আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ৬৯

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা

বৈশাখ আমায় ডাকছে শুন
এসো হে এসো নারী।
তোমার জন্যে এনেছি আমি
রং বেরঙ্গের শাড়ি ।

রঙিন শাড়ি তোমায়, ভালো মানাবে
সাথে পড়বে হাতের চুড়ি।
খোঁপায় যখন বাঁধতে বেলি ফুলের মালা
তখন হবে না তোমার কোনো জুড়ি।

লেখক

@ayrinbd

লেখক এর অনুভূতি:

সত্যি,, পহেলা বৈশাখ যখনি আসে প্রকৃতির রূপে সাজে তখন কিন্তু আমরা ও সেই আনন্দে নিজেকে সাজানোর চেস্টা করি। মনে হয় যেন বৈশাখ মাসই আমাদের নতুন সাজে সাজতে বলছে কবিতার ছন্দে। আম, জাম, কাঁঠাল, লিচু, সকল ফলের সমারোহ নিয়ে হাজির হয় আমাদের মাঝে।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner Annivr4.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 last year 

বৈশাখ আমায় ডাক দিয়েছে,
পানতা, ইলিশ একসাথে মিলেছে।
লাল পাড় সাদা শাড়ি,
তার সাথে কাচের চুড়ি।

খোঁপায় বাধি ফুলের মালা,
পায়ে আমার রঙিন আলতা।
কেমন হবে তোমার চোখে,
স্বপ্নে ভাবি পরশে রাখে।

বলছে আমায় ডাক দিয়েছে,
এসো হে বৈশাখে মেতেছে
হৃদয়ে আমার রঙিন দোলা,
খোপায় বাঁধি ফুলের মালা।

খুব সুন্দর লিখেছেন আপু। বেশ ভালো লাগছিলো পড়তে।

 last year 

সবাই দেখছি বৈশাখী কবি হয়ে গেছে এএ😛

 last year 

রং বেরঙের শাড়ি পড়ে,
আলতা নুপুর চুড়ি পড়ে
সেজেছি নতুন সাজে
বৈশাখেরি ভাঁজে।

বৈশাখেরই আহবানে
নানারকম আয়োজনে
মনটা করে রঙিন,
ঢাক বাজে ঢোল বাজে
আরো বাজে বীণ।
♥♥

 last year 

সুন্দর লিখেছেন আপু।

 last year 

ধন্যবাদ আপু♥♥

 last year 

বাহ দারুন লিখেছেন।

 last year 

শরৎ তোমায় ডাকছে শুন
ফুলের সাজে তুমিও সাজো
তোমার জন্য পরিবেশ সেজেছে বেশ
প্রকৃতির সাথে তোমায় লাগছে বেশ।

মিষ্টি সুগন্ধির ফুলের সুভাসে
মন মাতে প্রেমের আবেগে
মিষ্টি সুভাসে, দুষ্টু হাতের স্পর্শে
হৃদয়ের উল্লাসে, স্পন্দন বাড়বে হৃদয়ে।

 last year 

দারুণ লিখেছেন তো ভাই।

আহা রে... এত প্রেম যদি আমার মধ্যে থাকতো তাহলে আজ একটা প্রেমিকা পেয়ে যেতাম।🤭 খুব ভালো লিখেছেন হাফিজ ভাই।

 last year 

প্রেম থাকে না কারো মধ্যে খুঁজে নিতে হয়। হিহি 😇😁

 last year 

ভাই আপনার লেখা কবিতা মানেই হৃদয় ছুঁয়ে যাওয়া। অসাধারণ একটা কবিতা লিখেছেন ভাই।

 last year 

আপনার কবিতা সবসময় দারুন ❤️❤️

 last year 

শোনো হে নারী, এসেছে বৈশাখ
পড়েছো রংবেরঙের শাড়ি
হাতে তার লাল চুড়ি
খোপায় বেলী ফুল
দেখে মাতাল হয়েছি
তোমার ওই কালো চুল।
বেলি ফুলের মিষ্টি সুভাষ
বইছে মাতাল হাওয়া
বৈশাখের সাজে সেজেছে হৃদয়
এইটুকুই যেন চাওয়া।

 last year 

অসাধারণ লেগেছে প্রতিটি লাইন।

বৈশাখ এর এই মিলন মেলায়;
হাত রেখে তোমার হাতে,
হলাম আমি প্রতিজ্ঞাবদ্ধ;
থাকবো তোমার সাথে।

কিনে দেবো লাল শাড়ি আর;
খোঁপায় জবা ফুল,
হাতে থাকবে রেশমি চুড়ি;
লাগবে বিউটিফুল।

তোমার ঐ কোমল ঠোঁটের;
মিষ্টি মধুর হাসি,
পাগল করবে আমার এই মন;
মুগ্ধ হবে শশী।

 last year 

ওহ্ বাবা, দাদা তুমি তো দেখছি পহেলা বৈশাখে প্রেম পর্ব শুরু করতে চলেছ 🤭।

কবিতাটা সুন্দর হয়েছে।

বাস্তবে কোনো প্রেম নেই রে বোন। একলা ঘর আমার দেশ, তাই একলা থাকাই আমার অভ্যেস।

 last year 

বুঝলাম।

 last year 

প্রেম নেই বলেই প্রেমের কবিতা লিখে ফেললেন!! বাহ ভাবা যাইনা, আর প্রেম থাকলে তো কবি হয়ে যেতেন।

প্রেম থাকলে দেবদাস হয়ে যেতাম আপু।🤭 প্রেম নেই জন্যই এত প্রেমের অনুভূতি।

 last year 

ঠিক ই তো, আমি ও আরেক মানুষ বুঝিনা কিছুই। 😛

আমিও আপনার দলের লোক আইরিন আপু।🤭

 last year 

এসে গেছে পহেলা বৈশাখ,
বাংলার ঘরে ঘরে বাঙালি,
নারীদের অপরূপ সাজ।

পরনে পরেছে লাল শাড়ি,
হস্তে দিয়েছে রেশমি চুড়ি,
করেছে সবার মন যে চুরি।

 last year 

খুবই সিম্পিল করে বেশ দারুণ ভাবে লাইনগুলো লিখেছেন ভাই। লাইনগুলো পড়ে বেশ ভালই লাগলো।

 last year 

হুম দাদা ছোট করে চেষ্টা করেছি।

 last year 

এবারের পহেলা বৈশাখে,
লাগবে আমার দুর্দান্ত শাড়ি,
সাথে নিয়ে বেল ফুলের মালা,
চলে আসবে আমার বাড়ি।

বাবার জন্যে আনবে তুমি,
আম, জাম, কাঁঠাল, ঝুড়ি ভরি,
আর আমার জন্য আনবে শুধুই
মিষ্টি মিষ্টি লিচু কারি কারি।

এসব নিয়েই আসতে হবে,
আর যদি তা না পারো,
দেবো তোমার মাথায় ,
দুম দুমাদুম লাঠির বাড়ি।

ওরে বাপ রে ইনি তো দেখছি আবার লাঠির বাড়ি দেবে। আমি পালাই.....🏃 খুব সুন্দর লিখেছো তো।

 last year 

যাও যাও জোরে দৌড় দাও 🐒।

 last year 

আপনার বাড়ি যাব ও না দুম দুম লাঠির বাড়ি ও খাব না বাবা গো বাবা। শুনেই ভয় পেয়ে গেলাম।

 last year 

আপনিও তো দেখছি আপু ,বেশ সুন্দর মিলিয়ে রিপ্লাইটা দিয়েছেন। ভয় পাবেন না ,আপনার জন্য লাঠির বাড়ি ছাড়।🤭

 last year 

তোমাকে সুখে পেতে চাই,
তোমার প্রেমে আমি লিপ্ত।
শাড়ির রঙ ছড়িয়ে,
মন হয়েছে সুপ্ত।
এই বৈশাখে চলো যাই একসাথে
প্রেমের দুয়ারে আসি ঘুরে।
হবে আমাদের নতুন দেখা,
শুরু হবে তখন নতুন প্রেমের কথা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58836.39
ETH 2494.30
USDT 1.00
SBD 2.44