আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ৫২ by abb-funsteemCreated with Sketch.

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা

ভোরের এ রক্তিম সূর্যোদয়,
পাখির কল কাকলিতে
মুখরিত হয়ে ওঠা সকাল,
তপ্ত দুপুরে গাছের ছায়ায় বসে থাকা,
বিকালের সেই সোনা রাঙা রোদে
গ্রামীণ মেঠো পথ ধরে হেঁটে চলা
আর কি চাই এ জীবন থেকে?
এমনি করেই বাকিটা সময়,
চলে যায় তো যাক না।

লেখক

@rupok

লেখক এর অনুভূতি:

প্রকৃতির সান্নিধ্যে জীবনটা কাটিয়ে দেয়ার বাসনা ব্যক্ত করা হয়েছে পংক্তিগুলোতে।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner Annivr4.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 last year 

সূর্যোদয়ের মেঠোপথে
ভোরের প্রথম আলো,,
স্নিগ্ধ শীতল হিমেল হাওয়ায়
লাগে ভীষণ ভালো।

সবুজে ঘেরা গ্রাম আমার
সেথায় আমার বাস,
গ্রাম বাংলার মাঠে-ঘাটে
তাইতো করি চাষ।

এমনি করেই যাক না কেটে
বাকিটা জীবন,
পূর্ণতা আর অপূর্ণতায়
অটুট থাকুক মন।
♥♥

 last year 

আপনার কাব্য প্রতিভা নিয়ে নতুন করে বলার কিছু নেই। আমার বাংলা ব্লগের অন্যতম সেরা বলা যায় আপনাকে। অসাধারণ হয়েছে আপনার অনু কবিতাটি।

 last year 

ভালোবাসা অবিরাম♥♥

 last year 

ভোরের আলোর মাঝে
খুঁজে পাই শান্তির নিঃশ্বাস
পাখির কল কাকলিতে
মুখরিত চারপাশ।
দুপুরের রোদের মুগ্ধতা
আর রোদের হাসি
দেখতে বড্ড বেশি ভালোবাসি।
বিকেলের সোনা রোদে
হাঁটতে ভালো লাগে
ছুটে চলে যাই ওই
দূর সে নদীর বাঁকে।
প্রকৃতির স্নিগ্ধতায় ভরে ওঠে মন
হৃদয় থেকে বলতে ইচ্ছে করে
আহা এটাই তো জীবন!

 last year 

কাকডাকা ভোরের আলোয়
হেঁটেছো কখনো মেঠো পথে?
কুয়াশা ভেজা শীতল পরিবেশে
অনুভব করেছো কখনো নিরবতা?

হৃদয়ের চঞ্চলতা পেয়েছি মেঠো পথে
ভালোবাসার সজীবতা পেয়েছি প্রকৃতিতে।
আমি স্নিগ্ধতা পেয়েছি প্রকৃতির গভীরতায়
আমি মুগ্ধতা পেয়েছি সবুজ নিরবতায়।

 last year 

ভাই বরাবরের মতোই অনেক সুন্দর লিখেছেন। কবিতা লেখার আপনার সহজাত প্রতিভা আসলেই ঈর্ষণীয়।

 last year 

ঝাপসা কুয়াশা পেরিয়ে তোমার দর্শন
উজ্জ্বল আলোয় উদ্ভাসিত এ মন,
তোমায় রশ্মিতে পবিত্র হয় সকালে
পাখিরা বেরিয়ে পড়ে খাবারের সন্ধানে,
পরিশ্রান্ত মানুষেরা খুঁজে তরুতলে ছায়া,
মেঠো পথ পাড়ি দিয়ে একটু শান্তি
জীবনের যেন একরাশ সুখ তাতে!
খোলা হাওয়ায় সল্প জীবনটা,
পাড়ি দিতে হবে অন্তিম শ্বাসে।।

 last year 

বাহ দারুন লিখেছেন তো। আমার তো উপরের অল্প কটা লাইন লিখতে গিয়েই অবস্থা খারাপ হয়ে গিয়েছিলো।

 last year 

হি হি,সবই আপনাদের উৎসাহ ও অনুপ্রেরণাতে ভাইয়া।ধন্যবাদ আপনাকে😊.

 last year 

ভোরের এ রক্তিম সূর্যোদয়,
পাখির কল কাকলিতে
মুখরিত হয়ে ওঠা সকাল,
তপ্ত দুপুরে গাছের ছায়ায় বসে থাকা,
বিকালের সেই সোনা রাঙা রোদে
গ্রামীণ মেঠো পথ ধরে হেঁটে চলা
আর কি চাই এ জীবন থেকে?
এমনি করেই বাকিটা সময়,
চলে যায় তো যাক না।

জোৎস্না স্নাত রাতের আঁধারে,
ঝিকিমিকি জোনাক জ্বলে
নিস্তব্ধ এই গহীন রাতে,
মনে প্রশান্তি নিয়ে ঘুমুতে যাওয়া,
কাক ডাকা ভোরে সূর্যের কিরণ
ঘুম ভাঙ্গিয়ে সজীব আস্ফলন
আর কি চাই এ জীবন থেকে?
এমনি কেটে যাক জীবন
সজীবতা আর প্রশান্তির নীড়ে।

 last year 

বাহ ভাই খুব চমৎকার লিখেছেন তো? ভালো লাগলো ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

অসাধারণ হয়েছে আপনার কবিতার পংক্তিগুলি। এক কথায় দারুন হয়েছে।

 last year 

ধন্যবাদ ভাই।
খুব ভালো থাকুন দোয়া রইল ✨

 last year 

ভোর বেলায় যখন হাঁটতে যাই
যখন সূর্য দেয় উঁকি,
চারিদিকে পাখিদের কোলাহল
মুখরিত হয়ে ওঠে সকাল।

গাছের ছায়ায় যখন রোদের তাপে
শরীরের উষ্ণতা পায়,
বিকেলের সেই সোনালী রোদে
গ্রামের পথ ধরে হেঁটে চলায়।।

এমনি করে বাকি সময়
হেঁটে চলতে চাই,
এমন করে যাক না সময়
চলে যায় তো যাক না।

 last year 

স্নিগ্ধ সকালের,সূর্যের মিষ্টি আলো।
তুমি ছাড়া একা আমার,লাগেনা যে ভালো।
বিষন্ন মন আমার,উদাসীন ঢেউ।
তুমি ছাড়া ভালোবাসার,নেই তো আর কেউ।

নিত্যদিন আমার,যাচ্ছে হারিয়ে।
কোথায় রয়েছো তুমি,দাওনা হাত বাড়িয়ে।
আমার মনের মনিকোঠায়,রয়েছো যে তুমি।
তুমি বিহীন আমার আমি,যেন মরুভূমি।

 last year 

এই অনু কবিতার আসরের মাধ্যমে অনেকের ভেতরের কাব্য প্রতিভা বিকশিত হচ্ছে। এটা একটা দারুণ ব্যাপার। আপনি কবিতাটি চমৎকার লিখেছেন।

পৃথিবী বাঁচে সূর্যের আদরে,
আমি আমি বাঁচি তোমার আদরে
সূর্যহীনা পৃথিবী অচল, তুমি হীনা আমি।
তুমি সূর্য, আমি পৃথিবী
আমার বিশ্বাস, আঁধার ভেঙে সূর্য আসে,
তুমিও আসবে আমার পৃথিবীতে।

 last year 

ভোরের সূর্যের দিকে তাকিয়ে দু'হাত পেতে
বললাম একমুঠো সোনালী রোদ্দুর দেবে
যখন তোমার রোদের স্পর্শ এসে লাগে
পাখির কলকাকলিতে আমার ঘুম ভাঙে।

আমার সব কষ্ট যেন যায় ধুয়ে মুছে
তোমার কাছে উত্তাপ পেয়ে পেয়ে
তোমার মাঝে হারিয়ে যাওয়া অজস্র তারা দেখি,
তোমায় নিয়ে কত হাজার গল্প কবিতা লেখি।

 last year 

এইতো জীবন,
একটু হেসে-খেলেই না হয় কাটিয়ে দিলাম!
এতেও মন্দ হয় না!
জীবনের প্রত্যেকটা মুহূর্তই সুন্দর,
বিকেলের সোনালী রোদ, বিকালের সূর্যাস্ত
সকালে ফোটা পলাশ ফুল।
সবই যেন জীবনের অংশ

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.034
BTC 63956.43
ETH 3320.30
USDT 1.00
SBD 3.92