আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ১৬৪

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা

হাজার হাজার আবেগ আর হাজার অনুভূতি,
অটুট থাকে সারা জীবন ছড়ায় যেন দ্যুতি।

যে আমাকে বাঁচিয়ে রাখে যুগের পর যুগ,
প্রাণের চেয়েও প্রিয় আমার নিজের লেখা বুক।
হৃদয়ের গভীরে যেন অফুরান্ত সুখ

লেখক

@selinasathi1

লেখক এর অনুভূতি:

একজন কবি বা লেখক তার লেখা গ্রন্থে ফুটিয়ে তুলতে পারে - আবেগ, অনুভূতি, প্রেম- প্রীতি, আশা-আকাঙ্ক্ষা, সুখ-দুঃখ, বিরহ-বিষন্নতা, চাওয়া-পাওয়া, উপলব্ধি, মান-অভিমান, রাগ-অনুরাগ, ব্যর্থতা- সফলতা সবকিছুই যেন ফুটিয়ে তুলতে পারে তার মাতৃভাষায় নানা রকম রসে। যেখানে থাকে মা, মাটি, ও দেশ। এমন একটি নিজের লেখা গ্রন্থ লেখক কে বাঁচিয়ে রাখে যুগের পর যুগ।এবং একজন কবি বা লেখকের এটাই হল বড় প্রাপ্তি।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner_Annivr2.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 4 months ago 

নিজের ভাষায়, নিজের লেখায়
করি যে অনুভূতির প্রকাশ
বইয়ে আমি কাব্য লিখি
ছড়ায় যেন ফুলের সুভাষ।

বইয়ের প্রতি পৃষ্ঠার ভাজে
আমার না বলা শত অনুভূতি,
পাঠক পড়ে বুঝতে পারবে
আমার হৃদয়ের গতি।

 4 months ago 

ঠিক বলেছেন ভাইয়া নিজের বাসায় নিজের লেখা প্রকাশ করার মাঝে আলাদা রকমের প্রশান্তি আছে। আর বইয়ের ভাঁজে ভাঁজে অনুভূতি লুকিয়ে থাকে।

 4 months ago 

আবেগের মাঝে ছুটে চলা অনুভূতিকে সঙ্গে নিয়ে,
আলোর ছোঁয়ায় চলুক জীবন অভগ্নতা বয়ে।

যে আমাকে জীবন্ত রাখে আজীবন ধরে,
ভালোবাসার পাত্র আমার লেখা স্মৃতিপাতা ভরে।
মনের কুঠুরিতে যেন অফুরান আনন্দ করে

Posted using SteemPro Mobile

 4 months ago 

হৃদয়ের এই সুখের মাঝে তাকেই নিয়ে স্বপ্ন আমি দেখি,
এই স্বপ্নগুলো পূরণ হবে যখনই আসবে হৃদয়ের মাঝে।
মনের পরাণ পাখিকে নিয়ে আমি বাঁচতে চাই হাজার বছর ধরে,
তাকে ছাড়া থাকতে চায় না একটি বছরও জুড়ে।

মনের পরাণ পাখি তুমি আমার,
রয়েছো মনের ঘরে।
তাইতো তোমায় নিয়েও পারবি দিতে চাই,
আমি সাগর ও নদীর তরে।
সেখানেই সুখে থাকতে চায় আমি জনম জনম ধরে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জনম জনম বেঁচে থাকবো একটি আশায়
হয়তো পাবো একদিন তোমায়
এখনো মনে আশা বাঁধে
ভালবাসবে তুমি আমায়
সেই কল্পনাতে কেঁদে বুক ভাসায়।

আশা আছে বলে জীবন এত সুন্দর
তা বিশ্বাস করে সবাই জন্ম জন্মান্তর
তাই তোমাকে নিয়ে অনেক স্বপ্ন সাজাই
তা জানে শুধু আমার এই অন্তর।

 4 months ago 

নতুন আশা নতুন স্বপ্ন বুকে নিয়ে হয়তো আমরা বেঁচে থাকি আপু। নতুন ভাবে পথ চলার শুরু করি। দারুন লিখেছেন আপনি। আপনার লেখা কবিতার লাইন গুলো দারুন ছিল।

 4 months ago 

সুখ দুঃখ আর যত আবেগ,
বইয়ের মাঝে সব।
আছে যত পাক-পাখালি,
আর পাখির কলরব।

বইয়ের মাঝে হারাই আমি,
বই আমার জীবন।
বইয়ে যত কথা বলা,
বই আমার মরণ।

 4 months ago 

সবার লেখা কমেন্ট পড়ে
মনটা ভরে যায়
আমার লেখা কবিতা গুলো
প্রাণ খুঁজে পায়।।

মনের ভিতর গাথা যত
কষ্টের বিনে সুতা
কবির ভাষায় প্রকাশ পায়
পূরণ করে আশা ।।

 4 months ago 

সত্যি আপু মনের ভিতরে হয়তো অনেক কষ্ট কিংবা ব্যথা থাকে। কখনো প্রকাশ পায় কখনো বা কবির ভাষায় কবিতায় ফুটে ওঠে।

 4 months ago 

হাজার হাজার স্মৃতির মাঝে,
ভালোবাসা রঙিন করে সাজে।
নিজের লেখা কবিতার মাঝে,
ভালোবাসা শুধু তোমাকেই খুঁজে।

প্রাণের চেয়েও প্রিয় তুমি,
তুমি রঙিন আশা,
ছড়িয়ে থাকো আমারই মাঝে,
ভরিয়ে দাও ভালোবাসা।

মৃত্যু হবে সবাই জানি
বাজবো সবার মাঝে।
আমার লেখা কবিতা গুলো
থাকবে সবার হৃদয় মাঝে।
বাঁচবো নাকো চিরদিন যাব সবাই ফিরে
কবিতা হয়ে রবো চিরদিন
প্রিয়জনের হৃদয়ে জুরে।

ছোট্ট জীবন ছোট্ট আশা মনের মাঝে
অনেক আছে ভালোবাসা।
হয়তো যাব মরে মরে গিয়েও বেঁচে রবো
কবিতার সুরে সুরে।

 4 months ago 

মনের কথা মনের ভাষা
থাকবে বইয়ের পাতায়
তোমরা পড়ে জানবে আমার
অনুভূতির কথা।

জীবন যুদ্ধে লড়াই করে
বেঁচে আছি আমি
তিল তিল করে লিখে চলেছি
কবিতার বই খানি।

Posted using SteemPro Mobile

 4 months ago 

অসংখ্য আকাঙ্ক্ষা আর সীমাহীন চাওয়া,
অক্ষুন্ন থাকবে চিরতরে ছড়াবে সবার মাঝে তাহা।

যে আমাকে অমর করেছে অনন্তকাল,
আমার এ মনে থেকে যাবে তাহা সর্বকাল।
হৃদয়ে দেয় সুখের দোলা যদিও বুকে জ্বলে অনল

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 61394.39
ETH 3386.99
USDT 1.00
SBD 2.50