আত্মতৃপ্তি

in Incredible India10 months ago (edited)

IMG_20231107_211059.jpg
কেউ কি বলতে পারবেন, মানুষে মানুষে বন্ধুত্ব হয় কত বছর বয়সে কিংবা কত বছর অব্দি...?

অনেকেই ভাবে বন্ধুত্ব হয় সম বয়সে। কিন্তু আমি আবিষ্কার করেছি বন্ধুত্বের কোনো বয়স হয়না৷ যেকোনে বয়সের মানুষের সাথে বন্ধুত্ব হতে পারে।

বিভিন্ন ছুটিতে আমি যখন রাজশাহী থেকে বাসায় আসি তখন আমার বাসায় ভিড় জমায় কিছু খুব কম বয়সী শিশুরা। তাদের সাথে সম্পর্কের শুরুটা কোথায় হয়েছে তা আমি ঠিক করে বলতে পারবো না। আমি বাসায় থাকলে, যেকোনোভাবে আমার উপস্থিতি ওরা পাওয়া মাত্রই চলে আসে আমার কাছে,মেতে উঠে বিভিন্ন গল্পে৷ আমার আর ওদের বয়সের তারতম্যটা খুব ভালোভাবেই বুঝি আমি। কিন্তু কিচ্ছু করার নেই, কেউ যদি যেচে কাছে আসে তাকে তাড়িয়ে দেওয়ার কোনো উপায় আমার জানা নেই৷ ওরা ছাড়াও আরও অনেক বন্ধুমহল আছে আমার, যারা সবাই ওদের বয়সী কিংবা ওদের চেয়ে বয়সে একটু বেশি।

তারা কেনো আমার কাছে আসে, এসে কি মজা পায়?? সে বিষয়টি আমি আজও আবিষ্কার করতে পারিনি।ওদের সাথে মিশলে আমারও আত্মতুষ্টি হয়।কারণ,ওদের সাথে যতক্ষণ সময় কাটাই ততক্ষণই হাসি খুশিতে সময় কাটে।পারিপার্শ্বিক কারণে টেনশন তখন আমার ধারে কাছে আসার সাহস করে না। তাদের হাস্যজ্জল চেহারার কাছে আমার সকল টেনশন বিলীন হয়ে যায়৷

তাদের এমন উপস্থিতিতে তাদের পরিবারও বাঁধা দান করেন না। তারা যদি সারাদিন আমার কাছে থাকে তবুও তাদের পরিবার একটু খোঁজও নেয়ার প্রয়োজন বোধ করে না।হয়তো তাদের পরিবার ভাবে তাদের সন্তানরা যতক্ষণ আমার সাথে থাকে ততক্ষণ আমিই তাদের পরিবার।আমি ওদের শাসন করি আবার ভালও বাসি৷
IMG_20231109_001511.jpg
গত ২৮ তারিখ বাসায় এসেছি৷ ওদের সাথে সময় ভালোই কাটছে। আমি একটু অসুস্থ।তাদের উপস্থিতি আমার অসুস্থতাকে মাঝে মাঝে ছুটি দেয়। এই কথা এজন্যই বললাম তারা যতক্ষণ আমার সাথে থাকে ততক্ষণ আমি নিজেকে সুস্থ হিসেবেই দাবি করতে পারি।ওরাই আমার সকালের আড্ডার সাথি, ওরাই আমার বিকেলের খেলার সাথি। আমি বাসায় থাকলে ওরা ঠিকমতো স্কুলেও যেতে চায় না, এজন্য আমি যতটুকু সম্ভব নিজেকে আড়াল করে রাখার চেস্টা করি যেন ওরা আমার উপস্থিতি টের পেয়ে স্কুল মিস না করে৷
IMG_20231109_001443.jpg
আমার পাশের বাড়ির আলম, সে এখন আমার চেয়েও বেশি স্বাবলম্বী। সে একাই তার সংসার চালায়। আর অন্যদিকে আমি এখনও বাবা-মার টাকায় পড়াশোনা করছি। বিগত কিছু পোস্টে হয়তো আলমের পরিচয় সংক্ষিপ্ত আকারে তুলে ধরেছিলাম। তাই এখানে তাকে নিয়ে আর লিখতে চাচ্ছি না৷ বাকি দুজনকে নিয়ে একটু লিখতে চাই।কনক,আমার পাড়াত এক ভাইয়ের ছেলে। অন্যজন ইমরান, আমার শৈশবের এক বন্ধুর ছেলে৷ তার বাবা ছিলো আমার বাল্যকালের বন্ধু। তার ছেলেও আমাকে তার শৈশবের বন্ধু বানিয়ে ফেলেছে।ক্যামন একটা ব্যাপার হয়ে গেলো না...?

Sort:  
Loading...
 10 months ago 

বাচচাদের সাথে সময় কাটানোর চেয়ে আনন্দদায়ক জিনিস কমই হয়। আপনি বাসায় গেলে আশেপাশেের বাড়ির সব বাচচারা এসে আপনার চারপাশে ভিড় জমায় ব্যাপারটা আসলেই খুন মজার।
এই সব বাচচাদের সাথে আপনার সময় আরো অনেক বেশি সুন্দর কাটুক।সেই সাথে ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনার জন্যেও শুভকামনা রইল।

 10 months ago 

আপনি সঠিক কথাটিই বলেছেন, বন্ধুত্ব কখনোই বয়স দেখে হয় না। কিছু কিছু বন্ধুত্ব আছে যেটা নিজের অজান্তেই তৈরি হয়ে যায়। এবং এই বন্ধুত্ব গুলোই হয় স্বার্থ বিহীন। যাই হোক আপনার পোস্টটি সম্পূর্ণ পড়েছি যেখানে আপনি আপনার কিছু ছোট বন্ধুদের কতা বলেছেন। আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো, ভালো থাকবেন সবসময়।

 10 months ago 

আপনার সুন্দর মতামত প্রদানের জন্য ধন্যবাদ ভাইয়া

 10 months ago 

ধন্যবাদ ☺️

 10 months ago 

আপনি অসুস্থ কিন্তূ তাদের উপস্থিতি আমার অসুস্থতাকে ছুটি দেয়। খুব ভালো লাগলো কথাটি। একদমই ঠিক বলেছেন আপনি। ছোট দের সাথে সময় কাটাতে খুব ভালো লাগে আমার নিজেও। বন্ধূত্বের কোন বয়স সীমা নেই।
বয়স বেঁধে বন্ধুত্ব হয় না। খুব ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। আপনার এরকম আরো কিছু পোষ্ট পড়ার অপেক্ষায় রইলাম। একটু অন্য রকম লাগলো আপনার কাছে।
আপনার পোস্ট পড়ার অপেক্ষায় রইলাম আশা করি শীঘ্রই নতুন কিছু নিয়ে আমাদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার কমেন্টের রিপ্লাই দেওয়া জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 10 months ago 
  • জাতি,ধর্ম,ভাষা কোনো কিছুই বন্ধুত্বের মধ্যে বাধা হতে পারে না,এই কথাটা আমরা প্রায় প্রত্যেকেই জানি। আজ আপনার লেখা পড়ে এই সবকিছুর সাথে আরও একটা জিনিস যোগ হলো সেটি হল "বয়স"

  • আপনার সঙ্গে বাচ্চাদের বন্ধুত্ব দেখে খুবই ভালো লাগলো। তারা আপনার কাছে এসে নিশ্চয়ই
    স্নেহ,আদর ও ভালোবাসা পায়। আর শুধুমাত্র সেই কারণেই ওরা সব সময় আপনাকে ঘিরেই থাকতে পছন্দ করে। আমার বিশ্বাস আপনিও ঠিক ওদের সঙ্গে ওদের মতন করেই মেশেন। আর ওদের উপস্থিতি আপনাকে অনেক আনন্দ দেয়, চিন্তা মুক্ত রাখে জেনেও ভালো লাগলো।

  • ভালো থাকবেন। আপনাদের এই বন্ধুত্ব আজীবন অটুট থাকুক এই প্রার্থনা রইলো।

 10 months ago 

ধন্যবাদ দিদি, আমার পোস্টটি বিবেচনা করে সুন্দর একটি মতামত প্রদানের জন্য।

 9 months ago 

আপনার এই পোস্টটা পড়ে আমার খুবই ভালো লাগলো। কোন ভালো কাজ করলে নিজের ভিতরে একটা আত্মতৃপ্তি কাজ করে থাকে। আপনার লেখার মধ্যে আপনি আত্মতৃপ্তি হয় এমন অনেক কথা উল্লেখ করেছেন।

যাইহোক ভাই আপনার পোস্ট পড়ে আমার খুবই ভালো লাগলো। আপনার পরবর্তী আকর্ষণীয় পোস্ট পড়ার জন্য অপেক্ষা থাকলাম এবং আপনি ভালো থাকবেন সবসময় সেই কামনা করি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58474.85
ETH 2500.10
USDT 1.00
SBD 2.39