Incredible India monthly contest of May#1| My preferred profession.

in Incredible India2 months ago
Incredible India monthly contest of May#1_20240518_135456_0000.jpg

Hello Friends,

নমস্কার বন্ধুরা! আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। আজ আমি আমাদের কমিউনিটি কর্তৃক আয়োজিত নতুন একটা কনটেস্টে অংশগ্রহণ করতে চলেছি। আজকের বিষয়বস্তু পেশা সম্পর্কিত এবং এটা আমাদের সকলে জীবনের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার প্রথমে আমি আমার কয়েকজন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি,

@hafizur46n,
@sifat420,
@jahidul21

What is your preferred profession and why?

আমাদের সকলেরই জীবিকা নির্বাহের জন্য কোনো না কোনো পেশাকে বেছে নিতে হয়। আর হ্যা, এটা অবশ্যই সৎ পথের কোনো পেশা হওয়া উচিত। জীবিকা নির্বাহের ক্ষেত্রে দৈনন্দিন চাহিদা পূরনে যদি একটু কষ্টসাধ্য হয়ে যায় তবুও সৎ পন্থা অবলম্বন করে এমন কাজকে পেশা হিসাবে বেছে নেওয়া উচিত।

সকল পেশারই গুরুত্ব রয়েছে। সকল পেশাকেই সমান সম্মান দেওয়ার উচিত। সুষ্ঠুভাবে বেচে থাকার জন্য সকল পেশার মানুষের গুরুত্ব অপরিহার্য।

তবে সবারই পছন্দের পেশা রয়েছে, আমিও তার ব্যতিক্রম নই। আমার পছন্দের পেশা হলো- শিক্ষকতা

সমাজে যতগুলো পেশা রয়েছে তার মধ্যে শিক্ষকতা হলো সব থেকে সম্মানীয় পেশা। শিক্ষকের হাতেই সমাজ তথা দেশের উন্নয়নের ভিত্তি গড়ে ওঠে।

একজন শিক্ষকই পারে সমাজকে নিরক্ষর মুক্ত করতে। একজন শিক্ষকই পারে কাউকে মানুষের মতো মানুষ করে তুলতে।

অনেকসময় এমনও হয়, বাবা-মা তাদের সন্তানের উপর থেকে সকল আশা-ভরসা হারিয়ে ফেলে তবে শিক্ষক তার শিক্ষকতা যোগ্যতার মাধ্যমে তাকেও জীবনের উন্নতির শিখরে পৌঁছে দেয়, এমন উদাহরণ আমাদের আশেপাশে অনেক আছে।

আমরা সকলেই জানি, নিজের অর্থ সম্পদ দান করলে হ্রাস পায়।

তবে আপনারা কি বলতে পারেন নিজের কোন সম্পদ দান করলে হ্রাস পাওয়ার পরিবর্তে বৃদ্ধি পায়??

- জ্ঞান। জ্ঞান দান করলে কমে না বরং চর্চার মাধ্যমে আরও তীক্ষ্ণ হয়। আর শিক্ষকরা এই কাজটাই করে থাকে।

আর এসব কারনেই ছোটবেলা থেকেই আমার পছন্দের পেশা হলো শিক্ষকতা।

Are you satisfied with the profession you are recently attached to? Justify your answer.
IMG_20231023_213328.jpg

বর্তমানে আমি অনার্স ৩য় বর্ষের ছাত্র। পেশা বলতে বর্তমানে স্টিমিট প্লাটফর্মের সাথে যুক্ত আছি। আর আমি এখানে কাজ করে সম্পূর্ণ সন্তুষ্ট।

একই সমজাতীয় কর্মস্থলে কাজ করার অভিজ্ঞতা হয়ত একরকম হয় না সেখানকার উচ্চপদস্থ কর্মকর্তাদের জন্য। তবে স্টিমিট প্লাটফর্মের অন্যান্য কমিউনিটিতে কাজ করার অভিজ্ঞতা না থাকার কারনে বলতে পারবো যে সেখানকার উচ্চপদস্থ কর্মীরা কেমন? তবে শুরু থেকেই Incredible India কমিউনিটিতে তে কাজ করার কারনে এখানে কিছু মধুর অভিজ্ঞতা হয়েছে।

আমি আগেই বলেছি, আমার পছন্দের পেশা হলো শিক্ষকতা।তবে এটাও বলছি অনেক সময় বারবার বুঝানোর শর্তেও যখন শিক্ষার্থী সেই বিষয়টা আয়ত্ত করতে না পারে এক পর্যায়ে শিক্ষকও বিরক্ত হয়ে বকাবকি করে। তবে কোনো বিষয় বুঝতে না পারলে বারবার জিজ্ঞেস করলেও Incredible India কমিউনিটির এডমিন ম্যাম থেকে শুরু করে সকল মডারেটর দের মধ্যে কখনও বিরক্তির ছাপ দেখিনি।

আর তার থেকেও বড় বিষয় হলো-
যেকোনো পেশায় বা চাকরিতে যুক্ত হতে গেলে সেই বিষয় আগে থেকেই অভিজ্ঞতা বা জ্ঞান অর্জন করতে হয়। তবে স্টিমিট প্লাটফর্ম সম্পর্কে আমার জ্ঞান একদম শূন্যের কোঠায় থাকা অবস্থায় এই কমিউনিটিতে যুক্ত হয়েছিলাম। এমন কোনো কর্মস্থল রয়েছে যেখানে কর্মীদের হাতে কলমে শিখিয়ে কাজ করার উপযুক্ত করে তোলে?

এ প্রশ্ন আমাকে কেউ করলে উওর হিসাবে মাথায় আসবে স্টিমিট প্লাটফর্মে Incredible India এর কথা। এটা সম্পূর্ণ আমার ব্যক্তিগত অভিজ্ঞতা। আর ঠিক একারণেই আমার বর্তমান পেশা নিয়ে আমি সম্পূর্ণ খুশি।

Do you believe job satisfaction is equally essential to earning?

হ্যা! আমি বিশ্বাস করি, কতটা রোজগার করি সেটা যেমন জরুরি তার পাশাপাশি সেই কাজে সন্তুষ্টি থাকাটাও জরুরি। আমি মনে করি, কোনো পেশায় কত ইনকাম করছি এটা যতটা না গুরুত্বপূর্ণ তার থেকেও বেশি জরুরি ঐ পেশায় আমি সম্পূর্ণ সন্তুষ্ট কিনা!

আমাদের আশেপাশে এমন অনেকেই আছে যারা চাকরিতে অনেক টাকা বেতন পেলেও সেখানে সন্তুষ্ট না হওয়ার কারনে সেই চাকরি ছেড়ে দিতে বাধ্য হয়।

আমার পরিচিত একজনের মুখ থেকে শুনেছি, সে একটা চাকরি করতো এবং অনেক টাকা বেতনও পেতো তবে সেই টাকা খরচ করার সময় সে পেতো না এজন্য চাকরি ছেড়ে দিয়েছিলো।

তাই আমি বলবো, কোনো পেশায় রোজগারের থেকেও সন্তুষ্টি বেশি গুরুত্বপূর্ণ।

What is your dream profession that you would like to pursue?

আমি আগেই বলেছি, আমার পছন্দের পেশা হলো- শিক্ষকতা। তাই স্বাভাবিকভাবে শিক্ষকতা করার ইচ্ছাকেই সর্বাগ্রে রাখবো।

সত্যি কথা বলতে কাউকে পড়াতে বা শিখাতে আমার ভালো লাগে। আমি যখন বাড়িতে থাকতাম তখন বাড়ির পাশের ভাইদের পড়াতাম, তবে এটা সম্পূর্ণ ভালো লাগা থেকে করতাম কোনো প্রকার টাকার বিনিময়ে নয়।

ভবিষ্যৎ সবারই অজানা তবে তাই বলে কি কোনো স্বপ্ন থাকবে না? আমি ভবিষ্যতে শিক্ষকতা করার ইচ্ছা রাখি।

END
Sort:  
 2 months ago 

প্রথমেই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি খুব সুন্দরভাবে সকল প্রশ্নের উত্তরগুলো দিয়েছেন। এই পোস্টের মাধ্যমে আপনি আপনার পচন্দের পেশা শিক্ষকতা সম্পর্কে বলেছেন।

জ্ঞান কাউকে দিলে সেটি কমে না। কথাটি খুবই যুক্তিযুক্ত। আমাদের সকলেরই উচিত এই জ্ঞান বিকাশে এগিয়ে আশা। নিজের জ্ঞান অন্যের মাঝে ছড়িয়ে দেওয়া।
প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করছি।

Loading...
 2 months ago 

ভাই প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার পছন্দের পেশা হলো শিক্ষকতা করা। এই দিক থেকে আপনার সাথে আমার মিল রয়েছে। কেননা আমারো স্বপ্ন হলো শিক্ষকতা করা। সেই অনুযায়ী নিজেকে তৈরি করছি।

আপনি আমাদের কমিউনিটি সম্পর্কে দারুণ একটি রিভিউ দিয়েছেন এবং বলেছেন এই প্লাটফর্মে কাজ করতে পেরে আপনি বেশ সন্তুষ্ট। আপনার ভবিষ্যত জীবন সমৃদ্ধ হউক এবং আপনি যেন স্টিমিট প্লাটফর্মে বহুদিন কাজ করতে পারেন সম্মানের সাথে সেই কামনা করছি।

ভাই প্রতিযোগীতায় আপনার সফলতা কামনা করছি। ভালো থাকবেন।

 2 months ago 

আমার পছন্দের সাথে আপনার মিল রয়েছে জেনে ভালো লাগলো। আসলে শিক্ষকতা সকলেরই খুব প্রিয় পেশা। ভাই আমি কোনো রিভিউ দেই নি এটা আমার বাস্তব অভিজ্ঞতা শেয়ার করেছি। ধন্যবাদ আপনাকে।

 2 months ago (edited)

হ্যা! আমি বিশ্বাস করি, কতটা রোজগার করি সেটা যেমন জরুরি তার পাশাপাশি সেই কাজে সন্তুষ্টি থাকাটাও জরুরি। আমি মনে করি, কোনো পেশায় কত ইনকাম করছি এটা যতটা না গুরুত্বপূর্ণ তার থেকেও বেশি জরুরি ঐ পেশায় আমি সম্পূর্ণ সন্তুষ্ট কিনা!

হয়তো আপনার দৃষ্টিকোণ থেকে সন্তুষ্টি বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু আমার মনে হয় বাস্তবতাটা এরকম না। কারণ যখন আপনার বা আমার ওপর পরিবারের জীবন জীবিকা নির্বাহের দায়িত্ব থাকে তখন অর্থ উপার্জনটাও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়।

তবে হ্যাঁ যে কোনো পেশার ক্ষেত্রে সন্তুষ্টি থাকলে সেখান থেকে অনেক বড় সফলতা পাওয়া সম্ভব। সেই দৃষ্টিকোণ থেকে অবশ্যই সন্তুষ্টি অনেক বেশি গুরুত্বপূর্ণ। পেশা সম্পর্কে আপনার অভিমত ভালো ছিল ভাই।

 2 months ago 
  • আমার কাছে সন্তুষ্টি বেশি গুরুত্বপূর্ণ। যদিও পরিবারের দায়িত্ব চাপ থাকে তবে কর্মস্থলের মানুষগুলো যদি সহোযোগি বা তাদের সাথে মনের মিল না থাকে তাহলে সেখানে কাজ করাটা অসম্ভব হয়ে যায়। কর্মস্থলে সন্তুষ্টি থাকলে সেখানে সহজেই সফলতা পাওয়া যায়। দিদি, ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য। ভালো থাকবেন।
 2 months ago 

আপনার সবচাইতে প্রিয় পেশা সম্পর্কে জানতে পেরে ভালো লাগলো। আপনি শিক্ষক তাকে অনেক বেশি গুরুত্ব দিয়েছেন। একদমই ঠিক শিক্ষা মানুষের মাঝে বিলিয়ে দিলে কখনো কমে না বরং সেটা আরো তীক্ষ্ণ হয়ে ওঠে। একজন শিক্ষকের ক্ষেত্রে আমরা যদি বলি। তাহলে উনি মানুষকে কত জ্ঞান বিলিয়ে দেন, কিন্তু তারপরেও তিনি অনেক কিছু অর্জন করেন।

আপনি পরবর্তী সময়ে আপনার প্রিয় পেশা কেই নিজের পেশা হিসেবে গ্রহণ করতে চান। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি তিনি যেন আপনার ইচ্ছাটা পূরণ করে দেন। ধন্যবাদ চমৎকারভাবে প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 2 months ago 

মে মাসের কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম আপনার পছন্দের পেশা শিক্ষকতা। যাক, একটি কথা শুনে ভালো লাগলো। সবারই একটা পেশা পছন্দ আছে কিন্তু সেটি সৎ উপার্জনের পেশা হতে হবে।
শিক্ষকতা হচ্ছে অনেক সম্মানীয় একটি বিষয়।

সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর মতামত করার জন্য। সকল পেশারই গুরুত্ব আছে তবে আমার পছন্দের পেশা হলো শিক্ষকতা। হ্যা সকলের সৎ পথে থেকে রোজগার করা উচিত।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65733.39
ETH 3506.40
USDT 1.00
SBD 2.51