আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ৮৮steemCreated with Sketch.

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা

জীবন আমার যেমন তেমন
যাচ্ছে চলে ভাই,
এই জীবনের কুল কিনারা
পাই না খুজে ভাই।

জীবন নামের ট্রেনটি চলে
জীবনের মত ভাই,
এই জীবন হবে না-কো
মনের মত ভাই!

লেখক

@alsarzilsiam

লেখক এর অনুভূতি:

আমাদের এই জীবন অনেক টা ট্রেনের মত, নিজের নিয়মে চলতেই থাকে। ট্রেনটি শেষ স্টেশনে গিয়েই তার যাত্রা শেষ করে।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner_Annivr2.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 last year 

জীবন আমার যেমন তেমন
যাচ্ছে চলে ভাই,
এই জীবনের কুল কিনারা
পাই না খুজে ভাই।

জীবন নামের ট্রেনটি চলে
জীবনের মত ভাই,
এই জীবন হবে না-কো
মনের মত ভাই!

জীবন আমার ঢেউয়ের মতো
চলছে হেলে দুলে,
জানিনা এই জীবন পৌছাবে কিনা
সঠিক কোন কুলে।।

কুল কিনারা হীন এই জীবনে
সুখ খুঁজে না পাই,
সুখের খোঁজে তাইতো ও আমি
দৌড়োই আর দৌড়াই।।

 last year 

এটাই জীবন, ধন্যবাদ। দারুন লিখেছেন।

 last year 

জীবন এক অজানা সমুদ্রের মতো
ভ্রমণ করি সবাই,
পার করার বৃথা চেষ্টা
আমরা করি ভাই।

প্রতিদিন সূর্য উদয় হয়
ভোরের আলো পাই,
আমরা যাত্রা করি প্রতিবার
নতুন জীবনের আশায়।

সময় অনেক দ্রুতগামী
কেমন সে যায় ভাই,
আমরা কি জীবন যুদ্ধে জিততে পারি
কেবল বিশ্বাসের আশায় ভাই?

সমুদ্রের তরঙ্গ যেমন অবিরাম,
জীবনটাও তাই,
এই জীবনে যাত্রা সবার
বেঁচে থাকার লড়াই।

 last year 

অনেক মূল্যবান কিছু কথা লিখেছেন ভাই।

 last year 

আমার কথা গুলো আপনার মূল্যবান লেগেছে জেনে অনেক ভালো লাগলো ভাই।

 last year 

সেই জীবনে তাল মিলিয়ে
চলছি আমি ভাই,
সারাটা জীবন ট্রেনটি ধরে
এলোমেলো চলতে আমি চাই ।

এই জীবনের কুল কিনারা
খুঁজতে নাহি হয়,
জীবন চলুক জীবনের মত
আমরা চলছি তাই ।

 last year 

মনে হলো, আমার কবিতার বাকি অংশ পড়ছি, ধন্যবাদ আপনাকে।

 last year 

আমিতো মনে করেছি কিছুই লিখা হয়নি সবই এলোমেলো হয়েছে।কিন্তু আপনি সুন্দর একটি মন্তব্য করে মনটাই ভালো করে দিয়েছেন। অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year (edited)

আপনি অনেক দারুন ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন আপু

 last year 

জীবনটাকে চালাতে হবে
নিজের মতো করে,
সফলতার বিজয় মঞ্চের
টিকিট হাতে ধরে।

জীবন হবে মধুময়
কাটবে সময় বেশ,
হতাশাতে জীবনটাকে
করো নাকো শেষ।
♥♥

 last year 

জীবন আমার ট্রেনের মতো ,
যাচ্ছে ছুটে ভাই।
তবুও আমি চলছি যেন,
গরুর গাড়ির ন্যায়।

এইভাবে আর চলবে কদিন,
অবহেলিত এই জীবন।
ছন্নছাড়া হয়ে সেতো,
চলছে নিজের মতো।

 last year 

মনে হল আমার অনুকবিতার বাকি অংশ এটি।

 last year 

আপনার মন্তব্যটি পড়ে অনেক খুশী হলাম ভাই।

 last year 

চলন্ত ট্রেনের মতই গতিময় জীবন চলছে আপন মহিমায়!

ট্রেন যেমন থেমে নেই,জীবন ও থেমে নেই।
চলছে তো চলছেই!

কখনো স্টেশন ধরে আবার কখনো স্টেশন ধরে না।

প্রতিদিনই এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছে ট্রেন।
জীবন টা ও ঠিক তেমনই।
ট্রেন এর মতই জীবন ও একটা নির্দিষ্ট গন্তব্যে পৌছাতে চায়!

 last year 

অসাধারন হয়েছে।।

 last year 

ধন্যবাদ ভাইয়া,

 last year 

ভোরের ট্রেন চলে গেছে কিছুক্ষণ আগে,
তুমি আর আমি বসে আছি স্টেশনে-----আর দুটি কাক
ভর মেখে জমা জলে কাক স্নান সারে,
পরিছন্নতাকর্মী ওয়াইপার হাতে ছোটে!
যাত্রী সমাগমের আগেই ,তাড়াহুড়ো কাজে।

 last year 

জীবন নামের ট্রেনটি চলছে
দুর্বার গতিতে
নিজেকে আমি পারছি না সেভাবে
চালাতে কিছুতেই।

চলে যাচ্ছে জীবন জীবনের ই মতো
আমি যে বড় ই শান্তশিষ্ট
জীবনের চাকা ঘুরছে যে ভাই
বড্ড বেশী ধীর গতিতে।

 last year 

একদিন সফলতা আসবেই, ধন্যবাদ।।

 last year 

জীবন নামের ট্রেনটি চলছে অবিরত
কোথায় গিয়ে থামবে আমরা জানি না তো,
আছে একজন উপর আলা
সবিই দেখছে সে তো,
জীবন নামের রেল গাড়িটা চলছে অনেক দ্রুত ।
সুখ দুঃখের মাঝে
চলছে জীবন বেশ,
হতাশার মাঝে কেন
জীবন করি শেষ।

 last year 

এক কথায় অসাধারন হয়েছে আপু।

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই।দোয়া করবেন যেন ভালো কিছু উপস্থাপন করতে পারি।

 last year 

জীবন সবার দৌড়াচ্ছে,
ঘুমিয়ে আছি তাও,
আজ আমার ছুটির দিন,
পরশু সময় দৌড়াবার।

হাঃ হাঃ

 last year 

হাহাহা, মজা পেলাম ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65733.39
ETH 3506.40
USDT 1.00
SBD 2.51