখিন ছিল তার ধারণা পাওয়া যায় এবং আধুনিক সব খেলায় তারা খেলত তার প্রমান এটি ।

সব মিলে আমি খুব উপভোগ করেছিলাম সেই দিনগুলি এবং একজন গাইড এর থেকে মোটামুটি ভাবে নবাবদের বিভিন্ন তথ্য সংগ্রহ করার চেষ্টা করেছিলাম।
আমার মনে হয়েছে আহসান মঞ্জিল বিনোদন এবং জ্ঞান অর্জনের জন্য অন্যতম একটি জায়গা।

ধন্যবাদ

@abidatasnimora


break.png

banner-abb23.png

Sort:  
 3 years ago 

আহসান মঞ্জিলের অসাধারণ কিছু ছবি দেখলাম।এর সাথে সুন্দর করে বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 
আহসান মঞ্জিল এর ভিতরের দৃশ্য গুলো সত্যিই খুবই সুন্দর। নবাবরা সবসময় বিলাসবহুল জীবনযাপন করতেন এবং সেগুলোর সংরক্ষণ আজ ইতিহাসের পাতায় রয়ে গেছে। ধন্যবাদ আপনাকে ঐতিহাসিক জিনিসপত্র আমাদের সাথে শেয়ার করার জন্য আপু।
 3 years ago 

অনেক অনেক আগে গিয়েছিলাম। হাতির মাথা টা দেখে খুব ভয় পেয়েছিলাম। তবে আমি যতদুর জানি ছবি তুলতে দেয়না। আপনি কিভাবে ছবি তুল্লেন? কেউ কিছু বলেনি। আমরা তো ফোন বার করছিলাম আর চিল্লানো শুরু করছে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56556.00
ETH 2492.21
USDT 1.00
SBD 2.22