লিচু বাগানের কিছু রেনডম ফটোগ্রাফি

in Incredible Indialast year

প্রিয় পাঠক/পাঠিকাঃ
আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই..?আশা করি সবাই ভালো আছেন।আমিও ভালো আছি।এই পোস্টে আমি আপনাদের সামনে লিচু বাগানের কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি।
IMG_20230515_055723.jpg

এখন গ্রীষ্মকাল।এই মৌসুমে দেশীয় প্রায় সবধরনের ফলই পাওয়া যায়।যেমনঃ আম,জাম,কাঁঠাল,লিচু,নটকোন, জামরুল,তাল,ইত্যাদি।আমরা অনেকেই হয়তো জানি যে,পৃথিবীর সবচেয়ে সুস্বাদ ফল আম।আমের স্বাদ অতুলনীয়। জাম,জামরুল প্রচুর পুষ্টিকর ফল।অনেকের কাছেই জামরুল একটি স্বাদহীন ফল,কিন্তু এই জামরুল প্রচুর ভিটামিন সমৃদ্ধ একটি ফল৷তাই এটি খেতে একটু বেস্বাদের হলেও শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিবছর প্রচুর জামরুল খাওয়া উচিত।শুধু জামরুলই নয় প্রত্যেকটা মৌসুমের সব ফলগুলো আমাদের দেহের জন্য খুবই উপকারী।

অন্যান্য ফলের তুলনায় লিচু খুব স্বাদের একটি ফল প্রতিবছর লিচুর চাহিদাও প্রচুর।কারণ ছোট বড় কমবেশি সবাই লিচু পছন্দ করে।প্রতিবছর আমাদের দেশের প্রচুর পরিমাণে লিচু উৎপাদন হয়।

আমি সদ্য গ্রাজুয়েশন সম্পুর্ন করা একজন ব্যক্তি।হালাল উপার্জনের লক্ষ্যে আমি এবছরই প্রথম ব্যবসার খাতিরে প্রান্তিক লিচু বাগানগুলো পরিদর্শন করছি এবং কিছু বাগানের লিচু কিনে ব্যবসা করছি। ইতোমধ্যে যে বাগানগুলো ক্রয় করেছি সেই বাগানগুলো প্রত্যেহ দেখভাল করতে হয়।যে লিচুগুলো পরিপক্ব হয়েছে সেগুলো গাছ থেকে নামিয়ে বিক্রি করতে হয়।এখন দিনের বেশিরভাগ সময়ই আমার একরকম বিভিন্ন বাগানে কাটছে৷

কয়েকটা বাগান পরিদর্শন করে দেখলাম এবার লিচুর ফলন হয়েছে অনেক বেশি। লিচুর রঙও হয়েছে সুন্দর কিন্তু অনাবৃষ্টি এবং ক্ষরার কারণে লিচু তেমন বাড়েনি। আমি লিচু বাগান পরিদর্শন কালে সদ্য পরিপক্ব হওয়া কিছু লিচুর ছবি আমার মোবাইল ফোনের ক্যামেরা দ্বারা ধারণ করে রেখেছি আপনাদের সাথে ভাগ করবো বলে৷ আশা করি আপনাদের ভালো লাগবে।
Screenshot_2023-05-15-07-22-22-888_com.miui.gallery.jpg

IMG_20230513_180648.jpg

IMG_20230515_072338.jpg

IMG_20230515_072448.jpg

IMG_20230514_094742.jpg

IMG_20230514_094734.jpg
লিচুর সিজনে পাবনার ঈশ্বরদীতে সর্বপ্রথম পরিপক্ব লিচু পাওয়া যাওয়া। সারা দেশের লিচুর পরিপক্বতা না আসা পর্যন্ত সেখান থেকেই সারা দেশে লিচু সরবরাহ হয়৷তারপর এলাকাভিত্তিক লিচুগুলো শেষ হওয়ার পর শুরু হয় দিনাজপুরের বিখ্যাত লিচুর সংগ্রহ।স্বাদ এবং মিষ্টির দিক দিয়ে দিনাজপুরের লিচুই সর্বজনস্বীকৃত।সবশেষে দিনাজপুরের লিচুই সারা বাংলাদেশের মানুষের লিচুর চাহিদা পূরণ করে।

যদিও আমার এই লেখাটি একটি ফটোগ্রাফি পোস্ট, তবুও আমি লেখার মাধ্যমে আপনাদেরকে একটি বার্তা দিতে চাই।
অনেকে গ্রাজুয়েশন সম্পুর্ন করে চাকরির পেছনে ছুটেও চাকরি পাচ্ছেন না। তাই খুব হতাশায় দিন যাপন করছেন। আমার বার্তাটি তাদের জন্যই।চাকরির জন্য বসে না থেকে কোনো একটা কিছু করার চেষ্টা করুন।নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করুন। এমন কাজ করুন যেন আমার দ্বারায় আরও দশ জনের কর্মক্ষেত্র তৈরি হয়৷

এই আশাবাদ ব্যক্ত করে আজকের মতো এখানেই শেষ করছি। ধন্যবাদ ভালো থাকবেন সবাই।

EEEoA8oLaAxsTkPYAARp78o5cJA1o6Chv9x98TzCFT6v5G2ZG95ayKG7AeJ1RSv6AVFScmT8cjZSoFJaX9vYABxLuR5i1esyfWg6qKqGqDyKaR5gWJfdnjeVNtsyYJYd3gD2bJ6zSsxo3SNgn3JWr-1.jpg

Sort:  
 last year 

আপনি বিশেষ বিশেষ কিছু দেশীয় ফল নিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন,,,, বাংলাদেশের মৌসুম এখন আম কাঠাল,,, লটকন এই ফল গুলো আমাদের সবার স্বাস্থ্যর জন বিশেষ উপযোগী,,,,

আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি টফিক নিয়ে পোস্ট করার জন্য।

Loading...
 last year 

প্রিয় ভাই আপনার লেখাটি পড়ে আমার অনেক ভালো লাগলো। বিশেষ করে আপনার হালাল ইনকামের প্রতি যে আকর্ষণ সেটা আমার অনেক ভালো লেগেছে। ভাই পড়াশোনা শেষ করে চাকরি আশায় বসে না থেকে কোন কিছু করা আমাদের সকলেরই উচিত। ভালো থাকবেন সব সময় প্রিয় ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59996.99
ETH 2531.73
USDT 1.00
SBD 2.48