Contest of July#1 by @sduttaskitchen| Which do you value more: Name or Fame?

in Incredible India5 days ago (edited)

Contest of July#1 by @sduttaskitchen_20240709_002317_0000.jpg

Hello Everyone,,,

নমস্কার বন্ধুরা। আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। এডমিন ম্যামকে অনেক ধন্যবাদ জানাই আমাদের সকলের জন্য ধারাবাহিকভাবে প্রতিযোগিতার আয়োজন করার জন্য। সময় নষ্ট না করে আজকের বিষয় নিয়ে আলোচনা শুরু করা যাক।

আমার কয়েকজন বন্ধুকে তাদের লেখা তুলে ধরার আমন্ত্রণ জানাচ্ছি,

@sifat420
@tomalroy
@mou.sumi

Which do you value more: Name or Fame(choose anyone) and describe the reason behind your choice.

আজকের আলোচ্য বিষয় আমাদের প্রত্যেকের জীবনের সাথে জড়িয়ে কেননা এই বিষয় দুটো অর্জন করার আকাঙ্খা হয়ত আমাদের সকলের মনে জন্মে।

আমরা গভীরভাবে, চিন্তা করলে বুঝতে পারবো যে এই দুটো বিষয়ের মধ্যে যেমন কিছুটা পার্থক্য রয়েছে তেমন একটা বিষয়ে মিলও রয়েছে, আর সেটা হলো এ দুটোকে অর্জন করা। নাম ও খ্যাতি অর্জন করা মোটেও সহজ কাজ নয়, এই দিকটা থেকে দুটোর মিল রয়েছে।

আমাদের জীবনের অনেক কিছুই আমরা সহজ ভাবে অর্জন করতে পারি আর কিছু কিছু বিষয় অর্জন করা অধিক থেকে অধিকতর কঠিক কাজ। তার মধ্যে একটা হলো, নাম ও খ্যাতি অর্জন করা।

নাম ও খ্যাতি এই দুটোর মধ্যে থেকে আমি দুটোকেই বেছে নেবো। নাম বলতে এখানে নিজের ডাক নাম কে বোঝানো হচ্ছে না। একটা মানুষ কতটা সফল এবং তার জীবনে কতটা ভালো কাজ করেছে যে সকলের নিকট সে পরিচিতি পেয়েছে এবং সকলের তাকে মনে রাখতে বাধ্য এটাই তার প্রকৃত অর্জন আর এতেই তার নাম উজ্জ্বল হয়ে থাকে।

নাম অর্জন করতে একটা মানুষকে অনেক কাঠখড় পোড়াতে হয়।আমি মনে করি, যারা নাম অর্জন করে তারা জেনে শুনে এটা করে না বরং তারা নিজের স্বার্থকে একপাশে ঠেলে রেখে নিজের দায়িত্ব পালন করে এবং তার কাজের মাধ্যমে মানুষের মনে জায়গা করে নেয়।

একটা মানুষের নাম অর্জন করতে যেমন কষ্ট করতে হয় তেমনই খ্যাতির অর্জনের ক্ষেত্রেও বিষয়টা সমান। তাই আমি দুটোকেই বেছে নিবো।

What's the difference between Name and Fame? Describe.

নাম ও খ্যাতি নিয়ে আমাদের মনে অনেক চিন্তাই হয়ে থাকে। একবার ভাবি, এই দুটোর মধ্যে অনেক কিছুই পার্থক্য রয়েছে আবার একটু পর ভাবি, পার্থক্য যেমন রয়েছে তেমন মিলও তো রয়েছে। তাহলে কোন পক্ষে যাবো আমি? এই প্রশ্নটা আপনাদের কাছে নয়, এটা নিজের কাছেই নিজে করছি আমি বারবার!

সবাই সবার মতো করে নিজের ভাবনাগুলো তুলে ধরতে পারি আমরা এখানে। আমি আমি বলবো, নাম ও খ্যাতি এই দুটোর মধ্যে অক্ষরগত পার্থক্য সম্পূর্ণ বিদ্যমান তবে এদুটো শব্দই কাছাকাছি অর্থ বহন করে।

জানি না আমি কতটা সঠিক? তবে আমরা সবাই এককথায় স্বীকার করে নেব যে, নাম অর্জন করাও যেমন কষ্ট সাধ্য কাজ তেমনই খ্যাতি অর্জন করাও মুখের কথা নয়।

নাম অর্জন করলেও যেমন মানুষের নিকট পরিচিত পাওয়া যায় তেমনই খ্যাতি অর্জন করলেও সবার মুখে মুখে নাম থাকে। চাইলেও নাম ও খ্যাতি কোনোটাই অর্জন করা যায় না।

নাম অর্জন করতে পারলে মৃত্যুর পরও লোকে তাকে মনে রাখে তবে ভালো কাজের মাধ্যমেও যেমন নাম অর্জন করা যায় তেমন অনেকেই নিজের ঘৃণ্য কাজের মাধ্যমে সকলের সামনে নিজেকে উপস্থাপন করেছেন তাদেরও মানুষ মনে রাখে তবে অনুসরণ করে না।

নাম ও খ্যাতি দুটোই ভালো ও মন্দ দুটো অর্থই বহন করে। তবে আমাদের ভালোটাকে বেছে নেওয়া উচিত।

Do you think Name and Fame are essential in our lives? Share your viewpoint.

কেন জানি আজ সবার থেকে একটু বিপরীত চিন্তা ভাবনা মাথায় ঘোরাঘুরি করছে। না, আমি মনে করি না। আমি মনে করি না যেন আমাদের জীবনে নাম ও খ্যাতি অপরিহার্য।

আমার এই কথা শুনে অনেকেই ভাবতে পারে, তাহলে কি নাম ও খ্যাতির কোনো মূল্য নেই?

আমি তো কখনও বলিনি যে নাম ও খ্যাতির মূল্য নেই। আমি বলেছি এ দুটো আমাদের জীবনে অপরিহার্য নয়।

আচ্ছা আমার একটা কথার উওর দিন তো, যারা প্রকৃতপক্ষে ভালো কাজের মাধ্যমে নাম ও খ্যাতি অর্জন করেছে তারা কয়জনইবা এগুলো অর্জন করার উদ্দেশ্য সামনে রেখে কাজ করেছে?

আমি মনে করি যারা নাম ও খ্যাতি অর্জন করেছে তারা এটা অর্জন করার উদ্দেশ্য নিয়ে কাজ করেনি। তারা শুধুমাত্র তাদের দায়িত্বগুলো পালন করেছে, যেটা তাদের উচিত মনে হয়েছে সেটা করেছে।

আর তার কাজের মাধ্যমে মানুষ উপকৃত হয়েছে বা তার কার্যাবলী থেকে অন্তত অনেক কিছু শিক্ষা নিতে পারে এজন্য মানুষ তাকে মনে রাখে আর এজন্য সে নাম ও খ্যাতি অর্জন করেছে

সকাম কর্ম নিষ্কাম কর্ম সম্পর্কে আমরা সকলেই জানি আর দুটোর পার্থক্যও জানি। তাই আমি মনে করি কেউ যদি নাম ও খ্যাতি অর্জন করবে এই উদ্দেশ্যে কাজ করে, হতে পারে জনসেবামূলক কাজ বা অন্যান্য কাজ তবে সেটা ততটা মাহাত্ম্যপূর্ণ হয় না যতটা না জেনে এই বিষয়গুলো অর্জন করার মধ্যে রয়েছে।

এই কথা গুলো বলার একটাই কারন যে,আমাদের জীবনে সুখে থাকার জন্য হোক বা মাথা উচু করে বাচার জন্য হোক, নাম ও খ্যাতি অর্জন করার দরকার নেই। আমাদের উচিত সফল হওয়ার জন্য কাজ করা, অন্তত কারো ক্ষতি না করে কারো উপকারে আসতে পারি এমন কাজ করা দেখবেন একদিন সবার মুখেই আপনার নাম থাকবে।

What are the ways to achieve them?

আমরা কেউ জোর করলেই নাম ও খ্যাতি অর্জন করতে পারবো না৷ নাম ও খ্যাতি তখনই অর্জন হবে যখন আমার মাধ্যমে কেউ উপকৃত হবে বা আমার থেকে কেউ শিক্ষা নিতে পারবে।

নাম ও খ্যাতি অর্জিত হলে ভবিষ্যৎ প্রজন্ম আমাদের কার্যাবলীকে অনুসরণ করবে। আর এটা অর্জন করতে হলে অবশ্যই ভালো কাজ করতে হবে এটার কোনো সন্দেহ নেই। কারন খারাপ কাজের মাধ্যমে সবাই মনে তো রাখে কিন্তু সেগুলোকে অনুসরণ করার কথা ভাবে না।

আমি মনে করি জীবনে নাম ও খ্যাতি অর্জন করতে হলে, কঠোর পরিশ্রম করে জীবনে উচু স্থানে পৌঁছাতে হবে এবং এমন কাজ করতে হবে যেন মানুষ আমাদের মনে রাখতে বাধ্য হয় আমাদের কাজের মাধ্যমে।

নাম অর্জন করা মানে শুধুমাত্র আমার নাম টা মনে রাখা নয় বরং আমার কাজকে মনে রাখা এবং সেটা দেখে মানুষ যেন উৎসাহিত হয় বা অনুসরণ করে।

জানি না কেমন লাগবে আমার লেখাটা। আমার সাথে সহমত হলেও জানাবেন আবার দ্বিমত হলেও আপনার মতামত জানাবেন। ভালো থাকবেন।

END
Sort:  
Loading...

প্রথমেই আপনার জন্য শুভ কামনা আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন, আপনি খুব সুন্দর করে নাম এবং খ্যাতির সম্পর্কে লিখেছেন, আপনি দুইটাকেই পছন্দ করেছেন, খুব ভাল একটা দিক। এই দুইটা অর্জন করতে অনেক পরিশ্রম করতে হয়, এবং আমরা সবাই নাম এবং খ্যাতি চাই, ধন্যবাদ সুন্দর পোস্ট করার জন্য।

 4 days ago 

নাম ও খ্যাতি অর্জন করা সহজ কাজ নয়, এটা প্রাপ্ত করতে হলে অনেক কষ্ট করতে হয়। হ্যা, নাম ও খ্যাতি দুটোই আমার কাছে গুরুত্বপূর্ণ। পৃথিবীতে যারা অমরত্ব লাভ করেছেন তারা সকলেই সারা জীবন অনেক কষ্ট সহ্য করেছেন।

আপনি ঠিক বলেছেন, দুইটাই অনেক কষ্ট এবং পরিশ্রম করে অর্জন করেছেন, আর যারা অর্জন করতে পেরেছেন তারা বিখ্যাত হয়ে আছেন। ধন্যবাদ

 4 days ago 

আপনাকে অভিনন্দন জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এই প্রতিযোগিতার মূল বিষয় হচ্ছে নাম ও খ্যাতি। যেটা সবাই অর্জন করতে পারে না। আর অনেক অনেক মানুষ আছে অর্জন করতে পেরেও সেটার মূল্য দিতে জানে না। আপনাকে ধন্যবাদ আমাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার আমন্ত্রণ জানানোর জন্য।

 4 days ago 

ধন্যবাদ আপনাকে আপনার মতামত জানানোর জন্য। নাম ও খ্যাতি এ দুটো বিষয় মুখে বলাটা যতটা সহজ, অর্জন করা ততটাই কঠিন। ভালো থাকবেন।

 4 days ago 

ঠিক বলেছেন ভাই।নাম ও খ্যাতি মুখ বলাটা সহজ তবে অর্জন করা টা সহজ নাই। ভালো থাকবেন ভাই।

 4 days ago 

আপনাকে ধন্যবাদ জানাই আপনি এই কনটেস্ট কে উত্তরগুলো অনেক সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন, আসলে আমরা যদি নাম ও খ্যাতিতে এক করে দেখি তাহলে সেটা কখনো ঠিক না কারণ নাম খ্যাতি জীবনও এক হতে পারে না নাম তো আমরা সবাই কামাতে পারি কিন্তু খ্যাতি কয়জনে কামাতে পারে বলেন।
থাকবেন সুস্থ থাকবেন আপনাকে।

 2 days ago 

আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নাম ও খ্যাতি এর মাঝ থেকে কোনো একটিকে বেছে নিতে হলে কোনটিকে beche নিবেন এই প্রশ্নের উত্তরে দুটোকেই বেছে নিয়েছেন। কারণ হিসেবে আপনি লিখেছেনা যে ,দুটো অর্জন করতেই অনেক কষ্ট করতে হয়।

আপনি একই না ,আমিও একই কথা লিখেছি যে ,নাম ও খ্যাতি জীবন ধরণের জন্য একান্ত অপরিহার্য না। এই দুটো ছাড়াও আমরা ভালো থাকতে পারি।

 yesterday 

আপনাকে অনেক ধন্যবাদ আমার পোস্টটি সময় দিয়ে পড়ার জন্য। নাম ও খ্যাতি দুটোই অর্জন করা অনেক কষ্টের তাই আমি দুটোকেই বেছে নিয়েছি। আমরা চাইলেই এগুলো অর্জন করতে পারি না।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58833.91
ETH 3155.94
USDT 1.00
SBD 2.44