"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল - রাউন্ড #৩৭০ [ তারিখ : ১৮-০৭-২০২৪ ]


Todys_Featured_Articles_2.png

Banner Credit @alsarzilsiam


বিগত ০২ মে ২০২৩ থেকে "আমার বাংলা ব্লগের" একটা নতুন ইনিশিয়েটিভ আজকের ফিচারড আর্টিকেল চালু করা হয়। এই উদ্যোগটি এখনও অব্দি স্টিমিট প্ল্যাটফর্মেই একদম নতুন ও ইউনিক । কি এই "আজকের ফিচারড আর্টিকেল" ? আসুন জেনে নেওয়া যাক ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল : আমার বাংলা ব্লগে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পাবলিশ করা হয়ে থাকে । অলটাইম এভারেজ ১৭০ জন রাইটার এক্টিভলি আর্টিকেল লিখে চলেছেন প্রতিদিন । এত এত আর্টিকেলের মধ্যে থেকে বেছে নিয়ে প্রত্যহ ফিচারড আর্টিকেল হিসেবে একটি আর্টিকেলকে আলাদা করে পাবলিশ করা হবে আমাদের কমিউনিটির নতুন একটি একাউন্টে । যেহেতু, হুবহু অন্যদের আর্টিকেল স্টিমিটে আলাদা অন্য আর একটি একাউন্টে পাবলিশ করার নিয়ম নেই তাই আমরা ফিচারড আর্টিকেলের কিছু অংশবিশেষ নিয়ে আলোচনামূলক পোস্ট করবো । সেই সাথে থাকবে সেই সকল ফিচারড আর্টিকেলের রাইটারদের নাম, আর্টিকেলের নাম ও আর্টিকেল পোস্টের লিংক । এডিশনালি আমরা ছোট্ট একটা পিডিএফ পাবলিশ করবো প্রত্যেক মাসের প্রথম রবিবারে । এই পিডিএফ -এ থাকবে বিগত এক মাসের সবগুলি ফিচারড আর্টিকেল ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল রাইটার - @tasonya


অথর সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতিঃ
অথরের নামঃ - তাসলিমা আক্তার সনিয়া। জাতীয়তা - বাংলাদেশী। শিক্ষাগত যোগ্যতা - গ্রেজুয়েশন কমপ্লিট করেছেন। উনি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোনো ধরনের পেইন্টিং করতে পছন্দ করেন । যখনই অবসর সময় পান ছবি আঁকতে বসে পরেন। এছাড়াও তিনি ভ্রমণ করতে পছন্দ করেন। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করা উনার পছন্দের। এছাড়াও বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করেন,রান্না করতেও ভালোবাসেন। স্টিমিট প্লাটফর্ম এ যুক্ত হয়েছেন ২০২১ সালের ফেব্রুয়ারী মাসে।বর্তমানে স্টিমিট জার্নির বয়স প্রায় ৩ বছর চলমান।


এক নজরে তাঁর বিগত সপ্তাহের পোস্টগুলি :

Screenshot_20240718-230443.png


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল :


IMG.jpeg

পুরনো মাটির থালার নতুন রূপ। @tasonya (Date 18.07.2024 )

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পেইন্টিং নিয়ে। আজকে আমি অনেক সুন্দর একটি মাটির থালায় কলকা ডিজাইন পেইন্টিং।....সব সময় নতুন কিছু করার চিন্তা ভাবনা করি। আর নতুন কিছু করার চিন্তা ভাবনায় আবারো ঘরে কি আছে খুঁজতে শুরু করলাম। খুঁজে খুঁজে একটা মাটির থালা বের করলাম। অনেকদিন ধরেই ইচ্ছে ছিল একটা মাটির থালায় পেইন্টিং করবো। তবে করা হয়ে উঠছিল না। পরবর্তীতে এই থালাটা খুঁজে পেয়ে ভাবলাম ইচ্ছাটাও পূরণ হয়ে যাবে। তাছাড়া আমার কাছে এরকম পেইন্টিং গুলো দেখতে খুবই দারুণ লাগে ‌‌। এইজন্য আমিও এরকম একটা পেইন্টিং করতে বসলাম। আমি চিন্তা করলাম এটাকে গোল রাউন্ড শেপ করে মেন্ডেলা ডিজাইন করবো। যদিও আমি কোন মাফ না নিয়েই আঁকা শুরু করি। আমার কাছে পুরো পেইন্টিংটা করে এত বেশি ভালো লেগেছে। থালাটা পুরোটাই অনেক বেশি আকর্ষণীয় লাগছিল দেখতে। যেন পুরনো জিনিসে নতুন রূপ।…


আমাদের দেশে মৃৎশিল্পীরা বহু কাল ধরে মাটির থালার উপরে নানান ধরনের নকশা আঁকেন। যেটা কলকা নামেই বেশি পরিচিত। মূলত মাটির থালার উপরে সুন্দর ভাবে নকশা আঁকার যে বিশেষ ধারা তাকে কলকা বলা হয় তবে এই ধারা আজকাল চোখে খুবই কম পড়ে। সেই হারিয়ে যাওয়া শিল্প বর্তমানে আমার বাংলা ব্লগেও ভেসে উঠছে। আসলে আমার বাংলা ব্লগের প্রত্যেক সদস্যদের মধ্যেই কোন না কোন শৈল্পিক দিক আছে। তারা সেগুলো বিভিন্ন DIY পোস্ট এর মাধ্যমে ফুটিয়ে তোলেন। এবং যেহেতু আমার বাংলা ব্লগ সবসময়ই DIY কে সাপোর্ট করে সেই থেকে আজ যখন কমিউনিটিতে সকলের পোস্ট দেখছিলাম তখন সোনিয়া ম্যাডামের ম্যান্ডেলা নকশার আদলে মাটির উপরে কলকা অঙ্কন পোস্টটি আমার নজর কাড়লো।

বিষয়টা সহজ মনে হলেও আসলে মাটির থালায় কোন জিনিস আঁকা খুবই কঠিন। তার কারণ ভেবে দেখবেন মাটির থালায় পরিসর বেশি পাওয়া যায় না, সেখানে স্বল্প পরিমাণ জায়গাতে অত্যন্ত সূক্ষ্ম হাতে আঁকতে হবে। এদিক ওদিক হলেই পুরোটা বিগড়ে যেতে পারে। সেই ভাবনা থেকে তার পোস্টটা আমার খুবই সুন্দর লেগেছে। আশা করি আপনাদেরও ভালো লাগবে।


IMG.jpeg

ছবিটি সোনিয়া ম্যাডামের ব্লগ থেকে নেওয়া।

ধন্যবাদ সবাইকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 62221.65
ETH 2424.80
USDT 1.00
SBD 2.55