আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ১৩৯

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা

শীতের চাদর গায়ে দিয়ে
ভাবছি তোমায় খুজবো কোথায়?
বাড়ির কাছে শিশির বিন্দু
সূর্য মামার আসার অপেক্ষায়,
এই অপেক্ষায় আমিও আছি
রাত দিন এক করে,
কেউ তো পুড়ে আলো জ্বালায়
এই আঁধার ভরা ভুবনে।

লেখক

@swagata21

লেখক এর অনুভূতি

মানুষ প্রকৃত মানুষের অপেক্ষায় সারাটা জীবন কাটিয়ে দেয়।এই অপেক্ষা কবে শেষ হবে কেউ জানে না।তবে অপেক্ষা আসলেই একটা লড়াই।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner_Annivr2.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 9 months ago 

আজ এই শীতলতায় আমি দেখি যে তোমায়,
খুঁজি প্রতিদিন শুধু মনের জানালায়।
বিচরণ হবে নাকি এই আঙিনাতে,
ভাবনায় বিভোর হই দেখি আয়নাতে।

তুমি মোর জীবনের সবখানি সুখ,
তোমাকে পেলেই আমি ভুলি সব দুখ।
রেখো তুমি বুকেতে এটাই তো চাওয়া,
মনের বাগিচাতে তোমাকেই পাওয়া।

 9 months ago 

শিশির বিন্দুর শীতল ছোঁয়ায়
বারেবারে কিসে হারানোর ভয়?
সবটুকু মিঠে রোদ্দুর গাঁয়ে মেখে
হেঁটে চলবো মেঠো পথে,
তারপর তোমাতে আমাতে
একরাশ অপেক্ষা গহীন আকাশে,
কেউ তো ক্ষয়ে সৃষ্টি নতুনত্বের
আলোহীন পৃথিবীতে শীতেরা ফের।।

 9 months ago 

শীতের চাদর গায়ে দিয়ে
ভাবছি তোমায় খুজবো কোথায়?
বাড়ির কাছে শিশির বিন্দু
সূর্য মামার আসার অপেক্ষায়,
এই অপেক্ষায় আমিও আছি
রাত দিন এক করে,
কেউ তো পুড়ে আলো জ্বালায়
এই আঁধার ভরা ভুবনে।

শীতের হিমেল হাওয়ায় ভেসে
ভাবছি ছুঁয়ে দেবো তোমায়।
কুয়াশা ভেজা স্নিগ্ধ সকালে
মিষ্টি রোদের অধীর অপেক্ষায়,
এই অপেক্ষায় আমিও আছি
মাসের পর মাস ধরে,
কেউ তো খড় কুটায় আগুন জ্বালায়
শীত নিবারণের তরে।

 9 months ago 

শীতের সকালে কুয়াশায় ঘেরা,
ঠান্ডায় অনুভূতিতে শিয়রে উঠি আমি।
একটুখানি রোদের অপেক্ষায়,
পথ চেয়ে বসে থাকি।

তুমি যদি চাদর হয়ে ,
জড়িয়ে রাখো আমায়।
উষ্ণতায় পরিপূর্ণ আমি,
ভালোবেসে যাবো তোমায়।

চারিপাশে শীতল হাওয়া,
কেঁপে উঠি ঠান্ডায় আমি।
একটুখানি উষ্ণতা খুঁজি,
রোদ হয়ে আসবে কি তুমি।

 9 months ago 

প্রতীক্ষা নামক শব্দকে আপন করে
চিন্তা মগ্ন থাকে এ মন কেমনে পাইবো তোমারে?
শীতের শিশির ভেজা শান্ত পরিবেশ
নিত্যদিন অপেক্ষায় থাকে নিতে সূর্যের রেশ,
সমভাবে অপেক্ষায় আমিও রই বসে
প্রতি সকাল-সন্ধ্যা সাজে
কারোর আগমন ঘটবে উজ্জল আলো নিয়ে
এ অমাবস্যাময় ঘন অন্ধকার রাজ্যে।

 9 months ago 

শীতের সকালের মিষ্টি রোদ্দুরে,
বসে আছি আমি।
সূর্যটা উঁকি দিয়ে,
দিচ্ছে আমায় হাতছানি।

মায়াময় এই মিষ্টি আলোয়,
আঁখি পেতে আমি, তোমার অপেক্ষায়।
তুমি এসে দিবে ইশারা,
আমি যে তারই প্রতীক্ষায়।

 9 months ago 

শীতের দিনের উষ্ণতা পেতে
খুঁজি তোমায় আকাশে বাতাসে
শীতের সকালের শিশির বিন্দু
কুয়াশাচ্ছান্ন আকাশ,

খুঁজছি তোমায় সূর্যি মামা
আসবে তুমি মিষ্টি রোদ নিয়ে
সেই মিষ্টির রোদে উষ্ণ করব শরীর
সেই আশাতে বসে আছি মন আমার অধীর।

 9 months ago 

শীতের শেষে গরম আসে
পাখিরাও ডালে নাচে
শিশির বিন্দুরা ক্লান্ত হয়ে
গড়িয়ে পরে নিচে।

রাতের পরে দিন আসে
সূর্য মামাও হাঁসে
কবে তুমার দেখা পাবো
জড়িয়ে নেবো গলে।

 9 months ago 

শীতের দিনে রোদ গায়ে
লাগে যেমন আরাম,
তুমি পাশে থাকলে আমার
শীতের চাদর লাগে না গায়ে।

সূর্যমামা কোথায় গেল
পাই না যে তার দেখা,
পাব দেখা একটু পরে
করি আমি অপেক্ষা।

রাতদিন একাকার করে
পড়তেছে যেভাবে শীত,
অপেক্ষা করে কম্বল
আসবো আমি কখন।

 9 months ago 

ভোরের কুয়াশা ভরা আঁধারে,
তুমি দিবে কি আমাকে তোমার কোলে ঠাঁই।
সকালের কুয়াশা ভরা দূর্বা ঘাস
অপেক্ষায় নিতে থাকে সূর্যের আসে।

একই চিন্তায় মগ্ন সে তো আমিও,
দিবা রাত্রি সাজে।
আলোর মশাল বাহী রহে কেহ,
তামানিশার কালো আঁধারেও।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59893.00
ETH 2414.92
USDT 1.00
SBD 2.43