আবিষ্কার (Discovery)

in Incredible Indialast year

pexels-daniel-torobekov-5023955.jpgsrc
মানুষ তুলনা প্রিয় জাতি। একে অন্যের সাথে তুলনা করতে বেজায় অভ্যস্ত। একজন মনে মনে ভাবে হয়তো তার চেয়ে অন্য কেউ খুব ভালো আছে,খুব ভালোভাবে জীবনযাপন করছে৷ কিন্তু আমি এমন বহুমানুষকে চিনি যারা উপরে ফরমাল ভিতরে ভিতরে ইনফরমাল। এইতো কিছুমাস আগে, আমার কোর্সের প্রয়োজনে তিন মাস ব্যাপি ইনটার্নি করার সময় ব্যাংক কর্মকর্তাদের দেখতাম এবং মনে হতো উপরে উপরে তারা কত ফিটফাট, কত সুখি অথচ প্রতিদিন কাজের চাপে তারা খানিক সময় বিশ্রাম নেওয়ার সময়টুকুও পায় না৷ অথচ বাহিরে থেকে তাদের দেখে মানুষ ভাবে তারা কতইনা আরামে চাকরি করছেন এসি রুমে বসে।

সারাদিন রোদেপুড়ে রাস্তায় যে মানুষটা রিক্সা চালায়, আমি মনে করি তারাই বেশ ভালো আছে ঐ ফরমাল বেশে চলা স্যারদের তুলনায়।কারণ, স্যারদের নিজেদের রিফ্রেশমেন্টের জন্য কোন সময়ই পান না, কিন্তু ঐ কান্ত রিক্সাওয়ালা প্রচন্ড গরমে একটু ঘামিয়ে গেলেই তার রিক্সাখানা থামিয়ে একটি বড় গাছের ছায়ায় বিশ্রাম নেওয়ার সুযোগ পায়।পার্থক্য শুধু, স্যাররা এসি রুমে বসে সার্ভিস দেয় আর রিক্সাওয়ালা রোদেপুড়ে সার্ভিস দেয়৷ স্যারদের কোনো স্বাধীনতা নেই বিপরীতে রিক্সাওয়ার স্বাধীনতার কোনো শেষ নেই। স্যার কিংবা রিক্সাওয়ালা, আমি আমার লেখায় কাউকে ছোট করছি না। শুধু দুইয়ের মধ্যে তুলনা বেঝাতে উদাহরণ দিয়েছি মাত্র।
pexels-keira-burton-6624297.jpgsrc
আমরা আমাদের নিজেদের জীবন নিয়ে আমরা খুবই সন্দিহান। আমরা মানুষকে নিয়ে ভাবতে খুব ভালোবাসি৷ একজন আরেকজনের উন্নতি দেখে বিমোহিত হই। তুলনা করতে থাকি নিজের সাথে,"তার হলো, আমার কেনো হলো না"৷ অথচ একবারও ভাবি না যে, সে যত পরিমাণ পরিশ্রম, ত্যাগ, ধৈর্য ধারণ করে এমন উন্নতি সাধন করতে সক্ষম হয়েছে। সেই পরিমাণ পরিশ্রম, ত্যাগ,ধৈর্য ধারণ আমরা করেছি কিংবা করছি কিনা।
pexels-andrea-piacquadio-3771064.jpgsrc
তার সব আছে বলে সে পেরেছে, আমার কিছু নাই বলে আমি পারছি না, এই বলে আমরা শুধু অজুহাত দেখাতে ভালোবাসি।অথচ অন্যকেউ যে বিশ্বগ্রামে বাস করছে, আমরাও সেই বিশ্বগ্রামেই বাস করছি। পার্থক্য শুধু তারা প্রয়োজনীয় উপাদানের সঠিক ব্যবহার করছে আর আমরা করছি না। দিনশেষে, আমাদের উন্থান পতনের জন্য একমাত্র দ্বায়ী আমরা নিজেরাই।

অন্যের চাকচিক্যতা দেখে নিজেকে ছোট ভাবার কোনো প্রয়োজন নেই৷ যে যে ইনস্টলমেন্ট দ্বারা অন্য কেউ প্রতিষ্ঠিত সেই সেই ইনস্টলমেন্ট দ্বারাই সৃষ্টিকর্তা আপনাকেও প্রতিষ্ঠিত করেছেন৷পার্থক্য শুধু দিয়েছেন আপনার আমার চিন্তায়৷ আর একারণেই সবকিছু বৈচিত্র্যময়৷

তাই আমার বা আপনার চিন্তা কিংবা ভাবনায় পরিবর্তন আনা খুবই জরুরি। নেগেটিভিটিকে নর্দমায় ফেলে দিয়ে সবকিছু পজিটিভলি ভাবতে হবে, করতে হবে নিজেকে আবিষ্কার।

আজ এপর্যন্ত।
Sort:  
Loading...

It is said that other side of the fence is always green. One should look inward and find his strength and weakness to proceed in life.

 last year 

thank you

 last year 

আপনি অনেক সুন্দর একটা পোস্ট করেছেন যেখানে আপনি অনেক কিছু উল্লেখ করেছেন। আসলে আমরা অনেক মানুষকে দেখে মনে করি তারা অনেক সুখে আছে, অনেক ভালো আছে কিন্তু তারা অনেক সাইট থেকে অনেক আনহ্যাপি আছে।

শুধু একজন মানুষ চাকরি করলেই সে সুখী হয় না। আপনি একটা উদাহরণ দিয়েছেন রিকশা চালকের সাথে সেটি আমার অনেক ভালো লেগেছে। শুধু চাকরি করলেই সুখী হওয়া যায় না শান্তিতে থাকা যায় না।

 last year 

ধন্যবাদ ভাই, সুন্দর একটি মতামত প্রদানের জন্য।

 last year 

অন্যের চাকচিক্যতা দেখে নিজেকে ছোট ভাবার কোনো প্রয়োজন নেই৷ যে যে ইনস্টলমেন্ট দ্বারা অন্য কেউ প্রতিষ্ঠিত সেই সেই ইনস্টলমেন্ট দ্বারাই সৃষ্টিকর্তা আপনাকেও প্রতিষ্ঠিত করেছেন৷পার্থক্য শুধু দিয়েছেন আপনার আমার চিন্তায়৷ আর একারণেই সবকিছু বৈচিত্র্যময়৷ খুব সুন্দর একটা কথা বলেছেন। আমরা যে যার জায়গা থেকে পরিপূর্ণ।

 last year 

Ji vaiya

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65651.70
ETH 2676.03
USDT 1.00
SBD 2.91