Better life with steem || The Diary Game || 14 February, 2024 ||

in Incredible India8 months ago

Picsart_24-02-14_19-59-42-090.jpg

সকাল বেলা

IMG_20240214_101954.jpg

শুভ সকাল বন্ধুরা ,,

আজ ১ ফাল্গুন রোজ বুধবার স্বরস্বতীর মায়ের পূজো🙏

আগে যখন ছোট ছিলাম সকাল বেলা স্নান করেই চলে যেতাম স্কুুলে পূঁজো করার জন্য ৷ আর এখন সেই দিনের মত আনন্দ টুকু নেই ৷ মন চাইলেও আর যেতে পারি না বন্ধুদের সাথে ঘুরতে পারি না বন্ধুদের সাথে খিচুরি খেতে পারি না সব আনন্দ যেন কেমন হয়ে গেছে ৷ তবে মনের মাঝে ইচ্চে টা এখনো জীবন্ত অবস্থায় রয়েই গেছে ৷

যাই হোক সকালে উঠে স্নান করে নিলাম ৷ তারপর স্বরস্বতী মায়ের পূঁজোর জন্য সব কিছু রেডি করে নিলাম ৷ যেহেতু বাড়িতেই পূঁজো করবো সে জন্য বড় ধরনের কোন কিছু আয়োজন করা হয় নি ৷ সামান্য কিছু দিয়েই পূঁজো অর্চনা শুরু করে দিলাম ৷ আজকের দিনে বই পূঁজতে হয় যার জন্য একটি বই নিয়ে এসে পূঁজো করলাম ৷

IMG_20240214_123704.jpg

পূঁজো শেষ করে আমার কাকিমা আমার জন্য খিচুরি নিয়ে এসেছে ৷ সকাল থেকে কিছু খাই নি পেটের ক্ষুধায় চো চো করতেছে ৷ আমি আবার কোন কিছু না খেয়ে বেশীক্ষণ থাকতে পারি না ৷ যার জন্য একটু খিচুরি নিয়ে খাইতে শুরু করলাম ৷ খিচুরি টা অনেক টেষ্টি হয়েছে অনেক মজা করে খেলাম ৷

তারপর আর কি কোন কাজ নেই যার জন্য রুমে এসে বিশ্রাম নিতে লাগলাম ৷ হঠাৎ করেই আমার বাবা এসে বললো বাদাম রোপণ করতে যেতে হবে ৷ কি আর করার কাজ তো করতেই হবে ৷ আমি আর দেরী না করে চলে গেলাম জমিতে বাদাম রোপণ করতে ৷

IMG_20240213_141645.jpg

দুপুর বেলা

চলে আসলাম আমি আমার মা , বাবা তিনজন মিলে বাদাম রোপণ করবো ৷ অনেক আগে আমরা বাদাম রোপণ করেছি গরু আর লাঙ্গল দিয়ে ৷ কিন্তু এখন সেই গরু গুলো দিয়ে মানুষজন কোন ভাবে জমি চাষ করে না যার জন্য গরু এখন সবার বাড়িতে নেই বললেই চলে ৷ এখন শুধু মানুষজন গরু লালন পালন করে বিক্রি করার জন্য ৷

IMG_20240214_180640.jpg

যার জন্য এখন মানুষজন হাতে লাঙ্গল টেনে বাদাম রোপণ করে থাকে ৷ হয়তো হাতে টেনে একটু সময় লাগবে তবে অল্প মানুষ দিয়ে বাদাম রোপণ করতে বেশ সুবিধা হয়ে থাকে ৷ আমার বাবা লাঙ্গল টানতেছে আর আমি আমার মা বাদাম রোপণ করতেছি ৷

বাদাম রোপণ করতে করতে প্রায় সন্ধ্যা হয়ে আসছিলো তখন আমরা সবকিছু গুছিয়ে নিয়ে বাড়িতে চলে আসলাম ৷ অনেক সময় দাড়িয়ে কাজ করতে করতে শরীর টা বেশ ক্লান্ত হয়ে পরেছে ৷ তাই পরিষ্কার হয়ে চলে গেলাম রুমে আর রুমে এসে শুয়ে পড়লাম ৷

কয়েকদিন থেকে আমার জ্বর চলতেছে শরীর টা অনেক ভারি ভারি লাগতেছে সাথে খুব দূর্বল লাগতেছে ৷ তাই আর রাতে কিছু না খেয়ে ঐ ভাবে শুয়ে পড়ি ৷ তারপর কোন রকম করে পোস্ট লেখা শুরু করি ৷ পোস্ট লিখতে লিখতে প্রায় ৮ টা বেজে যায় ৷

তো বন্ধুরা আজকে আমার এই ছিলো সারাদিনের সংক্ষিপ্ত কার্যক্রম যা আপনাদের মাঝে শেয়ার করলাম ৷ কেমন হয়েছে তা অবশ্যই কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন সবাই ৷

বিষয়ফটোগ্রাফি
ডিভাইসভিভো Y11
লোকেশনবাংলাদেশ
W3Whttps://w3w.co/slotted.inward.quartered

IMG_20230720_181603.png

Sort:  
Loading...
 8 months ago 

ছোটবেলায় দেখেছি গরু দিয়ে লাঙ্গল টানতো। আজকে আপনার পোস্টে লাঙ্গল টানার ফটোগ্রাফি টা দেখে, সেই দিনটার কথা মনে পড়ে গেল। লাঙ্গল টেনে যে বাদাম চাষ করা হয়, সেটা আমার জানা ছিল না। ধন্যবাদ আপনাকে, আপনার একটা দিনের কার্যক্রম উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 8 months ago 

হ্যা দিদি বর্তমান সময়ে অনেক পরিবর্তন হয়ে আসছে ৷ এখন হাতে টেনে বাদাম রোপণ করে মানুষজন এতে করে সঠিক ভাবে বাদাম রোপণ করা হয়ে থাকে ৷

 8 months ago 

হাতে লাংগল টেনে এখনো যে চাষ করা হয় তা আমার অজানা ছিল। তবে আগে এক সময় রসুন এভাবে লাগাতা। অনেক দিন ধরে এই খাত থেকে দূরে থাকায় এখন অনেক কিছুই জানি না।

 8 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য ৷

 8 months ago 

কয়েকদিন থেকে আমার জ্বর চলতেছে শরীর টা অনেক ভারি ভারি লাগতেছে সাথে খুব দূর্বল লাগতেছে ৷ তাই আর রাতে কিছু না খেয়ে ঐ ভাবে শুয়ে পড়ি ৷ তারপর কোন রকম করে পোস্ট লেখা শুরু করি ৷ পোস্ট লিখতে লিখতে প্রায় ৮ টা বেজে যায় ৷

  • যদিও আমি সঠিক জানিনা আপনার জ্বরের কারণ। তবে বর্তমান আবহাওয়ায় আবারো এসেছে পরিবর্তন, হঠাৎ গরম ও হঠাৎ শীত এ কারণেই যেদিকে তাকাচ্ছি কাউকে না কাউকে এই জ্বরে ভুগতে দেখছি।

  • এই অবস্থায় ও আপনি ভালো একটি লেখা আমাদেরকে উপহার দিয়েছেন।এ জন্যই কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 7 months ago 

ধন্যবাদ দিদি আপনার মতামত প্রকাশ করার জন্য ৷ আসলে প্রতিটি গাছের কোন না কোন ঔষুধি গুনাগুন রয়েছে যেগুলো আমরা জানতেই পারি না ৷

 7 months ago 

আমি কখনো বাদাম লাগালাম দেখি নাই। কিভাবে বাদাম লাগাতে হয় তাও জানিনা। আপনার লেখা পড়ে আজকে জানতে পারলাম বাদাম লাগানোর পদ্ধতি গুলো

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার একটি দিনের কার্যক্রম আমাদের কাছে শেয়ার করার জন্য।

 7 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ভাবে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য ৷ ভালো থাকবেন আপনিও ...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62195.97
ETH 2415.56
USDT 1.00
SBD 2.64