"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল - রাউন্ড # ৩৯৯ [ তারিখ : ১৮-০৮-২০২৪]


Todys_Featured_Articles_2.png

Banner Credit @alsarzilsiam


০২ মে ২০২৩ থেকে "আমার বাংলা ব্লগের" একটা নতুন ইনিশিয়েটিভ আজকের ফিচারড আর্টিকেল চালু করা হয়েছে । এই উদ্যোগটি এখনও অব্দি স্টিমিট প্ল্যাটফর্মেই একদম নতুন ও ইউনিক । কি এই "আজকের ফিচারড আর্টিকেল" ? আসুন জেনে নেওয়া যাক ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল : আমার বাংলা ব্লগে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পাবলিশ করা হয়ে থাকে । অলটাইম এভারেজ ১৭০ জন রাইটার এক্টিভলি আর্টিকেল লিখে চলেছেন প্রতিদিন । এত এত আর্টিকেলের মধ্যে থেকে বেছে নিয়ে প্রত্যহ ফিচারড আর্টিকেল হিসেবে একটি আর্টিকেলকে আলাদা করে পাবলিশ করা হবে আমাদের কমিউনিটির নতুন একটি একাউন্টে । যেহেতু, হুবহু অন্যদের আর্টিকেল স্টিমিটে আলাদা অন্য আর একটি একাউন্টে পাবলিশ করার নিয়ম নেই তাই আমরা ফিচারড আর্টিকেলের কিছু অংশবিশেষ নিয়ে আলোচনামূলক পোস্ট করবো । সেই সাথে থাকবে সেই সকল ফিচারড আর্টিকেলের রাইটারদের নাম, আর্টিকেলের নাম ও আর্টিকেল পোস্টের লিংক । এডিশনালি আমরা ছোট্ট একটা পিডিএফ পাবলিশ করবো প্রত্যেক মাসের প্রথম রবিবারে । এই পিডিএফ -এ থাকবে বিগত এক মাসের সবগুলি ফিচারড আর্টিকেল ।


"আমার বাংলা ব্লগের" আজকের ফিচারড আর্টিকেল রাইটার - @selinasathi1


অথরের নাম - সেলিনা সাথী। স্টিমিট আইডি - @selinasathi1। উনি প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর।সে সাথে একজন সমাজ কর্মি ও সংগঠক। এছাড়া ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। তিনি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার" এর। উনার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর তিনি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করেন।স্টিমিট প্লাটফর্ম এ যুক্ত হয়েছেন ২০২১ সালের জুন মাসে।বর্তমানে স্টিমিট জার্নির বয়স প্রায় ৩ বছর চলমান।

এক নজরে তাঁর বিগত দিনের পোস্টগুলি :


1111.png

222.png

" আমার বাংলা ব্লগ" আজকের ফিচার্ড আর্টিকেল


abbbfr.jpeg

মজাদার মুখরোচক ও লোভনীয় চটপটি রেসিপি ||~~ (তারিখ ১৮-০৮-২০২৪)

রাতের আঁধার ঘনিয়ে এসেছে। আকাশের তারা গুলো ঝিকিমিকি করছে, আর বাতাসে হালকা শীতের পরশ। ছুটির দিনের শেষ রাতটা পরিবারের সবাই একসঙ্গে বসে কাটাবে বলে মা ঠিক করল, সবাই মিলে কিছু আনন্দময় মুহূর্ত ভাগাভাগি করে নেওয়ার জন্য। মা আজ একটু ভিন্ন কিছু করার সিদ্ধান্ত নিল। সন্তানদের প্রিয় চটপটি রান্না করবে। ছোট থেকে এই চটপটি যেন তাদের সবার পছন্দের খাবার হয়ে উঠেছে। মা যখন রান্নাঘরে ঢুকে চুলার আঁচ বাড়িয়ে দিল, তখন মনে পড়ে গেল কতবারই তো সে সন্তানদের জন্য এই চটপটি বানিয়েছে। তাদের ছোট ছোট হাত দিয়ে চটপটি মেখে খাওয়া, মুখে ঝাল লাগলে মায়ের দিকে পানির জন্য হাত বাড়িয়ে দেওয়া—সবকিছুই তার চোখের সামনে ভেসে উঠল। এখন সবাই বড় হয়েছে, কিন্তু মায়ের সেই ভালোবাসার চটপটির স্বাদ একটুও বদলায়নি। মা বাটি ভর্তি করে চটপটি তুলে আনল। উপরে নিজের হাতে ভাজা পেঁয়াজ আর বিট লবণ ছিটিয়ে দিয়ে সন্তানদের সামনে রাখল। সন্তানরা যেন অপেক্ষা করতে পারছিল না, সবাই একসঙ্গে খেতে শুরু করল। একটা গল্পের মতোই চটপটি খাওয়ার মুহূর্তগুলো মায়ের চোখে পানি এনে দিল। কত স্মৃতি, কত ভালোবাসা মিশে আছে এই প্রতিটি চামচে। সন্তানরা খেতে খেতে মায়ের দিকে তাকিয়ে হাসল। "মা, তুমি জানো, তোমার বানানো চটপটির মতো স্বাদ আমরা কোথাও পাইনি।"


আজকের ফিচার্ড পোস্ট বাছাই করতে গিয়ে দারুন দারুন পোস্ট দেখতে পেয়েছিলাম। তবে আমার কাছে ব্যক্তিগতভাবে এই পোস্টটি দারুণ লেগেছিল। রেসিপিতে সবাই তৈরি করতে পারে কিন্তু সেই রেসিপিকে ঘিরে যেসব স্মৃতিময় অধ্যায় রয়েছে সেগুলো অনেক কম মানুষ এই উপস্থাপন করতে পারেন। প্রত্যেকটি রেসিপির পিছনে ভালোলাগা মন্দল লাগা এবং ভালো ভালো কিছু স্মৃতি গুলো থেকে যায়। ঠিক তেমনি একটি স্মৃতিময় রেসিপি তৈরি করার চেষ্টা করেছিলেন সেলিনা সাথী। তার বানানো চটপটি রেসিপির পিছনের গল্প পড়ে সত্যিই আবেগে আপ্লুত হয়ে পড়লাম। চটপটি ভালবাসে না এমন মানুষ বাঙ্গালীদের মধ্যে অনেক কমে রয়েছে এবং সেই চটপটি যদি হয় বাসার তৈরি তাহলে তার কোন কথাই নেই। তখন মনে হয় সব স্বধ সেই চটপটিতেই চলে এসেছে।

সেলিনা সাথী এই কমিউনিটির একজন অ্যাক্টিভ মেম্বার। তিনি তার অ্যাক্টিভিটিসের মাধ্যমে তার এই নিজের অবস্থান ধরে রাখতে সক্ষম হয়েছেন। তিনি সব সময় এই কমিউনিটিতে কোয়ালিটি ফুল পোস্ট করে থাকেন। তিনি আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিনিয়তই বিভিন্ন ধরনের পোস্ট করে যাচ্ছেন। এর মধ্যে ফটোগ্রাফি পোস্ট, ট্রাভেলিং, আর্ট পোস্ট এছাড়াও ডাই প্রজেক্ট অন্যতম। এছাড়াও তিনি বিভিন্ন ধরনের ইউনিক ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করেন। কমিউনিটির যে সমস্ত মেম্বার তাদের চমৎকার সব সৃজনশীলতা দিয়ে কমিউনিটিকে সমৃদ্ধ করে চলেছেন তিনি তাদের মধ্যে একজন।

যেভাবে তিনি ছন্দে ছন্দে এবং গল্পের মাধ্যমে এই রেসিপিটি তৈরি করেছেন তা আমার কাছে ব্যক্তিগতভাবে অনেক বেশি ভালো লেগেছে এবং এটা একটি ইউনিক পদ্ধতি ছিল বলে আমার কাছে মনে হয়। এছাড়াও তিনি পোষ্টের মধ্যেই সব ধরনের নিয়ম কারণ মেনে পোস্ট করেছেন। উপস্থাপনা এবং মার্কডাউন ও মোটামুটি অনেক ভালো ছিল। সব মিলিয়ে এই পোস্টটি আমার কাছে দারুণ লেগেছে। সবদিক থেকেই এই পোস্টটি আমার কাছে যথেষ্ট ভালো মনে হয়েছে, তাই এই পোস্টে আজকে ফিচার্ড পোস্ট হিসেবে মনোনীত করা হলো।


hfhgfu.jpeg

abbbfr.jpeg

ছবি নেয়া হয়েছে @selinasathi1 এর পোস্ট থেকে


ধন্যবাদ

Sort:  
 6 days ago 

আমার আজকের এই চটপটি রেসিপিটি ফিচারড আর্টিকেল হিসেবে মনোনীত হওয়ায় আমি অনেক বেশি আপ্লুত হয়েছি। তবে একটা বিষয় যেটি আমি ইউনিক করার চেষ্টা করছি সেটি হল রেসিপি কিংবা ডাই প্রজেক্ট এর সাথে রূপক একটি গল্প লেখার।
এই আইডিয়াটি আমার নিজের কাছে অনেক বেশি ইউনিক এবং ভালোলাগার একটি বিষয় মনে হয়।
আমার বাংলা ব্লগ কর্তৃপক্ষের প্রতি অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। 🌹🌹

 6 days ago 

মজাদার মুখরোচক চটপটি রেসিপিটি দেখে তো অনেক লোভ লেগে গেল। কারণ চটপটি পছন্দ করে না এমন মানুষ নেই।ফিচার্ড আর্টিকেলে সাথী আপুর নামটি দেখে অনেক ভালো লাগলো। আপু ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপুর পোস্টটি ফিচারড আর্টিকেলে সিলেক্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ ।

 6 days ago 

চটপটি দেখলেই আমার অনেক লোভ লেগে যায়। এত মজাদার চটপটি রেসিপি দেখে তো জিভে জল চলে আসলো। সেলিনা সাথী আপু অনেক মজাদার ভাবে এই চটপটি রেসিপি তৈরি করেছে। এই এক বাটি চটপটি যদি এখন পেতাম, বেশ মজা করে খেয়ে নিতাম। ঘরোয়া ভাবে কোনো কিছু তৈরি করলে এমনিতেই অনেক সুস্বাদু হয়। আর তেমনি এটাও দেখে মনে হচ্ছে অনেক মজাদার ছিল। সেলিনা সাথী আপুর এই চটপটির রেসিপি পোস্ট ফিচারড আর্টিকেল হিসেবে মনোনীত করার জন্য ধন্যবাদ।

 6 days ago 

আমার বাংলা ব্লগের" আজকের ফিচারড আর্টিকেল রাইটার - @selinasathi1 আপুকে দেখে খুব ভালো।আসলে চটপটি আমার অনেক প্রিয় আর এই পোষ্টটা ফিচারড এ দেখে আসলেই অনেক খুশি হিলাম।

 6 days ago (edited)

আজকের ফিচারড আর্টিকেল রাইটার - @selinasathi1 আপুর পোষ্টটি মনোনীত হয়েছে দেখে ভালো লাগলো। এই উদ্যোগের মাধ্যমে প্রতিদিন একটি করে ফিচারড আর্টিকেল আমরা দেখতে পাই। অনেক অনেক ধন্যবাদ প্রতিদিন একটি করে ফিচারড আর্টিকেল আমাদের মাঝে শেয়ার করার জন্য ।,

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64373.04
ETH 2775.53
USDT 1.00
SBD 2.66