আমার একাকিত্ব

in আমার বাংলা ব্লগ3 years ago

কেমন আছেন সবাই?
আশা করি সবাই ভালো আছেন।
আমার বাংলা ব্লগে নিয়মিত লিখতে পেরে আমার ভালো লাগছে আমার সব অনুভূতি গুলো আপনাদের সাথে শেয়ার করতে পেরে আমি ধন্য।
আজ আমি একাকিত্ব নিয়ে বলব আপনাদের।

20210817_225637.jpg

মানুষ হিসাবে আমরা কেউ একা থাকতে পছন্দ করিনা সেই আদিম কাল থেকেই আমরা দল বেধে বসবাস করে আসছি।কিন্তু এমন কিছু মুহুর্ত আসে যখন সবকিছু থেকে নিজেকে বিচ্ছিন্ন মনে হয়।পৃথিবীর সব কিছুই তখন পানশে লাগে।ভালো লাগেনা বই পড়তে, গান শুনতে,প্রিয় মানুষের সাথে কথা বলতে। ভালো কথা গুলো শুনতেও গরলের মতো লাগে।নিজেকে ভিন্ন গ্রহের হিসাবে আবিষ্কার করি এমন মনে হয়।কিন্তু আমাদের তো এমন থাকার কথা না,আসলে আমাদের অজান্তেই এমন সময় সবার জীবনেই আসে। একাকিত্ব যখন আমাদের ঘিরে ধরে সব কিছু থেকে নিজেকে আড়াল করে রাখতেই ভালবাসি।নিজের ভিতরের যে অন্ধকার তৈরি হয় সেটাকে আমাদের ভিতরেই চাপা দেই।
যে কারণ গুলো জন্য একাকিত্ব আমাদের ঝাপটে ধরে -
আমার মনে হয় সমমনা কারো সঙ্গ না পাওয়া
নিজের চিন্তার বিকাশ ঘটানোর সুযোগ না পাওয়া
আপনি জীবনের এমন একটা স্টেজে পা দিয়েছেন যখন সবার সাথে মিশতে পারছেন না
আপনার দার্শনিক কথার অর্থ কেউ বুঝবে না,আপনার মনে হবে এই সহজ বিষয় গুলো কেন বুঝতেছেনা?
আপনার সামনে ঘটা ভুল গুলোর সুন্দর ব্যাখ্যা আপনার কাছে আছে কিন্তু কেউ মানছেনা
পরিবার যখন আপনাকে বোঝা মনে করতে শুরু করবে।
আপনি যখন আপনার ক্যারিয়ার নিয়ে ভাবতে শুরু করবেন।

এসব কিছু যখন আপনি ভাবতে শুরু করবেন তখন মনে হবে আপনার পাশে কেউ নাই আর এই কেউ নাই থেকে জন্ম নিবে আপনার একাকিত্ব। যা আপনাকে হতাশা ডুবাতে পারে, আপনার সম্ভাবনাকে নষ্ট করতে পারে। তাই আমরা এমন সঙ্গ বা বন্ধু কামনা করি যে আপনার চিন্তা চেতনার সাথে মিল আছে,আপনাকে যে বুঝতে পারে,আপনার খারাপ সময়ে আপনার পাশে থেকে সাপোর্ট দিতে পারে,
আপনার অনুভূতি গুলোর মূল্য দিতে জানে।সব থেকে বড় কথা আপনার কথা গুলো ধৈর্যসহকারে শোনার মনমানসিকতা আছে এমন মানুষ যখন আপনার পাশে থাকবেনা তখনই একাকিত্ব সৃষ্টি হবে আপনার আমার মাঝে।

এসব থেকে দূরে থাকতে হলে আপনাকে অবশ্যই সৃষ্টিশীল,সৃজনশীল কাজের সাথে যুক্ত থাকতে হবে।
আমার বাংলা ব্লগের মতো প্লার্টফর্মের সাথে যুক্ত থাকতে হবে যেখানে নির্ধিদায় আপনার অভিব্যক্তি ভাগাভাগি করতে পারবেন। আপনার সৃজনশীলতা কে কাজে লাগাতে পারবেন,অন্যের মাঝে ছড়িয়ে দিতে পারবেন। তখনই মাত্র একাকিত্ব আপনার ছায়া হতেও ভয় পাবে।
ধন্যবাদ

Sort:  

অনেক সুন্দর লিখেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60814.66
ETH 2400.80
USDT 1.00
SBD 2.60