Talk About My Favorite Singer🎻🎸

in STEEMIT DIY3 years ago

bd-pratidin-8-2017-07-12-03.jpg
Image Source


আসসালামু আলাইকুম।কেমন আছেন আপনারা সকলে ? আশা করছি আল্লাহর রহমতে আপনারা সবাই খুব ভালো আছেন, সুস্থ আছেন।আমি মোঃ মোস্তাফিজুর রহমান স্টিম নেটওয়ার্ক এর একজম সদস্য। আজকে আমি আপনাদের সাথে আমার প্রিয় গায়ক কুমার শানু এর জীবনের কিছু তথ্য শেয়ার করতে যাচ্ছি।

চলুন শুরু করা যাক ⤵️

জন্ম নামকেদারনাথ ভট্টাচার্য
আরো যে নামে পরিচিতকিং কুমার শানু
জন্ম২৩ সেপ্টেম্বর ১৯৫৭ (বয়স ৬৩) কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
ধরনপ্লেব্যাক গায়ক
পেশাগায়ক, সঙ্গীত পরিচালক

জীবন কাহিনী


  • কুমার শানু ভারতের বিখ্যাত একজন বলিউড সংগীতশিল্পী। তিনি পরপর পাঁচবার ভারতের সেরা ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন।২০০৯ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রীতে সম্মানিত করেন। তার বাবা পশুপতি ভট্টাচার্য ছিলেন একজন গায়ক ও সুরকার। তিনি শানুকে গান ও তবলা শেখান।১৮৭৯ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে ডিগ্রি লাভ করার পর থেকে প্রকাশ্যে সংগীতের কার্যক্রম শুরু করেন। তিনি গান গাও শুরু করেন বিভিন্ন বড় বড় হোটেল এবং বিভিন্ন ধরনের অনুষ্ঠানে। কিশোর কুমারের পরে তিনি বলিউডের সংগীতশিল্পী হিসেবে যোগদান করেন।

  • তিনি ছিলেন ১৯৯০ থেকে ২০০০ সাল এর মধ্যকার সবথেকে জনপ্রিয় এবং সেরা সঙ্গীত শিল্পী।১৯৯০ সালে সেরা গায়ক ও সঙ্গীত পরিচালক আন্দেয়ান সিং কুমার শানু হিন্দি ছবিতে গান গাওয়ার জন্য প্রস্তাব দেন। যার ফলে কুমার শানু মুম্বাইয়ে চলে আসেন। সেখানে কল্যাণজী এবং আনন্দজী তাকে হিন্দি ছবির জাদুঘরে গান গাওয়ার সুযোগ প্রদান করেন।
    ১৯৯০ এর ছবি আশিকি ছবির এর জন্য সংগীত পরিচালক নদীম-শ্রবন খুজে পান কুমার শানুকে। গান গাওয়ার জন্য তাকে প্রস্তাব প্রদান করেন। যার মধ্যে আছে এক সানাম চাহিয়ে,তু মেরি জিন্দেগি হে,নাজার কে সামনে,জানে জিগার জানেমান, আব তেরে বিন জিলেংগে হাম এবং ধিরে ধিরে সে।যার ধারাবাহিকতায় তিনি প্রায় দুই দশক ধরে অব্যাহত রাখেন। এই দুই দশকের মধ্যে তিনি অনেক সঙ্গীত পরিচালকের সাথে কাজ করেছেন এবং সফলতার সাথে বিভিন্ন ধরনের সুনাম সহ বিভিন্ন পুরস্কার লাভ করেছেন।

  • শানু প্রায়ই সহযোগিতা করতেন নদীম-শ্রবনকে। তাদের কিছু সহযোগিতা তৈরি হওয়া গানের ছবি গুলো হলো আশিকি, দিল হে কি মানতা নেহি, সড়ক, সাজান, দিওয়ানা, দিল কা কিয়া কাসুর, কাল কা আওয়াজ', শ্রীমান আশিকি, সলামী,দামিনী, দিলওয়ালে, অগ্নি সাক্ষী, রাজা হিন্দুসস্থানী, জীত, পরদেশ , এগুলো ছাড়াও আরো অনেক।


আমার নিজস্ব মতামত


আমি মনে করি ভারতবর্ষে যতজন উল্লেখযোগ্য সংগীত শিল্পী রয়েছেন কুমার শানু তাদের মধ্যে একজন। কারণ তিনি এতটা বেশি প্রতিভা সম্পন্ন সঙ্গীত শিল্পী ছিলেন যা আপনাদের বলে বোঝানো যাবে না। নব্বইয়ের দশকে যত ভালো ভালো গান নির্মাণ করা হয়েছে প্রায় সব গানগুলোই কুমার শানুর কন্ঠে গাওয়া। তিনি একইসাথে বাংলা এবং হিন্দি ছবির জন্য গান গাইতে। আমি এখন পর্যন্ত কুমার শানুর গান গুলো শুনে থাকি আমার মোবাইলে প্রচুর পরিমাণে কুমার শানুর গান রয়েছে। আমি যখন কোন ধরনের ভ্রমণে বের হই তখন মোবাইলের কুমার শানুর গান ছেড়ে দিয়ে ভ্রমণকে উপভোগ করি।

আপনাদের কাছে কুমার শানুর গান এবং কুমার শানু কে কেমন লাগে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আমার পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।


Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63968.82
ETH 2633.99
USDT 1.00
SBD 2.84