অজানা সুখ!

in Incredible Indialast month
IMG_20240424_211701.jpg

মানুষের মন বড়ই অদ্ভুত তাই না। নিজের মন যে কখন কি চায় সেটা হয়ত অনেক সময় আমরা নিজেরাও বলতে পারি না। এখন যে কাজকে উচিত মনে করি, দিন পেরোতে না পেরোতে, ঘুমের আড়মোড়া ভাঙ্গতে না ভাঙ্গতেই সেটাকে অনুচিত মনে হয়।

সময়েরর পরিক্রমায় ভাবনা গুলোর কেন এত পরিবর্তন হয়? এটা কি শুধুই ভাবনার পরিবর্তন নাকি চাহিদারও পরিবর্তন! সত্যিই এর উওর আমার জানা নেই।

বিচ্ছেদ!

এই শব্দটার আমরা সবাই পরিচিত। আমাদের আশেপাশে অনেকের সাথেই বিচ্ছেদ শব্দটার বাস্তবিক রূপ দেখা দেয়। বিচ্ছেদ বলতে আমরা সাধারণত কোনো সম্পর্কে আবদ্ধ দুটি মানুষের মধ্যে দুরত্ব বেড়ে যাওয়াকে বোঝায়।

আচ্ছা, ভালোবাসা আর ভালোলাগা কি এক জিনিস??

না, দুটো কখনওই এক জিনিস না।

খুব কম মানুষই তার আবেগ নিয়ন্ত্রণ করতে পারে। আবেগের বশবর্তী হয়ে কারো প্রতি ভালো লাগা কাজ করতে পারে তবে একটা নির্দিষ্ট সময় পর সেই আবেগ কেটেও যায় তখন সেই ভালো লাগার মানুষও বিরক্তির কারন হয়ে যায়। কি ঠিক বললাম তো?

IMG_20240325_115925.jpg

আমি সাধারণত এমন লেখা লিখি না তাহলে আজ কেন লিখছি। তার একটাই কারন আমার আশেপাশের কারো সাথে এমন একটা ঘটনা ঘটেছে যেটার সাক্ষী আমি নিজেই এজন্য সেগুলো লিখতে মন চাইলো আরকি!

আমার ছোটবেলার বন্ধু, তার নামটা না বলি, তবে কেউ গল্পটা বানোয়াট ভাববেন না।

কয়েকবছর বছর আগের কথা, সবেমাত্র কলেজ জীবনে পা দিয়েছি। আমার এই বন্ধু একদিন আমাকে বলছে, সে নাকি একজনকে খুব পছন্দ করে। উওরে আমি শুধু বললাম- শেষ পর্যন্ত তুইও আমাকে একা করলি।

কয়েকদিন পর আমার কথাটাই বাস্তবে রূপ নিলো। বন্ধুটি আর আগে মতো আমার সাথে আড্ডা দেয় না, আগের মতো প্রতিদিন আর রাস্তায় ঘুরতে যায় না একসাথে, আর না আমাদের বাড়িতে এসে গল্প করে। সব সময় মেয়েটার সাথে ফোনে বকবক করতেই থাকে।

অনেক শুনেছি, প্রেমে পড়লে নাকি মানুষ পরিবর্তন হয়ে যায় আর তখন সেটার প্রমাণও হাতে নাতে পেয়েছিলাম। তারপর আমিও ওকে আর বিরক্ত করতাম না।যখনই ওদের বাড়িতে যেতাম যদি দেখতাম ফোনে কথা বলছে আবারও সাথে সাথে পিছন ফিরে চলে আসতাম।

IMG_20240122_115151.jpg

খারাপ লাগতো তবে ওর উপর রাগ হতো না৷ ভাবতাম বেচারা এত দিন পর জীবনে একজনকে পেয়েছে, ওদের মতো করেই সময় পার করুক। তবে যে একদম আমাকে সময় দিত না তেমনটা নয়।

মাঝে মাঝে আমার কাছে এসে ওদের বিষয় নানা গল্প দিতো, আমিও শুনতাম। এভাবেই চলতে থাকে সব কিছু। বন্ধুর সাথে বাজারে গিয়ে যদি নিজের জন্য কোনো কিছু কিনতো তাহলে প্রথমে ছবি তুলে পাঠাতো যদি মেয়েটার পছন্দ হতো তারপর সেটা কিনতো। ওদের এমন মিষ্টি মিষ্টি মুহুর্ত দেখে আমারও ভালো লাগতো।

এভাবেই এদের সম্পর্কের তিনটা বছর পার হয়ে যায়। তবে একদিন আমাকে হঠাৎ করে ফোন দিয়ে ওদের বাড়িতে যেতে বললো। আমি গিয়ে দেখলাম যে ওর মন খারাপ, সেটা দেখেই বোঝা যাচ্ছিলো।

কারন জানতে চাইলে বললো, যে মেয়েটা নাকি আর ওর সাথে ভালো ভাবে কথা বলছে না, ফোন দিলেও নাকি ধরছে না। মেয়েটার ফেসবুক আইডি ওর কাছে ছিলো৷ মেয়েটা নাকি অন্য ছেলের সাথে কথা বলছে। এসব শুনে আমি নিজেরও ভীষণ খারাপ লাগছি, বিশেষ করে ওর দিকে তাকাতে পারছিলাম না।

এমন ঘটনা বর্তমান সময়ে হরহামেশাই দেখা যাচ্ছে আর একারনেই ডাইনোসরের মতো, বিশ্বাস শব্দটাও বিলুপ্তির পথে।

অনেক বোঝানোর চেষ্টা করলাম কিন্তু মন কি মানতে চায়। মনের উপর তো জোর চলে না তাই না।

মেয়েটা আমাকে দাদা বলে ডাকতো, আমি নিজেও তাকে ফোন দিয়ে বোঝানোর চেষ্টা করলাম কিন্তু তার একটাই কথা, সে আর আমার বন্ধুর সাথে কথা বলবে না।

কারন জানতে চাইলে বলে,

বাড়ি থেকে নাকি মানবে না। তাই আগে থেকেই কথা বলা বন্দ করে দেওয়া ভালো। এসব শুনে আমার আর কোনো উত্তর দিতে রুচি হলো না। কথা শুনে বোঝাই যাচ্ছিলো এসব নেহাত অযুহাত।

সব কিছু জোর করলেও, জোর করে তো ভালোবাসা পাওয়া যায় না। মেয়েটা অন্য ছেলের সাথে কথা বলতো সবটাই জানতে পারি আমরা। নিজের মানুষটা অন্য কারো হয়ে যাচ্ছে এই অনুভুতিটা সত্যিই কষ্টকর। কোনো উপায় না পেয়ে বন্ধুকে দিনের পর দিন অনেক বুঝাতাম, যাক সে অনেক কথা!

IMG_20240130_122346.jpg

তবে আজ একটা কথা শুনে অবাক হলাম,

আজ বন্ধুটি ফোন করেছিলো আমাকে তারপর বললো, দীর্ঘ প্রায় আড়াই বছর পর সেই মেয়েটা নাকি বন্ধুকে ফোন করেছে এবং নানা কথা বলছে। সে যে তখন কাজটা ঠিক করেনি এটাও বুঝতে পারছে। মেয়েটা নাকি নিজের ভুল স্বীকার করছে এবং আবারও কথা বলতে চায়।

তবে আমার বন্ধুটি দ্বিতীয় বার আর ভুল করেনি। যে কষ্ট দিতে একবার ভাবে নি সে যে পরবর্তীতে আবারও এমন করবে না তার নিশ্চয়তা নেই।

আসলে খারাপ সময়ে পাশে থাকার মতো মানুষের খুব অভাব। সবাই শুধু সুখের মুহুর্ত খোঁজে তবে খারাপ সময়কে সুন্দর মুহুর্ত করে তুলতে সাহায্য করে না।

আমরা আবেগের বশবর্তী হয়ে অনেক সিদ্ধান্ত নিয়ে ফেলি তবে এমন কোনো সিদ্ধান্ত নেওয়া উচিত নয় যাতে সেটার জন্য পস্তাতে হয় বা আফসোস করতে হয়।

কিছু হলেই আমরা এখন বলি, সময় পাল্টে গেছে আর সময়ের সাথে তালমিলিয়ে চলতে গেলে তার সাথে সাথে সবকিছু পরিবর্তন করতে হয়৷ আসলেই কি সময়ের পরিবর্তন হয় নাকি আমরাই পরিবর্তন করে ফেলি!

আমি মনে করি যারা শুধু সুখ খোঁজে তারা প্রকৃত পক্ষে অজানা সুখের পিছনে ঘোরে।

সুখি হতে হলে প্রথমে কষ্ট ও দুঃখ সহ্য করতে হয় তবে যে শুধুমাত্র সুখ চায় সে প্রকৃত পক্ষে কখনওই সুখি হতে পারে না।

ভালোবাসার সঠিক সংগা আমার জানা নেই, তবে সময়ের সাথে সাথে কাছের মানুষের প্রতি একঘেয়েমি ভাব আর অবহেলার নাম তো কখনও ভালোবাসা হতে পারে না!

সমাপ্ত
Sort:  
Loading...
 last month 

বিচ্ছেদ অনেক পরিচিত একটি নাম বর্তমান সময়ে এই বিচ্ছেদ বলতে গেলে প্রতিটা পরিবারেই ঘটে থাকে।। এটা একদম সঠিক বলেছেন ভালোলাগা আর ভালোবাসা কখনোই এক জিনিস নয়।। মানুষ অনেক সময় ছেড়ে চলে যায়, কিছুদিন পর আবার সে ফিরে আসে আর এরকম টা অনেক ঘটে থাকে।।

 last month 

বর্তমান সময়ে আমাদের আশেপাশে অনেকের মধ্যে বিচ্ছেদ হয়ে থাকে। যখন দুজনের মধ্যে মনের অমিল দেখা যায় তখনই এমনটা হয়ে থাকে। ভালোবাসা আর ভালোলাগা কখনওই একরকম নয়। ভালোলাগা ক্ষনিকের জন্য কিন্তু ভালোবাসা সারাজীবনের জন্য।

 last month 

আমার দেখা ভালো ভালো ফ্যামিলির মানুষ এই বিচ্ছেদের সাথে জড়িত আমার মনে হয় উন্নত ফ্যামিলি গুলোই এটা বেশি করে থাকে আর হ্যাঁ অমিল থেকেই এটার সৃষ্টি।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61159.70
ETH 2631.81
USDT 1.00
SBD 2.63