আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অনু কবিতার আসর - ১০

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতাঃ

আজকের আকাশটা খুব বেশী উদাসীন
আজকের হৃদয়টা খুব বেশী নির্জীব
তুমি জানো আকাশে কখন রংধনু ভাসে
তুমি জানো হৃদয়ের সজীবতা কখন হাসে
তোমার উষ্ণ ছোঁয়াতে রংধনু আকাশ রাঙায়
তোমার রাঙা ওষ্ঠদ্বয়ের হাসি হৃদয় সাজায়।

লেখকঃ

@hafizullah

লেখকের অনুভূতিঃ

আকাশের সাথে হৃদয়ের দারুণ একটা মিল খুঁজে পাওয়া যায়, বৃষ্টির ছোঁয়ায় আকাশ যেমন চঞ্চল ও সতেজ হয়ে উঠে ঠিক তেমনি প্রিয়ার ছোঁয়ায় হৃদয় চঞ্চল ও জাগ্রত হয়ে উঠে। ভালোবাসার পরশে হৃদয়ের রংধনু সাজে নব আনন্দে।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner Annivr4.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 2 years ago 

আকাশটা হয়েছে বড্ড দুরন্ত
বেখেয়ালিপনায় আজ মনটা শুষ্ক
তুমি জানো আকাশ কখন উতলা হয়
তুমি জানো মন কখন প্রেমে মাতাল হয়
তোমার হাসিতে মেঘেরা পাড়ি জমায়
দূর আকাশে জাগ্রত ভালোবাসার ঠিকানায়।।

 2 years ago 

বাহ! বাহ! বাহ! আপু সত্যি আমি মুগ্ধ, অসাধারণ লিখেছেন আর লাইনগুলোর ছন্দ ভালো হয়েছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া 🤗।

 2 years ago 

তোমার মিষ্টি মধুর চাহনিতে আমি
ভেসে বেড়াই ওই নীল আকাশের
সাদা মেঘের ভেলায়।।
তোমার এলোচুলের মসৃণতায় যেন,,
খুঁজে পাই আরেক দিগন্ত,
তোমাকে দেখলেই মনে ছুঁয়ে যায়
হাজারো বসন্ত।
নীলে নীলে নিলম্বরি হয়ে চলো
দুজনে আজ মিলেমিশে হই একাকার
ওই দূর নীল দিগন্তে

♥♥

 2 years ago 

বাহ বাহ বাহ!
ছন্দগুলো মিলেছে ভালো
কবিতা হয়েছে সুন্দর।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া,,,♥♥

 2 years ago 

আকাশের রংধনুর মাঝে খুজি তোমার হাসি
আকাশের নীলিমা বড়ই ভালোবাসি
আকাশের উদারতা করে ভালোবাসার সৃষ্টি
যখন আমার মন খারাপ হয় তখন ঝরে বৃষ্টি
বৃষ্টির উষ্ণ ছোঁয়ায় ভিজে আমার মন
আমার মনের আকাশ জুড়ে তোমার বিচরণ
তাইতো তোমায় ভালোবাসি আমি সারাক্ষণ।

 2 years ago 

হৃদয়ের বৃষ্টিতে নেমেছ আজ শীতলতা
কবিতার ছন্দেতে নেমেছে আজ বর্ষা।
ভালো লাগলো আপনার কবিতাটি পড়ে।

 2 years ago 

ছন্দের সাথে ছন্দ মিলিয়ে দারুন লিখেছেন ভাইয়া।আমার কবিতাটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

আজকের আকাশটা খুব বেশী উদাসীন
আজকের হৃদয়টা খুব বেশী নির্জীব
তুমি জানো আকাশে কখন রংধনু ভাসে
তুমি জানো হৃদয়ের সজীবতা কখন হাসে
তোমার উষ্ণ ছোঁয়াতে রংধনু আকাশ রাঙায়
তোমার রাঙা ওষ্ঠদ্বয়ের হাসি হৃদয় সাজায়।

তুমি কি জানো তোমার মিষ্টি হাসির স্পর্শে,
জোসনা ভরা রাতে আমি যাই হারিয়ে।
তুমি কি জানো এই হৃদয়ের গহীনে,
শুধু তোমারই বসবাস।
তুমি কি জানো তোমার হৃদয়ের মণিকোঠায়,
শুধু আমারই বসবাস।

 2 years ago 

তোমার হাসিতে সূর্য হাসেঁ
তোমার কান্নায় সূর্য ডুবে।
তোমার শূন্যতায় পৃথিবী কাধেঁ
তোমার কারনে এই ধরণী সাজে।
তুমি চাইলে হাজার বার মরতে রাজি।
তোমার তরে এই জীবন রেখেছি বাজি।

 2 years ago 

বিশাল এই নীল আকাশে বুকের আছে
সাদা রঙের মেঘ, সাত রঙের রংধনু।
প্রিয়া, তোমার নরম হাতের স্পর্শের,
বেতাল ঝড় হাওয়া মন প্রাণ জুড়িয়ে
সৃষ্টি হয় অজস্র ভালবাসা, তোমারি জন্য।

 2 years ago 

ঐ আকাশ পানে চেয়ে দেখি
শরৎ এর হাওয়া নিয়ে ও ভালই আছে
আমি না হয় ভিজবো
খোলা আকাশের জলে
চশমাটা ভিজে গেছে আকাশের জলে ...
চোখের পানিতে মিশে ..

 2 years ago 

আজকের আকাশটা অনেক বেশি সতেজ,
আমার হৃদয়ে আনন্দের আমেজ।
আকাশের বুকফাটা কান্না ঝরে বৃষ্টি হয়ে,
আমার হৃদয়ের কান্না ঝরে আবেগ হয়ে।
তুমি যেন নীল আকাশের সুন্দর সাদা মেঘ,
তুমি যেন আমার হৃদয়ের ভালোবাসার আবেগ।
তুমি যেন রাতের আকাশের সাদা চাঁদ,
কখনো দিওনাগো এই হৃদয়ে আঘাত।

 2 years ago 

খুব সুন্দর লিখেছেন এবং ছন্দগুলোও দারুণ মিলেছে, ভালো লেগেছে।

 2 years ago 

আজ আকাশটা বড্ড বেশী নীল।
তুমি জানো আজ আকাশের কেন এই রূপ ?
না হয়তো আজ তোমার জানার আগ্রহ নেই,
তুমি তো সব ভুলেই গিয়েছো।
কবে আঘাতে আঘাতে রক্তাক্ত করেছে আমার হৃদয়।
অথচ তোমার ভালোবাসার ছোঁয়ায়,
আবারো চঞ্চল হয়ে উঠবে আমার হৃদয়।
মেঘেরা খেলা করবে আকাশ পানে,
রংধনু রাঙিয়ে দেবে নব আনন্দে।

 2 years ago 

তোমার হাতছানি মনে জাগায় শিহরণ
তোমায় দেখলে খুঁজে পায় রঙিন ভুবন।

ভুলে যাই শত বিরহ যন্ত্রণা ব্যথা
তোমাতেই খুঁজি আমি প্রেমের সার্থকতা।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.034
BTC 66931.79
ETH 3249.50
USDT 1.00
SBD 4.10