ফিরে এসো অন্ধকার থেকে

in Incredible Indialast year

প্রিয় পাঠক/পাঠিকাঃ
আমার নতুন আরেকটি লেখায় আপনাকে স্বাগতম।
IMG_20230522_104949.jpg
আমরা জন্মের পর পরিবার এবং সমাজে বড় হতে থাকি।বয়স বাড়ার সাথে সাথে আমাদের বন্ধুও বাড়তে থাকে,বন্ধুত্ব হয় ধাপে ধাপে।কিছু বন্ধু প্রতিবেশি।কিছু বন্ধু যোগ হয় বিদ্যালয়,কলেজ,এবং বিশ্ববিদ্যালয়ে।কর্মক্ষেত্রেও কিছু মানুষের সাথে বন্ধুত্ব গড়ে ওঠে এমনকি নিজের বয়সেরও বেশি বয়সের মানুষের সাথে কখনও কখনও বন্ধুত্ব গড়ে ওঠে।এগুলোর মধ্যে কিছু সম্পর্ক থাকে যেগুলো একদম প্রাণের।

ভালো কিংবা খারাপ কর্মের পিছনে অবদান বহন করে খারাপ বন্ধুত্ব কিংবা ভালো বন্ধুত্ব।বন্ধু সার্কেল যদি ভালো হয় তবে ঐ সার্কেলের সবার কর্ম ভালো হবে।ব্যতিক্রমও কিছু থাকতে পারে।কিন্তু আমার মতে ব্যতিক্রমকে উদাহরণ হিসেবে গণ্য না করাই শ্রেয়। সৎ সঙ্গে সর্গে বাস,অসৎ সঙ্গে সর্বনাশ এই প্রবাদটির সাথে আমরা সবাই পরিচিত। গুনীজনরা এই কথাগুলো এমনি এমনি বলেননি।এই কথাগুলোর তাৎপর্য অনেক তথ্যবহুল।

আমার পর্যবেক্ষণ করা একটি ঘটনা আপনাদের সাথে ভাগ করছি......
আমার পরিচিত একটা ছেলে,খুব ভালো ব্যবহার।যার সাথে যেমন ব্যবহার করতে হবে সে তার সাথে তেমন ব্যবহার করে।কেউ যদি তার ব্যবহার পর্যালোচনা করে মার্ক দেয়, তবে সে ১০ এ অন্তত ৮ পাবেই পাবে।

কিন্তু আমি বহুদিন ধরে গভীরভাবে পর্যালোচনা করে দেখলাম সে লুকিয়ে লুকিয়ে অনলাইনে জুয়া খেলে। জুয়ার প্রতি তার ভীষণ আসক্তি। হাতে মোটা অংকের টাকা পেলেই জুয়ায় জড়িয়ে যায়,নিজকে সামলিয়ে রাখতে পারে না।এভাবে সে তার পরিবারের বহু অর্থের ক্ষতি করেছে। সে যে শুধু হারতোই, ব্যাপারটা আসলে তা না।সে মাঝে মাঝে অনেক টাকাও জিততো,কিন্তু সে পরিমাণে অনেক টাকা পাওয়ার পর আরও প্রবলভাবে জড়িয়ে যায় জুয়ায়,আবার প্রাপ্ত সব অর্থ গোল্লায় যায় এবং সাথে আরও কিছু মূলধনের ক্ষতি করে।

এভাবেই চলে তার প্রত্যহ জীবন।সে খুব করে চায় এই অন্ধকার থেকে আলোয় ফিরতে,কিন্তু সে ব্যর্থ।কারণ,তাকে "লোভ" নামক একটি এনজাইম তরান্বিত করে। তার ভাব দেখলে মনে হয়,যেন জুয়া খেলা তার প্রতিদিনের রুটিন।তাকে এই অন্ধকার থেকে আলোয় ফিরতে অনেকভাবে বুঝিয়েছি,সে আমাকে কথাও দিয়েছিলো বহুবার যে,সে জুয়ায় আর প্রবেশ করবে না।কিন্তু সে তার কথা রাখতে পারেনি।

সে কেন কথা রাখতে পারছে না,আমি এই ব্যাপারটা অনুসন্ধান করতে গিয়ে দেখলাম সে যে বন্ধু সার্কেলে উঠ-বস করে তারা বেশিরভাগই জুয়ায় আসক্ত,আর এই কারণেই হয়তো সেও জুয়ায় আসক্ত।আমি উপরে একটা প্রবাদ উল্লেখ করেছি,যেটার সাথে তার এসব কাহিনীর আংশিক মিল রয়েছে বলে আমি মনে করি।তার বন্ধু সঙ্গ যদি ভালো হতো তাহলে হয়তো সে মাদকের চেয়েও বেশি ক্ষতিকর জুয়ায় আসক্ত হয়ে পড়তো না।

যেহেতু আমি তার ভালো ব্যবহারের কারণে তাকে খুব মহব্বত করি,সেহেতু তার প্রতি আমার একটাই চাওয়া ; "ফিরে এসো অন্ধকার থেকে"

সবাই তার জন্য একটু দোয়া করবেন,আল্লাহ তায়ালা যেন তাকে আলোয় ফিরার তৌফিক দান করেন।এই আশাবাদ ব্যক্ত করে আজকের মতো এখানেই শেষ করছি।ভালো থাকবেন সবাই।
EEEoA8oLaAxsTkPYAARp78o5cJA1o6Chv9x98TzCFT6v5G2ZG95ayKG7AeJ1RSv6AVFScmT8cjZSoFJaX9vYABxLuR5i1esyfWg6qKqGqDyKaR5gWJfdnjeVNtsyYJYd3gD2bJ6zSsxo3SNgn3JWr-1.jpg

Sort:  
Loading...
 last year 

অপেক্ষা করো কোন এক সময় হয়তো বন্ধুও ফিরে আসবে।

 last year 

ধন্যবাদ প্রিয় বড় ভাই।

 last year 

দারুন সুন্দর লিখেছেন ভাই ৷ আসলে সত্যি কথা বলতে কি কারো চেহেরা দেখে তার সত্যতা যাচাই করা ঠিক না ৷ সত্যের পিছনে আরো অনেক কিছু লুকিয়ে থাকতে পারে ৷ তাই আমরা সর্বদাই চেষ্টা করলো অন্ধকার থেকে আলোয় ফিরে আসতে ৷

যাই হোক ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 last year 

মূল্যবান মতামত প্রদানের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59996.99
ETH 2531.73
USDT 1.00
SBD 2.48