কিভাবে ভালো প্রেজেন্টেশন দিতে হয়

in Incredible Indialast year

প্রিয় পাঠক/পাঠিকাঃ
আসসালামু আলাইকুম,কেমন আছেন সবাই...?আশা করছি সবাই ভালো আছেন।আমিও ভালো আছি।আমার আজকের পোস্টের টপিক কিভাবে স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় কিংবা কর্পোরেট জব সেক্টরে ভালো প্রেজেন্টেশন দিতে হয়
pexels-matheus-bertelli-15141537.jpgsrc
প্রেজেন্টেশন কি তা আমরা কমবেশি সবাই জানি।তবুও আমি বিষয়টি পরিষ্কার করেই বলি;প্রেজেন্টেশন হলো কোনো একটি বা অনেকগুলো টপিক কারো বা অনেক মানুষের সামনে উপস্থাপন করা, টপিকগুলো এমনভাবে উপস্থাপন করতে হবে, যাতে সামনে বসে থাকা দর্শকদের সহজেই বোধগম্য হয়।

আপনাদেরও হয়তো স্কুল,কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময় বিভিন্ন বিষয় নিয়ে প্রেজেন্টেশন দিতে হয়।বিশ্ববিদ্যালয় কিংবা কর্পোরেট জব সেক্টরগুলোতে এই প্রেজেন্টেশন ব্যাপারটা সচারাচর।

প্রেজেন্টেশন দেয়া নিয়ে আমার কিছু অভিজ্ঞতা আপনাদের সাথে ভাগ করতে চাই.....আগেই বলে রাখছি,আমি আমার বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার শুরুর বেশকিছুদিন পর ভর্তি হয়েছিলাম।
আমি যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলাম,কয়েকদিন ক্লাস করার পর লক্ষ্য করলাম আমার ক্লাস লেকচারার এক এক করে সবাইকে ডেকে ডেকে বিভিন্ন টপিকের উপর প্রেজেন্টেশন নিচ্ছে।মানে ওইটা ছিলো আগের সিডিউল।স্যার আমাকেও ডেকেছিলো,আমি আমতা আমতা করছিলাম,প্রথম প্রথম এব্যাপারে কিছু বুঝে উঠতে পারছিলাম না।অনেক মানুষের সামনে কোনো কিছু উপস্থাপন করায় আমি অভ্যাস্ত ছিলাম না, সেটাও আবার ইংলিশে।আমি আগে থেকেই ইংলিশ বলায় এবং লেখায় অনেকটা দূর্বল ছিলাম।যাইহোক,স্যার আমাকে ডাকলেন এবং ইংলিশে আমার পরিচয় দিতে বললেন;যেহেতু সেদিন আমার প্রেজেন্টেশনের কোন টপিক ছিল না৷কারন,আমি উক্ত বিষয়ে অবগতই ছিলাম না।

স্যার যখন আমাকে ডাকলেন খুব ভয় পেয়েছিলাম তখন। কারণ আমিতো ইংলিশে এমনিতে দূর্বল তারপর আবার সবার সামনে কথা বলতে হবে।ভয়ে ভয়ে সবার সামনে গিয়ে যখন কথা বলা শুরু করলাম তখন মুখে ভুলভাল ইংলিশ বলছিলাম আর পা সহ সারা শরীর থরথর করে কাপছিলো।স্যার ব্যাপারটা বুঝতে পেরেছিলো।আমার কথা বলা শেষ হবার পর স্যার আমার কথা বলাতে কিছু ভূল ধরিয়ে দিয়েছিলেন।হয়তো,স্যার আমার ভয় ভাঙ্গানোর জন্যই সেদিন আমাকে ডেকেছিলেন।সেদিন যদি স্যার আমার ভয় না ভাঙ্গাতেন তাহলে হয়তো আমি কখনই ভালোভাবে প্রেজেন্টেশন দিতে পারতাম না৷ আলহামদুলিল্লাহ তারপর থেকে আমি বেশিরভাগ সেমিস্টারেই ভালো প্রেজেন্টেশন দিতে সক্ষম হয়েছি এবং ভালো মার্ক পেয়েছি।

এখন বলি,কিভাবে আমি প্রেজেন্টেশনে ভালো করতাম..!
ক্লাসে যখন আমার লেকচারার কোনো একটি বিষয়ে টপিক সিলেক্ট করে দিতেন,আমি সেই টপিকটি বাসায় এসে ভালো ভাবে অধ্যয়ন করতাম৷বারবার চেষ্টার মাধ্যমে টপিকটি নিজের আয়ত্তে নিয়ে আসতাম।আয়নার সামনে দাঁড়িয়ে বারবার অনুশীলন করতাম।আয়নায় আমি নিজেকে আবিষ্কার করতাম।এতে করে কথা বলার ধরণ,অঙ্গভঙ্গি,দর্শকের চোখে চোখ রেখে কথা বলতে পারা ইত্যাদি ঠিক হতো।আমি সবসময়ই চেষ্টা করতাম সবার থেকে আলাদাভাবে প্রেজেন্টেশন দিতে এবং আলহামদুলিল্লাহ আমি সক্ষমও হয়েছি বহুবার।

প্রেজেন্টেশনে ভালো করতে হলে ফাইনাল প্রেজেন্টেশন প্রদানের আগে আপনাকে বারবার অনুশীলন করতে হবেই হবে।একা একা আয়নার সামনে দাঁড়িয়ে অনুশীলন করতে হবে।বারবার অনুশীলনের মাধ্যমে উক্ত প্রেজেন্টেশনের পুরো ব্যাপার আপনার মাথায় গেথে নিতে হবে,যাতে ফাইনাল প্রেজেন্টেশনের সময় আপনি কোনোভাবেই ভ্যাবাচ্যাকা হয়ে না যান,সবকিছু আপনার আয়ত্তেই থাকে।
একটা কথা মনে রাখবেন,প্রেজেন্টেশন এক প্রকারের অভিনয়,আপনি যত ভালো অভিনয় জানবেন আপনার প্রেজেন্টেশনও তত ভালো হবে।

পরিশেষে আবারও বলতে চাই, অন্তত প্রেজেন্টেশন ব্যাপারটা আয়নার সামনে দাঁড়িয়ে অনুশীলনের বিকল্প নেই।আয়নার সামনে যত বেশি অনুশীলন করবেন আপনি ফাইনাল প্রেজেন্টেশন প্রদানেও তত বেশি সক্ষম হবেন।

সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মতো এখানেই শেষ করছি।
EEEoA8oLaAxsTkPYAARp78o5cJA1o6Chv9x98TzCFT6v5G2ZG95ayKG7AeJ1RSv6AVFScmT8cjZSoFJaX9vYABxLuR5i1esyfWg6qKqGqDyKaR5gWJfdnjeVNtsyYJYd3gD2bJ6zSsxo3SNgn3JWr-1.jpg

Sort:  
Loading...

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61472.96
ETH 2381.86
USDT 1.00
SBD 2.56