ফুলের ফটোগ্রাফি, পর্ব- ৪।

in Incredible India7 months ago

Hello Everyone,,,

নমস্কার বন্ধুরা কেমন আছেন সবাই? আশা করি,সবাই অনেক বেশি ভালো আছেন।আমিও খুব ভালো আছি। ফুল বরাবরই আমি খুব ভালোবাসি।এজন্য যেখানেই ফুল দেখতে পাই সেখানেই ফটোগ্রাফি করা শুরু করে দেই। আর তাছাড়া ফুলের ফটোগ্রাফি করার জন্য আমার ফুলের বাগান তো আছেই।

আমরা দেখতে দেখতে নতুন বছরের ২৭ টা দিন পার করে ফেলেছি। আজ ২৮ জানুয়ারি ২০২৪, আমি আপনাদের সাথে আজ ফুলের ফটোগ্রাফি এর পর্ব- ৪ নিয়ে চলে এসেছি। আমি আজ আপনাদের সাথে ফুলের ১০টা ফটোগ্রাফি শেয়ার করবো। আশা করি, আপনাদের ভালোই লাগবে।

20240128_004337_0000.png

আমি ইতিমধ্যে আপনাদের সাথে ফুলের ফটোগ্রাফি নিয়ে তিনটি পর্ব উপস্থাপন করেছিলাম। যেগুলো আপনাদের খুব পছন্দ হয়েছিল। তাই তারই ধারাবাহিকতায় আমি চার নাম্বার পর্ব নিয়ে হাজির হয়েছি। চলুন তাহলে ফুলের ফটোগ্রাফিগুলো দেখে নেওয়া যাক,,

প্রথম ফটোগ্রাফি

IMG_20240127_215902_189.jpg

দ্বিতীয় ফটোগ্রাফি

IMG_20240127_215901_885.jpg

তৃতীয় ফটোগ্রাফি

IMG_20240127_215901_767.jpg

চতুর্থ ফটোগ্রাফি

IMG_20240127_215901_651.jpg

আপনারা উপরে যে ফটোগ্রাফিগুলো দেখতে পাচ্ছেন সেগুলো আমার ইউনিভার্সিটির আঙ্গিনায় লাগানো।। এই ফুলগুলোর একটারও নাম আমার জানা নেই।ফুলের একেক অঞ্চলে একেক নামে পরিচিত হয়ে থাকে।।এই ফুলগুলোর নাম আপনারা যদি জেনে থাকেন তাহলে জানাবেন অবশ্যই।

শীতের সময় নানা ধরনের ফুলের দেখা পাওয়া যায়। নানা রঙ্গের নানা প্রজাতির ফুলের দেখা মিলে।সেরকমই কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করলাম আপনাদের সাথে।

পঞ্চম ফটোগ্রাফি

IMG_20240127_215902_058.jpg

আমাদের অনেকেরই বাড়িতে নানা ধরনের সবজির চাষ করা হয়। সেরকমই বাড়িতে অনেকেই মুলা’র চাষ করে থাক। এটা হচ্ছে মুলা গাছের ফুল।যদিও এটা কোনো ফুল গাছ না, তবে দেখতে খুবই সুন্দর লাগছিলো। যদিও এটা আমাদের বাড়ি থেকে ফটোগ্রাফি করা হয়নি। আমাদের এক প্রতিবেশীর বাড়ি থেকে ফটোগ্রাফি করেছিলাম।

ষষ্ঠ ফটোগ্রাফি

IMG_20240127_215901_762.jpg

সপ্তম ফটোগ্রাফি

IMG_20240127_215901_724.jpg

অষ্টম ফটোগ্রাফি

IMG_20240127_215901_762.jpg

আপনাদের হয়ত মনে আছে যে, আমাদের এখানে কিছুদিন পর মহানাম যঙ্গ অনুষ্ঠিত হবে আর কিছুদিন আগে আমি সেই উপলক্ষে চাঁদা তুলতে গিয়েছিলাম। তখন বিভিন্ন বাড়িতে ঘুরতে ঘুরতে পছন্দমতো কিছু ফটোগ্রাফি করেছিলাম।সেই সময় উপরের এই ফটোগ্রাফিগুলো করেছিলাম।

এই ফুলগুলো আমাদের আঞ্চলিকভাবে কাগজ ফুল নামে পরিচিত। আপনাদের অঞ্চলে এই ফুল কি নামে ডাকা হয় সেটা কমেন্ট করে জানাবেন আশা করি।

নবম ফটোগ্রাফি

IMG_20240127_215901_805.jpg

দশম ফটোগ্রাফি

IMG_20240127_215902_010.jpg

ফুল হলো প্রকৃতির এমন একটা বস্তু যেটা প্রকৃতি নিজের হাতে খুব সুন্দর করে তৈরি করে।ফুল পছন্দ করে না এমন কাউকে খুজে পাওয়া মুশকিল। ফুল হলো ভালোবাসার প্রতীক।

এবার আপনারা নবম ও দশম ফটোগ্রাফি দেখতে পাচ্ছেন। এ ফুলগুলো আমাদের প্রায় সব বাড়িতেই পাওয়া যায়। বিশেষ করে আমাদের পূজার কাজে এসব ফুলের ব্যবহার করা হয়ে থাকে। বিশেষ করে এজন্যই প্রতিটা বাড়িতেই এই ফুলের গাছ লাগানো হয়।

এমন অনেক ফুল আছে যার অনেক উপকারি গুন আছে কিন্তু বেশিরভাগ ফুলেরই তেমন কোনো খারাপ কোনো দিক নেই। আপনার যদি কোনো কারনে মন খারাপ থাকে তাহলে ফুলের সংস্পর্শে আসলে মন ভালো হতে বাধ্য।

এখানেই আজকের পোস্টটির ইতি টানছি। পরবর্তীতে আরও ভালো ফটোগ্রাফি নিয়ে আসার চেষ্টা করবো। ধন্যবাদ সবাইকে।।।
Device NamePoco X4 Pro
Camera64 MP
Shot ByTanay Ray
LocationBangladesh
Sort:  
Loading...
 7 months ago 

আজকে আপনি আবারো আমাদের সাথে ফটোগ্রাফি শেয়ার করেছেন। যেগুলো দেখতে সত্যিই সুন্দর। আমি এর মধ্যে কিছু ফুলের নাম জানি। আবার কিছু ফুলের নাম জানিনা যে গুলো অসম্ভব সুন্দর। ধন্যবাদ আপনাকে চমৎকার ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য ভালো থাকবেন।

 7 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপনার মতামতের জন্য। ফটোগ্রাফিগুলো আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। শুভকামনা রইল আপনার জন্য।

 7 months ago 

আপনার দশটা ফুলের ফটোগ্রাফি খুবই সুন্দর। এর মাঝে উপরের ছবিগুলো সন্ধ্যামালতী ফুলের। এই ফুল আমি আগেও দেখেছি কিন্তু সাদা আর গোলাপি রঙের ছাড়া এত রঙের সন্ধ্যামালতী ফুল আমার আগে কখনো চোখে পড়ে নাই।
ধন্যবাদ সন্ধ্যা মালতির এতগুলো রঙের ছবি শেয়ার করার জন্য।
মূলা ফুল অবশ্য এর আগে আমি কখনো দেখি নাই।

বোগেনভিলিয়া সবসময়ই সুন্দর, নজর কেড়ে নেয় সবসময়ই।
ধন্যবাদ এতগুলি ফুলের ছবি শেয়ার করার জন্য। আপনার পোস্ট পড়ে এবং দেখে ভালো লাগলো।
শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ফুলের ফটোগ্রাফি পর্ব ৪ বেশ কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন ৷ ফুল গুলো দেখতে অনেক সুন্দর হয়েছে ৷ তার পাশাপাশি ফুলের বর্ণনা গুলো বেশ সুন্দর ভাবে তুলে ধরেছেন ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 7 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর মতামত প্রদানের জন্য।

 7 months ago 

পিটুনিয়া ও বাগান বিলাসের ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। আপনার ফটোগ্রাফি হাত অনেক ভালো।

 7 months ago 

ফটোগ্রাফিগুলো আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপ্নাকেও ধন্যবাদ ভাই। আপনার ফটোগ্রাফি বরাবরি সুন্দর হয়।

 7 months ago 

আপনার পোস্টটি পরে বেশ ভালো লাগলো,,
বেশ কিছু নতুন ফুল সম্পর্কে জানতে পেরেছি এবং অনেক সুন্দর ফটোগ্রাফি দেখা মিলেছে।
কাগজ ফুল আমি বেশ পছন্দ করি সেই সাথে সাদা গোলাপ টা যেন আমার দিকে তাকিয়ে আছে ধন্যবাদ খুব সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 7 months ago 

ফটোগ্রাফি করতে আমার খুব ভালো লাগে। কাগজ ফুল আমার খুব পছন্দের ফুল। ধন্যবাদ আপনার গুরুত্বপূর্ণ মতামতের জন্য।।

 7 months ago 
  • ফুল পবিত্র তার প্রতীক। যেকোনো শুভ কাজের সূচনা হয় ফুল দিয়ে। আপনার ফোন গুলো দেখে খুব ভালো লাগছে। বিশেষ করে হালকা গোলাপের গোলাপটা। এত মিষ্টি একটা কালার মন জুড়িয়ে গেল। অনেক ভালো লাগলো আপনার ফটোগ্রাফি পোস্টটি পড়ে। ধন্যবাদ আপনাকে।
 7 months ago 

ফুল হলো ভালোবাসার প্রতীক।ফুল ভালোবাসে না এমন কাউকে পাওয়া খুব মুশকিল। আমার পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 7 months ago 
  • তবে এ কথা ও না কি সত্য। যারা ফুল পছন্দ করে ,তাদের মন অনেক ভালো হয়। শুনেছি তবে বাস্তবতাটা কতটুকু জানিনা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 58495.14
ETH 2461.74
USDT 1.00
SBD 2.36