আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর -১৫

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতাঃ

তুমি কি জানো !
গাছে এত ফুল কেন ?
মনে এত ঝড় কেন ?
কুকিলের কুহু ডাকে......
আকাশ বাতাস এত উত্তাল কেন ?
তুমি কি জানো !
আমার মনে কে ফুল ফোঁটায় ?
আমার দেহে কে প্রেম জাগায় ?
আমার মাঝের আমি কে নিয়ে,
সারাক্ষন কে স্বপ্ন জাগায় ?
তুমি কি জানো !

লেখকঃ

@ayrinbd

লেখকের অনুভূতিঃ

ভালোবাসার অনুভূতি গুলো কখনো মুখের ভাষায় প্রকাশ করা সম্ভব না। ভালোবাসার সেই তুমি মানুষটার কাছে বলার জন্য হাজারো প্রশ্ন প্রতিনিয়ত লাইন ধরে থাকে। ভালোবাসার সেই তুমি মানুষটার কাছ থেকে প্রশ্নের উত্তর পেতে ভালো লাগে। নিজের মনের কথা গুলো তার মুখ থেকে শুনতে ভালো লাগে। আজকের এই কবিতায় তেমনি কিছু প্রশ্ন।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner Annivr4.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 2 years ago 

তুমি কি জানো !
আমার হৃদয়ে এত ক্ষত কেন?
অবেলায় গাছের ফুলগুলো ঝরে পড়েছে কেন?
পাখির কলকাকলির কলরবে------
সমুদ্রের ঢেউ এত গর্জে ওঠে কেন?
তুমি কি জানো !
আমার মনে কে রংধনুর রং একে দেয়?
আমার হৃদমাঝারে কে বাঁশি বাজায়?
আমার নিজস্বতাকে নিয়ে,
কে স্বপ্নের দেশে পাড়ি দেয়?
তুমি কি জানো !

 2 years ago 

দারুন লিখেছেন আপু।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

তুমি কি জানো !
গাছে এত ফুল কেন ?
মনে এত ঝড় কেন ?
কুকিলের কুহু ডাকে......
আকাশ বাতাস এত উত্তাল কেন ?
তুমি কি জানো !
আমার মনে কে ফুল ফোঁটায় ?
আমার দেহে কে প্রেম জাগায় ?
আমার মাঝের আমি কে নিয়ে,
সারাক্ষন কে স্বপ্ন জাগায় ?
তুমি কি জানো !

তুমি কি জানো ?
পৃথিবী এতো সুন্দর কেন ?
মনে বর্নিল ঝড় কেন ?
পাখিরাও মেতেছে কলতানে......
মন যমুনা আজ উত্তাল কেন ?
তুমি কি জানো ?

আমার হৃদয়ে কে দিয়েছে দোলা ?
আমার দেহে কে দিয়েছে শিহরণ?
তোমার মাঝে হারিয়েছি আমি,
সুখের স্বপ্নে ভাসালো কে ?
তুমি কি জানো ?

 2 years ago 

তুমি কি জানো,আকাশ কেন নীল দেখায়?
কেন পাখিরা এত মিষ্টি গান শোনায়?
কে এই মনে ভালবাসার অনুভূতি জাগায়?
কেন এ চোখ বারবার তোমার দিকেই চায়?

তুমি হয়ত জানোনা,আমার মনের বেদনা
তাইতো আমার কাছ আসোনা
তুমি হয়ত জানোনা,তোমা জন্যকত ভালবাসা এই বুকে আছে,
তাইতো তুমি জানোনা,কেন চাই তোমায় এত কাছে।

 2 years ago 

তুমি কি জানো !
পৃথিবী এত সুন্দর কেন ?
তুমি কি জানো !
আকাশ এত রঙিন কেন ?
হয়তো তোমার মন সুন্দর ,
তাই তুমি সব কিছু সুন্দর দেখো ।
তুমি কি জানো !
শরতের আকাশ এত চমৎকার কেন ?
কাশবনে ঘুরে বেড়াতে এত আনন্দ কেন?
সব কিছুতে কেন এত ভালোলাগা,
তুমি কি জানো !

 2 years ago 

তুমি কি জানো!
তোমায় নিয়ে আমার এত অভিমান কেন?
আমি তো ভালোবেসেছিলাম তোমায়
তবে তুমি কেন বাসোনি?
তুমি কি জানো!
তোমায় ভেবে আমি এখনো কাঁদি
বারংবার এটাই শুধু ভাবি
একবার ভালোবেসে ফিরে আসতে যদি।
তুমি কি জানো!
তোমার মিষ্টি মুখখানা এখনো আমার চোখে ভাসে,
পরক্ষণেই আমার চোখের কোনায়
দু এক ফোটা জল চলে আসে।
তোমায় ভালোবেসে আমার হৃদয় খানা এখনো হাসে
তুমি কি জানো?

 2 years ago 

তুমি কি জানো।
মানুষ স্বপ্ন দেখে কেন?
ভালোবাসার অনুভূতি হয় কেন?
দক্ষিণা বাতাস বয়ে কেন?
তুমি কি জানো।
হৃদয়ের বাগানে কে ফুল ফোঁটায় ?
ভোরের পাখিরা কেন গান গায়?
স্বপ্ন নিয়ে বেঁচে থাকি কার আশায়?
তুমি কি জানো।
কাঁশবন কেন শরৎকালে দেখি?
কৃষ্ণচূড়া কেন বসন্তের আঁখি?
হৃদয়ের আবেগ কেন করে দুঃখী?
তুমি কি জানো।

 2 years ago 

ভাল লিখেছেন আপু।

 2 years ago 

তুমি কি জানো!
আকাশে এত মেঘ কেন?
মন এত উতলা কেন?
তুমি কি জানো!
আমি তোমায় এত ভালবাসি কেন?
এ মন শুধু তোমায় চায় কেন?

আমার মনের গভীরে
শুধু তোমারই আনাগোনা,
আমার সপ্নগুলো সব
তোমারই আকা।

 2 years ago 

তুমি কি জানো!
এ মনের মাঝে কে রয়?
কার নামে লিখা এ হৃদয়?
কে সামনে এলে এই মনে...
খুশির ঝড়টা বয়?
তুমি কি জানো!
আমার মনের কথাগুলো?
হয়েছি কেন এলোমেলো?
ভাবনার জগতে কাকে নিয়ে...
সাজিয়েছি দেখবে চলো।

 2 years ago 

তুমি কি জানো !
গাছে এত ফুল কেন ?
মনে এত ঝড় কেন ?
কুকিলের কুহু ডাকে......
আকাশ বাতাস এত উত্তাল কেন ?
তুমি কি জানো !
আমার মনে কে ফুল ফোঁটায় ?
আমার দেহে কে প্রেম জাগায় ?
আমার মাঝের আমি কে নিয়ে,
সারাক্ষন কে স্বপ্ন জাগায় ?
তুমি কি জানো !

তুমি কি জানো?
জোসনা রাতে এত তারা কেন?
তোমাকে আলোকিত করে রাখবে বলে।
তুমি কি জানো?
চাঁদনী রাতে এত ভালো লাগে কেন?
তুমি আমার পাশে থাকো বলে।
তুমি কি জানো?
রাতের চাঁদ এত দামি কেন?
তুমি চাঁদ হয়ে আমার বুকে আসো বলে।

 2 years ago 

আকাশটা আজ রোদেলা কেন
কেন এত আলো?
আমার চোখে তুমি কেন
সবসময়ই ভালো??

গাছে গাছে কেন আজ
নানান ফুলের বাহার,,
সুগন্ধিতে লাগছে ভালো
মন মাতানো আঁধার।

আমার মাঝে আমিটাকে
স্বপ্ন দেখায় যে,,
তুমি ছাড়া স্বপ্নচারী
হবে বল কে??

মনের ভেতর সারাটিখন
ঢেউ খেলছে কেন?
তুমি কি তা জানো??
কেন, কেন, কেন,??
♥♥

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 62435.23
ETH 3369.42
USDT 1.00
SBD 2.45