Steem engagement challenge-S12/W6|"The grand festival in my country."

in Incredible India9 months ago (edited)

Assalamu Alikum

প্রথমেই incredible India এর এডমিন এবং মডারেটরদের অনেক অনেক ধন্যবাদ জানাই এরকম সুন্দর একটি বিষয় নির্বাচন করার জন্য। আমি আসা করি সকলেই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি আলহামদুলিল্লাহ।
একজন বাঙালি হিসেবে আমার অনেক জাতীয়, ধর্মীয়, বড়, ছেট, নানা ধরনের, নানা বর্ণের উৎসব দেখার সুযোগ হয়েছে। আমি একজন বাঙালি বলেই হয়তো আমি এতো সুন্দর সুন্দর উৎসবের সাথে পরিচিত হই। আমাদের বাঙালি সংস্কৃতিতে আছে নানা ধরনের উৎসব, আর সেই উৎসবকালে আমরা বাঙালিরা জাতি, ধর্ম, বর্ণ সব ভুলে একে অপরের সাথে যুগ দেই।

What is the grand festival in your country, and how do you celebrate that festival?(Mention some rituals if you follow).

একজন বাঙালিকে যদি বলা হয় আপনি কিছু বিশেষ উৎসব এর বলুন , তবে সে হয়তো অসংখ্য উৎসব এর নাম উল্লেখ করতে পারবে। কারণ আমরা বাঙালিরা উৎসব প্রিয় জাতি।

আমি একজন বাংলাদেশী। আর বাংলাদেশে রাষ্ট্রিয়ভাবে বড় করে বেশ কিছু উৎসব পালন কর হয়ে থাকে যেমন : বাংলা নববর্ষ, ঈদুল ফিতর, ঈদুল আজহা, দূর্গা পুজা ইত্যাদি।

pexels-photo-2989625.jpeg

Source

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPgGed8pU4cH2rA8Hx16HqG9PMWGnM3gfjBmGCHeMt4UCtucTcrF7jmweXEpit...owoTY5rZA1VW6PTtob4S1V8hJ81p6BJ6iDLiL5yMPJoP7RpoWctTTEprHqMrjyvGpA4oiXwx9yTTfy1gwfqmYjQa8Txww2BPtX7KqdUgAKF5GuFKfaymFTBhNN.png

তবে আমাদের দেশ একটি মুসলিম প্রধান দেশ হওয়ায় আমাদের দেশে ছোট থেকে বড় সকলেই আমাদের মুসলমানদের প্রধান দুই উৎসব ঈদুল ফিতর এবং ঈদুল আজহা মহা আনন্দের সাথে পালন করে থাকে। তবে আমার কাছে ঈদুল আজহা এর তুলনায় ঈদুল ফিতর বেশি ভালো লাগে এবং আমি উপভোগ ও বেশি করি। বস্তুত ঈদুল আজহা এর দিন আমরা প্রায় সকলেই কম বেশি ব্যস্ত হয়ে পরি ঈদের সালাত আদায় করে এসে। আবার অন্য দিকে দীর্ঘ ১ মাস রোজা রেখে আমরা ঈদুল ফিতর উদযাপন করে থাকি। তবে ১ মাস রোজা রাখার পরে যখন আমি ঈদ পালন করি তখন যেমন আনন্দ উপভোগ করি, তেমনি রোজা রাখা, প্রতিদিন সাহরি এর সময় ঘুম থেকে উঠা, ইফতার করা, রাতে তারাবি এর সালাত আদায় করা সেগুলোকে অনেক মনে পড়ে এবং মনের কোথায় যেন একটু বিষন্নতা অনুভব করি।

Would you love to go on a vacation during this festive period, or would you love to stay in your country and celebrate the festival with your family? Give the reason behind your choice.

অবশ্যই আমি পছন্দ করি। আমি উৎসবকালীন সময়ে ঘুরতে খুবই পছন্দ করি। আমার ঈদুল ফিতর বেশি পছন্দ হওয়ার পেছনে ও মূলত এই কারণটাই দায়ি। সাধারণত আমরা ঈদুল আজহা এর পরে প্রচুর ব্যস্ত হয়ে পরি, তাই আমরা তেমন সময় পাই না কোথাও ঘুরতে যাওয়ার জন্য তবে আমরা সেই দিন গরু কাটা গোসত ভাগ করা, প্রতিবেশীদের গোসত দেওয়া নিয়ে অনেক আনন্দ করি।

যাই হোক মূল কথায় আসা যাক আবার। আমি আসলে এই দিন পরিবারের সাথেই সময় কাটাতে বেশি পছন্দ করি। তাই আমার কাছে স্বল্প দূরত্বের পর্যটন স্থানে ঘুরাঘুরি করাটা বেশি পছন্দ করি। আমি এবং আমার পরিবার এবং আরো আত্মীয়রা মিলে প্রায় প্রতি ঈদুল ফিতর এর দিনে একটি পারিবারিক ভ্রমণ এর পরিকল্পনা করে থাকি।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQN1rbEez3SofqmYT6NwTtxjSFyNs8jzAkJsAYwV5WzCaM4sCRBPScpiRypt9pmCtevq6BMy8kn.png

free-photo-of-people-praying-in-mosque-during-ramadan-iran.jpeg

Source

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQN1rbEez3SofqmYT6NwTtxjSFyNs8jzAkJsAYwV5WzCaM4sCRBPScpiRypt9pmCtevq6BMy8kn.png

Share with us if you have any memorable moments related to the festival.

ঈদুল ফিতরকে ঘিরে আমার অনেক স্মৃতি আছে। এর মধ্যে আমার প্রথম স্মৃতি হচ্ছে আমি যখন বুঝতে পারি তখন সর্বপ্রথম শোলাকিয়া ঈদগাহ মাঠে জাম্মাত আদায় করা লাখ লাখ মুসল্লীদের সাথে। সেই আমার কছে অনেক স্মরণীয় কারণ, আমি হয়তো সেই দিন এই প্রথম এত মানুষের ভির দেখেছিলাম একাসাথে, যেখানে আমি আমার নানার হাত হাত ধরে জনস্রোতে ভেসে যাচ্ছিলাম কোনো জিছু না বুঝেই। ঈদের নামাজে অংশগ্রহণ করার জন্য অবশ্য রাত ১২ টা থেকেই মানুষ গাড়িতে করে আসতে শুরু করে যা ঈদের নামাজ শুরু হওয়ার শেষ পর্যন্ত অব্যাহত থাকে।
আমার আরেকটি চিরস্মরণীয় ঘটনা হচ্ছে, বৃষ্টিতে ভিজে একসাথে সবাই ঈদের নামাজ আদায় করা। আমার কাছে হয়তো সেই দিন এর মতো আনন্দ খুব কম এই অনুভব হয়েছে যেখানে একদিকে বৃষ্টিতে ভিজে নামাজ পরেছি আবার অন্য দিকে নামাজ শেষে বৃষ্টির মধ্যে খুৎবা শুনেছি। যেহেতু সাধারণত এই দিন আমরা বাহিরে ঘুরতে যাই তাই সেখানেও রয়েছে আমার অসংখ্য স্মৃতি বিজড়িত ঘটনা।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNffZTweUZZBbrfW57GP62idEYNzyfzC6DKakk93u5c9QwVFat6ugQWF47SqS4L6hPKkpT4mw6W.png

pexels-photo-4678908.jpeg

Source

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNffZTweUZZBbrfW57GP62idEYNzyfzC6DKakk93u5c9QwVFat6ugQWF47SqS4L6hPKkpT4mw6W.png

তো এটাই ছিল আমার এখনকার পোস্ট। এমনিতেই এত সুন্দর একটি টপিক পেয়ে অনেক বড় করে ফেলেছি, তাই আর বড় করতে চাই না পোস্ট। আজকে আর না আবার দেখা হবে আপনাদের সাথে নতুন কোনো বিষয় নিয়ে। ততদিন ভালো থাকুন সুস্থ। আপনাদের মঙ্গল কামনা করে এখানেই শেষ করছি। এখানে আমি আমার ৩ জন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি কন্টেস্ট এ অংশগ্রহন করার জন্য ।@abeed01 @samin01 @sakib012

ধন্যবাদ সকলকে আসসালামু আলাইকুম।
আল্লাহ হাফেজ

Posted using SteemPro Mobile

Sort:  

TEAM 1

Congratulations! This comment has been upvoted through steemcurator04. We support quality posts , good comments anywhere and any tags.
Curated by : @edgargonzalez



 9 months ago 

Thank you so much.

 9 months ago 

আপনি একদম ঠিক বলেছেন, একজন মুসলমান হিসেবে আমাদের সবচাইতে উৎসবের দিন হচ্ছে ঈদুল ফিতর এবং ঈদুল আযহা। আপনি বলেছেন আপনি আপনার পরিবারের সাথে সময়টা ভাগাভাগি করে নিতে, অনেক বেশি আনন্দ পান আসলেই একদম।

এই উৎসব সম্পর্কে আপনার একটা ঘটনা আছে। সেটা হচ্ছে বৃষ্টিতে ভিজে সবাই মিলে নামাজ পড়া আসলে বেশ কয়েক বছর ধরেই এই সমস্যাটা হচ্ছে। মাঝে মাঝে দেখা যাচ্ছে কেউ মসজিদে নামাজের আয়োজন করতেছে। ঈদের নামাজ ঈদগাহে পড়তে পারছে না কারণ বৃষ্টি হচ্ছে।

অসংখ্য ধন্যবাদ আপনাকে, চমৎকারভাবে প্রত্যেকটা প্রশ্নের উত্তর দিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন। সৃষ্টিকর্তা অবশ্যই আপনার সহায় হবেন।

 9 months ago 

Thank you so much for your valuable comment apu. God bless you, take care of yourself.

Loading...
 9 months ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই প্রস্রাবের খুশির মুহূর্ত গুলো আমাদের কাছে শেয়ার করার জন্য, আমি দেখতে পেলাম যে, আপনি প্রতিটা প্রশ্নের উত্তর খুব সুন্দর ভাবে দিয়েছেন, আপনার লেখাগুলো পড়ে অনেক ভালো লাগলো। আমাদের প্রায় প্রতিটা মানুষেরই উৎসবের কোন না কোন স্মৃতি রয়েছে আপনি প্রথম যখন ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন তখন লাখো মানুষের সাথে জামাত আদায় করতে পেরেছেন এটাই আপনার জীবনে অনেক বড় একটি স্মৃতি।

 9 months ago 

Thank you so much for sharing your valuable comment brother. God bless you, take care of yourself.

 9 months ago 

আপনাকে সর্বপ্রথম ধন্যবাদ জানাই আজকের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।।। আজকের এই প্রতিযোগিতায় যে বিষয়টি ছিল আপনি তার আলোকে খুব সুন্দর ভাবে গুছিয়ে পোস্ট করেছেন।।।

আমরা বাঙালি আর আমাদের সবচাইতে প্রিয় উৎসব সম্পর্কে আপনি খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন খুবই ভালো লেগেছে।।।

 9 months ago 

Thank you so much for your valuable comment brother. And thank you again for help me . Take care of yourself brother god bless you.

 9 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য ৷ আপনাদের বছরে দুবার ঈদ উৎসব পালন করা হয়ে থাকে ৷ সবাই মিলে নামাজে যায় দেখতেই অনেক সুন্দর লাগে ৷ তারপর নামাজ শেষে সবাই সাজুগুজু করে ঘুরতে বের হয় মাঝে মাঝে আমরাও ঘুরি বেশ ভালোই লাগে মূহুর্ত গুলো ৷

যাই হোক আপনার জন্য শুভকামনা রইলো ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন

 9 months ago 

আপনাকে ধন্যবাদ এরকম সুন্দর একটি মন্তব্য করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো, ভালো থাকবেন।

Many many thanks to you for highlighting Bangladeshi culture, tradition, festives in front of the whole world.

 9 months ago 

thank you so much....

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 61420.98
ETH 3276.21
USDT 1.00
SBD 2.47