আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ১৯০


Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা

প্রশান্তির বায়ু ছড়ালো
শীতলতার মিষ্টি ভালোবাসা
বৃষ্টিময় আকাশে চঞ্চল হলো,
হৃদয়ে লুকানো আকাংখা।

শীতল অনুভূতির আড়ালে
জাগ্রত তার বিমল মায়া,
বৃষ্টিময় পরিবেশে স্পন্দন বাড়ালো
নীরব থাকা সকল কামনা।

লেখক

@hafizullah

লেখিকার অনুভূতি:

ভালোবাসার অনুভূতির সাথে মেঘলা আকাশের দারুণ একটা মিল আছে, দুটোই হৃদয়ের পরিবেশ মুহুর্তে পাল্টে দিতে পারে।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner_Annivr2.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 last month 

ভালোবাসাগুলি শুভ্র বরফের আস্তরনে ঢাকা
অনাবিল এক ভালোলাগা হৃদস্পন্দনে অনুভব করা,
মেঘলা আকাশ আর ঝিরিঝিরি বৃষ্টির দিনে
মনের চঞ্চলতাগুলো উঁকি দেয় অন্তরালে।

শীতলতার গভীরে ডুবে যায়--
ইচ্ছেরা বাগানবিলাস হয়ে ফোটে নিঃশব্দে,
বৃষ্টির ছোঁয়ায় সতেজতা ফিরে আসে
ভালোবাসা-রা তীব্র আর জাগ্রত রূপে।।

 last month 

দিদি আপনি আজকেও দারুন একটি অনু কবিতা লিখেছেন পড়ে অনেক ভালো লাগলো। আপনার অনু কবিতার শব্দ চয়ন গুলো সব থেকে বেশি ভালো লাগে আমার কাছে।

 last month 

অসংখ্য ধন্যবাদ দাদা।

 last month 

অনেক সুন্দর লিখেছেন আপু, আপনার কবিতাগুলো বেশ পরিপক্ক হয়ে উঠছে।

 last month 

🙏🤗

 last month 

মেঘলা দিনে আকাশ পানে
বৃষ্টির শ্রাবণ ধারা
তোমার জন্য জেগেছে প্রানে
প্রেমেরই স্রোত ধারা ।।

আকাশ পানে চেয়ে দেখি
মেঘের ঘনঘটা
তাই তো প্রিয় তোমার জন্য
মন আমার দিশে হারা।।

 last month 

আমার মেঘলা শহরে,
তুমি নীল আকাশ।
আমার থমকে যাওয়া জীবনের,
তুমি সুখের বাতাস।
আমার অন্ধকার জীবনের,
তুমি একমাত্র আলো।
তাইতো আমি তোমায়,
এত বেসেছি ভালো।

 last month 

ওয়াও ভাই ছন্দে ছন্দে বেশ দারুন অনু কবিতা লিখেছেন পড়ে অনেক ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই।

 last month 

এই শীতলতায় চাই তোমায়,
আমার পাশে সবসময়,
দুজন মিলে গড়ে নেব,
মনে আছে যত প্রণয়।

হৃদয়ের স্পন্দনে তোমায় রাখি,
কামনা গুলো হয় অনুভূত,
তীব্রতার আড়ালে নিজেকে বাঁধি,
বৃষ্টিস্নাত দিনে তোমায় পাব বলে।

 last month 

মেঘলা আকাশ দেখে
মন যে হলো আনমনা
চঞ্চল হলো হৃদয়
ভালোবাসার মুর্ছনায়।

বৃষ্টির রিনিঝিনি সুরের মায়ায়
আবেগী হলো মনটা আমার
সুখের পরশ বুলিয়ে দিলো
বৃষ্টির এই রিমঝিম ধারা।

 last month 

মেঘলা আকাশ মেঘলা দিনে
হৃদয় আমার পেখম মেলে,
আকাশপানে যখন দেখি
ভালোবাসার স্বপ্ন বুনি,
তুমি আছো হৃদয় মাঝে,
সুখের স্বপ্ন চোখে ভাসে।
আশা ভরশা নিয়ে জীবন,
মেঘলা দিনের মাতাল হাওয়া
সবুজ সতেজতায় ভরে মন।

 last month 

আজ মনের ঘরে রং লেগেছে
বৃষ্টিতে ভিজবো দুজন মিলে
তা..তা ধিং নাচছে হৃদয়
রিমঝিম বৃষ্টির প্রাণস্পন্দনে ।

হাতে হাত রেখে
আকাশের পানে চেয়ে
বৃষ্টির নিঝুম ছন্দে
তোমাকে চিনবো নতুন করে।

 last month 

তুমি আসলে মনের সুখে নয়ন জলে ভাসি
তুমি আসলে মনে আমার শত সুখের রাশি
তুমি আসলে শান্ত মনে তোমার হাত ধরে বসে থাকি
তোমার শীতল ছোঁয়ায় শান্তি খুঁজে পাই
এই আনন্দ আমি কোথায় যে রাখি?

তোমার ভালোবাসার শ্রাবণ ধারায়
ব্যাকুল আমার এই মন খুশিতে হারাই
তোমার শীতল ছোঁয়া মনের যন্ত্রণা নিভাই
তাই তো তোমার অপেক্ষায় থাকি
কখন আসবে তুমি সারাক্ষণ আকাশ পানে তাকাই।

 last month 

ভালোবাসা যেমন হৃদয় করে শীতল,
মেঘলা আকাশ তেমনি মনে দেয় প্রশান্তির দোল।
প্রিয় মানুষকে কাছে পেতে মন হয় চঞ্চল,
শীতল পরিবেশে থাকতে মানুষ করে কত ছল।

স্নিগ্ধ পরিবেশের মাঝে,
প্রশান্তির অনুভূতিকে এ মন খোঁজে।
একটু বৃষ্টির শীতল পরশতা,
মন থেকে দূর করে যত জ্বালা যন্ত্রণা।

 last month 

বৃষ্টি শেষে নিরব পরিবেশে,
হারিয়ে যাবো আমি তোমারই সাথে।
হারিয়ে যাবো আমি,
স্বপ্নের নিরিবিলি পরিবেশে,

থাকবো আমি তোমার সাথে,
বৃষ্টি ভেজা এই নীরব পরিবেশে
জনম জনম ধরে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 63633.54
ETH 3477.74
USDT 1.00
SBD 2.54