"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল - রাউন্ড # ১০০ [তারিখ : ১৪-১০-২০২৩]steemCreated with Sketch.

Todys_Featured_Articles_2.png

Banner Credit @alsarzilsiam


বিগত ০২ মে ২০২৩ থেকে "আমার বাংলা ব্লগের" একটা নতুন ইনিশিয়েটিভ আজকের ফিচারড আর্টিকেল চালু করা হয়। এই উদ্যোগটি এখনও অব্দি স্টিমিট প্ল্যাটফর্মেই একদম নতুন ও ইউনিক । কি এই "আজকের ফিচারড আর্টিকেল" ? আসুন জেনে নেওয়া যাক ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল : আমার বাংলা ব্লগে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পাবলিশ করা হয়ে থাকে । অলটাইম এভারেজ ১৭০ জন রাইটার এক্টিভলি আর্টিকেল লিখে চলেছেন প্রতিদিন । এত এত আর্টিকেলের মধ্যে থেকে বেছে নিয়ে প্রত্যহ ফিচারড আর্টিকেল হিসেবে একটি আর্টিকেলকে আলাদা করে পাবলিশ করা হবে আমাদের কমিউনিটির নতুন একটি একাউন্টে । যেহেতু, হুবহু অন্যদের আর্টিকেল স্টিমিটে আলাদা অন্য আর একটি একাউন্টে পাবলিশ করার নিয়ম নেই তাই আমরা ফিচারড আর্টিকেলের কিছু অংশবিশেষ নিয়ে আলোচনামূলক পোস্ট করবো । সেই সাথে থাকবে সেই সকল ফিচারড আর্টিকেলের রাইটারদের নাম, আর্টিকেলের নাম ও আর্টিকেল পোস্টের লিংক । এডিশনালি আমরা ছোট্ট একটা পিডিএফ পাবলিশ করবো প্রত্যেক মাসের প্রথম রবিবারে । এই পিডিএফ -এ থাকবে বিগত এক মাসের সবগুলি ফিচারড আর্টিকেল ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল রাইটার - @selina75


অথর সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতিঃ

অথরের নাম - সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স করেছেন ।সে সাথে দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছেন ।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমান বাসস্থান ঢাকা ।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা উনার শখ গুলোর মাঝে অন্যতম।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি উনার আরো কিছু অন্যতম ভালো লাগা।স্টিমিট প্লাটফর্ম এ যুক্ত হয়েছেন ২০২২ সালের জুলাই মাসে। বর্তমানে স্টিমিট জার্নির বয়স ১ বছর ৪ মাস চলমান।


এক নজরে তাঁর বিগত সপ্তাহের পোস্টগুলি :

Screenshot_2023-10-14-11-28-53-088-edit_com.android.chrome.jpg


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল :


8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnSaRCA3n5vQ9L3w1LhwRZ5vWamhxiuSGzw1MowakyErwEu162wKFiSbapoeBicGSBGPvRc.jpeg

কুইলিং করে হাঁসের প্রতিকৃতি তৈরি... @selina75 (13/10/2023 )

কুইলিং হচ্ছে পেপার রোলিং বা পেপার স্ক্রলিং বা কাগজের কয়েল। কাগজ উদ্ভাবনের সাথে সাথে কুইলিং করা শুরু হয়েছিল চীনে অথবা মিশরে।মূলত ফুলদানি,গয়নার বাক্স,ঝুড়ি,প্রতিকৃতি,পর্দা ও আসবাবপত্রের সৌন্দর্য্য বৃদ্ধিতে কুইলিং ব্যবহার করা হত।মূলত বিত্তবান মহিলারা এ কাজ করতেন। কুইলিং এর প্রচলন প্রাচীনকাল থেকেই চলে আসছে। বর্তমানেও এর প্রচলন রয়েছে।আমি আজ আপনাদের মাঝে কুইলিং বা কাগজের কয়েল তৈরি করে একটি হাঁসের প্রতিকৃতি তৈরি করবো।..


আজকে এবিবি ফিচার্ডের ১০০ তম পর্ব আপনাদের সকলের সাথে শেয়ার করতে যাচ্ছি। যা আমাদের সকলের জন্যই অত্যন্ত আনন্দের একটি বিষয়। যেহেতু আজকে এবিবি ফিচার্ডের ১০০ তম পর্ব, সেহেতু চাইছিলাম কোনো নতুন কিছু যদি আপনাদের সকলের সামনে তুলে ধরা যায়। তাহলে বেশ ভালো লাগতো। তাই খুঁজতে খুঁজতে এই পোস্টটি চোখে পরলো এবং এই পোস্টটিতে বেশ ভালোই নতুনত্ব খুঁজে পেয়েছি। তাই আজকের এবিবি ফিচার্ডের পোস্ট হিসেবে এই পোস্টটি বাছাই করা হলো।

প্রথমেই আমি কুইলিং এর বিষয়ে কিছু কথা বলতে চাই। আসলে অনেক আগে থেকে আমি আমার ব্যক্তিগত কথা যদি বলি, তবে কুইলিং আমার খুব পছন্দের একটি ক্রাফটিং এর কাজ। কিন্তু সত্যি কথা বলতে কুইলিং এর কাজ বেশ কঠিন, অর্থাৎ এতো ধৈর্য লাগে, যা আমি খুব একটা নিজের মধ্যে খুঁজে পাইনা। তাই হুট করেই চোখের সামনে কুইলিং এর কাজ দেখে আমার কাছে বেশ ভালো লেগেছে। আর আমার বাংলা ব্লগ কমিউনিটির মেম্বারগণ এতো সুন্দর সুন্দর ক্রিয়েটিভিটি শো করে, যেটা সব সময় খুব আনন্দের আমাদের সকলের জন্য।

কুইলিং এর কিছু আলাদা কাগজ পাওয়া যায়। যেগুলো দিয়েও কুইলিং করতে অনেক কষ্ট হয়। কিন্তু এখানে আমাদের সেলিনা আপু কাগজ কেটে কুইলিং করেছেন।যা অত্যন্ত ধৈর্যের একটি কাজ এবং তিনি ব্যাপারটি খুব বেশি নিখুঁতভাবে করেছেন ।সে সাথে কুইলিং এর কালার চয়েজ ও নিঁখুত হতে হয়, একেবারে কনট্রাস্ট। কারণ কুইলিং এ যদি সব একই রঙের কাগজ হয়ে যায়। তাহলে আসলে দেখতে খুব একটা ফুঁটে উঠে না। তাই আমি বলবো, উনার কালার চয়েজ ও ছিলো অসাধারণ। কুইলিং দিয়ে কতো কিছু যে করা যায়! তা চোখে না দেখলে বুঝা যায় না। এই যে এই পোস্টটিতেই দেখতে পাচ্ছি আমরা, যে কি সুন্দর কুইলিং এর মাধ্যমে হাঁস বানিয়ে ফেললেন তিনি।

আসলে সৃজনশীলতা থাকলে কিনা সম্ভব। আমি আশা করছি যে আমরা ভবিষ্যতে আরো সুন্দর সুন্দর কুইলিং এর কাজ দেখতে পাবো। কারণ এই কাজটি আমার খুবই পছন্দের এবং আমি মনে করি সকলেরই খুব পছন্দ হবে। কারণ কুইলিং এর কাজ যে কত বেশি সুন্দর হয় তা আমি মনে করি সকলেই কমবেশি জানেন।

আজকের এই কুইলিং এর কাজের জন্য @selina75 আপুকে বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি এবং আমরা সেই সাথে আশা করছি ভবিষ্যতেও আমরা এতো সুন্দর সুন্দর কোয়ালিটি ফুল পোস্ট উনার কাছ থেকে উপহার পাবো। সেই সাথে পোষ্টের মার্ক ডাউন, ফটোগ্রাফির বর্ণনা এবং ছবির কোয়ালিটি সবকিছুই অত্যন্ত দারুন ছিলো।

8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmo9a3gjSXxHmS83fD3jDyWqtj23pdBTC2NJbMRwyJnDmTeYqJqF1RNG51naWTrkWor7h2TY.jpeg


ছবি গুলো সেলিনা আপুর ব্লগ থেকে নেওয়া

ধন্যবাদ সবাইকে।

Banner New.png

Sort:  
 last year 

সেলিনা অপু সবসময় নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে সব রকমের কাজ করে থাকে। আর ওনার সব রকমের কাজ আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আজকে উনি অনেক সুন্দর ভাবে কুইলিং করে হাঁসের প্রতিকৃতি তৈরি করেছেন যেটা দেখতে খুব দারুণ লাগছে। অসংখ্য ধন্যবাদ জানাই, সেলিনা আপুর এই পোস্ট ফিচারড আর্টিকেল হিসেবে বাছাই করার জন্য।

 last year 

কুইলিং করা পদ্ধতিটা আমার কাছে একেবারে ইউনিক লেগেছে । সেলিনা আপুর সবগুলো পোস্ট আমার কাছে খুব ভালো লাগে। তিনি খুব সুন্দর সুন্দর পোস্ট আমাদের মাঝে উপহার দেন। তেমনি আজ সেলিনা আপু কুইলিং এর মাধ্যমে হাঁস তৈরি করেছেন। এবিবি ফিচার্ডের ১০০ তম পর্বে সেলিনা আপুর এত ইউনিক একটি পোস্ট বাছাই করে নেয়ার জন্য অনেক ধন্যবাদ।

 last year 

সেলিনা আপুর পোস্ট বরাবরই বেশ দারুণ হয়। উনি একজন ক্রিয়েটিভ মানুষ। বরাবরই নতুন নতুন সব কিছু শেয়ার করে থাকেন তিনি। আজকের পোস্টটিও তাই। কুইলিং করে হাসেঁর প্রতিকৃতি বানানো, দারুণ হয়েছে।

 last year 

এবিবি ফিচারড এ ১০০ তম পর্বে সেলিনা আপুর নামটা দেখে অনেক ভালো লাগলো। তিনি খুবই ইউনিক পদ্ধতিতে হাঁসের প্রতিকৃতি তৈরি করেছেন। ওনার ক্রিয়েটিভিটি দেখলে প্রশংসা না করে থাকা যায় না। এই পোস্টটা বাছাই করার জন্য ধন্যবাদ।

 last year 

আজকের ফিচারড আর্টিকেল এর মাধ্যমে যে পোস্টটি কে তুলে ধরা হয়েছে সত্যি বলতে এই পোস্টটি অনেক চমৎকার একটি পোস্ট। ১০০ তম আর্টিকেলের জন্য সিলেক্টেড একটা পোস্ট। আসলে কুলিং ক্রাফটিং এর ব্যাপারে আমার আগে তেমন জানা ছিল না, এই পোস্টের মাধ্যমে বিষয়টা জানতে পারলাম। আর যেহেতু এটা অনেক ধৈর্যের একটি কাজ আশা করছি আমি নিজেও চেষ্টা করব, কারণ এ ধরনের ধৈর্যের কাজগুলো আমি সবসময় করার চেষ্টা করি। ফিচারড আর্টিকেলে এই ধরনের একটি পোস্টকে সিলেকশন করে আমাদের মাঝে পুনরায় দেখার সুযোগ করে দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

ফিচার্ড আর্টিকেল এর ১০০তম পর্বে নিজের ভিন্ন ধরনের পোস্ট কুইলিং এর হাঁস তৈরি, দেখে বেশ ভালো লাগলো। কুইলিং আমারও বেশ পছন্দের একটি বিষয় ।কিন্তু করা বেশ কঠিন। তবে কুইলিং এর কাজ করতে পেরে বেশ ভালো লাগছিলো। আর সেই সাথে পোস্টটি ফিচার্ড আর্টিকেলের ১০০ তম পর্বে জায়গা করে নেয়ায় আনন্দের মাত্রা আরও বেড়ে গেল। ধন্যবাদ আমার পোস্টটি ফিচার্ড আর্টিকেল হিসাবে মনোনীত করার জন্য।

 last year 

আমার বাংলা ব্লগ কমিউনিটির সেলিনা আপু একজন ভালো ইউজার। সেলিনা আপু অনেক দক্ষতার সাথে কাজ করেন।আপুর পোস্টগুলি কোয়ালিটি সম্পন্ন হয়। আজকের পোস্টটি ও আমার অনেক ভালো লেগেছে। অনেক ধন্যবাদ জানাই সেলিনা আপুর এই পোস্টটি ফিচার্ড আর্টিকেল হিসেবে নির্বাচন করার জন্য।

 last year 

সেলিনা আপুর মাধ্যমে প্রথম একটি ইউনিক পোস্ট দেখতে পেলাম। কুইলিং এর মাধ্যমে হাঁসের প্রতিকৃতি তৈরি করল। অসাধারণ ছিল দেখতে। তাছাড়া আপুর রঙিন কাগজ দিয়ে তৈরি করা পোস্ট গুলো সব সময় ভালো লাগে। এমন সুন্দর একটি পোস্ট ফিচারড আর্টিকেল হিসেবে দেখতে পেয়ে তো খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63706.48
ETH 2637.61
USDT 1.00
SBD 2.83